Type Here to Get Search Results !

আমাজনে আগুন লাগার কারণ | Amazon Forest | Amazon Forest Fire.

আমাজনে আগুন লাগার কারণ | Amazon Forest | Amazon Forest Fire.

Table of Content(toc)

আমাজনে আগুন লাগার কারণ | Amazon Forest | Amazon Forest Fire. 

আমাজন কি? আমাজনে আগুন লাগার কারণ| আমাজনে ৮৫ লাখ প্রজাতির পোকামাকড়,১,৫৫০ ধরণের পাখি,৪২৮ প্রজাতির উভচর,৩৭৮ প্রজাতির সরীসৃপ এবং ৪২৭ প্রজাতির স্তন্য....

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য  অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

আমাজন কি?| What is Amazon?| Amazon Forest.

আমাজন জঙ্গল বা আমাজনিয়া, আমাজন বায়োমের একটি আর্দ্র বিস্তৃত ক্রান্তীয় রেইনফরেস্ট যা দক্ষিণ আমেরিকার বেশিরভাগ আমাজন অববাহিকা জুড়ে রয়েছে।আমাজন অববাহিকাটি 7,000,000 km2(2,700,000 বর্গ মাইল)জুড়ে বৃস্তিত রয়েছে আমাজন।এবং এর মধ্যে 5,500,000 km2 (2,100,000 বর্গ মাইল) রেইনফরেস্ট দ্বারা জঙ্গলে পরিপূর্ণ৷ এই অঞ্চলে নয়টি দেশের অন্তর্গত অঞ্চল(পেরু,ইকুয়েডর,কলম্বিয়া)। এছাড়া এখানে 3,344টি আনুষ্ঠানিকভাবে স্বীকৃত আদিবাসী অঞ্চল রয়েছে।

নতুন এক গবেষণায় এমনই দাবি করেছে আমাজন। এনভায়রণমেন্টাল রিসার্চ ইনস্টিটিউট ও ব্রাজিলের ফেডেরাল ইউনিভার্সিটি অফ একর। গ্রীষমণ্ডলীর এই বনাঞ্চলটি পরিচিত ‘পৃথিবীর ফুসফুস’হিসাবে। কারণ সারা বিশ্বে যে পরিমাণ অক্সিজেন তৈরি হয় তার ২০% ২৫% আসে এই আমাজন থেকে।

বায়ুমণ্ডলের তাপমাত্রা কমিয়ে রাখতেও সাহায্য করে এই অরণ্য। এর বেশিরভাগ এলাকাই বিস্তৃত ব্রাজিলে। এই অরণ্য বাতাসের কার্বন শুষে নেয়। কার্বন শুষে নিয়ে অক্সিজেন ছাড়ার কারণে এই অরণ্যটি পরিচিত ‘পৃথিবীর ফুসফুস হিসাবে।

আমাজন জঙ্গলে বিরল প্রজাতির প্রাণী রয়েছে যা অন্য কোথাও দেখা যায় না। আমাজনে ৮৫ লাখ প্রজাতির পোকামাকড়, ১,৫৫০ ধরণের পাখি, ৪২৮ প্রজাতির উভচর, ৩৭৮ প্রজাতির সরীসৃপ এবং ৪২৭ প্রজাতির স্তন্যপায়ী,৩,০০০ ধরণের মাছ, ২০ লক্ষ প্রজাতির কীটপতঙ্গ প্রাণী রয়েছে। অনিন্দ্য সৌন্দর্যের পাশাপাশি বিপজ্জনক অনেক প্রাণীই আমাজনে বসবাস করে। 

আমাজনে রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় এবং ভয়ংকর সাপ অ্যানাকোন্ডা।এছাড়া রয়েছে লাল চোখা ব্যাঙ,বিভিন্ন প্রজাতির পোকামাকড়, জাগুয়ার, বানর, বৈদ্যুতিক ইল, পিরানহা, বিষাক্ত ডার্ট ফ্রগসহ অসংখ্য বিষাক্ত জাতের সাপ ও বিভিন্ন ধরনের সরীসৃপ প্রাণী।আমাজনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে যা ৪০-৫০ মিটার  তারও বেশি দীর্ঘ।বৃক্ষ গুলি প্রায় ১৬ হাজার প্রজাতিতে বিভক্ত। সারাবছর ধরে প্রচুর পরিমানে উষ্ণতা ও বৃষ্টিহয় তাই এবনে বেশির ভাগই বৃক্ষ চিরসবুজ তাই এই বনভূমিকে চিরহরিৎ বৃক্ষের বনভূমি বলা হয়। হরেক রকমের গাছপালা দিয়ে আবৃত এ বনে বেশির ভাগই চিরহরিৎ বৃক্ষ। তাই এ বনকে চিরহরিৎ বনও বলা হয়। 

পৃথিবী জুড়ে যেসব রেইনফরেস্ট রয়েছে তার অর্ধেকটাই এ অরণ্য। তাই একে রেইন ফরেস্টও বলা হয়। আমাজনকে রেইনফরেস্ট বলা হলেও এর অর্থ কিন্তু এই নয় যে এখানে সারা বছর বৃষ্টিপাত হয় বরং রেইনফরেস্ট বলা হয় এখানকার অত্যধিক আর্দ্রতা, বৃষ্টিপাত (বর্ষা মৌসুমে) এবং গরম আবহাওয়ার কারণে। প্রচণ্ড গরমের কারণে বাষ্পীভবনের হার অনেক বেশি যার কারণে আর্দ্রতা এবং বৃষ্টিপাত বেশি হয়। 

আমাজনে আগুন লাগার কারণ | Amazon Forest | Amazon Forest Fire.

বিশ্বের বৃহত্তম বৃষ্টি অরণ্য ব্রাজিলের আমাজন। ২০১৯ সালের আগস্ট মাসে আমাজনের জঙ্গলে বিভিন্ন জায়গায় আগুন। জ্বলতে শুরু করে। গত এক দশকে এত ব্যাপক মাত্রায় সেখানে দাবানল সৃষ্টি হয়নি। সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। উত্তরাঞ্চলে রােরাইমা, একার রনডােনিয়া ও আমাজোনা রাজ্যে, পাশাপাশি মাতাে গ্রোসাে ডাে সুল এলাকাতে।। দাবানলের ঘটনা বাড়ার বিষয়টি বন উজাড় করার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। নতুন এক গবেষণায় এমনই দাবি করেছে আমাজন। এনভায়রণমেন্টাল রিসার্চ ইনস্টিটিউট ও ব্রাজিলের ফেডেরাল ইউনিভার্সিটি অফ একর। 

গ্রীষমণ্ডলীর এই বনাঞ্চলটি পরিচিত ‘পৃথিবীর ফুসফুস’হিসাবে। কারণ সারা বিশ্বে যে পরিমাণ অক্সিজেন তৈরি হয় তার ২০% ২৫% আসে এই আমাজন থেকে। দাবানলের কারণে মাইলের পর মাইল বনাঞ্চল পুড়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে বিশ্বনেতারা। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো টুইট করে বলেছে, আমাদের বাড়ি পুড়ে যাচ্ছে।

শিল্পোন্নত দেশগুলির জোট জি-সেভেনের (G-7) এক সম্মেলনে আন্তর্জাতিক নেতারা এজন্য অর্থনৈতিক ও প্রয়ােজনীয় সামগ্রী দিয়ে সহযােগিতা করার কথাও ঘােষণা করেছেন। জলবায়ু পরিবর্তন বিষয়ে গবেষক ও ইতালিতে ভেনিস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌর দাশগুপ্ত বিবিসি বাংলাকে বলেন, ব্রাজিল এখন শুষ্ক মরসুম চলছে ও এবারের খরা মরসুম অন্যান্য বারের চেয়ে প্রকট এজন্যে বাতাস কম, বৃষ্টি কম ফলে দাবানল খুব বেশি ছড়িয়ে পড়েছে। 

এই আগুন নেভাতে ব্রাজিল সরকারের নেওয়া পদক্ষেপের সমালােচনা হচ্ছে সারা বিশ্বেই। অনেকেই ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসােনাবাের তীব্র সমালােচনা করেছেন। তাদের অভিযােগ যে আগুনের কারণে আমাজন ধ্বংস হয়ে যাচ্ছে কিন্তু সেটা নেভাতে মি. বলসােনারাে তেমন কোনাে পদক্ষেপ নিচ্ছেন না।

ব্রাজিলের প্রেসিডেন্টের ভূমিকা | Amazon Forest | Amazon Forest Fire.


আন্তর্জাতিক চাপের মুখে প্রেসিডেন্ট বলসােনারাে আগুন নেভাতে সামরিক বাহিনী নামানাের বিষয়টি অনুমােদন করেছেন। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে প্রায় ৪৪ হাজার সৈন্য আমাজনের আগুন। নেভাতে কাজ করবে। ৭টি রাজ্যে সামরিক বাহিনীর হস্তক্ষেপের বিষয়টিও অনুমোদন ব্রা হয়েছে। ব্যবহারা হচ্ছে যুদ্ধবিমানও। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এজন্যে ব্রাজিলকে সহযােগিতা করার আগ্রহ প্রকাশ করেছেন।

আগুনের ভয়াবহতা কতখানি? | Amazon Forest | Amazon Forest Fire.


ব্রাজিলে শুষ্ক মওসুমে প্রায়শই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ যেসব তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে গত বছর অগ্নিকাণ্ডের ঘটনা ৮৫% বেড়ে গেছে তারা বলছে, এবছরেই ৭৫ হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা রেকর্ড করা হয়েছে ও তার বেশিরভাগই ঘটেছে আমাজন অঞ্চলে।আমাজন পরিবেশ রক্ষায় যারা আন্দোলন করছেন তারা এসব অগ্নিকাণ্ডের সঙ্গে প্রেসিডেন্ট বলসােনারাের পরিবেশ নীতিকে দায়ী করেছেন। অভিযােগ আছে যে ইচ্ছে করেই এই অরণ্যে আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে।

বিশ্বের দরবারে আমাজন কেন এত গুরুত্বপূর্ণ :

বায়ুমণ্ডলের তাপমাত্রা কমিয়ে রাখতেও সাহায্য করে এই অরণ্য। এর বেশিরভাগ এলাকাই বিস্তৃত ব্রাজিলে। এই অরণ্য বাতাসের কার্বন শুষে নেয়। কার্বন শুষে নিয়ে অক্সিজেন ছাড়ার কারণে এই অরণ্যটি পরিচিত ‘পৃথিবীর ফুসফুস হিসাবে।

বিজ্ঞানীদের মতে, ‘দাবানলের কারণে প্রচুর। পরিমাণে কার্বন ডাই অক্সাইড নিঃসৃত হচ্ছে। যা শুধু ব্রাজিলের জন্যেই নয় আশেপাশের সব দেশের জন্যেও খুবই ক্ষতিকারক। কিছু কিছু গবেষণায় দেখা গেছে কার্বন মনােক্সাইডের দূষণ প্রায় ৩ হাজার। কিলােমিটার দূর পর্যন্ত চলে গেছে। এখানে আছে ৩০ লাখেরও বেশি প্রজাতির গাছপালা ও বন্যপ্রাণী। আছে ১০ লাখেরও বেশি আদিবাসী। পৃথিবীর জীব বৈচিত্রের ১০% আসে এই আমাজন থেকে।


Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য   অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

References: Wikipedia and school books.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.