Type Here to Get Search Results !

Class 11 Project 2022| রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প রূপায়ণ 2022

Class 11 Project 2022| রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প রূপায়ণ 2022.

Class 11 Project 2022| রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প রূপায়ণ 2022.

Class 11 Project 2022| রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প রূপায়ণ 2022. Class 11 এর প্রকল্পের সমস্ত প্রশ্ন ও তার উত্তর সঠিক ভাবে দেয়া হলো। Class 11 রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প রূপায়ণ।

Today Gk All Exams: এ তরফ থেকে আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ আমাদের এই ওয়েবসাইটে প্রবেশ করার জন্য। আজকের আমাদের আলোচনার মূল বিষয় হলো ক্লাস (XI) প্রকল্প রূপায়ণ করা। স্কুল প্রকল্পগুলি আপনাদের অনেক সমস্যা করে থাকে আজকে সেই সমস্যার সমাধানের জন্য আমরা আমাদের এই ব্লক পোষ্টের মাধ্যমে ক্লাস [Class 11] প্রকল্পের সমস্ত প্রশ্নের উত্তর সঠিকভাবে সমাধানের মাধ্যম দিয়ে তোমাদের সামনে তুলে ধরেছি। আশা করবো আমাদের এই পোস্টটি আপনাদের খুবই সাহায্য করবে এবং প্রকল্প রূপায়নে আপনাদের যথেষ্ট কাজে লাগবে।

প্রিয় ছাত্র-ছাত্রী আমাদের এই পোস্টে যদি আপনাদের ভালো লেগে থাকে এবং উপকারে লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটিতে কমেন্ট করে জানাবেন এবং পাশে নীল ঘন্টা ডেকে প্রেস করে আমাদের ওয়েবসাইট থেকে সাবস্ক্রাইব করে রাখবেন। এখানে আমরা মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক বোর্ড পরীক্ষার সাজেশন দিয়ে থাকি সম্পূর্ণ বিনামূল্যে। এবং মাধ্যমিক উচ্চমাধ্যমিকের স্কুল টেস্টের ও সাজেশন আমরা এখানে দিয়ে থাকি অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখবেন এবং কমেন্ট করবেন। যাতে আমাদের সাজেশনগুলি আপনাদের কাছে অতি শীঘ্রই পৌঁছে যায় এবং আপনাদের পরীক্ষার প্রিপারেশনের সাহায্য করতে পারে।

Class 11 Project 2022| রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প রূপায়ণ 2022.

প্রতিবেশীদের রাজনৈতিক সচেতনতার স্তর:

ভূমিকা (Introduction)

গ্রিক দার্শনিক তথা রাষ্ট্রবিজ্ঞানের জনক অ্যারিস্টলের মতে, মানুষ প্রকৃতিগতভাবেই রাজনীতিপ্রিয়। তাই মানুষ কোনো-না-কোনোভাবে রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। ফলস্বরূপ পাড়ার চায়ের দোকান থেকে শুরু করে কর্পোরেট অফিসের শীততাপ নিয়ন্ত্রিত কক্ষ সর্বত্রই চলে এই রাজনীতি বিষয়ক আলোচনা। তবে এই রাজনীতি বিষয়ক আলোচনাগুলি ইতিবাচক না নেতিবাচক হবে তা নির্ভর করে ব্যক্তির রাজনৈতিক সচেতনতার ওপর। 

রাজনৈতিক সচেতনতা বলতে আমরা বুঝি রাজনীতি সম্পর্কে মৌলিক পড়াশোনা, ইতিহাসের গুরুত্বপূর্ণ বিষয়গুলির অধ্যয়ন এবং সমসাময়িক ঘটনা বিশ্লেষণ করে নিজের মধ্যে একটি রাজনৈতিক মতামত সৃষ্টি করা। রাজনৈতিক অসচেতনতার কুফল ব্যক্তি, সমাজ, রাষ্ট্র সবাইকে সমানভাবে বহন করতে হয়। মানুষ সমাজবদ্ধ জীব হওয়ায় সমাজে আমরা সংঘবদ্ধভাবে বসবাস করি। আমাদের চারপাশে বসবাসকারী ব্যক্তিবর্গের রাজনৈতিক সচেতনতার স্তর বা মান কতটা সেটা অধ্যয়ন করা একান্তই আবশ্যক বা জরুরি।

প্রকল্পের উদ্দেশ্য (Objectives of the Project)

এই প্রকল্পটি রূপায়ণের কতকগুলি উদ্দেশ্য রয়েছে- রাষ্ট্রবিজ্ঞানের কেন্দ্রীয় বিষয় হল রাজনীতি (Politics)। এই প্রকল্পটির মধ্য দিয়ে ছাত্রছাত্রীরা রাজনীতির সংজ্ঞা, প্রকৃতি, রাজনৈতিক আলোচনা প্রভৃতি বিষয়ে ধারণা লাভ করতে সক্ষম হবে। এই সমীক্ষাভিত্তিক প্রকল্পটির মাধ্যমে ছাত্রছাত্রীরা রাজনৈতিক সচেতনতা কাকে বলে, এর সুফলগুলি কী কী, রাজনৈতিক অসচেতনতার কুফলগুলি কী কী প্রভৃতি সম্পর্কে একটি স্পষ্ট ধারণা তৈরি করতে পারবে। ও এই প্রকল্পের দ্বারা আমরা আমাদের চারপাশে বসবাসকারী প্রতিবেশীদের রাজনৈতিক সচেতনতার স্তর বা মাত্রা সম্পর্কে এক অভিজ্ঞতালব্ধ জ্ঞান অর্জন করতে সক্ষম হব।

পদ্ধতিগত দিক (Methodology)

এই প্রকল্পটি রূপায়ণের জন্য আমাদের সর্বপ্রথম এই বিষয়ের ওপর প্রাথমিক জ্ঞান বা ধারণা অর্জন করা বিশেষভাবে আবশ্যক। সেইজন্য সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন গ্রন্থ, পত্রপত্রিকা, গবেষণামূলক নথি ইত্যাদি অধ্যয়ন করা দরকার। ‘প্রতিবেশীদের রাজনৈতিক সচেতনতার স্তর’ শীর্ষক প্রকল্পটি রূপায়ণের ক্ষেত্রে 'Local Area Survey’ বা ‘ক্ষেত্র সমীক্ষা’ একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এক্ষেত্রে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা গ্রুপ বা টিম হিসেবে বিভক্ত হয়ে সাক্ষাৎকার নেওয়ার মধ্য দিয়ে তথ্যসংগ্রহ করে প্রকল্পটির বাস্তবায়নে উদ্যোগী হবে।

ক্ষেত্র বিশ্লেষণ (Area Analysis)

সমীক্ষাভিত্তিক প্রকল্প রচনার প্রাথমিক দিক হল ক্ষেত্র (Area) চিহ্নিত করা, যেখানে সমীক্ষাটি করা হবে। আমরা এই সমীক্ষাটি রূপায়িত করার জন্য নদীয়া জেলার রানাঘাট শহরে কাজটি সুসম্পন্ন করেছি। আমরা রানাঘাট পৌরসভার দুটি ওয়ার্ডে সমীক্ষার কাজ করেছি।

তথ্যসংগ্রহ (Collecting Data)

তথ্যসংগ্রহ ছাড়া কোনো সমীক্ষাভিত্তিক গবেষণা সাফল্যমণ্ডিত হতে পারে না। তাই তথ্যসংগ্রহ করা এবং সেই তথ্যকে সংরক্ষিত করা ছাত্রছাত্রীদের একটি গুরুত্বপূর্ণ কাজ। এই তথ্যসংগ্রহ করার জন্য ছাত্রছাত্রীরা সাক্ষাৎকারমূলক পদ্ধতির আশ্রয় গ্রহণ করবে। এই জন্য বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকার সাহায্যে তারা একটি নমুনা প্রশ্নাবলি তৈরি করবে, যার ভিত্তিতে খুব দ্রুত এবং বিজ্ঞানসম্মতভাবে তথ্যসংগ্রহ করা সম্ভব হবে।

নমুনা (Sample)

এই প্রকল্পটির ক্ষেত্রে রানাঘাট পৌরসভার 2 এবং 3 নম্বর ওয়ার্ডের মোট 200 জনকে নমুনা (Sample) হিসেবে নিয়ে গবেষণা করা হয়েছে। এদের মধ্যে 110 জন পুরুষ এবং 90 জন মহিলা।

পূর্বানুমান (Hypothesis)

‘পূর্বানুমান’ (Hypothesis) গঠন করা যে-কোনো সমীক্ষাভিত্তিক গবেষণাকে একটি আলাদা মাত্রা দেয়। পূর্বানুমানটি যদি সমীক্ষার ফলাফলের সঙ্গে মিলে যায় তাহলে সমীক্ষাটি পুরোপুরি সাফল্য লাভ করেছে বলে ধরে নেওয়া হয়। এই প্রকল্পটির ক্ষেত্রে আমাদের পূর্বানুমান হল—‘প্রতিবেশীদের রাজনৈতিক সচেতনতার স্তর সন্তোষজনক।

Class 11 Project 2022| রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প রূপায়ণ 2022.

নাম/Name:(আপনাদের মত অনুযায়ী যে কোন একজনের নাম এখানে লিখবেন)

বয়স/ Age: ২৪

ঠিকানা: (ঠিকানাটিও আপনাদের মত অনুযায়ী এখানে বসাবেন)

জাতি: সাধারণ/ তপশিলি জাতি/তপশিলি উপজাতি/অন্যান্য

শিক্ষাগত যোগ্যতা: অনূর্ধ্ব মাধ্যমিক/মাধ্যমিক / উচ্চমাধ্যমিক/ স্নাতক/ স্নাতকোত্তর/ 

পেশা: ছাত্র / চাকুরিজীবী / ব্যবসায়ী / স্বনিযুক্ত/ কৃষক  / শ্রমিক / অন্যান্য 

উচ্চমাধ্যমিক[Class-11] রাষ্ট্রবিজ্ঞান প্রকল্প প্রশ্নাবলি

সাক্ষাৎকার প্রদানকারী ব্যক্তিদের জন্য কিছু সাধারণ প্রশ্নাবলি

(i) আমাদের দেশ ভারতবর্ষ কবে স্বাধীনতা লাভ করে?

Ans: ১৯৪৭ সালে ১৫ই অগাস্ট।

(ii) ভারতের প্রথম প্রধানমন্ত্রীর নাম কী?

Ans: জহরলাল নেহেরু।

(iii) ভারতের প্রথম রাষ্ট্রপতির নাম কী?

Ans: ড. রাজেন্দ্র প্রসাদ। 

(iv) ভারতে বর্তমানে মোট রাজ্যের সংখ্যা কত?

Ans: ভারতের ২৮ টি রাজ্য ও ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল। 

(v) পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রীর নাম কী?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায়। 

(vi) ভারতের আইনসভার নিম্নকক্ষের নাম কী?

Ans: লোকসভা।

(vii) রাজ্য বিধানসভার সদস্যদের কী বলা হয়?

Ans: বিধায়ক। 

(viii) ভারতের একটি জাতীয় রাজনৈতিক দলের নাম বলুন।

Ans: জাতীয় কংগ্রেসের।

(ix) ভারতের সর্বোচ্চ আদালতের নাম কী?

Ans: সুপ্রীমকোর্ট। 

(x) ভারতীয় সংবিধানে বর্তমানে কয়টি মৌলিক কর্তব্য রয়েছে?

Ans: ১১টি মৌলিক কর্তব্য রয়েছে।

(xi) অঙ্গরাজ্যের রাজ্যপালদের কে নিয়োগ করেন?

Ans: রাষ্ট্রপতি।

(xii) লোকসভায় যিনি সভাপতিত্ব করেন তাঁকে কী বলা হয়?

Ans: লোকসভা স্পিকার। 

(xiii) বর্তমানে কেন্দ্রে কোন্ দল ক্ষমতায় আসীন রয়েছে?

Ans: ভারতীয় জনতা পার্টি।[বিজেপি]

(xiv) রাজ্য বিধানসভার নেতা কে?

Ans: মুখ্যমন্ত্রী।

(xv) সংসদীয় গণতন্ত্র দেখা যায় এমন একটি দেশের নাম বলুন।

Ans: ভারত, যুক্তরাজ্য।

(xvi) ভারতের একটি ভাষাভিত্তিক আঞ্চলিক দলের নাম বলুন।

Ans: শিবসেনা।

(xvii) যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় কয়টি সরকার দেখা যায়?

Ans: দুই ধরণের সরকার দেখাযায়। কেন্দ্রীয় ও আঞ্চলিক।

(xviii) রাষ্ট্রপতি পরিচালিত শাসনব্যবস্থা দেখা যায় কোন্ দেশে?

Ans:যুক্তরাষ্ট্র। 

(xix) ভারতে কত বছর অন্তর পঞ্চায়েত ও পুরসভাগুলিতে নির্বাচন হয়?

Ans: ৫ বছর অন্তর।

(xx) পশ্চিমবঙ্গে বর্তমানে কোন্ দল ক্ষমতায় আসীন রয়েছে?

Ans: TMC. তৃণমূল কংগ্রেস।

(xxi) রাজনীতি সংক্রান্ত খবরে কি আপনার আগ্রহ আছে?

Ans: yes.

(xxii) রাজনীতি সংক্রান্ত খবরগুলি আপনি কীভাবে জানতে পারেন? 

Ans: সংবাদপত্রের মাধ্যমে / ইনটারনেটের মাধ্যমে/ টেলিভিশনের মাধ্যমে/ রেডিয়োর


আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz– Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ। এই ভাবেই আমাদের –Today Gk-All Exams-এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.