Type Here to Get Search Results !

গ্রিন হাউস গ্যাস কি?| কিভাবে সৃষ্টি হয় ও প্রভাব | Greenhouse Gas.

গ্রিন হাউস গ্যাস কি?| কিভাবে সৃষ্টি হয় ও প্রভাব | Greenhouse Gas.
Table of Content(toc)

গ্রিন হাউস গ্যাস কি?| কিভাবে সৃষ্টি হয় ও প্রভাব | Greenhouse Gas.

গ্রিন হাউস গ্যাস কি? গ্রিন হাউস গ্যাস কিভাবে সৃষ্টি হয়? গ্রীন হাউস এফেক্ট কী?What is the greenhouse effect? গ্রীন হাউস গ্যাস কী কী?গ্রীন হাউস এফেক্টের ফলাফল গুলি কী কী?

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।


গ্রিন হাউস গ্যাস কি?| কিভাবে সৃষ্টি হয় ও প্রভাব ও ফলাফল গুলি কী কী?| Greenhouse Gas.

1. গ্রিন হাউস গ্যাস কি?

বায়ুমণ্ডলে উপস্থিত যেসব গ্যাসীয় পদার্থের আবরণ পৃথিবীকে আচ্ছাদনে ঢেকে রেখে পৃথিবী পৃষ্ঠ হতে বিকিরিত তাপকে মহাশূন্যে ফিরে যেতে বাধা দেয় এবং ভূপৃষ্ঠ ও তৎসংলগ্ন বায়ুমণ্ডলকে উত্তপ্ত রাখে তাদের গ্রিন হাউস গ্যাস বলে।


2. গ্রিন হাউস গ্যাস কিভাবে সৃষ্টি হয়?

পরিবেশ দূষণের ফলে কার্বন ডাই অক্সাইড, জলীয় বাষ্প, মিথেন এবং জলীয় বাষ্পের প্রভাবে গ্রীন হাউস গ্যাসের সৃষ্টি হয়। গ্রিন হাউস গ্যাসে কার্বন ডাই অক্সাইড এর মাত্রাই সবচেয়ে বেশী থাকে।


3. গ্রীন হাউস এফেক্ট কী?| What is the greenhouse effect?

গ্রীন হাউসে যেমন তাপমাত্রা বৃদ্ধি পায় তেমনি বাস্তবে আমাদের বাসভূমি পৃথিবীকেও একটি গ্রীন  হাউসরূপে কল্পনা করতে পারি, যেখানে পৃথিবীর চারপাশের বায়ুমণ্ডলে মূলতঃ ট্রপােস্ফিয়ারে  CO2জলীয়বাষ্প, ওজোনস্তর প্রভৃতি গ্যাসের যে স্তর রয়েছে তা গ্রীণহাউসে কাচের ন্যায় ব্যবহার করে অর্থাৎ  এই বায়ুস্তর ভেদ করে সূর্যরশ্মী সহজেই ভূ-পৃষ্ঠে আপতিত হয়। কিন্তু পৃথিবীপৃষ্ঠ থেকে প্রতিফলিত অবলােহিত রশ্মি তরঙ্গ দৈর্ঘ্য বেশী হওয়ার ফলে তা মহাশূন্যে বিকিরিত হতে পারে না ঐ স্তর ভেদ করে। ফলে।বায়ুমণ্ডলের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পাচ্ছে।

4. গ্রীন হাউস গ্যাস কী কী?| What are greenhouse gases?


বায়ুমণ্ডলে যে সব গ্যাসের উপস্থিতির দরুন পৃথিবী পৃষ্ঠের স্বাভাবিক উন্নতা বৃদ্ধি পায়, অর্থাৎ যে সব গ্যাসের জন্য গ্রীন হাউস এফেক্ট দেখা যায়, তাদেরকেই আমরা গ্রীন হাউস গ্যাস বলি। প্রধান প্রধান গ্রীন হাউস গ্যাসগুলি হল কার্বন-ডাই অক্সাইড (CO2,), জলীয় বাষ্প (H2,O), মিথেন (CH4, ), ক্লোরােফ্লুরাে কার্বন (CFCS), নাইট্রাস অক্সাইড (N2,O ), কার্বন-মনাে-অক্সাইড (CO), কার্বন টেট্রা ক্লোরাইড, মিথাইল ক্লোরােফর্ম, অ্যামােনিয়া (NH3)। এদের মধ্যে গ্রীন হাউস এফেক্ট পৃথিবীর উম্লতা বৃদ্ধির জন্য দায়ী প্রধান গ্যাসটি হলাে কার্বন ডাই-অক্সাইড (CO2)।


5. গ্রীন হাউস এফেক্ট পৃথিবীর উন্নতা বৃদ্ধির কারণ সমূহ আলােচনা কর।

পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধির জন্য প্রত্যক্ষ ও পরােক্ষ একাধিক কারণ বর্তমান।

যেমন প্রত্যক্ষ কারণ— 

গ্লোবাল ওয়ার্মিং এর জন্য প্রত্যক্ষভাবে দায়ী বায়ুমণ্ডলে বিভিন্ন গ্রীন হাউস গ্যাস যেমন—কার্বন  ডাই-অক্সাইড, মিথেন, জলীয় বাষ্প, নাইট্রোজেন অক্সাইড সমূহ, ক্লোরােফ্লুরাে কার্ল, কার্লন মনােক্সাইড  প্রভৃতির পরিমান বৃদ্ধি। এগুলির বৃদ্ধির ফলে পৃথিবীর চারপাশে গ্যাসীয় আবরনটি আরও পুরু হয়। ফলে এই স্তর ভূ-পৃষ্ঠের বিকিরিত তাপকে মহাশূন্যে ফিরতে বাধা দেয় এবং ভূ-পৃষ্ঠের গড় তাপমাত্রা বৃদ্ধি পায়, এবং এই স্তর যত পুরু হবে ততই তাপমাত্রা বাড়তে থাকবে। 

গ্রীন হাউস এফেক্ট পরােক্ষ কারণ— 

(১) সভ্যতার উন্নতিরসাথে সাথে যানবাহন, কলকারখানার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এই সব যানবাহন ও কলকারখানা থেকে কার্বন-ডাই অক্সাইড, কার্বন মনােক্সাইড, নাইট্রাস অক্সাইড, সালফার-ডাই অক্সাইডের নির্গত হওয়ার পরিমান বৃদ্ধি। 

(২) জনসংখ্যার বৃদ্ধির সাথে সাথে জীবাশ্ম জ্বালানী অর্থাৎ কয়লা, খনিজ তেল, প্রাকৃতিক গ্যাসের অধিক পরিমানে দহন, বায়ুমণ্ডলে CO2, CO প্রভৃতি গ্যাসের পরিমান বাড়ায়। 

(৩) জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ঘরবাড়ী নির্মান ও কৃষিজমি তৈরীর ফলে বনভূমি ব্যাপক পরিমানে ধ্বংস সাধন ও বায়ুমণ্ডলে CO2)-এর পরিমান বাড়ার অন্যতম কারণ। 

(৪) মানুষের আমােদ প্রমােদমূলক বস্তুর ব্যবহার বাড়ার ফলে যেমন—রেফ্রিজারেটার, স্পঞ্জ বা ফোম, সুগন্ধী পারফিউম প্রভৃতি বায়ুমণ্ডলের CFC বা ক্লোরােফ্লুরােকার্বন গ্যাসের পরিমান বৃদ্ধি করে। 

(৫) গবাদি পশুর বর্জ্য পদার্থ তথা উদ্ভিদের অবায়বীয় পচনে মিথেন (CH4গ্যাসের পরিমান বৃদ্ধি পায় বায়ুমণ্ডলে।

6. গ্রীন হাউস এফেক্টের ফলাফল গুলি কী কী?| What are the consequences of the greenhouse effect?


১) আবহাওয়া ও জলবায়ুর ওপর প্রভাব।

২। পৃথিবীর স্বাভাবিক জলচক্রের ওপর প্রভাব।

৩। পৃথিবীর জলতলের ওপর প্রভাব।

৪। নদনদীর ওপর প্রভাব।

৫। বাস্তুতন্ত্রের ওপর প্রভাব।

৬। স্বাস্থ্যের উপর প্রভাব।

৭। মরুভূমির উপর প্রভাব।

৮।অন্যান্য প্রভাব।

7. গ্রীণ হাউস এফেক্টের প্রভাব আলােচনা ক|Discuss the effects of the greenhouse effect.


i) গ্রীণ হাউস এফেক্টের ফলে পৃথিবীর গড় উত্তাপ বৃদ্ধি পাচ্ছে।

ii) তাপমাত্রা বৃদ্ধি পেলে মেরু ও উচ্চপার্বত্য অঞ্চলের বরফরাশি গলবে, ফলে বরফ গলা জলে পুষ্ট নদীগুলিতে সারা বছর জল থাকবে না, সমুদ্রের জলতল বৃদ্ধি পাবে, কৃষিকার্য প্রয়ােজনীয় জলের অভাব দেখা যাবে।

iii) সমুদ্র জলতল বৃদ্ধি পেলে উপকূলভাগ জলের তলায় চলে যাবে, মানুষের সম্পত্তিহানী হবে। লবণজল কৃষিজমিতে প্রবেশ করবে ফলে কৃষি জমি নষ্ট হবে।

iv) গ্রীন হাউস এফেক্টের ফলে স্বাভাবিক জলচক্র ব্যাহত হবে। ফলে গ্রীষ্মে বেশী গরম বষয় বেশী বন্যা হবে।

v) গ্রীণহাউস এফেক্টের ফলে ম্যালেরিয়া, ডেঙ্গু, ইয়ােলাে জ্বর, এনকেফেলাইটিস প্রভৃতি রােগের প্রাদুর্ভাব বাড়বে।

vi) উয়তা বৃদ্ধির ফলে উয়তা সংবেদনশীল কিছু প্রাণি ও উদ্ভিদের অস্তিত্ব সংকটে পড়ে যাচ্ছে  জীববৈচিত্র্য হ্রাস পাবে, কৃষিজ শস্যের উৎপাদন কমবে।

vii) গ্রীণহাউস এফেক্টে উয়তা বৃদ্ধির ফলে মরুঅঞ্চল আরও সম্প্রসারিত হবে।

viii) খরার প্রাদুর্ভাব বাড়বে, গাছপালার অস্তিত্ব সংকটাপন্ন হবে।

ix) ওজন ছিদ্র দ্রুত বৃদ্ধি পাবে, প্রভৃতি।


8. গ্রীন হাউস এফেক্ট কিভাবে কমানাে যাবে?| How to reduce the greenhouse effect?


i) প্রচলিত শক্তি অথাৎ জীবাশ্ম জীবাশ্ম জ্বালানীর ব্যবহার যথাসম্ভব কমানাে।

ii) অরণ্য সংরক্ষণের মাধ্যমে বনভূমি ধ্বংস রােধ করা ও বনভূমির পরিমাণ বাড়ানাে।

iii) অপ্রচলিত শক্তির ব্যবহার বাড়ানাে যাতে পরিবেশ দূষণ কম হয়।

iv) জ্বালানী বিহীন বা ব্যাটারী চালিত বা সৌরশক্তি চালিত যানবাহনের পরিমাণ বাড়ানাে।

v) CFC গ্যাসের ব্যবহার কমানাে এবং CFC-এর পরিবর্ত দ্রব্যের ব্যবহার বাড়ানাে।

vi) রাস্তাঘাটের উন্নতি, গাড়ীর উন্নত ইঞ্জিন ব্যবহার বৃদ্ধি।

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.