Type Here to Get Search Results !

অনলাইন জালিয়াতি থেকে সাবধান | How is online fraud.

অনলাইন জালিয়াতি থেকে সাবধান | online fraud.

অনলাইন জালিয়াতি থেকে সাবধান | online fraud.

Test Massage বা Link - আপনার মোবাইলে SMS- এর মাধ্যমে আসা কোনো লোভনীয় Test Massage বা Link.যেখানে আপনাকে লোভ দেখানো হয়।লক্ষ লক্ষ টাকার,দামি Car, Bik...

আজ আমাদের আলোচনার মূলবিষয় হলো কিভাবে নিজেকে অনলাইন জালিয়াতির থেকে নিজেকে সুরক্ষিত করবেন। অনলাইন জালিয়াতির জালে আপনি যেকোনো সময় পড়তে পারেন আর তার থেকে সুরক্ষিত থাকার রাস্তাও আপনাদের জেনে রাখা প্রয়োজন।মনে রাখবেন বিপদ তখন হয় যখন আপনি কোনো ভুল পদক্ষেপ নেন।অনলাইন ডিজিটাল সাইবারের এই যুগে প্রতিনিয়ত আমরা সকলেই  জালিয়াতির স্বীকার হয়ে থাকি। চাকরির প্রলোভন থেকে শুরু করে লটারি কত মাধ্যম রয়েছে মানুষকে বোকা বানিয়ে টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। বিশেষ করে দেখা যায় যে সমস্ত মানুষ অনলাইন এবং সাইবার নিয়ে তেমন কিছু জানেনা তাদেরকে টার্গেট করে এই প্রতারক চক্র।

দিন মজুর থেকে শুরু করে ছাত্র, চাকরিজীবী সব পেশার মানুষ এই ধরণের জালিয়াতির স্বীকার হয়ে থাকে। এই অনলাইন জালিয়াতি হয় সাধারণ কয়েকটি প্রসেসে। প্রলোভন দেখিয়ে মানুষকে কল, মেইল, মেসেজ করা হয়ে থাকে। লাখ টাকার অফার দেখে যে সমস্ত মানুষ এই ধরণের কল এবং মেসেজ গুলোকে বিশ্বাস করে তারাই মূলত এই সর্বস্ব হারিয়ে ফেলে।

অনলাইন জালিয়াতি কিভাবে হয়।online fraud.

এখন আমরা জানবো কিভাবে এই অনলাইন জালিয়াতি হয় এবং তার থেকে বাঁচার রাস্তাকি।আগে আমরা জানব অনলাইন জালিয়াতির বিভিন্ন দিক সম্পর্কে। 

Online frauds types|Types of online frauds

1. Test Massage বা Link - আপনার মোবাইলে SMS- এর মাধ্যমে আসা কোনো লোভনীয়  Test Massage বা Link. যেখানে আপনাকে লোভ দেখানো হয়। লক্ষ লক্ষ টাকার,দামি Car, Bike,দামি মোবাইল, Free Data,KBC, আরো কতকি। 

2. Loan, Lottery Company, GST, Tower স্থাপন, পরিষেবা বিষয়ক Phone Call- আপনাদের কাছে ফোন করে আপনাদের কে বলতে পারে আপনারা Loan, Lottery-পেয়েছেন বা  Tower বসানোর/স্থাপনের জন্য। তার পর আপনার জমি,কোথায় থাকেন, Bank Account, IFSC Code, আপনার নাম, Pin নাম্বার, OTP  তারপর আপনার ব্যাঙ্কের সমস্ত টাকা গায়েব।

3. Net Banking, Adhar update, Kyc,  আপনার কিছু তথ্য আমাদের দরকার। যেমন আপনার আইডি কার্ড নাম্বার, আপনার ফোন নাম্বার, আপনার ফোনে একটি কোড যাবে সেই কোড নাম্বার। এই ধরণের Phone Call আসলেই আপনাকে বুঝতে হবে আপনার সাথে কিছু একটা হতে চলেছে।

অনলাইন প্রতারণা থেকে বাঁচবেন যেভাবে।How to avoid online fraud. 


1. কোনাে অজ্ঞাত পরিচিত ব্যক্তিকে কোনােরূপ পরিচয় পত্র যেমন আধার কার্ড, ভােটার কার্ড, প্যান কার্ড, পাশপাের্ট ইত্যাদি তথ্যের বিবরণ whatsapp-এ আদান প্রদান করবেন না।

2. নিজেকে ব্যাঙ্কিং সংস্থার কর্মী পরিচয় দিয়ে অজ্ঞাত কোন নাম্বার থেকে ফোন এলে নিজের ব্যক্তিগত পরিচয়পত্র, OTP, CvC, ATM PIN, AADHAR সংযুক্তিকরণ বিষয়ক যাবতীয় তথ্য প্রদান করবেন না।

3. বীমা, Loan, Lottery Company, GST, Tower স্থাপন, পরিষেবা বিষয়ক Phone Call থেকে সাবধান থাকুন।

4. Google এ কোনােরূপ অর্থকেন্দ্রীক সংস্থা যেমন Paytm, PhonePe, Mobikwik, Book my Show, BWM PC ইত্যাদির Contact No. অনুসন্ধান করিবেন না, প্রতারকরা প্রায়শই প্রকৃত Customer Care এর নম্বরের পরিবর্তে নিজস্ব Phone Number দিয়ে আপনাকে সহজেই প্রতারিত করতে পারে। এক্ষেত্রে সর্বদা Company এর নিজস্ব Website এ অনুসন্ধান করে যােগাযােগ করুন।

5. সর্বদা কোনাে Website এ প্রবেশ করার পূর্বে “http” এর পরিবর্তে “https” এ কে নিশ্চিত করুন।

6. Public Wi-Fi কিংবা Public Computer এর মাধ্যমে কোনােরূপ Online লেনদেন করিবেন না।

7. OLX এর মাধ্যমে কোনাে কিছু কেনা বা বেচার পূর্বে সমস্ত তথ্য যাচাই করে নেবেন। প্রতারকরা প্রায়শই এসব ক্ষেত্রে ভঁয়াে পণ্য, নকল তথ্য দিয়ে সহজেই আপনাকে প্রতারিত করতে পারে।

8. অজ্ঞাত পরিচিত কোনাে ব্যক্তি নিজেকে ব্যাঙ্কের ম্যানেজার বা কর্মী হিসাবে পরিচয় দিয়ে আপনাকে কোনাে Test Massage বা Link পাঠালে, সেটি না জেনে বুঝে open করবেন না।


আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz– Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ। এই ভাবেই আমাদের –Today Gk All Exams-এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.