Type Here to Get Search Results !

ভারতের বিভিন্ন কৃত্রিম উপগ্রহ | Satellites launched by India| Satellites of India.

ভারতের বিভিন্ন কৃত্রিম উপগ্রহ | Satellites launched by India| Satellites of India.
Satellites launched by India

ভারতের বিভিন্ন কৃত্রিম উপগ্রহ |list of satellites launched by India|Satellites of India

ভারতের বিভিন্ন কৃত্রিম উপগ্রহ | Satellites launched by India| Satellites of India| আমাদের আলোচনার মূল বিষয়বস্তু হল-Indian Space Agency ISRO...

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

আজকে আমাদের আলোচনার মূল বিষয়বস্তু হল (Indian Space Agency ISRO) ইন্ডিয়ান স্পেস এজেন্সি কে নিয়ে। ইন্ডিয়ান স্পেস এজেন্সি (Indian Space Agency ISRO) কতগুলি স্যাটেলাইট বা কতগুলি কৃত্রিম উপগ্রহ মহাকাশে (satellites launched by India) পাঠিয়েছে তাদের নাম এবং লঞ্চিং ডেট ও কিভাবে পাঠিয়েছে কেন পাঠিয়েছ তার বিবরণ। মহাকাশে সেই সমস্ত স্যাটেলাইটের কাজ গুলি কি কি তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করব।

⬉ ISRO Indian Space|Satellites launched by India| Satellites of India.


 আর্যভট্ট : ভারতের প্রথম স্যাটেলাইট, যার নামকরণ হয় প্রাচীন ভারতের বিজ্ঞানী আর্যভট্টের নামানুসারে। ১৯৭৫ সালের ১৯ এপ্রিল তখনকার সােভিয়েত ইউনিয়নের  এখনকার রাশিয়া) কাপুস্টিন ইয়ার থেকে কসমস ৩ এম লঞ্চ ভেহিকেলের মাধ্যমে মহাকাশে উৎক্ষেপিত হয়। X-ray অ্যাস্ট্রোনমি, অ্যারােনােমিক্স, সােলার ফিজিক্সের পরীক্ষানিরীক্ষা করার জন্য এটি তৈরি করে ISRO.

ভাস্কর : ভাস্কর-১’, ‘ভাস্কর-২’ তৈরি করেছিল ISRO। 'ভাস্কর’ ভারতের প্রথম Low Oribit Earth Observation Satellite, টেলিমেট্রি, ওসানােগ্রাফি, হাইড্রোলজি বিষয়ে তথ্য সংগ্রহ করাই ছিল এর মূল লক্ষ্য।

 ভাস্কর-১: ১৯৭৫ সালের ৭ জুন তখনকার সােভিয়েত ইউনিয়নের (এখনকার রাশিয়া) কাপুনি ইয়ার থেকে মহাকাশে পাঠানাে হয়েছিল এই উপগ্রহটি। এই স্যাটেলাইটের সঙ্গে দু'টি টেলিভিশন ক্যামেরা, স্যাটেলাইট মাইক্রোওয়েভ, রেডিয়ােমিটার যুক্ত করা ছিল।

 ভাস্কর-২: এটিও রাশিয়া থেকে ১৯৮১ সালে উৎক্ষেপণ করা হয়েছিল। ভারতের রিমােট সেন্সিং প্রােগ্রামের জন্য গুরুত্বপূর্ণ তথ্য পাঠিয়েছিল ভাস্কর-২।

 রােহিনী: এই সিরিজের ৪টি স্যাটেলাইট, রােহিনী টেকনােলজি পেলােড RS-I, RS- D2 ১৯৮০ সালে।SRO-স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (SLV) মারফৎ মহাকাশে উৎক্ষেপিত হয়। এর মধ্যে ৩টি স্যাটেলাইট সাফল্যের সঙ্গে কক্ষপথে রাখা হয়।

• Ariane Passenger Pay Loud পরীক্ষা (APPLE): এটি একটি পরীক্ষামূলক কমিউনিকেশন স্যাটেলাইট (সি ব্যান্ড ট্রান্সপন্ডার সহ), ১৯৮১সালের ১৯ জুন অ্যারিয়েন লঞ্চ ভেহিকেলের মাধ্যমে  উৎক্ষেপণ করা হয় ফ্রান্সের গিয়ানার কুওরােড থেকে। এটি ভারতের প্রথম থ্রি অ্যাক্সিস ট্যাবিলাইজড এক্সপেরিমেন্টাল জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট।টিভি প্রােগ্রামের রিলে,রেডিয়াে নেটওয়ার্কিং  ইত্যাদি ক্ষেত্রে পরীক্ষানিরীক্ষা করাই ছিল এই উপগ্রহের মূল কাজ।

 স্ট্রেচেড রােহিনী স্যাটেলাইট সিরিজ (SROSS): এই স্যাটেলাইটটিরও নির্মাতা ISRO. ১৯৮২-১৯৮৪ সালের মধ্যে উৎক্ষেপিত হয়। আস্ট্রোফিজিক্স, রিমােট সেন্সিং, আপার অ্যাটমসফেরিক মনিটারিং ক্ষেত্রে তথ্য পাওয়ার জন্য এই স্যাটেলাইট পাঠানাে হয়।

 INSAT (ইন্ডিয়ান ন্যাশনাল সাটেলাইট সিস্টেম):গত ৪০ বছরে। SRO প্রায় ৬০টি বেশি INSAT উৎক্ষেপণ করেছে। জিওস্টেশনারি স্যাটেলাইট ইকুয়েটারে প্রায় ৩৬,০০০ কিলােমিটার ওপরের কক্ষপথে রয়েছে। প্রধানতকমিউনিকেশন, টেলিভিশন ব্রডকাস্টিং, শিক্ষাক্ষেত্রে, সামরিক তথ্য জোগানাে ও নজরদারিতে, আবহাওয়া বিষয়ক পরিষেবায় এই স্যাটেলাইট ব্যবহার করা হয়। ১৯৮৩ সালে INSAT System চালু হয় INSAT I-B এর কমিশনিংয়ের মধ্য দিয়ে।

 E INSAT স্যাটেলাইটের প্রয়োেগ : টেলিকমিউনিকেশন, টেলিভিশন, এডুকেশনাল টিভি, স্যাটেলাইট নিউজ, রেডিয়াে নেটওয়ার্কিং, মােবাইল স্যাটেলাইট সার্ভিস, স্যাটেলাইট নেভিগেশান, গ্রামস্যাট, হামস্যাট, এডুস্যাট, ভুবন, মেটস্যাট, মেঘা টেকনিক, ইন্ডিয়ান রিমােট সেন্সিং স্যাটেলাইট সিস্টেম ইত্যাদিগুরুত্বপূর্ণ ক্ষেত্রে INSAT কাজ করে।

PSLV-C37 সফলভাবে একটি একক ফ্লাইটে 104টি উপগ্রহ উৎক্ষেপণ করেছে: ত্রিশতম ফ্লাইটে (PSLV-C37), ISRO-এর পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল 15 ফেব্রুয়ারি, 2017 সতীশ ধাওয়ান, স্পাহারি সেন্টার থেকে 714 কেজি কার্টোস্যাট-2 সিরিজ স্যাটেলাইট সহ 103টি সহ-যাত্রী স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে ISRO। এটি পিএসএলভির টানা ৩৮তম সফল মিশন। PSLV-C37-এ বহন করা সমস্ত 104টি উপগ্রহের মোট ওজন ছিল 1378 কেজি।

PSLV-C37 প্রথম লঞ্চ প্যাড থেকে পরিকল্পনা অনুযায়ী 0928 ঘন্টা (9:28 am) IST-এ যাত্রা করে। 16 মিনিট 48 সেকেন্ডের একটি উড্ডয়নের পরে, উপগ্রহগুলি নিরক্ষরেখার 97.46 ডিগ্রি কোণে 506 কিলোমিটারের একটি মেরু সূর্যের সিঙ্ক্রোনাস অরবিট (অভিপ্রেত কক্ষপথের খুব কাছে) এবং পরবর্তী 12 মিনিটে, সমস্ত 104টি উপগ্রহ সফলভাবে অর্জন করে। পিএসএলভি চতুর্থ পর্যায় থেকে একটি পূর্বনির্ধারিত ক্রমানুসারে পৃথক করা হয়েছে কার্টোস্যাট-২ সিরিজ স্যাটেলাইট দিয়ে, তারপরে আইএনএস-১ এবং আইএনএস-২। PSLV দ্বারা উৎক্ষেপিত ভারতীয় উপগ্রহের মোট সংখ্যা এখন দাঁড়িয়েছে 46টিতে।

পৃথকীকরণের পর, কার্টোস্যাট-২ সিরিজের স্যাটেলাইটের দুটি সৌর অ্যারে স্বয়ংক্রিয়ভাবে স্থাপন করা হয়েছিল এবং ব্যাঙ্গালোরে ISRO-এর টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক (ISTRAC) স্যাটেলাইটের নিয়ন্ত্রণ নিয়েছিল। আগামী দিনগুলিতে, স্যাটেলাইটটিকে তার চূড়ান্ত অপারেশনাল কনফিগারেশনে আনা হবে যার পরে এটি তার প্যানক্রোম্যাটিক (কালো এবং সাদা) এবং মাল্টিস্পেকট্রাল (রঙ) ক্যামেরা ব্যবহার করে রিমোট সেন্সিং পরিষেবা সরবরাহ করা শুরু করবে।

PSLV-C37 দ্বারা বহন করা 103টি সহ-যাত্রী উপগ্রহের মধ্যে দুটি – 8.4 কেজি ওজনের ISRO ন্যানো স্যাটেলাইট-1 (INS-1) এবং 9.7 কেজি ওজনের INS-2 – ভারতের প্রযুক্তি প্রদর্শন উপগ্রহ। বাকি 101টি সহ-যাত্রী স্যাটেলাইটগুলি ছিল মার্কিন যুক্তরাষ্ট্র (96), নেদারল্যান্ডস (1), সুইজারল্যান্ড (1), ইসরায়েল (1), কাজাখস্তান (1) এবং সংযুক্ত আরব আমিরাত (1) থেকে আন্তর্জাতিক গ্রাহক উপগ্রহ৷আজকের সফল উৎক্ষেপণের সাথে, ভারতের ওয়ার্কহরস লঞ্চ ভেহিকেল PSLV দ্বারা উৎক্ষেপিত বিদেশ থেকে মোট গ্রাহক উপগ্রহের সংখ্যা 180 এ পৌঁছেছে।

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.