Type Here to Get Search Results !

Current Affairs| Weekly Current Affairs UPSC - 1st November 2023 Part 1

Current Affairs| Weekly Current Affairs UPSC
Current Affairs| Weekly Current Affairs UPSC

Current Affairs| Weekly Current Affairs UPSC - 1st November 2023 Part 2

Current Affairs| Weekly Current Affairs UPSC | Weekly current affairs UPSC pdflike Wbpsc, PSC, SSC, RRB NTPC, UPSC, NDA, WBP, constable, postal, etc exam.

Weekly current affairs UPSC  drishti ias| Weekly current affairs UPSC vision ias| Weekly current affairs UPSC insights| Weekly current affairs UPSC in November 2023| Weekly current affairs UPSC| Weekly current affairs UPSC by Madhukar Kotawe| Weekly current affairs UPSC November | Weekly current affairs UPSC November 2023

Best Weekly current affairs magazine for UPSC| Weekly Current Affairs Vision IAS| Gs score weekly Current Affairs| GS SCORE Weekly Current Affairs pdf Download| Best weekly magazine for current affairs| Weekly Current Affairs UPSC Drishti IAS| Weekly Current Affairs UPSC PDF| GS SCORE monthly Magazine PDF.

সাপ্তাহিক কারেন্ট অ্যাফেয়ার্স UPSC| ১লা-৭ই নভেম্বর ২০২৩ Part 1

Today Gk All Exams:- আজ আমরা আলোচনা করবো 1st to 7th Novenber 2023-এর কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে।  প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার)। like Wbpsc, psc, SSC, RRB NTPC, UPSC, NDA, WBP, constable, postal, etc exam. আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন। Current Affairs in Bengali: 1st to 7th Novenber 2023

Current Affairs| Weekly Current Affairs UPSC


1. কেরালার কোন শহরটি আনুষ্ঠানিকভাবে সাহিত্যের ইউনেস্কো শহর হিসাবে মনোনীত হয়েছিল। ______ Kozhikode.


বিঃদ্রঃ:

➢ এই স্বীকৃতি কোঝিকোডকে ভারতের প্রথম শহর হিসেবে এই খেতাব প্রাপ্ত করে।

➢ ইউনেস্কো আনুষ্ঠানিকভাবে কোঝিকোড় কর্পোরেশনকে সম্মান জানিয়েছিল কারণ শহরটি 55টি নতুন নির্বাচিত সৃজনশীল শহরের তালিকায় যোগ দিয়েছে।

➢ কোঝিকোড় কর্পোরেশনের মেয়র বীনা ফিলিপ কৃতিত্বের জন্য তার উত্সাহ প্রকাশ করেছেন, জোর দিয়ে বলেছেন যে "সাহিত্যের শহর" শিরোনামটি শহরের একটি উল্লেখযোগ্য স্বীকৃতি।


2. নাইট ফ্রাঙ্কের প্রাইম গ্লোবাল সিটিজ ইনডেক্স 2023 অনুসারে কোন শহরটি বিশ্বব্যাপী শহরগুলির মধ্যে প্রধান আবাসিক মূল্যে বছরে চতুর্থ সর্বোচ্চ বৃদ্ধি রেকর্ড করেছে৷ ____________ মুম্বাই


বিঃদ্রঃ:

➢ প্রাইম আবাসিক মূল্যের 6.5 শতাংশ বৃদ্ধি 2022 সালের সেপ্টেম্বরে শহরটিকে 22 তম স্থান থেকে 18 স্থান এগিয়ে নিয়ে গেছে।

➢ নয়াদিল্লি এবং বেঙ্গালুরুও তাদের সূচক র‌্যাঙ্কিংয়ে ঊর্ধ্বমুখী গতিবিধি রেকর্ড করেছে৷

➢ এনসিআর এক বছর আগে 36 তম স্থান থেকে 2023 সালের সেপ্টেম্বর মাসে 4.1 শতাংশ বার্ষিক বৃদ্ধির সাথে 10 তম স্থানে চলে গেছে।


3. আয়ুষ মন্ত্রক _________________3 থেকে 5ই নভেম্বর 2023 তারিখে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া ইভেন্টে অংশীদার হিসাবে অংশগ্রহণ করবে।


বিঃদ্রঃ:

➢ সারা দেশের আয়ুশ স্টার্ট-আপগুলি নতুন উন্নত আয়ুশ আহার পণ্যগুলি প্রদর্শন করবে৷

➢ এটি 30টিরও বেশি নতুন উন্নত আয়ুশ পণ্য প্রদর্শন করবে।

➢ অধিবেশনে আয়ুষ খাদ্যের গুরুত্ব, আয়ুষ খাদ্যের স্বাস্থ্য উপকারিতা এবং আয়ুর্বেদকে সারা বিশ্বের সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের একটি অংশ করার প্রচেষ্টা নিয়ে আলোচনা করা হবে।


4. রক্ষামন্ত্রী রাজনাথ সিং _____________________ বেঙ্গালুরুতে তিন দিনের ‘ইন্ডিয়া ম্যানুফ্যাকচারিং শো’ উদ্বোধন করেন


বিঃদ্রঃ:

➢ ইভেন্টের কেন্দ্রীয় থিম হল 'মেক ইন ইন্ডিয়া, মেক ফর দ্য ওয়ার্ল্ড'।

➢ রক্ষা মন্ত্রী ভারতের অর্থনীতির মেরুদন্ড হিসাবে ক্ষুদ্র শিল্পকে বর্ণনা করেছেন যা জাতির উন্নয়নে ব্যাপক অবদান রাখে। “ক্ষুদ্র শিল্প ভারতীয় অর্থনীতির মোটর।

➢ মোটর যত দ্রুত চলে, অর্থনীতির গাড়ি তত দ্রুত চলে।


5. কোন রাজ্য 1,485 কোটি টাকার বিদ্যুতায়ন প্রকল্প অনুমোদন করেছে এবং দুমকার প্রস্তাবিত পাইলট প্রশিক্ষণ একাডেমিতে 15 জন রুকি পাইলটদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দিয়েছে৷ ____________ ঝাড়খণ্ড


বিঃদ্রঃ:

➢ একটি নতুন প্রকল্প, মুখ্যমন্ত্রী উজ্জ্বল ঝাড়খণ্ড যোজনা, মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত হয়েছে এবং এর জন্য 1,485.39 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে৷

➢ এই স্কিমের অধীনে, বিদ্যুতবিহীন গ্রামীণ জনপদ এবং পরিবার এবং অবশিষ্ট শহুরে এলাকাগুলিকে কভার করা হবে৷

➢ সরকার 15 জন প্রশিক্ষণার্থী পাইলটকে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে৷


6. ভারতীয় নৌবাহিনীর সর্বশেষ যুদ্ধজাহাজের ক্রেস্ট উন্মোচন করবেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ____________ 'সুরাত'-এ


বিঃদ্রঃ:

➢ এটিই প্রথম যুদ্ধজাহাজ যা গুজরাটের একটি শহরের নামে নামকরণ করা হয়েছে এবং এটিও প্রথমবারের মতো একটি যুদ্ধজাহাজের ক্রেস্ট উন্মোচন সেই শহরেই করা হচ্ছে যার নামকরণ করা হয়েছে।

➢ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং গত বছরের মার্চ মাসে মুম্বাইতে দেশীয়ভাবে তৈরি এই জাহাজটি চালু করেছিলেন, যা একটি গাইডেড ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী।


7. প্রথম অস্ট্রেলিয়া ইন্ডিয়া এডুকেশন অ্যান্ড স্কিল কাউন্সিল (AIESC) সভা __________ IIT গান্ধীনগরে অনুষ্ঠিত হচ্ছে।


বিঃদ্রঃ:

➢ AIESC হল একটি দ্বি-জাতীয় সংস্থা যা 2011 সালে দুই দেশের মধ্যে শিক্ষা ও গবেষণা অংশীদারিত্বের কৌশলগত দিকনির্দেশনার জন্য প্রতিষ্ঠিত হয়।

➢ লক্ষ্য: আমাদের উভয় দেশে শিক্ষা এবং দক্ষতার ভবিষ্যত গঠনের চূড়ান্ত লক্ষ্যে বিস্তৃত পারস্পরিক সম্মত অগ্রাধিকার নিয়ে আলোচনা করার জন্য একাডেমিক এবং দক্ষতা বিশেষজ্ঞদের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করা।


8. কোন ইনস্টিটিউট দিল্লি এবং এর পার্শ্ববর্তী অঞ্চলে বায়ু দূষণের সমস্যা মোকাবেলার জন্য একটি সম্ভাব্য সমাধান তৈরি করেছে বলে জানা গেছে? ___________ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) কানপুর।


বিঃদ্রঃ:

➢ তারা বায়ু থেকে দূষণকারী এবং ধূলিকণা পরিষ্কার করতে ক্লাউড সিডিংয়ের মাধ্যমে "কৃত্রিম বৃষ্টি" ব্যবহারের প্রস্তাব দেয়।

➢ প্রিমিয়ার ইনস্টিটিউট পাঁচ বছরেরও বেশি সময় ধরে কৃত্রিম বৃষ্টির জন্য প্রয়োজনীয় পরিস্থিতি তৈরিতে কাজ করছে এবং জুলাই মাসে সফল পরীক্ষা পরিচালনা করেছে।


9. ভারত বোটানিক্স __________ গুজরাটে তার কাঠ-চাপা ঠান্ডা তেল প্রক্রিয়াকরণ সুবিধা খোলার ঘোষণা করেছে।


বিঃদ্রঃ:

➢ এই 16,000 বর্গফুট স্বয়ংক্রিয় সুবিধাটি তার ধরনের একটি, 100% স্বাস্থ্যবিধি এবং স্বচ্ছতা প্রচার করে।

➢ ভারত বোটানিক্স ফ্যাসিলিটিতে, ঐতিহ্যবাহী "কাঠের ঘানি" ব্যবহার করে কোল্ড-প্রেসড কৌশলে বীজ গুঁড়ো করা হয়, যার ফলে প্রাকৃতিক, রাসায়নিক মুক্ত ভোজ্য তেল স্বাস্থ্যকর পুষ্টিতে সমৃদ্ধ, প্রাকৃতিক গন্ধ এবং একটি চিত্তাকর্ষক সুবাস।


10. লন্ডনে অনুষ্ঠিত মর্যাদাপূর্ণ ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার অফ দ্য ইয়ার প্রতিযোগিতায় কে তার বিভাগে সেরা ফটোগ্রাফারকে পুরস্কৃত করা হয়েছিল। ___________ বিহান তাল্যা বিকাশ


বিঃদ্রঃ:

➢ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম, লন্ডন দ্বারা সংগঠিত, প্রতিযোগিতাটি সারা বিশ্বের সেরা বন্যপ্রাণী ফটোগ্রাফি প্রদর্শন করে।

➢ ইভেন্টটিকে 'অস্কার অফ ফটোগ্রাফি' হিসেবেও বিবেচনা করা হয়।

➢ কৃষ্ণের খোদাই সহ একটি মাকড়সার ছবি শহরের উপকণ্ঠে ক্লিক করা হয়েছিল এবং তাকে পুরস্কার পেতে সাহায্য করেছিল


11. গ্রামীণ উন্নয়নে অসামান্য অবদানের জন্য 2 য় রোহিণী নায়ার পুরস্কার 2023 প্রদান করা হয়েছিল _________________ দীনানাথ রাজপুতকে


বিঃদ্রঃ:

➢ প্রয়াত অর্থনীতিবিদ-প্রশাসক রোহিনী নায়ারের স্মরণে পুরস্কারটি দেওয়া হয়েছিল।

➢ এটি একটি ট্রফি এবং 10 লাখ টাকার নগদ পুরস্কারের সাথে এসেছিল।

➢ তার কাজের মধ্যে রয়েছে কৃষকদের কৃষি সম্প্রসারণ পরিষেবা প্রদান এবং কোল্ড স্টোরেজ অবকাঠামো নির্মাণ।


12. যিনি নরওয়ের উয়েফা বর্ষসেরা খেলোয়াড় এবং ম্যানচেস্টার সিটির ট্রেবল বিজয়ী এরলিং হ্যাল্যান্ডকে মর্যাদাপূর্ণ পুরস্কারে পরাজিত করে বিশ্বের সেরা খেলোয়াড়ের জন্য রেকর্ড অষ্টম ব্যালন ডি'অর জিতেছেন৷ _______________ লিওনেল মেসি


বিঃদ্রঃ:

➢ স্পেনের মহিলা বিশ্বকাপ বিজয়ী এবং বার্সেলোনার মিডফিল্ডার আইতানা বনমাতি মহিলাদের ব্যালন ডি'অর জিতেছেন৷

➢ এর আগে, মেসির বিশ্বকাপ জয়ী সতীর্থ এমিলিয়ানো মার্টিনেজ বিশ্বের সেরা গোলরক্ষকের জন্য লেভ ইয়াশিন পুরস্কার জিতেছিলেন।


13. কেরালা সরকার কর্তৃক প্রবর্তিত কেরালা জ্যোতি পুরস্কার 2023-এর জন্য বিশিষ্ট লেখককে নির্বাচিত করা হয়েছে। ____________ টি. পদ্মনাভন


বিঃদ্রঃ:

মালায়লাম সাহিত্যের ক্ষেত্রে তার অবদান বিবেচনা করে সরকার কর্তৃক তাকে সর্বোচ্চ বেসামরিক সম্মানের জন্য নির্বাচিত করা হয়েছিল।

➢ রাজ্য অন্যান্য 'কেরালা পুরষ্কারঙ্গল'ও ঘোষণা করেছে, সমাজ জীবনের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রাখা বিশিষ্ট ব্যক্তিত্বদের সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ পুরস্কার।


14. কে তার বই 'কোর্টিং ইন্ডিয়া: ইংল্যান্ড, মুঘল ইন্ডিয়া অ্যান্ড দ্য অরিজিনস অফ এম্পায়ার'-এর জন্য গ্লোবাল কালচারাল আন্ডারস্ট্যান্ডিং, একটি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক নন-ফিকশন পুরস্কারের জন্য 2023 সালের ব্রিটিশ একাডেমি বুক পুরস্কারের বিজয়ী হিসাবে নামকরণ করা হয়েছে। _______________ নন্দিনী দাস


বিঃদ্রঃ:

➢ বিজয়ী বইটি তার আত্মপ্রকাশ এবং সমালোচকদের দ্বারা "মুঘল দরবারে ইংল্যান্ডের প্রথম কূটনৈতিক মিশনের মাধ্যমে বলা ব্রিটেন এবং ভারতের প্রকৃত উত্সের গল্প" হিসাবে বর্ণনা করা হয়েছে।


15. যিনি বিজনেস লাইনের 'চেঞ্জমেকার অফ দ্য ইয়ার' 2023 পুরস্কার প্রদান করেছেন। _______________ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক


বিঃদ্রঃ:

➢ আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস কোভিড এবং অন্যান্য সংকট মোকাবেলায় আরবিআই-এর সাফল্যের জন্য দলের কাজ এবং তার নিবেদিত কর্মকর্তা এবং কর্মচারী বাহিনীর পরিশ্রমকে দায়ী করেছেন।

➢ এই পুরস্কারগুলি বিভিন্ন বিভাগকে অন্তর্ভুক্ত করে, যারা সমাজ, অর্থনীতি এবং গ্রহের উন্নতিতে অবদান রেখেছে তাদের উদযাপন করে।


16. টেকসই এবং নারী-অন্তর্ভুক্ত উদ্যোগের প্রচারের জন্য কোন রাজ্যের দায়িত্বশীল পর্যটন মিশন গ্লোবাল রেসপন্সিবল ট্যুরিজম অ্যাওয়ার্ড 2023 জিতেছে? ___________ কেরালা।


বিঃদ্রঃ:

➢ পুরষ্কারটি দায়বদ্ধ ট্যুরিজম পার্টনারশিপ এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর রেসপন্সিবল ট্যুরিজম (ICRT) দ্বারা স্থানীয় সোর্সিং, ফুড, এবং ক্রাফ্ট ক্যাটাগরির জন্য সেরা হিসেবে চালু করা হয়েছে।

➢ এই আন্তর্জাতিক পুরস্কারটি কেরালা বাস্তবায়িত দায়িত্বশীল পর্যটন প্রকল্পগুলির সর্বজনীন আবেদনকে প্রতিফলিত করে৷


17. 2023 সালে কে তার দ্বিতীয় গ্রাসরুট ফুটবল পুরস্কার জিতেছে, 2014 সালে একই স্বীকৃতি অর্জন করেছে? ______________ সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।


বিঃদ্রঃ:

➢ এই কৃতিত্বটি তৃণমূল পর্যায়ে ফুটবলের প্রচারে AIFF-এর প্রতিশ্রুতি প্রতিফলিত করে, যা বেশ কিছু উদ্ভাবনী উদ্যোগ দ্বারা চিহ্নিত করা হয়েছে।

➢ বছরের AFC সদস্য সমিতি

➢ প্লাটিনাম: উজবেকিস্তান ফুটবল অ্যাসোসিয়েশন

➢ ডায়মন্ড: লেবানিজ ফুটবল অ্যাসোসিয়েশন

➢ সোনা: হংকং এর ফুটবল অ্যাসোসিয়েশন

➢ রুবি: গুয়াম ফুটবল অ্যাসোসিয়েশন



18. কোন দেশই একমাত্র ফুটবল অ্যাসোসিয়েশন যা 2034 ফিফা বিশ্বকাপের সময়সীমা বন্ধ হওয়ার আগে একটি বিড উপস্থাপন করেছিল, ফুটবলের বিশ্ব পরিচালনা সংস্থা ফিফা নিশ্চিত করেছে৷ ________________ সৌদি আরব


বিঃদ্রঃ:

➢ ফিফা টুর্নামেন্টের জন্য এশিয়া এবং ওশেনিয়া থেকে বিড আমন্ত্রণ জানিয়েছিল এবং সৌদি আরব ঘোষণা করেছিল যে ঘোষণার মাত্র কয়েক মিনিট পরেই বিড করবে।

➢ এটি আরও নিশ্চিত করেছে যে 2030 বিশ্বকাপ আয়োজনে আগ্রহের একমাত্র নিশ্চিতকরণটি মরক্কো, পর্তুগাল, স্পেন এবং উরুগুয়ে থেকে এসেছে, উদযাপনের গেমগুলি আয়োজন করে৷


19. দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত মর্যাদাপূর্ণ এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপ 2023-এ যিনি রৌপ্য পদক অর্জন করেছিলেন। ____________ জাহিদ হোসেন


বিঃদ্রঃ:

➢ তিনি প্যারিস অলিম্পিকে আন্তর্জাতিক মঞ্চে তার জাতির প্রতিনিধিত্ব করবেন।

➢ তারকা ভারতের শ্যুটার মনু ভাকের প্যারিস 2024 অলিম্পিকের কোটা সুরক্ষিত করেছেন যখন তিনি মহিলাদের 25 মিটার পিস্তলের ফাইনালে পঞ্চম স্থানে ছিলেন

➢ পুরুষদের 10 মিটার এয়ার রাইফেল ইভেন্টে অর্জুন বাবুতা এবং পুরুষদের 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে সরবজ্যোত সিংও প্যারিস 2024 কোটা অর্জন করেছে৷


20. যিনি প্রথম কর্নারে ফর্মুলা ওয়ান মেক্সিকো সিটি গ্র্যান্ড প্রিক্স 2023-এর লিড ছিনিয়ে নিতে চার্লস লেক্লারক এবং কার্লোস সেঞ্জের ফেরারি সামনের সারিতে বিভক্ত করেছেন৷ ____________ ম্যাক্স ভার্স্টাপেন


বিঃদ্রঃ:

➢ রেড বুলের তিনবারের সিজন চ্যাম্পিয়ন অটোড্রোমো হারমানস রদ্রিগেজে তার টানা তৃতীয় জয় সংগ্রহ করেছে এবং গত বছর তার নিজের সিজন জয়ের রেকর্ড ভেঙেছে।

➢ Verstappen তৃতীয় থেকে শুরু করে এবং 2021 সালে যেভাবে জিতেছিল সেই জায়গা থেকে জিতেছে।


Current Affairs| Weekly Current Affairs UPSC


21. যিনি ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচজয়ী পাঁচ উইকেট নিয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন। ______________ মহম্মদ শামি


বিঃদ্রঃ:

➢ বোলিং আইকন জহির খান এবং জাভাগাল শ্রীনাথকে ছাড়িয়ে, পেস শামি ওডিআই বিশ্বকাপে ভারতের পক্ষে শীর্ষস্থানীয় উইকেট শিকারী হয়ে ওঠেন।

➢ তিনি জাভাগাল শ্রীনাথ এবং জহির খানের যৌথ রেকর্ডকে ছাড়িয়ে গেছেন, উভয়ের নামেই 44 উইকেট রয়েছে।

➢ বিশ্বকাপ 2023-এ এখন পর্যন্ত মাত্র তিনটি ম্যাচে তিনি 14টি উইকেট নিয়েছেন।


22. হকিতে, কোন দেশ এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি বিজয়ী হওয়ার জন্য জাপানকে পতন করে? ____________________- ভারত


বিঃদ্রঃ:

➢ সঙ্গীতা কুমারী, নেহা, লারেমসিয়ামি এবং বন্দনা কাটারিয়ার গোলের মাধ্যমে ভারত দুইবারের চ্যাম্পিয়নদের পরাস্ত করেছে।

➢ ভারত 2016 সালে সিঙ্গাপুরে তাদের প্রথম এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল, যেখানে জাপান 2013 এবং 2021 সালে দুইবার মুকুট জিতেছিল।

➢ এশিয়ান গেমসের চ্যাম্পিয়ন চীন দক্ষিণ কোরিয়াকে হারিয়ে তৃতীয় স্থান নিশ্চিত করেছে।


23. কোন দেশ 2025 সালে 24 তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ আয়োজন করবে, থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত বিশ্ব তীরন্দাজ এশিয়া কংগ্রেসে ভোটে জয়লাভ করবে। ______________- বাংলাদেশ।


বিঃদ্রঃ:

➢ এশীয় মহাদেশের মোট ২৪টি সদস্য দেশ কংগ্রেসে অংশগ্রহণ করেছিল।

➢ বাংলাদেশ ও চীন 24তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের জন্য আয়োজক দেশ হিসেবে বিডের জন্য আবেদন করেছে

➢ 23তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ রবিবার (5 নভেম্বর) থাইল্যান্ডের ব্যাংককে শুরু হবে৷


24. একদিনের আন্তর্জাতিকে সর্বোচ্চ 49 সেঞ্চুরির শচীন টেন্ডুলকারের রেকর্ডের সমান অপরাজিত 101 রানে কে? ______________ বিরাট কোহলি।


বিঃদ্রঃ:

➢ টেন্ডুলকারের 452 ইনিংসের বিপরীতে বিরাট 277 ইনিংসে মাইলফলক স্পর্শ করেছেন।

➢ তিনি ম্যাচের সেরা নির্বাচিত হন।

➢ সর্বাধিক ওয়ানডে সেঞ্চুরির তালিকায় পরবর্তী ব্যাটস বর্তমান অধিনায়ক রোহিত শর্মা, যিনি 31টি সেঞ্চুরি করেছেন।

➢ ভারত বর্তমানে 14 পয়েন্ট নিয়ে এক নম্বর অবস্থানে রয়েছে এবং দক্ষিণ আফ্রিকা 12 পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।


25. কোন দেশ পেনাল্টি শুটআউটে পাকিস্তান হকিকে পরাজিত করে 2023 সালের সুলতান অফ জোহর কাপে ব্রোঞ্জ পদক নিয়ে প্রচার শেষ করেছে? ____________ ভারত।


বিঃদ্রঃ:

➢ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত সেমিফাইনালে জার্মানির কাছে হার থেকে ফিরেছে, পাকিস্তানকে হারিয়ে অনূর্ধ্ব-২১ টুর্নামেন্টের ১১টি সংস্করণে নবম পদক জিতেছে।

➢ এই জয়টি সুলতান অফ জোহর কাপে ভারতের তৃতীয় শিরোপা চিহ্নিত করেছে।

➢ জুনিয়র পুরুষ হকি দল এর আগে 2013 এবং 2014 সালে দুইবার মর্যাদাপূর্ণ জোহর বাহরু কাপ জিতেছিল।


26. বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপে কোন ব্যাটারকে "টাইম আউট" দেওয়া হয়েছিল, আন্তর্জাতিক ক্রিকেটের 146 বছরের ইতিহাসে আউটের শিকার হওয়া প্রথম ব্যক্তি? ______________ অ্যাঞ্জেলো ম্যাথিউস।


বিঃদ্রঃ:

➢ প্রাক্তন অধিনায়ক স্ট্রাইক করতে দুই মিনিটের বেশি সময় নিয়েছিলেন এবং প্রতিপক্ষের অধিনায়ক সাকিব আল হাসান আপিল করেছিলেন, যা মাঠের আম্পায়ার বহাল রাখেন।

➢ 25তম ওভারে সাদিরা সামারাউইক্রমার পতনের পর ম্যাথুস ব্যাটে আসেন কিন্তু তার হেলমেটের স্ট্র্যাপ যথেষ্ট শক্তভাবে সুরক্ষিত করতে অক্ষম হন



27. ভারত এবং কোন দেশ তাদের সশস্ত্র বাহিনীর মধ্যে মিথস্ক্রিয়াকে আরও জোরদার করার পাশাপাশি সামরিক প্রযুক্তি এবং শিল্পে সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে৷ ____________ সিঙ্গাপুর


বিঃদ্রঃ:

➢ দুই দেশ তাদের নৌবাহিনীর মধ্যে সাবমেরিন উদ্ধার সহায়তার বিষয়ে একটি বাস্তবায়ন চুক্তিও স্বাক্ষর করেছে।

➢ ভারত ভাগ্যবান যে সিঙ্গাপুরের মত প্রতিরক্ষা অংশীদার আছে।

➢ মিথস্ক্রিয়াটি অনেক দ্বিপাক্ষিক বিষয়ে উভয় দেশকে উপকৃত করবে যা আমাদের বিশেষ সম্পর্ককে আরও শক্তিশালী করার জন্য অনুসরণ করা হচ্ছে।


28. এয়ার ফোর্স স্টেশন উত্তরলাই (বারমার) ভিত্তিক ভারতীয় বিমান বাহিনী (IAF) এর 4 নম্বর স্কোয়াড্রন (Oorials) MiG-21 থেকে ___________ Su-30 MKI তে রূপান্তর করছে।


বিঃদ্রঃ:

➢ MiG-21 ছিল IAF-এর পরিষেবায় প্রথম সুপারসনিক ফাইটার এবং 1963 সালে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

➢ এই স্কোয়াড্রনটিকে Su-30 MKI তে রূপান্তরিত করার ফলে IAF এখন MiG-21 এর মাত্র দুটি স্কোয়াড্রন পরিচালনা করে।

➢ আইএএফ 2025 সালের মধ্যে মিগ-21 বিমানকে পর্যায়ক্রমে বন্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ।


29. একটি উল্লেখযোগ্য অগ্রগতিতে, ভারত ফরাসি সরকারকে ______________26 রাফালে সামুদ্রিক যুদ্ধবিমান ক্রয়ের জন্য অনুরোধের চিঠি দিয়েছে


বিঃদ্রঃ:

➢ প্রস্তাব অনুসারে, ভারতীয় নৌসেনা 22টি একক আসনযুক্ত রাফালে সামুদ্রিক বিমান এবং চারটি প্রশিক্ষক বিমান পাবে।

➢ বিমানবাহী বাহক আইএনএস বিক্রমাদিত্য এবং বিক্রান্ত মিগ-২৯ চালাচ্ছে এবং উভয় বাহকের অপারেশনের জন্য রাফালের প্রয়োজন।


30. ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্যার সৈয়দ আহমদ খানের নামে নামকরণ করা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপগ্রহের উন্নয়নের জন্য কোন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাব অনুমোদন করেছে। ____________ আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়


বিঃদ্রঃ:

➢ SS AMU SAT হল একটি ন্যানো স্যাটেলাইট প্রকল্প যা 2021 সালের নভেম্বরে AMU রোবো ক্লাবের অধীনে শুরু হয়েছিল৷

➢ এটি একটি 3U কিউবস্যাট যার একাধিক উদ্দেশ্য রয়েছে, যার মধ্যে রয়েছে স্যাটেলাইট চিত্র ব্যবহার করে ভারতের দরিদ্রতম জেলাগুলির অর্থনৈতিক বৃদ্ধির অধ্যয়ন৷


31. কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রী, সর্বানন্দ সোনোয়াল ___________ মুম্বাই-এ ভারতে প্রথম আন্তর্জাতিক ক্রুজ লাইনার 'COSTA SERENA'-এর অভ্যন্তরীণ নৌযান চালু করবেন


বিঃদ্রঃ:

➢ কোস্টা ক্রুজ তার পরবর্তী 2 মাসের যাত্রায় প্রায় 45,000 যাত্রী বহন করবে বলে আশা করা হচ্ছে।

➢ এই ধরনের ক্রুজ উদ্যোগগুলি 'দেখো আপনা দেশ'-এর অংশ, যা মধ্যবিত্তদের কাছে আন্তর্জাতিক পর্যটনকে প্রাধান্য দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর আবেদনের ভিত্তিতে চালু করা হয়েছে।


32. ভারতের নৌবাহিনী এবং কোস্ট গার্ড এবং কোন দেশের প্রতিনিধিদের মধ্যে বার্ষিক আন্তর্জাতিক মেরিটাইম বাউন্ডারি লাইন বৈঠকের 33 তম সংস্করণ পল্ক বে-এর পয়েন্ট ক্যালিমেরে সমুদ্রসীমারেখায় অনুষ্ঠিত হয়েছিল। _____________ শ্রীলংকা


বিঃদ্রঃ:

➢ লক্ষ্য: পল্ক বে এবং মান্নার উপসাগরে সামুদ্রিক নিরাপত্তা, জেলেদের নিরাপত্তা, অন্যান্য বিষয়গুলির মধ্যে মাদক পাচার কমানোর ব্যবস্থা নিয়ে আলোচনা করা।


33. চাণক্য ডিফেন্স ডায়ালগ 2023, একটি দুই দিনের যুগান্তকারী ইভেন্ট যা ভারতীয় সেনাবাহিনী সেন্টার ফর ল্যান্ড ওয়ারফেয়ার স্টাডিজ (CLAWS) এর সহযোগিতায় পরিচালিত হয়েছিল, _______4 নভেম্বর দক্ষিণ এশিয়া এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা চ্যালেঞ্জ নিয়ে আলোচনার মাধ্যমে সমাপ্ত হয়েছে৷


বিঃদ্রঃ:

➢ থিম, 'ভারত এবং ইন্দো প্যাসিফিক অঞ্চলের সেবা- ব্যাপক নিরাপত্তার জন্য সহযোগিতা'।

➢ 3 এবং 4 নভেম্বর মানেকশ সেন্টারে ছয়টি ভিন্ন সেশনে আয়োজিত অনুষ্ঠানটি।


Current Affairs| Weekly Current Affairs UPSC - 1st November 2023 Part 1 

Weekly current affairs UPSC | Weekly current affairs UPSC pdflike Wbpsc, psc, SSC, RRB NTPC, UPSC, NDA, WBP, constable, postal, etc exam. weekly current affairs UPSC  drishti ias| Weekly current affairs UPSC vision ias| Weekly current affairs UPSC insights| Weekly  current affairs UPSC in November 2023| Weekly current affairs UPSC | Weekly current affairs UPSC by Madhukar Kotawe| Weekly current affairs UPSC November | Weekly current affairs UPSC November 2023

Best Weekly current affairs magazine for UPSC| Weekly Current Affairs Vision IAS| Gs score weekly Current Affairs| GS SCORE Weekly Current Affairs pdf Download| Best weekly magazine for current affairs| Weekly Current Affairs UPSC Drishti IAS| Weekly Current Affairs UPSC PDF| GS SCORE monthly Magazine PDF|


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.