Type Here to Get Search Results !

সম্রাট অশোকের কৃতিত্ব ও সাম্রাজ্য বিস্তার | Ashoka The Great Emperor.

সম্রাট অশোক-এর কৃতিত্ব ও সাম্রাজ্য বিস্তার| Ashoka The Great Emperor.

Table of Content(toc)

সম্রাট অশোকের কৃতিত্ব ও সাম্রাজ্য বিস্তার| Ashoka the Great| India's Mauryan Emperor.

সম্রাট অশোকের কৃতিত্ব | অশোকস্তম্ভ সম্পর্কে|অশোক সম্পর্কিত প্রায় 210 টি MCQ প্রশ্ন আলোচনা করব। Biography of Ashoka the Great, India's Mauryan Emperor| সম্রাট অশোকের রাজ্য বিস্তার ও তার নীতি ওটার 14 শিলালিপির বিবরণ সমূহ 

প্রিয় ছাত্র-ছাত্রী, আজকের আমাদের আলোচনার বিষয় হল সম্রাট অশোকের রাজ্য বিস্তার ও তার নীতি ওটার 14 শিলালিপির বিবরণ সমূহ আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আলোচনা করব।এছাড়াও আমরা জানবো সম্রাট অশোক কে ছিলেন এবং তিনি কিভাবে সাম্রাজ্যে অধিকার করেছিল সম্রাট অশোকের কৃতিত্ব সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ সম্পর্কে আমরা আলোচনা করব এবং সম্রাট অশোকের অশোক স্তম্ভ সম্পর্কে জানব। এর সাথে সাথে সম্রাট অশোক সম্পর্কিত প্রায় 210 টি সংক্ষিপ্ত প্রশ্ন mcq সম্পর্কে আলোচনা করব।

আর এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে বাজার থেকে যদি আপনাদের কোন উপকার হয় জ্ঞান লাভ হয় তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটি শেয়ার করবেন এবং আমাদের এই ব্লগ ওয়েব- সাইটটিকে সাবস্ক্রাইব করতে ভুলবেন না। অবশ্য অবশ্যই কমেন্ট করে জানাবেন যদি আপনারা কোন প্রশ্ন সম্পর্কে জানতে চাই ধন্যবাদ সুস্থ থাকুন ভালো থাকুন।


সম্রাট অশোক-এর কৃতিত্ব ও সাম্রাজ্য বিস্তার| Ashoka the Great, India's Mauryan Emperor.

ভারতীয় শাসকদের মধ্যে এক অতিবিশিষ্ট নাম হল সম্রাট অশােক। মৌর্য বংশের এই মহান সন্তান রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে যে অভিনব নীতি অনুসরন করেছিলেন, তা যুগ যুগ ধরে পৃথিবীর শাসনতান্ত্রিক আদর্শের রূপায়নে সহায়ক উপাদান হিসাবে আলােচিত হয়ে চলেছে। সম্রাট অশােকের পিতা ছিলেন দ্বিতীয় মৌর্য নরপতি বিন্দসার এবং মাতা ছিলেন সুভদ্রাঙ্গী৷ বিন্দুসারের রাজত্বকালে অশােক ছিলেন উজ্জ্বয়িনীর শাসনকর্তা৷ সেইসময় তক্ষশীলার বিদ্রোহ রাজকুমার অশােক অত্যন্ত দক্ষতার সাথে দমন করেন। এইসময় তিনি মহাদেবীকে বিবাহ করেন। বিন্দুসারের অসুস্থতার খবর ছড়িয়ে পড়লে তাঁর পুত্রদের মধ্যে সিংহাসনের দখল নিয়ে রক্তাক্ত দ্বন্দ্ব শুরু হয়। 

বৌদ্ধ কিংবদন্তী অনুসারে জানা যায়, বিন্দুসারের স্ত্রীর সংখ্যা ছিল ১৬ টি এবং পুত্রের সংখ্যা ছিল ১০১ টি। অশােক যখন উজ্জয়িনীতে ছিলেন, তখন বিন্দুসারের মৃত্যু ঘটে। বিন্দুসারের মৃত্যু হওয়ার সাথে সাথেই অশােক, তাঁর অন্যন্য ভাইদের পরাজিত ও হত্যা করে সিংহাসন দখল করেন। সিংহলীয় উপখ্যানসমূহে পাওয়া যায়, তিনি তার ৯৮ জন ভাইকে হত্যা করেছিলেন। এইজন্য তাঁকে চন্ডাশােক বলা হয়েছে। সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার পর তিনি দেবনামপ্রিয়-প্রিয়দর্শী অর্থাৎ ‘দেবতাদের প্রিয় প্রিয়দর্শী উপাধি ধারন করেন।। দীপবংশ অনুসারে বুদ্ধদেবের মহাপরিনির্বানের ২১৪ বছর পর অশােক সিংহাসনে বসেন।


সম্রাট অশোক-এর কৃতিত্ব ও সাম্রাজ্য বিস্তার| Achievements of Emperor Ashoka.

পিতামহ চন্দ্রগুপ্ত মৌর্যের নীতি অনুসরন করে অশােকও সাম্রাজ্য বিস্তারে মনােযােগী হয়েছিলেন। রাজ্যাভিষেকের নবম বৎসরে তিনি কলিঙ্গ জয়ে প্রবৃত্ত হন। বর্তমান কটক, পুরী ও গঞ্জাম জেলা নিয়ে কলিঙ্গ রাজ্য গঠিত ছিল। তর ত্রয়ােদশ শিলালিপি, কলিঙ্গ লিপি, প্লিনির বিবরন ইত্যাদি থেকে কলিঙ্গ যুদ্ধের বর্ননা পাওয়া যায়। প্লিনির রচনা অনুসারে, কলিঙ্গ একসময় নন্দ সাম্রাজ্যভুক্ত ছিল। চন্দ্রগুপ্ত মৌর্যের সময় কলিঙ্গ রাজ্য স্বাধীন হয়ে কালক্রমে সচ্ছল ও শক্তিশালী রাজ্যে পরিনত হয়। মৌর্য সাম্রজ্যের সীমান্তে অবস্থিত কলিঙ্গরাজ্য তাঁর রাজ্যের পক্ষে বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে বিবেচনা করে অশােক সেই রাজ্য আক্রমনের সিদ্ধান্ত নেন। কলিঙ্গযুদ্ধ মগধ তথা ভারতের ইতিহাসে এক যুগান্তকারী ঘটনা। বিম্বিসার কর্তৃক অঙ্গরাজ্য জয়ের মাধ্যমে যে মগধ সাম্রাজ্যবাদের সূচনা ঘটেছিল, কলিঙ্গ জয়ের মাধ্যমে তা পূর্নতা পেয়েছিল৷ কলিঙ্গজয়ের পর কোন মৌর্যসম্রাট আর রাজ্যজয়ে উদ্যোগী হন নি। ত্রয়ােদশ শিলালিপি থেকে কলিঙ্গযুদ্ধের বিবরন পাওয়া যায়। ঐ লেখ অনুযায়ী কলিঙ্গ যুদ্ধে দেড় লক্ষ মানুষ বন্দী হয়, এক লক্ষ মানুষ যুদ্ধক্ষেত্রে নিহত হন এবং অনেক বেশি লােক বিভিন্নভাবে প্রান দেন। যুদ্ধে কলিঙ্গ সেনা সম্পূর্ন পরাজিত ও বিদ্ধস্ত হয়।

মৌর্য সাম্রাজ্যের অধীনে কলিঙ্গ একটি প্রদেশ হিসাবে গন্য হতে থাকে, যার রাজধানী ছিল তােষালি। ব্যক্তি অশোকের উপর কলিঙ্গ যুদ্ধের প্রভাব ছিল অপরিসীম। কলিঙ্গ রাজ্য বিজিত হবার পর যুদ্ধের ভয়াবহতা ও বিভৎসতা রাজা অশােকের মনে শােক ও সন্তাপের জন্ম দেয়৷ কলিঙ্গ যুদ্ধের পর চন্ডাশােক, পরিনত ধর্মাশােকে। অর্থাৎ কলিঙ্গ যুদ্ধের বিভৎসতা অণুতপ্ত অশান্তহৃদয় রাজাকে ধর্মানুশীলনের পথে প্রবৃত্ত করেছিল। তাঁকে প্রকৃত অর্থে ক্ষমাশীল ও মানবদরদী করে তুলেছিল। এই যুদ্ধের পর তিনি যুদ্ধের পথ ত্যাগ করে অহিংসার পথে সাম্রাজ্য পরিচালনের নীতি গ্রহন করেন। মানসিক শান্তিলাভের আশায় তিনি বৌদ্ধধর্মে প্রতি বিশেষভাবে আসক্ত হয়ে পড়েন এবং উপগুপ্ত নামক এক বৌদ্ধ।

সন্ন্যাসীর কাছে দীক্ষা নিয়ে বৌদ্ধধর্ম গ্রহন করেন। এরপর থেকে থেকে তিনি অহিংস নীতি গ্রহন করেন। বিহারযাত্রা (প্রমােদ ভ্রমন) পরিবর্তিত হয়েছিল ধর্মযাত্রায়। ভেরীঘােষ (যুদ্ধের দামামা) পরিবর্তিত হয়েছিল ধর্মঘােষে। দেবতার উদ্দেশ্যে পশুবলি নিষিদ্ধ হয়েছিল। কূপখনন, বৃক্ষরােপন, মানুষ ও পশুদের জন্য চিকিৎসালয় স্থাপন, বন্দীদের মুক্তিদান, মৃত্যুদন্ডাদেশ প্রাপ্ত ব্যক্তিকে তিনদিনের অরসরদান ইত্যাদি ব্যবস্থা করেন। সম্রাট অশােক তাঁর গুরু উপগুপ্তকে সাথে নিয়ে কপিলাবস্তু, লুম্বিনী, কুশীনগর, বুদ্ধগয়া, সারনাথ সহ নানাস্থানে ভ্রমন করেন এবং বৌদ্ধ ধর্মের প্রচার করেন৷ এই সময় তিনি নানা স্থানে স্তুপ, স্তম্ভ এবং পাহাড়ের গায়ে বুদ্ধের বাণী লিপিবদ্ধ করে রাখার ব্যবস্থা করেন। অশােকের এই অহিংস নীতির কারনে, তাঁর সাথে প্রতিবেশী রাজ্য এবং গ্রিকদের সাথে বিশেষ সখ্যতা গড়ে ওঠে। তিনি সিরিয়া, মিশর, এপিরাস, সিংহল, থাইল্যান্ড,মায়ানমার, নেপাল প্রভৃতি দেশে বৌদ্ধধর্ম প্রচারের জন্য প্রতিনিধি পাঠান। 

বৌদ্ধধর্মাবলম্বীদের মধ্যে সংহতি স্থাপনের জন্য এবং বৌদ্ধ সংঘসমূহের ভিতরে আন্তসম্পর্ক গড়ে তােলার জন্য পাটলিপুত্র নগরে একটি বৌদ্ধ-সংগীতি (তৃতীয়-সংগীতি)আহ্বান করেন। বৌদ্ধ ধর্মের প্রচারের জন্য তিনি রাজপুত্র মহেন্দ্রকে সিংহলে পাঠান। খ্রিষ্টপূর্ব ২৩২ অব্দে সম্রাট অশােক মৃত্যুবরন করেন৷ তিব্বতীয় কিংবদন্তী অনুসারে জানা যায় তিনি তক্ষশীলায় মৃত্যুবরন করেছিলেন। পুরানের মতে মৌর্য সাম্রাজ্য ১৩৭ বছর টিকেছিল। এরমধ্যে প্রথম তিন রাজা (চন্দ্রগুপ্ত মৌর্য, বিন্দুসার ও অশােক) রাজত্ব করেন ৭০ বছর। 

পরবর্তী রাজাগন রাজত্ব করেন ৪৭ বছর। অশােকের মৃত্যুর পর মৌর্যসাম্রাজ্য দুটিভাগে ভাগ হয়ে যায়। যথা - পূর্ব ও পশ্চিম৷ পশ্চিম অংশে রাজত্ব করত কুনাল এবং তারপর কিছুদিন রাজত্ব করেন সম্প্রতি৷ পূর্ব অংশের রাজধানী ছিল পাটলিপুত্র এবং এখানে রাজত্ব করেন দশরথ। এই দশরথ, নার্গাজুন পাহাড়কে আজীবিকদের উদ্দেশ্যে উৎসর্গ করেন। পুরানমতে দশরথ ও কুনাল প্রত্যেকেই আটবছর করে রাজত্ব করেন এবং সম্প্রতি নয় বছর রাজত্ব করেন। এরপর পর্যায়ক্রমে সিংহাসনে বসেন শালিসুক (১৩ বছর), সােমবমর্ন বা দেববর্মন (৭বছর), শতধাবন (৪বছর) এবং বৃহদ্রথ (৭বছর)। মৌর্য বংশের সর্বশেষ রাজা ছিলেন বৃহদ্রথ। বৃহদ্রথের ব্রাহ্মন সেনাপতি পুষ্যমিত্র শুঙ্গ তাকে হত্যা করে সিংহাসনে বসেন এবং মৌর্য সাম্রাজ্যের পতন হয়।

সম্রাট অশােকের 14 টি শিলালিপির বিবরনসমূহ| Description of 14 inscriptions of Emperor Ashoka.


  1. প্রথম শিলালিপিতে তিনি পশুহত্যা, পশুশিকার এবং বিভিন্ন উৎসব নিষিদ্ধ করেন। শুধুমাত্র দুটি ময়ুর ও একটি হরিণকে উৎসর্গের জন্য হত্যা করা যায় বলে উল্লেখ করেছেন।
  2. দ্বিতীয় শিলালিপিতে তিনি মানুষের এবং পশুদের চিকিৎসা, রাস্তাঘাট নির্মান, কুয়াে তৈরী এবং রাস্তার পাশে গাছ লাগানাের কথা বলেছেন।
  3. তৃতীয় শিলালেখে রাজুক, প্রাদেশিক ও যুক্তা ইত্যাদি কর্মচারীদের কথা এবং শ্রমন ও ব্রাহ্মনদের স্বাধীনতার কথাও রয়েছে।
  4. চতুর্থ শিলালেখে ভেরীঘােষকে ধর্মঘােষে পরিনত করার কথা বলা হয়েছে।
  5. পঞ্চম শিলালেখে ধর্মমহামাত্রদের নিয়ােগের কথা বলা হয়েছে।
  6. ষষ্ঠ শিলালেখে মন্ত্রিপরিষদ, পুলিশিব্যবস্থা এবং প্রতিবিদিকরদের কথা বলা হয়েছে।
  7. সপ্তম শিলালেখে সকল শ্রেনির মানুষের মধ্যে ধর্মীয় সহিষ্ণুতা, আত্মকেন্দ্রিকতা থেকে মুক্তি এবং মনের বিশুদ্ধতা প্রাপ্তির উপায় সম্বন্ধে বলা রয়েছে।
  8. অষ্টম শিলালেখে অশােকের রাজত্বের দশম বছরে তাঁর বুদ্ধগয়ায় ধর্মযাত্রার কথা উল্লেখ আছে।
  9. নবম শিলালেখে বিভিন্ন অপ্রয়ােজনীয় উৎসব, নৈতিকতা এবং নেতিক ব্যবহারের কথা বলা হয়েছে।
  10. দশম শিলালেখে বলা হয়েছে যে রাজা যশ বা খ্যাতি চান না এবং ধম্মের প্রধান গুনগুলির কথা বলা হয়েছে।
  11. একাদশ শিলালিপিতে ধম্মের নীতি ব্যাখ্যা করা হয়েছে।
  12. দ্বাদশ শিলালেখে মানুষের নৈতিক উন্নতি, ধর্মসহিষতা ও ভগবানের প্রতি বিশ্বাসের কথা বলা হয়েছে।
  13. ত্রয়ােদশ শিলালিপিতে কলিঙ্গযুদ্ধের কথা এবং গ্রীস দেশে তাঁর ধম্মবিজয়ের কথাও রয়েছে। এটি তাঁর রাজত্বের নবম বছরে খােদিত হয়।
  14. চতুর্দশ শিলালেখে উল্লেখ রয়েছে শিলালেখ করার উদ্দেশ্য।

সম্রাট অশােকের স্তম্ভলিপি বিবরনসমূহ | Emperor Ashoka.

  • অশােকের সবচেয়ে উঁচু স্তম্ভলিপি হল- রামপূর্বা
  • সবচেয়ে ছােট স্তম্ভলিপি - রুমেনদেই।
  • সবচেয়ে সুরক্ষিত স্তম্ভলিপি - লৌরিয়নন্দনগড়
  • সবচেয়ে প্রাচীন স্তম্ভলিপি - বাখিরা বা কলুহা
  • সর্বশেষ স্তম্ভলিপি - সারনাথ।
  • অশােকের বরাবর গুহা লিপি সংখ্যায় তিনটি। এখানে রাজাকে প্রিয়দর্শী বলে উল্লেখ করা হয়েছে। 
  • সম্রাট অশােক আজীবিকদের জন্য এই গুহালিপি উৎসর্গ করেন।

সম্রাট অশােকের অশােকস্তম্ভ কীর্তি| Ashekastambha of Emperor Ashoka.

সম্রাট অশােকের এক অনবদ্য কীর্তি হল অশােকস্তম্ভ৷ এটি চারটি সিংহের মুখযুক্ত একটি একক মূর্তি। এই সিংহচারটির পশ্চাৎ অংশ পরস্পরের সাথে যুক্ত থাকে এবং  মুখগুলি চারটি দিকে নির্দেশ করে। এর ফলে যে কোন দিক থেকে তিনটি সিংহের মুখ একবারে দেখা যায়। এই চারটি সংযুক্ত সিংহমূর্তি একটি উল্টানাে পদ্মফুলের উপরে বেদীতে স্থাপিত থাকে। এই বেদীর পাশে চারটি প্রানীর মূর্তি খােদাই করা থাকে। এই প্রানীগুলাে হল একটি হাতি, একটি দৌড়ানাে ঘােড়া, একটা ষাঁড়, এবং একটি সিংহ। এই চারটি জন্তুর মাঝে রয়েছে একটি করে চক্র। এই চক্রকে বলা হয় অশােকচক্র বা ধর্মচক্র৷ অশােক চক্রের কেন্দ্র থাকে ২৪ টি শলাকা। এই শলাকাগুলি ২৪টি বিষয়ের প্রতীক হিসাবে নির্দেশিত হয়। বর্তমানে অশােকস্তম্ভকে ভারত প্রজাতন্ত্রের জাতীয় প্রতীক  হিসাবে গ্রহন করা হয়েছে।

India's Mauryan Emperor FAQ| Ashok The  Great Emperor Mcq.

1) অশােক কথার অর্থ কী?

Ans:- দুঃখ মােচনকারী


2) সমাট অশােক কোন নক্ষত্রে জন্মগ্রহন করেন?

Ans:- তিষ্য নক্ষত্রে (তাই এই নক্ষত্রে সম্রাট অশােক পশুহত্যা নিষিদ্ধ করেন)


3) অশােক কোন রাশিতে জন্মগ্রহন করেন?

Ans:- বৃষরাশিতে (গৌতমবুদ্ধ ও বৃষরাশিতে জন্মগ্রহন করেন)


4) অশােকের পিতার নাম কী?

Ans:- বিন্দুসার


5) অশােকের মাতার নাম কী?

Ans:- শুভদাঙ্গি


6) অশােকের মাতা শুভদ্ৰাঙ্গীর আরেক নাম কী?

Ans:- ধর্মা।


7) সম্রাট অশােকের পত্নীদের নাম কর?

Ans:- অসন্ধিমিত্রা, দেবী, কারুকী, পদ্মাবতী, তিষ্যরক্ষা।


8) অশােকের কন্যাদের নাম কী?

Ans:- সংঘমিত্রা ও চারুমতী


9) অশােকের পুত্রদের নাম কর।

Ans:- মহেন্দ্র, কুনাল, তিবর


10) অশােক কন্যা চারুমতি কাকে বিবাহ করেন?

Ans:- নেপালের ক্ষত্রিয় দেবপালকে


11) অশােকের কোন কোন সন্তান কখনই সিংহাসনে বসেন নি?

Ans:- মহেন্দ্র ও তিবর


12) অশােকের মৃত্যুর আগে অশােকের কোন সন্তান মারা যান?

Ans:- তিবর


13) অশােকের কোন সন্তান সন্ন্যাস গ্রহন করেন?

Ans:- মহেন্দ্র


14) অশােকের ঘােড়ার নাম কী?

Ans:- পবন।


15) আয়পুত্র কথার অর্থ কী?

Ans:- প্রভুর সন্তান।


16) অশােকের আয়পুত্রের নাম কী?

Ans:- রাজকুমার শাম্ব।


17) অশােকের জেষ্ঠ্য ভ্রাতার নাম কী?

Ans:- সুমন (সুসীম, ইনি অশােকের প্রধানবিরােধী ছিলেন)


18) অশােকের উত্তরসুরি নাম কী?

Ans:- দশরথ


19) অশােকের উত্তরসুরি নাম কী?

Ans:- দশরথ।


20) রাজর্ষি কাকে বলা হয়?

Ans:- সম্রাট অশােক


21) অশােক কোন ধর্ম গ্রহন করেন?

Ans:- বৌদ্ধ (প্রথম জীবনে শৈব ছিলেন)


22) বিন্দুসারের মৃত্যুর কতবছর পর অশােকের অভিষেক হয়?

Ans:- চার বছর


23) কোন সংস্কৃত গ্রন্থ থেক অশােক সম্বন্ধে জানা যায়?

Ans:- দিব্যবদান।


24) কার রাজত্বকালে বৌদ্ধধর্ম রাষ্ট্রীয় ধর্ম হিসাবে প্রাধান্য পেয়েছিল?

Ans:- অশােক


25) অশােকের ধর্মগুরুর নাম কী?

Ans:- উপগুপ্ত (মহাযান মতে); মৌদগলিপুত্র তিস্য (হীনযান মতে)।


26) অশােক ভৃগু উপগুপ্তের থেকে বৌদ্ধ ধর্মের দীক্ষা নেন এটা কলিঙ্গ যুদ্ধের আগে না পরে?

Ans:- কলিঙ্গ যুদ্ধের পর


27) অশােক কোন বৌদ্ধ শাখার অনুরাগী ছিলেন?

Ans:- হীনযান।


28) অশােক পুত্র কুনালকে কোথায় বৌদ্ধ ধর্ম প্রচারের জন্য পাঠান?

Ans:- মধ্য এশিয়া


29) অশােক বৌদ্ধধর্ম প্রচারের জন্য মহীশুরে কাকে পাঠান?

Ans:- মহাদেব।


30) অশােক উত্তর কানাডায় ধম্ম প্রচারের জন্য কাকে পাঠান?

Ans:- রক্ষিত ( প্রসঙ্গত, কাশ্মীর ও গান্ধার- মধ্যন্তিক; হিমালয় পার্বত্য অঞ্চল ও নেপাল- মজ্জিম; সীমান্তবর্তী রাজ্যগুলিতে- ধর্মরক্ষিত; গ্রিক রাজ্যগুলিতে - মহারক্ষিত; মহারাষ্ট্রে - মহাধর্মরক্ষিত মহীশুরে- মহাদেব; ব্রহ্মদেশ ও তার দক্ষিন পূর্বে- শােন; উত্তরে ও সিংহলে - মহেন্দ্র ও সংঘমিত্রা।


31) অশােক ধম্ম প্রচারের জন্য গ্রিক রাজ্যগুলিতে কোন দূত প্রেরন করেন?

Ans:-মহারক্ষিত


32) অশােক ধম্ম প্রচারের জন্য বানভাসিতে কাকে পাঠিয়েছিলেন?

Ans:- রক্ষিত


33) অশােক প্রচারিত ধম্মকে ‘সংস্কারিত বৌদ্ধ ধর্ম বলে কে অভিহিত করেছেন?

Ans:-বেনীমাধব বড়ুয়া।


34) অশােক কাদের বরাবর পাহাড়ের লােমাশা ঋষিগুহা দান করেছিলেন?

Ans:- আজীবক


35) সম্রাট অশােক মধ্য এশিয়ার যে অঞ্চলে পরিভ্রমনে যান তার নাম কী?

Ans:- খােটান


36) অশােক ধর্ম যাত্রার জন্য মােট কত রাত বাড়ির বাইরে কাটিয়েছিলেন?

Ans:- ২৫৬ টি


37) বােধিবৃক্ষের যাতে কেউ ক্ষতি না করতে পারে তার জন্য বােধিবৃক্ষের চারিদিকে প্রাচীর দিয়ে ঘিরে দেন কে?

Ans:- সম্রাট অশােক


38) সম্রাট অশােক ২৬ বছরের রাজত্বকালে মােট কতবার বন্দী আসামীদের মুক্তি দেন?

Ans:- ২৫ বার


39) প্রাচীন ভারতের কোন শাসক ‘আমােদ-প্রমােদ, মেলা নিষিদ্ধ করেন?

Ans:- সম্রাট অশােক


40) কোন শাসক সর্বপ্রথম প্রানী হত্যার বিরুদ্ধে প্রচার করেন?

Ans:- সম্রাট অশােক


41) বৌদ্ধধর্মের সাথে অশােকের সম্পর্ক আছে একথা কোন অনুশাসন থেকে জানা যায়?

Ans:- বৈরাট।


42) ভেরিঘােষ (যুদ্ধ দাদামা) এর পরিবর্তে ধর্মঘােষের কথা অশােক কত নম্বর শিলালেখ এ বলেছেন?

Ans:- ৪র্থ ও ত্রায়ােদশ শিলালেখে


43) অশােক গৌতম বুদ্ধের দেহভম্মােকে কয়টি ভাগে বিভক্ত করে সমাহিত করেন? 

Ans:- আটটি


44) অশােক কোন পর্বতে চন্ডাশােক থেকে ধর্মাশােকে পরিনত হন?

Ans:- ধৌলি


45) বাঁচো এবং বাঁচতে দাও- উক্তিটি কার?

Ans:- অশােক


46) লুম্বিনী যে গৌতম বুদ্ধের জন্মস্থল তা কোথা থেকে জানা যায়?

Ans:- অশােকের শিলালিপি থেকে।


47) অশােকের অহিংস নীতির মূল্যবান উদাহরন কী?

Ans:- ভেরীঘােষ বন্ধ করে ধর্মঘােষ চালু করা।


48) অশােক কোন শিলালিপিতে বিহার যাত্রার পরিবর্ত, ধর্মযাত্রার কথা বলেন?

Ans:- অষ্টম শিলালিপিতে।


49) অশােকের সাঁচী স্তুপ কোন রানীর স্মৃতি বহন করে চলেছে?

Ans:- দেবী রানী।


50) সাঁচী স্তুপ ছাড়াও সারনাথে অবস্থিত অশােকের আরেকটি স্তুপের নাম কর?

Ans:- ধামেক স্তুপ।


51) অশােক ধামেক স্তুপ নির্মান করেন কেন?

Ans:- বুদ্ধদেব সর্বপ্রথম তার পাঁচজন শিষ্যকে ধর্মপােদেশ দান করেন সারনাথে, সেই স্মৃতিতে ধামেক স্তুপ নির্মিত হয়।


52) রাম্পূর্বা স্তম্ভটি কে নির্মান করেন?

Ans:- অশােক


53) অশােক মােট কতগুলি অশােকস্তম্ভ নির্মান করেন?

Ans:- ১৯টি


54) অশােকের অশােকস্তম্ভে যে পশুগুলি রয়েছে তাদের গুরুত্ব উল্লেখ কর।

Ans:- সিংহমৌর্য সম্রাট অশােকের প্রভাব প্রতিপত্তি নির্দেশ করে। হাতি- বুদ্ধদেবের জন্মের সময় মায়াদেবী একটি সাদা হাতির স্বপন দেখেছিলেন সেটার জন্য হাতিকে রাখা হয়েছে। ষাঁড় - বুদ্ধদেবের রাশি ছিল বৃষরাশি ঘােড়া- বুদ্ধদেব ঘােড়ায় চেপে সংসারের মায়া ত্যাগ করেন


55) অশােক প্রথম জীবনে কোথাকার গর্ভনর ছিলেন?

Ans:- উজজয়িনী (পরে তক্ষশিলা)


56) অশােক নতুনভাবে কোন কর্মচারী নিয়ােগ করেননি?

Ans:- অধ্যক্ষ


57) অশােক দক্ষিনের কোন কোন রাজ্যে দূত পাঠিয়েছিলেন?

Ans:- সত্যপুত্র, চোল, পান্ড্য


58) অশােক কোন অঞ্চলে কর ছাড় দেন?

Ans:- লুম্বিনী গ্রামে।


59) অশােক লুম্বিনী গ্রামে যে করটি তুলে দেন তার নাম কী?

Ans:- বলি


60) অশােক লুম্বিনীগ্রামের কর ছাড় দেন কেন?

Ans:- লুম্বিনী ছিল গৌতম বুদ্ধের জন্মস্থান। গৌতম বুদ্ধের প্রতি শ্রদ্ধাবশত কর ছাড় দেন।


61) অশােক রাজ্যাভিষেকের কতবছর পর লুম্বিনীতে গিয়ে গৌতম বুদ্ধের পূজা দিয়ে আসেন?

Ans:- 20 বছর।


62) অশােক কার সমকালীন ছিলেন?

Ans:- ম্যাগাস ও সাইরাস


63) ভারতবর্ষে কোন সম্রাটের রাজত্বকাল থেকে বন্যপ্রানী সংরক্ষনের কথা জানা যায়?

Ans:-সম্রাট অশােক


64) অশােক পৃথিবীর মহান দার্শনিক নৃপতিদের মধ্যে অন্যতম -উক্তিটি কার?

Ans:- পল ম্যালন অরল।


65) বিন্দুসারের মৃত্যুর সময় অশােক কোন প্রদেশের শাসক ছিলেন?

Ans:- উজ্জয়িনী (তখন তক্ষশিলার শাসক ছিলেন সুশিম)


66) বছরের কোন বিশেষ দিনে অশােক বন্দি মুক্তি করতেন?

Ans:- প্রত্যেক বছর অশােক তাঁর রাজ্যভিষেকের দিনটিতে বন্দী মুক্তির ব্যবস্থা করেন।  


67) অশােক কত সালে কলিঙ্গ আক্রমন করে?

Ans:- 261খ্রী?


68) অশােক তাঁর ৯৯ জন ভাইকে হত্যা করলেও একজনকে হত্যা করেন নি। তিনি কে?

Ans:- তিস্য


69) সিন্ধু, গঙ্গা ও যমুনা উপত্যকা অঞ্চলকে কে প্রথম রাজনৈতিকভাবে ঐক্যবদ্ধ করেন?

Ans:- সম্রাট অশােক


70) অশােক কবে খােটান পরিদর্শন করেন?

Ans:- 236 খ্রীঃপূঃ


71) অশােক তাঁর প্রাদেশিকদের কত বছর অন্তর সাম্রাজ্য পরিভ্রমন করতে বলেছিলেন?

Ans:- 5 বছর অন্তর


72) অশােক প্রথম কোন দেশটি জয় করেছিলেন?

Ans:- খােশ 


73) অশােক জীবনে কতগুলি যুদ্ধ করেছিলেন?

Ans:- একটি (কলিঙ্গ যুদ্ধ)।


74) কোন শাসকের রাজত্বকাল থেকে ভারতবর্ষে প্রথম ‘অব্দ দিয়ে হিসাব পরিচিতি লাভ করে?

Ans:- অশােক।


75) কোন মৌর্য সম্রাট সর্বপ্রথম রাস্তার ধারে মাইল ফলক বসান?

Ans:- সম্রাট অশােক (মতান্তরে- চন্দ্রগুপ্ত মৌর্য)


76) অশােক কম্বেদ্বীপকে ভিক্ষুদের দান করে পুনরায় কিনে নিয়ে আবার বিক্রি করেন কতবার?

Ans:- তিনবার।


77) অশােকের সাম্রাজ্য কয়টি প্রদেশে বিভক্ত ছিল?

Ans:- ৫টি (মতান্তরে ৬টি)।


78) সম্রাট অশােকের আমলে প্রদেশগুলি ও তাদের রাজধানীগুলি উল্লেখ কর।

Ans: ক) প্রাচ্য - পাটলিপুত্র, খ) উত্তরাপথ - তক্ষশিলা, গ) অবন্তী - উজ্জয়িনী, ঘ) দক্ষিনাপথ - সুবর্নগিরি ঙ) কলিঙ্গ - তােষালি,


79) মধ্যপ্রদেশে অশােকের আমলে যে জলসেচ ব্যবস্থা প্রচলিত ছিল, সেটি কে আবিস্কার করেন?

Ans:- দেবদত্ত রামকৃষ্ণ ভান্ডারকর


80) অশােকের আমলে নিম্ন স্তরের মানুষকে কি বলা হত?

Ans:- ভৃতক বা দাস (এরা শুদ্র পর্যায়ভুক্ত ছিল)।


81) অশােকের পুত্র কুনাল কতবছর রাজত্ব করেন?

Ans:- আটবছর।


82) অশােক ভারতবর্ষের বাইরে কোন দেশে মানুষ ও পশু হাসপাতাল স্থাপন করেন?

Ans:-গ্রীক দেশে।


83) অশােকের আমলে শ্রীলঙ্কার নাম কী ছিল?

Ans:- তাম্বপামনি


84) অশােক কলিঙ্গ জয় করে কলিঙ্গের শাসক রূপে কাকে নিযুক্ত করেন?

Ans:- সমপা


85) অশােক উত্তরপ্রদেশে কাকে শাসনকর্তারূপে নিযুক্ত করেন?

Ans:- কোশাম্বী


86) অশােক কাকে কর্নাটকের শাসকরূপে নিযুক্ত করেন?

Ans:- ইসিলা।


87) সৌরাষ্ট্রের শাসনকর্তারূপে অশােক একজন গ্রিক ব্যক্তিকে নিযুক্ত করেন তাঁর নাম কী?

Ans:- তুষাসফা।


88) অশােকের পর সিংহাসনে কে বসেন?

Ans:- জলৌকা


89) জলৌকা সিংহাসনে বসার আগে কোথাকার শাসক ছিলেন?

Ans:- কাশ্মীর


90) অশােকের আমলে বা মৌর্য সাম্রাজ্যের সময়কালে ভারতীয় স্বাধীন রাজ্যগুলি কোন গুলি?

Ans:- চোল, পান্ড্য, সত্যপুত্র এবং কেরলপুত্র |


91) কোন কোন স্তুপ থেকে প্রমান পাওয়া যায় যে বাংলা অশােকের অন্তর্ভুক্ত ছিল?

Ans:- আম্রলিপ্ত, কর্নসুবর্ন, সমতট


92) নেপাল যে অশােকের সাম্রাজ্য ভুক্ত ছিল তা কোন ঐতিহাসিকের বিবরনী থেকে। জানা যায়?

Ans:- তারানাথ


93) ভারতের কোন অংশ অশােকের সাম্রাজ্যভুক্ত ছিল না?

Ans:- আসাম।


94) কাশ্মীর যে অশােকের সাম্রাজ্য ভুক্ত ছিল তা কোন ঐতিহাসিকের বিবরনী থেকে জানা যায়?

Ans:- হিয়েন সাঙ এর বিবরনী (এছাড়াও কলহনের রাজতরঙ্গিনী)


95) অশােকের গুপ্ত বাহিনীর নাম কী?

Ans:- পুষালিনী


96) কোন মৌর্য সম্রাট ‘কুঞ্জবন ও তৃনাচ্ছাদিত বীথি তৈরি করেন প্রজাদের বিশ্রাম ও আনন্দের জন্য?

Ans:- অশােক


97) একমাত্র কোন মৌর্য সম্রাটের নাম পুরানে উল্লেখ আছে?

Ans:- অশােক


98) অশােক কোন গাছ (ফলের বাগান) তৈরীতে উৎসাহ দেন?

Ans:- আম, বাগান, নারকেল।


99) অশােক স্তম্ভ কোন ঘটনার স্মৃতি স্তম্ভ?

Ans:- কলিঙ্গ যুদ্ধ


সম্রাট অশোক প্রশ্ন উত্তর| সম্রাট অশোক MCQ 

100) কোন কোন নদীর মধ্যবর্তী স্থান ছিল কলিঙ্গ?

Ans:- মহানদী ও গােদাবরী


1011) অশােকের বিরুদ্ধে কলিঙ্গরাজের হয়ে আর কারা কলিঙ্গ যুদধে যােগদান করে?

Ans:- চোল ও পান্ড্যরা।


102) অশােকের রাজ্যাভিষেকের কতবছর পর কলিঙ্গ যুদ্ধ হয়?

Ans:- ৮ বছর


103) কলিঙ্গ বর্তমানে কোথায় অবস্থিত?

Ans:- ওড়িশা।


104) কলিঙ্গ যুদ্ধ হয় কোন নদীর তীরে?

Ans:- দয়া বা দায়া নদীর তীরে


105) কলিঙ্গ যুদ্ধের সময় কলিঙ্গের রাজা কে ছিলেন?

Ans:- অনন্ত পদ্মনাভন (বিতর্কিত)


106) কলিঙ্গ যুদ্ধ কোন মাঠে হয়?

Ans:- ধৌলি পাহাড় ময়দান।


107) কলিঙ্গ যুদ্ধে কত মানুষ নিহত হন?

Ans:- ১ লক্ষ


108) কলিঙ্গ যুদ্ধে কত মানুষ বন্দী হন?

Ans:- দেড় লক্ষ


109) সম্রাট অশােক কলিঙ্গ যুদ্ধের জন্য কোথা থেকে সৈন্য আমদানী করেন?

Ans:- সিরিয়া


 110) অশােকের প্রধান মন্ত্রী কে ছিলেন?

Ans:- রাধাগুপ্ত


111) অশােকের আমলে শ্রেষ্ঠ পশুর নাম কী?

Ans:- হাতি


112) অশােক পিতা বিন্দুসারের আমলে কোথাকার বিদ্রোহ দমন করেন?

Ans:- তক্ষশিলার


113) অশােক কলিঙ্গ যুদ্ধে কাকে পরাজিত করেছিলেন?

Ans:- অনন্ত পদ্মনাভন


114) কোন মৌর্য শাসক তাঁর দরবারে গ্রীক দার্শনিক চেয়েছিলেন?

Ans:- বিন্দুসার (বিন্দুসার চেয়েছিলেন কিন্তু পাননি)।


 115) অশােক ছাড়া আর কোন মৌর্য শাসক দেবনাম প্রিয় প্রিয়দর্শী বা দেবতার প্রিয় উপাধি গ্রহন করেন?

Ans:- বিন্দুসার ও দশরথ।


116) অশােক কোন কোন জীব হত্যার উপর নিষেধাজ্ঞা জারি করেন নি?

Ans:- মহিষ


117) প্রথম কোন প্রাচীন ভারতীয় রাজা সাম্রাজ্যবাদের সূচনা করেন?

Ans:- বিম্বিসার


118) অশােকের এলাহবাদ পিলারে কোন চারজন ব্যক্তির উল্লেখ আছে?

Ans:- অশােক, সমুদ্রগুপ্ত, জাহাঙ্গীর, ফিরােজ শাহ তুঘলক


119) ভারতের ‘কনস্ট্যানস্টাইন কাকে বলা হয়?

Ans:- অশােক


120) অশােক কলিঙ্গ যুদ্ধে কতজন মানুষকে হত্যা করেছিলেন?

Ans:- প্রায় এক লক্ষ


121) কে নিজেকে সম্রাট বলে ঘােষনা করে ছিলেন?

Ans:- অশােক


122) অশােকের সময় রাজকীয় বার্তাবাহককে কী বলা হত?

Ans:- প্রতিবেদক


123) অশােকের আমলে রাজুক বা জুত কাদের বলা হত?

Ans:- জেলা শাসকের সমকক্ষ।


124) ব্যবহার সমতা ও দন্ড সমতা নীতি কে প্রবর্তন করেন?

Ans:- অশােক


125) অশােকের জল্লাদের নাম কী?

Ans:- চন্দ্র গিরিক


126) সম্রাট অশােকের অঙ্গরক্ষিনীর সংখ্যা কত ছিল?

Ans:- 4 জন।


127) অশােকের সময় তােশালি মহাবিহারের অধ্যক্ষ কে ছিলেন?

Ans:- শীলপানি।


128) অশােকের আমলে বাংলাদেশের নাম কী ছিল?

Ans:- গঙ্গারিডি বা গঙ্গারিডাই


129) "Ashoka and the decline of the Mauryans"- গ্রন্থটির লেখক কে?

Ans:- রােমিলা থাপার।


130) বৌদ্ধধর্মের আইনস্টাইন নামে কে পরিচিত?

Ans:- অশােক


131) ভারতবর্ষে কোন সম্রাটের রাজত্বকাল থেকে বন্যপ্রানী সংরক্ষনের কথা জান যায়?

Ans:- অশােক


132) অশােক নেপালে কোন শহর নির্মান করেন?

Ans:- ললিতা পাতুন


133) ভারতীয় স্থাপত্য ও ভাস্কর্য শিল্পে পাথরের ব্যবহার শুরু হয় কোন মৌর্য সম্রাটের আমলে?

Ans:- অশােক।


134) অশােকের রাজপ্রাসাদের সৌন্দর্যে মুগ্ধ হয়ে কে মন্তব্য করেন যে-‘প্রাসদটি কোন মানুষের তৈরী বরং এটি দানবের কীর্তি?

Ans:- ফা-হিয়েন।


135) অশােকের রাজপ্রাসাদ কিসের তৈরী?

Ans:- পাথরদিয়ে।


136) কে প্রায় ৮৪ হাজার স্তুপ বানিয়েছিলেন?

Ans:- অশােক


137) অশােক স্তম্ভ তৈরী করতে ব্যবহৃত লাল বালি পাথর কোথা থেকে আনা হয়েছিল?

Ans:- চুনার


138) অশােক নির্মিত বৃহত্তম স্তুপ কোনটি?

Ans:- সাঁচী


139) সাঁচী কোথায় অবস্থিত?

Ans:- মধ্যপ্রদেশের ভুপালে।


140) অশােকের সাঁচী স্তুপে কয়টি সিংহমূর্তি রয়েছে?

Ans:- 4 টি।


141) সাঁচীর তােরনদ্বারে কোন পশুর ভাস্কর্য খােদাই ছিল?

Ans:- অশ্ব


142) অশােক নির্মিত চৈত কোথায় কোথায় পাওয়া গেছে?

Ans:- সাঁচী, সারনাথ, বরাবর পাহাড়


143) অশােকের কোথাকার স্তম্ভশীর্ষে গরুর গাড়ির ভাস্কর্য খােদাই আছে?

Ans:- সারনাথ


144) অশােকচক্রের বামদিকে ও ডানদিকে কিসের মূর্তি আছে?

Ans:- বামদিকে ষাঁড় এবং ডানদিকে ঘােড়ার


145) অশােক স্তম্ভে কয়টি পশু আছে কি কি?

Ans:- 4টি; হাতি, ঘােড়া, ষাঁড়, সিংহ


146) নাগাজুন গুহা কে নির্মান করেন?

Ans:- দশরথ (অশােকের পৌত্র)


147) দিল্লীর কোন সুলতান অশােক স্তম্ভটি আম্বালা থেকে দিল্লীতে স্থানান্তরিত করেন?

Ans:-ফিরােজ শাহ তুঘলক।


148) ফিরােজ শাহ তুঘলক কোথা থেকে অশােক স্তম্ভ দিল্লীতে আনেন?

Ans:- খিজিরাবাদ


149) করনচোপরা গুহা কে নির্মান করেন?

Ans:- অশােক


150)‘অশােক ও মৌর্যদের পতন- গ্রন্থটির লেখক কে?

Ans:- রােমিলা থাপার


General knowledge| 211 MCQ questions & answers

151) কোন গ্রন্থ থেকে জানা যায় অশােক পুত্র জলৌক কাশ্মীর এর রাজা হন?

Ans:-রাজতরঙ্গিনী


152) অশােক প্রথম জীবনে শৈব ছিলেন কোন গ্রন্থ থেকে জানা যায়?

Ans:- রাজতরঙ্গিনী ১


153) অশােক শিলালিপিতে নিজেকে কি বলে অভিহিত করেছিলেন?

Ans:- দেবনাম প্রিয় প্রিয়দর্শী।


154) কোন রচনায় পাওয়া যায় যে অশােক কাশ্মীরে শ্রীনগর নির্মান করেছিলেন?

Ans:-কলহনের রাজতরঙ্গিনী ।


155) কোন অভিলেখে অশােক ও চন্দ্রগুপ্ত মৌর্যের নাম পাওয়া যায়?

Ans:- জুনাগড়


156) কোন লিপিতে ‘অশােক নামটি পাওয়া গেছে?

Ans:- মাস্কি ও গুজ্জার লেখ।


157) জুনাগড় লিপিতে অশােককে কী নামে অভিহিত করা হয়েছে?

Ans:- অশােকা মৌর্য


158) কান্দাহার লেখ এ অশােককে কী নামে অভিহিত করা হয়েছে?

Ans:- প্রিয়দর্শী


159) বরাবর লেখ এ অশােককে কী নামে অভিহিত করা হয়েছে?

Ans:- প্রিয়দর্শী রাজা


160) অশােক কোন লেখ এ সর্বপ্রথম ধম্ম কথাটি উল্লেখ করেন?

Ans:- মাস্কি।


161) অশােক নামের উল্লেখ প্রথম কোন অনুশাসনে পাওয়া যায়?

Ans:- মাস্কি


162) অশােককে কোন লেখ এ দেবনাং প্রিয়দর্শী নামে অভিহিত করা হয়েছে?

Ans:- মাস্কিলেখ


163) অশােককে কোন লেখ এ মগধের রাজা অভিহিত করা হয়েছে?

Ans:- মগধের রাজা


164) সর্বপ্রথম অশোক লেখ এর পাঠোদ্ধার কে করেন?

Ans:- জেমস প্রিন্সেপ (প্রথম খুঁজে পান পাদ্রী প্যান্থলার)।


165) অশােক ছিলেন মগধের রাজা। কোন লেখ থেকে ইহা জানা যায়?

Ans:- ভাব্র লেখ


166) শিলালিপিতে অশােক নিজেকে কী নামে অভিহিত করেরন?

Ans:- দেবনাম প্রিয় প্রিয়দর্শী।


167) অশােকের শিলালিপিতে অশােকের নামটি কতবার উল্লেখ আছে?

Ans:- 5 বার


168) এখনাে পর্যন্ত অবিস্কৃত অশােকের শিলালিপির সংখ্যা কত?

Ans:- 150 টি


169) অশােকের প্রধান শিলালিপি কয়টি?

Ans:- 14টি।


170) কোন শাসকের পূর্বে খরােষ্ঠী লিপির কোন নিদর্শন পাওয়া যায় নি?

Ans:- অশােক।


171) বরাবক পাহাড়ে অশােক মােট কতগুলি গুহায় লেখ উৎকীর্ন করেন?

Ans:- তিনটি


172) অশােক বরাবক পাহাড়ের কয়টি গুহা অজীবক সন্ন্যাসীদের দান করেন?

Ans:- দুটি


173) বরাবক পাহাড়ের গায়ে কয়টি খােদিত গুহা আছে?

Ans:- চারটি।


174) নাগাজুনী পাহাড়ে কার উৎকীর্ন লেখ পাওয়া যায়?

Ans:- অশােকের পৌত্র দশরথ।


175) মােট কতগুলি অনুশাসনে সম্রাট অশােকের নাম ‘অশােক রূপে খােদিত আছে?

Ans:- 4টি অনুশাসনে


176) খরােষ্ঠী লিপির উৎপত্তি কী ভাবে হয়?

Ans:- অশােকের প্রাকৃত ও ব্রাহ্মীর সংমিশ্রনে


177) ভারতবর্ষের প্রথম লিখিত নমুনা কোনটি?

Ans:- অশােকের শিলালিপি।


178) অশােক সিংহাসনে বসার কতবছর পর ‘ধৰ্ম্ম অনুশাসনে লেখা হয়?

Ans:- ২৭ বছর


179) অশােকের তােপারা স্তম্ভ কোথায় অবস্থিত?

Ans:- দিল্লীতে


180) অশােকের ‘শাহবাদগারহি অনুশাসন কোন ভাষায় লেখা?

Ans:- খরােষ্ঠী


181) অশােক নির্মিত কোন স্তম্ভের উচ্চতা সবথেকে বেশী?

Ans:- বিহারের কোল হুয়ার (বাসারহ) উচ্চতা- ১৩৭৫ মিটার।


182) অশােক নির্মিত এলাহবাদ মিনারের উচ্চতা কত?

Ans:- ১০৭ মিটার


183) লৌরিয়া নন্দন গড় স্তম্ভ কার আমলে নির্মিত হয়?

Ans:- অশােক


184) অশােকের সর্বশেষ স্তম্ভলিপির নাম কী?

Ans:- সারনাথ।


185) অশােকের অনুশাসনগুলি কোন ভাষায় লেখা?

Ans:- প্রাকৃত


186) খরােষ্ঠী লিপি প্রথম কোথায় আবিস্কৃত হয়?

Ans:- গান্ধার


187) প্রাচীন কোন লিপিকে পরবর্তীকালে ‘ভারতের যাবতীয় লিপির জননী বলা হয়?

Ans:- অশােকের ব্রাহ্মী লিপিকে


188) অশােকের স্তম্ভলেখ গুলি কোন লিপিতে লেখা?

Ans:- ব্রাহ্মী লিপি


189) ১৯১৫ সালে অশােকের মাস্কি লিপি কোথা থেকে উদ্ধার হয়?

Ans:- হায়দ্রাবাদ


190) অশােকের কোন শিলালেখতে উল্লেখ আছে ‘সকল মানুষ আমার সন্তান?

Ans:- জৌগড়া শিলালেখ (ধৌলী)।


191) অশােকের কলিঙ্গ যুদ্ধের কথা কোন শিলালেখে উল্লেখ আছে?

Ans:- এয়ােদশ শিলালেখ এ


192) ভারতবর্ষ কথাটি সর্বপ্রথম কোন শিলালেখ এ ব্যবহৃত হয়?

Ans:- হাতিগুম্ফা লিপি (কলিঙ্গরাজ খরবেল)


193) রাজতরঙ্গিনীতে অশােকের কোন পুত্রের নাম উল্লেখ আছে?

Ans:- জৌলুকা


194) অশােক খরােষ্ঠী লিপি পারস্য কোন লিপি থেকে গ্রহন করেন?

Ans:- অ্যারােমিয়া


195) বেশীরভাগ শিলালেখতে অশােক পালি ভাষা ব্যবহার করেন কেন?

Ans:- তৎকালীন বেশীরভাগ মানুষের বােধগম্য ভাষা ছিল পালি


196) সারনাথের একটি শিলালেখে কোন গুপ্ত সম্রাটের নামে পাশে ‘স্বামী শব্দটিরউল্লেখ পাওয়া গেছে?

Ans:- শ্রীগুপ্ত


197) প্রাচীন ভারতে কোন শাসক ‘অশােক চন্ড নামে পরিচিত ছিলেন?

Ans:- অজাতশত্র


198) দ্বিতীয় অশােক নামে কে পরিচিত?

Ans:- কনিষ্ক


199) কনিষ্ক কে দ্বিতীয় অশােক বলে কে অভিহিত করেন?

Ans:- ভিনসেন্ট স্মিথ


200) কোন হিন্দু রাজাকে বলা হয় অশােক ও সমুদ্রগুপ্তের চরিত্রের সমাহার?

Ans:- হর্ষবর্ধন


201) দক্ষিন ভারতের অশােক নামে কে পরিচিত?

Ans:- অমােঘবর্ষ।


202) অশােক হলেন মানবজাতির প্রথম ধর্মগুরু- উক্তিটি কার?

Ans:- ভিনসেন্ট স্মিথ।


203) হিন্দু পুরানে অশােকের নাম কী দেওয়া আছে?

Ans:- অশােকবর্ধন


204) অশােক কোথায় দেহত্যাগ করেন?

Ans:- তক্ষশিলায়


205) সম্রাট অশােক যখন মারা যান তখন তাঁর সিংহাসনে কে আসীন ছিলেন?

Ans:- তাঁর পৌত্র সম্পাতি।


206) গােপীগুহা কোন মৌর্য সম্রাটের আমলে খােদাই হয়?

Ans:- দশরথ


207) মৌর্য বংশের শেষ সম্রাট কে ছিলেন?

Ans:- বৃহদ্রথ


208) মৌর্য সম্রাট বৃহদ্রথকে কে হত্যা করেছিলেন?

Ans:- পূষ্যমিত্র শুঙ্গ ইনি মৌর্য সেনাপতি ছিলেন


209) মৌর্য সাম্রাজ্যের পতনের পর কারা উত্তর পশ্চিম ভারতে অধিকার স্থাপন করেন?

Ans:- ব্যাকটিও গ্রীকরা


210) মহাবংশ অনুসারে অশােক কার কাছ থেকে বৌদ্ধ ধর্মে দীক্ষা নেন?

Ans:- উপগুপ্ত


211) কলিঙ্গ যুদ্ধের পরও অশােক আর্দশবাদী অহিংস শাসকে পরিনত হননি কার উক্তি?

Ans:- বনগার্ড লেভিন।


আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, –Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য। এই ভাবেই আমাদের  – Today Gk All Exams -এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতা- মূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.