Type Here to Get Search Results !

শ্রীমতী শব্দের অর্থ| শ্রীমতি শব্দের ব্যবহার কেন | Srimati meaning.

শ্রীমতী শব্দের অর্থ| শ্রীমতি শব্দের ব্যবহার কেন | Srimati meaning.


শ্রীমতী শব্দের অর্থ| শ্রীমতি শব্দের ব্যবহার কেন | Srimati meaning.  


শ্রী' শব্দের অর্থ : লক্ষ্মী,সৌন্দর্য ইত্যাদি।হিন্দু ধর্মে আত্মাগত ভাবে মানুষে মানুষে ভেদাভেদ করা হয় না, মতী' শব্দের অর্থ : জ্ঞান, বুদ্ধি,স্মরণ শক্তি... Srimati meaning. শ্রীমতী শব্দের অর্থ| শ্রীমতি শব্দের ব্যবহার কেন |

শ্রীমতী শব্দের অর্থ| শ্রীমতি শব্দের ব্যবহার কেন | বৈদিক জ্যোতিষবিদ্যা অনুসারে যে মানুষটির নাম শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার করে থাকে সেই মানুষটি তার কর্মক্ষেত্রে সম্পূর্ণ রূপে মনোনিবেশ করতে পারবে সাধারণত।অৰ্থাৎ শ্রীমতী ব্যাবহারে তার কাজে কর্মে কোনো বাঁধা থাকে না। শ্রীমতী -র ব্যাবহারে যেকোনো কাজে সে মনোনিবেশ পারে এবং সে সফলতা অর্জন করতে পারে। 

শ্রীমতী শব্দের অর্থ| শ্রীমতি শব্দের ব্যবহার কেন | আপনাদের মনে হতেপারে যে নামের আগে বা কারো নাম শ্রীমতী হলে কি সব  কিছুই সম্ভব।এটা ঠিক তেমন কিছু নয় আবার লক্ষণীয় বিষয়ও বটে। আসুন দেখাযাক শ্রীমতীর কিছু মাহাত্ব্য।

১. শ্রীমতী রজনী বেক্টর ২০২১ পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন বাণিজ্য ও শিল্প  পাঞ্জাব থেকে। 
২. শ্ৰীমতী ভুরি বাই ২০২১ পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন শিল্পকলা মধ্যপ্রদেশ থেকে।
৩. শ্ৰীমতী বিজয়া চক্রবর্তী  ২০২১ পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন পাবলিক আফেয়ার্স  আসাম থেকে।
৪. শ্ৰীমতী মৌমা দাস ২০২১ পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন খেলাধুলা পশ্চিমবঙ্গ থেকে।
৫. শ্ৰীমতী সুমিত্রা মহাজন ২০২১ পদ্মভূষণ পুরস্কার পেয়েছেন পাবলিক আফেয়ার্স মধ্যপ্রদেশ থেকে।

আরো অনেক নাম আছে এক্সাম্পেল হিসাবে এগুলি দিলাম। এবার শ্ৰীমতী শব্দটিকে আলাদা করে বিশ্লেষণ করাযাক। শ্রীমতী শব্দের অর্থ| শ্রীমতি শব্দের ব্যবহার কেন | Srimati meaning.

☐ শ্রী' শব্দের অর্থ : লক্ষ্মী,সৌন্দর্য ইত্যাদি।হিন্দু ধর্মে যেহেতু আত্মাগত ভাবে মানুষে মানুষে ভেদাভেদ স্বীকার করা হয় না,তাই বাহ্যিক রূপের যাই পার্থক্য থাকুক না কেন আত্মাগত ভাবে সকল মানুষ সুন্দর এই ভাব প্রকাশের জন্য সকলের নামের পূর্বে শ্রী যোগ করা হয়।

☐ মতী' শব্দের অর্থ : জ্ঞান, বুদ্ধি, স্মরণ শক্তি; অনুরক্তি; ইচ্ছা, মন, চিত্ত।1. বুদ্ধি (মতিভ্রম, হীনমতি); 2. জ্ঞান (কুমতি);। 3. স্মরণশক্তি (মতিভ্রংশ); 4. প্রবণতা, ইচ্ছা, অনুরক্তি ('ধর্মে যেন মতি থাকে': ব. চ.); 5. চিত্ত, মন ('হরষিত মতি': কাশী.)। ̃ .গতি বি মনের ভাব; অভিপ্রায় ও চেষ্টা। ̃.চ্ছন্ন বিণ. নষ্টবুদ্ধি, দুমর্তি। 

বি বুদ্ধিনাশ। ̃ .ভ্রংশ, ̃ .ভ্রম, ̃ .হীনতা বি. স্মৃতি বা বুদ্ধিনাশ। ̃ .ভ্রষ্ট, ̃ .হীন বিণ. স্মৃতি বা বুদ্ধি নষ্ট হয়েছে এমন। ̃ .মন্ত, ̃ .মান বিণ বুদ্ধিমান, ধীসম্পন্ন। ̃ .স্হৈর্য বি. বুদ্ধি ইচ্ছা বা সংকল্পের দৃঢ়তা

শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার| Srimati meaning.

এবার আমরা জানার চেষ্টা করবো যে শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার কেন করবো? শ্রীমতীর ব্যাবহারের মাহাত্ব্য গুলি ও শ্রীমতীর ব্যাবহারের গুরুত্ব  গুলি। শ্রীমতী-এর অভিব্যাক্তি সংখ্যা 8 বৈদিক জ্যোতিষ বা সংখ্যাতত্ত্বের অনেক গুরুত্ব রয়েছে।ভারতীয় জ্যোতিষবিদ্যা থেকে বোঝা যায় যে যে মানুষদের নাম শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার করে থাকে, সেই মানুষেরা সাধারণত সাহিত্যচর্চা করতে ভালোবাসে। এবং সকল মানুষ বা ব্যাক্তি তার সাথে সু-আচরণ করতে চেষ্টা করে। 

শ্রীমতীর ব্যাবহারের মাহাত্ব্য গুলি| Srimati meaning.

  • শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার করে থাকে সেই নামের মানুষেরা হয়তো খুবই সংগঠিত ভাবে তাদের লক্ষ্যের দিকে এগোতে পছন্দ করবে। 
  • এই মানুষেরা সাধারণত খুবই আধ্যাত্মিক মনোভাব সম্পন্ন হবে। তাদের জীবনের অন্তিম পর্যায়ে এসে তারা  নিজেদের জন্য নিজেদের মনের মতো করে একটি আধ্যাত্মিক জগৎ তৈরী করে ফেলতে পারবে।
  • এই জাতকেরা হয়তো নিজেদের কল্পনার জগতে বাস করতে বেশি পছন্দ করবে। তাদের সৃজনশীলতার ডাকে  তারা নিজেদের ইচ্ছেমতো একটি কাল্পনিক পৃথিবী নির্মাণ করতে সক্ষম হবে। 
  • যে মানুষদের নাম স অক্ষর দিয়ে শুরু হয় তারা হয়তো জ্যোতিষচর্চা সম্বন্ধে অনেক জ্ঞান অর্জন করে নিতে পারবে এবং হয়তো তারা জ্যোতিষী হিসেবে প্রসিদ্ধ হওয়ার একটা সুযোগ পাবে। 
  • সাধারণত এই জাতকেরা শারীরিকভাবে সুন্দর হবে। তারা হয়তো ধর্মের ভিত্তিতেও নিজেদের কর্ম জীবন গড়ে তুলতে পারে। 
  • এই মানুষেরা হয়তো সত্যিই সৌভাগ্যশালী যেহেতু সংগীতের প্রতি তাদের  বিশেষ দখল থাকবে আর তারা হয়তো মঞ্চে উঠে খুব সুন্দরভাবে নিজেদের এই প্রতিভা তুলে ধরতে পারবে। 
  • এই ধরণের মানুষেরা সাধারণত পশুপ্রেমিক হয় এবং সব প্রকারের পশু ও পাখির প্রতি তারা বিশেষ ভাবে আকৃষ্ট হয়। এছাড়াও খুবই অবাককরণীয় ভাবে তারা হয়তো সব রকমের ব্যতিক্রমী সম্পর্ককে পছন্দ করবে আর স্বীকৃতি দেবে। 
  • এই নাম সাধারণত মানুষকে একজন রাজনীতিবিদ হওয়ার সব রকম গুণ দেয় এবং এইভাবে হয়তো তারা সকল দরিদ্র মানুষের সেবা করতে পারে।

শ্রীমতীর ব্যাবহারের গুরুত্ব  গুলি| Srimati:

শ্রীমতী, Srimati-এর অভিব্যাক্তি সংখ্যা 4 বৈদিক জ্যোতিষ বা সংখ্যাতত্ত্বের অনেক গুরুত্ব রয়েছে।ভারতীয় জ্যোতিষবিদ্যা থেকে বোঝা যায় যে যে মানুষদের নাম শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার করে থাকে, সেই মানুষেরা সাধারণত সাহিত্যচর্চা করতে ভালোবাসে। তাদের লেখার ওপর দখলও ভালোই হবে। তারা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে নিজেদের কর্মক্ষেত্র গড়ে তুলতে পারবে এবং  লেখা সংক্রান্ত কোনো কাজ করবে যেমন সৃজনশীল লেখা তৈরী করা বা বই লেখা বা খবরের কাগজের সম্পাদনা করা বা এইরকম অন্য কিছু। একই সময়ে তারা হয়তো খুবই সৃজনশীল মানুষ হবে। তারা হয়তো আঁকা বা নাচ বা গান বা এরম অন্য কোনো কাজ করে নিজেদের সময় ব্যাতিত করতে পছন্দ করবে। 

তারা তাদের কর্ম জীবনেও সাফল্য অর্জন করতে পারবে। ছোটবেলা থেকেই তারা খুবই ইতিবাচক ব্যক্তিত্বপূর্ণ মানুষ হবে। তাদের ছোটবেলা হয়তো খুবই আনন্দে কাটবে। তারা হয়তো খুবই প্রাণবন্তও হবে। তারা সাধারণত তাদের ইতিবাচক শক্তি তাদের সৃজনশীল কাজকর্মে লাগিয়ে দেবে। তারা সাধারণত তাদের দৈনন্দিন জীবনে খুবই প্রকৃতিস্থ হবে। তবে তারা সাধারণত স্বপ্নের জগতে হারিয়ে থাকবে। তারা হয়তো তাদের স্বপ্নপূরণ করার জন্য সব কিছু করার চেষ্টা করবে। তবে কখনো কখনো হয়তো তারা সাফল্য লাভ করতে পারবে না। তাদের কাজের পরিবেশ হয়তো ভালো হবে। 

তাদের সহকর্মীরা সাধারণত তাদের সব দিক দিয়ে সাহায্য করবে এবং এইভাবে হয়তো তারা তাদের কর্ম জীবনে সাফল্য লাভ করতে পারবে। তারা হয়তো খুবই মিশুকে স্বভাবের হবে। তারা সাধারণত আত্মবিশ্বাসী হবে। তারা হয়তো সব সময় চেষ্টা করবে তাদের সব কাজ শক্তি ও নিষ্ঠার সাথে করবে। এছাড়াও হয়তো তাদের সৃজনশীল চিন্তাধারার জন্য তারা তাদের কর্ম জীবনে অগ্রসর হতে পারবে।
.
যে জাতকদের নাম শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার করে থাকে, সেই জাতকেরা সাধারণত পরিশ্রমের দাম দেয়। তাদের জীবনে হয়তো একটি মূল লক্ষ্য থাকবে যার পেছনে তারা এক মনে নিবিষ্ট হয়ে থাকবে। সাধারণত তাদের শুধুই দেখা যাবে নিজেদের সাফল্যের পথে এগিয়ে যেতে। তারা হয়তো জীবনে অনেক কিছু অর্জন করতে পারবে আর সাধারণত তারা উচ্চাকাঙ্খী প্রকৃতির হয়। 

তবে মাঝে মাঝে হয়তো তারা নিজেদের উচ্চাশাগুলির ওপর নিয়ন্ত্রণ রাখতে পারবে না এবং সাধারণত অন্যদের ওপর এর পরিনাম নেতিবাচক হবে। 

এই মানুষেরা হয়তো জন্মগত ভাবে একটি গঠনমূলক শক্তি পাবে। তাদের মানুষদের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের যোগসূত্র স্থাপন করার ক্ষমতা সাধারণত তাদের অন্য মানুষদের সাথে ভালো সম্পর্ক বজায় রাখতে সাহায্য করে। 

এই কারণেই হয়তো তাদের প্রচুর বন্ধুবান্ধব থাকবে। সাধারণত এই জাতকেরা তাদের জীবনে কোনো একটি পদ্ধতি অনুসারে অগ্রসর হয়। যদি তাদের সামনে কোনো বিপদ আসে তাহলে হয়তো তারা সেই বিপদ থেকে বাঁচার চেয়ে সেই বিপদের সম্মুখীন হতে বেশি পছন্দ করবে। 

সাধারণত তাদের ব্যক্তিত্বে কিছুটা হলেও আত্মবিশ্বাসের আভাস পাওয়া যাবে। তাদের লক্ষ্য থেকে হয়তো তাদের কেউই বিভ্রান্ত করতে পারবে না। সাধারণত শ্রীমতী, Srimati নামের মানুষেরা খুবই ধীরস্থির স্বভাবের হবে।

 তবে মাঝে মাঝে হয়তো তারা অত্যাধিক সক্রিয়তার শিকার হয়ে পরবে। সাধারণত মনে করা হয় যে এই ব্যক্তিরা তাদের গুপ্ত বৈশিষ্টের দ্বারা চালিত হয়। তারা যতই ঠান্ডা স্বভাবের হোক না কেন নিজেদের রক্ষা করার সময় তারা হয়তো খুবই আক্রমণাত্মক হয়ে উঠবে। 

সাধারণত এই জাতকেরা দানী প্রকৃতির হয়। হঠাৎ করেই হয়তো তাদের আবেগের প্রকাশ ঘটবে এবং এই সব সময়ে সাধারণত তাদের ঠান্ডা করা খুবই কষ্টকর হয়ে ওঠে। তারা হয়তো সহজেই কোনো নেশায় আসক্ত হয়ে পরবে।

নামের আগে শ্রীমতী ব্যবহার করে থাকে সেই  (কোনো অনুরূপ নাম নেই) মানে দেবী লক্ষ্মী, ভাগ্যবান, শ্রদ্ধেয়. এই নাম 16 সংখ্যার অন্তর্গত যে মানুষদের নাম শ্রীমতী বা নামের আগে শ্রীমতী ব্যবহার করে থাকে, তারা সাধারণত সব সময় সততা ও নিরপেক্ষতার সাথে তাদের সব রকম কাজ ও লেনদেন সম্পন্ন করতে চায়। তবে সব মানুষেরই সাধারণত কিছু না কিছু দোষ থাকে। 

এই নাম যে মানুষদের হয় তারা হয়তো মাঝে মধ্যে তাদের এই সৎ স্বভাব বজায় রাখতে পারবে না ও অসৎ পথে চলে যাবে। তবে এটা সাধারণত এই মানুষদের নেতিবাচক দিক বলে ধরা হয় না। এদের মধ্যে হয়তো সব সময়ই প্রচুর পরিমানে আত্মবিশ্বাস দেখা যাবে। এই জাতকেরা হয়তো তাদের কর্মক্ষেত্রে অনুকূল পরিবেশ পাবে যার ফলে তাদের কাজ করতে সুবিধে হবে। সাধারণত অন্যদের কাজ যদি এরা তাদের হয়ে করে দিতে পারে তাহলে এরা খুবই খুশি হয়।

 Today Gk All Exams -এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন। আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, –Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য। এই ভাবেই আমাদের  – Today Gk All Exams -এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতা- মূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.