Type Here to Get Search Results !

What is Difference Between Affair and Current Affair?

What is Difference Between Affair and Current Affair?

What is Difference Between Affair and Current Affair?

এক কথায় বলা যায় Current Affair- কথার অর্থ হল প্রতিদিন ঘটে যাওয়া ঘটনা গুলির বিবরণ সম্পর্কে আলোচনা সমূহ। এবং Affair - শব্দের অর্থ হল বিভিন্ন ধরনের বিষয়। Affair-এর আরো গুরুত্বপূর্ণ বিষয় গুলি সম্পর্কে জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

প্রিয় বন্ধুরা, আজকের আমাদের আলোচনার বিষয় হলো অ্যাফেয়ার এবং কারেন্ট অ্যাফেয়ারের মধ্যে পার্থক্য কী?  [Affair and a current affair] তো  বন্ধুরা আমরা অনেকেই এই দুইটি শব্দ নিয়ে খুবই বিচলিত এবং পরিচিত। এই দুই শব্দের মধ্যে কিছুটা পার্থক্য লক্ষ্য করাযায় বা অনেকটা পার্থক্য রয়েছে বলে মনেহয় । এই শব্দ গুলি আমাদের জীবনে কিছুটা ভালো এবং কিছুটা খারাপ দিকে নিয়েযায়। আজকের এই আলোচনায়  আমরা জানবো যে এই দুই শব্দের মধ্যে পার্থক্য কি?

Current Affair- বলতে আমরা কি বুঝি। 

কারেন্ট অ্যাফেয়ার্স মানে হল প্রতিদিনের বা বর্তমানে যে জিনিস গুলো চলছে সেই সমস্ত তথ্যগুলিকে বা প্রতিদিন নিয়মিত ঘটে যাওয়া ঘটনাগুলিকে এককথায় কারেন্ট অ্যাফেয়ার্স বলা হয়ে থাকে। কারেন্ট অ্যাফেয়ার্স মানে সমাজের সামাজিক-রাজনৈতিক ঘটনা এবং সমস্যা যেখানে বর্তমান ঘটনা মানে বৈশ্বিক দৃশ্যে যা ঘটছে তার পরিবর্তে কিছু নির্দিষ্ট ধারার ঘটনা।

কারেন্ট অ্যাফেয়ার্স বলতে কী বোঝায়? [What is Current affair]

কারেন্ট অ্যাফেয়ার্স হল সম্প্রচার সাংবাদিকতার একটি ধারা যেখানে সম্প্রচারের সময় সম্প্রতি ঘটে যাওয়া বা চলমান খবরের বিস্তারিত বিশ্লেষণ এবং আলোচনার উপর জোর দেওয়া হয়। এটি নিউজ ম্যাগাজিন শো ফরম্যাট থেকেও আলাদা, যাতে ঘটনাগুলি অবিলম্বে আলোচনা করা হয়।

কারেন্ট অ্যাফেয়ার্স এর বিষয় গুলি কি? কি?

  1. জৈব চিকিৎসা বর্জ্য সংকট।
  2. কোভিড-পরবর্তী বিশ্ব।
  3. ভারতীয় অর্থনীতিতে COVID-19-এর প্রভাব।
  4. ভারতের COVID-19 টিকাদান কর্মসূচি।
  5. কোভিড-১৯ এর দ্বিতীয় তরঙ্গ।
  6. উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠান।
  7. কেন্দ্রীয় বাজেট 2022-23.
  8. জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা।
  9. ভারতের অর্থনীতি।
  10. ভারতের বিদেশ নীতি।

কারেন্ট অ্যাফেয়ার্স কত প্রকার?

  • বর্তমান ঘটনা
  • খবরে থাকা ব্যক্তি: মৃত্যু, বিখ্যাত, পুরস্কৃত।
  • অন্যান্য দেশের সাথে সাম্প্রতিক ভারতীয় চুক্তির স্বাক্ষরিত।
  • জনসংখ্যা আদমশুমারি।
  • অর্থনীতির উন্নতির ও অবনতির খবর।
  • কারেন্ট অ্যাফেয়ার্স অনুশীলন প্রশ্ন।
  • বিশ্বের সাম্প্রতিক ঘটে যাওয়া বিষয়ের উপর কারেন্ট  অ্যাফেয়ার্স।
  • আর্থিক সচেতনতা।
  • সরকারী স্কিম এবং নীতি.

Current Affair - আমাদের কি কি কাজে লাগে?

প্রিয় বন্ধুরা তো এখন জেনে নেয়া যাক কারেন্ট অ্যাফেয়ার্স, আমাদের প্রতিদিন ঘটে যাওয়া ঘটনাগুলি সেগুলো আমাদের কি কি কাজে লাগে প্রতিদিন ঘটে যাওয়া জিনিস গুলো বলতে প্রতিদিনের নিউজ বা খবর হতে পারে আবার শিক্ষার দিক থেকে প্রতিদিনের ঘটে যাওয়া ঘটনাগুলি আমাদের জেনে রাখা প্রয়োজন কারণ এগুলি আমাদের সরকারি-বেসরকারি সমস্ত চাকরি বা কম্পারেটিভ এক্সাম এর সফলতা অর্জনে আমাদের সাহায্য করে থাকে এই কারেন্ট অ্যাফেয়ার্স। 

প্রিয় বন্ধুরা কারেন্ট অ্যাফেয়ার্স এককথায় আমাদের সাধারণ জ্ঞানের ভান্ডার কে বাড়াতে সাহায্য করে এবং দেশ-বিদেশের ঘটে যাওয়া সমস্ত ঘটনার বিষয়বস্তু সম্পর্কে অবগত করে।

যদি আমরা অনলাইনে বা কোন সার্চ ব্রাউজারে কারেন্ট অ্যাফেয়ার্স লিখে সার্চ দিয়ে থাকি তাহলে দেখব প্রতিদিনের ঘটে যাওয়া ঘটনাগুলো শর্ট Mcq প্রশ্ন-উত্তর আমাদের সামনে চলে আসে এবং তার সাথে সাথে প্রতিদিনের ঘটে যাওয়া সমস্ত ঘটনা দেশ-বিদেশ বা পুরো বিশ্বের সমস্ত রকম ঘটনার বিবরণ আমরা পেয়ে থাকি। যেগুলি আমাদের জেনে রাখা অত্যন্ত প্রয়োজন হয়ে পড়ে আমরা যারা নিজেদেরকে শিক্ষাক্ষেত্রে জড়িয়ে রেখেছে বা প্রতিদিনের আপডেট নিতে ভালো লাগে তারা প্রতিনিয়ত কারেন্ট অ্যাফেয়ার্স গুলি কে সংগ্রহ করতে থাকে। এক কথায় বলা যায় কারেন্ট অ্যাফেয়ার্স আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজন মেটাতে পারে শিক্ষার দিক থেকে এই কারেন্ট অ্যাফেয়ার্স জীবন গড়ে তুলতে পারে। আশা করি বন্ধুরা তোমাদের কে কারেন্ট অ্যাফেয়ার্স সম্পর্কে কিছুটা হলেও বোঝাতে পেরেছি।

এক লাইনে কারেন্ট অ্যাফেয়ার্স কথার অর্থ হল প্রতিদিন ঘটে যাওয়া ঘটনা গুলির বিবরণ।

অ্যাফেয়ার্স [Affair] মানে কি?| What does an affair mean?

প্রিয় বন্ধুরা Affairএর মানে হলো "বিষয় বা বিবরণ"। যেকোনো বিষয় হতে পারে মানে নির্দিষ্ট কোন কিছু জিজ্ঞাসার বিষয় বা বিবরণ সম্পর্কে বোঝায়। Affair বা বিষয়/বিবরণ। Affair-শব্দটি শোনার পর আমাদের মস্তিষ্কের ভেতর নানান বিষয়ে ঘুরতে থাকে কিছু দুষ্টু চিন্তাভাবনাও আমাদের মস্তিষ্কের মধ্যে আলোড়ন সৃষ্টি করে। Affair- ইংরেজি এই শব্দটি বাংলা ভাষায় কোন বিষয়ের বিবরণ সম্পর্কে এক কথায় বোঝানো হয়। Current কথাটির অর্থ যেমন সম্প্রতি বা কিছুক্ষণ আগে ঘটে যাওয়া ঘটনা হয় তেমনি অ্যাফেয়ার [Affair] কথাটি হলো সেই ঘটে যাওয়ার বিষয় বা বিবরণ সমূহকে বোঝায়।


Affair- এর মধ্যে রয়েছে যে বিষয় বা বিবরণ সমূহ।

  • পৃথিবীতে ঘটে যাওয়া কোনো ঘটনার বিষয় সমূহ।
  • যেকোনো বড় ঘটনা বা ছোট ঘটনার বিষয়ে বা বিবরণ সমূহ।
  • ঘটে যাওয়া নানা ঘটনা যেমন: রাজনৈতিক ঘটনা অরাজনৈতিক ঘটনা সামাজিক ঘটনা প্রাকৃতিক ঘটনা বিষয়সমূহ কে বোঝানো হয়েছে।
  • কোন গুরুত্বপূর্ণ ব্যক্তির মৃত্যুর বিবরণ।
  • কোন সম্পর্কের মধ্যে ব্যাঘাত এর বিবরণ।
  • মুদ্রাস্ফীতির বিবরণ।
  • জিডিপি গ্রোথ এর বিবরণ।

প্রিয় বন্ধুরা স্যার আমাদের এই বিষয়টি নিয়ে আলোচনা ইতিমধ্যে শেষ হয়েছে। আশা করি তোমাদের সকলের কিছুটা হলেও এই প্রশ্নের উত্তর আমি দিতে পেরেছি। আর আমাদের এই পোস্টে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটিকে শেয়ার করবেন এবং পাশের নীলঘন্টা টি প্রেস করে আমাদের এই ব্লগ ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করবেন যাতে আমাদের প্রতিটি পোস্ট এর নোটিফিকেশন আপনার কাছে সর্বপ্রথম এবং দ্রুত পৌঁছায় ধন্যবাদ। 

আর যদি এই পোস্টটিতে আপনাদের মনে হয় যে আমি কোন বিষয়ে এড করতে ভুলে গেছি বায়াত করা হয়নি তাহলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাকে জানাবেন আমি অবশ্যই আপডেট করে দেব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.