Type Here to Get Search Results !

মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi.

মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi.

মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi.

মতি নন্দী (Moti Nandi) ১৯৩১ খ্রিস্টাব্দের ১০ জুলাই উত্তর কলকাতার তারক চ্যাটার্জি লেনে তাঁর জন্ম। পিতা ছিলেন চুনীলাল নন্দী, মাতা মলিনাবালা নন্দী।moti nandi| মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi|Moti Nandi Biography| Moti Nandi.Life History of Moti Nandi | Bengali Biography.

প্রিয় ছাত্র-ছাত্রী: আজ আমদের আলোচনা মূল বিষয় হলো মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi- নিয়ে।  মতি নন্দীর জন্ম পরিচয় কর্মজীবন, শিক্ষাজীবন, সাহিত্য জীবনসম্পর্কে,মতি নন্দীর সম্মান-পুরস্কার সম্পর্কে আমরা জানার চেষ্টা করবো। 

আশা করি আমাদের ব্লগ পোস্টি আপনাদের ভালো লাগবে এবং এই পোস্টের মাধ্যমে আপনারা সকলে মতি নন্দীর সম্পর্কে অনেক তথ্য জানতে পারবে। আমাদের ব্লগ পোস্টি যদি ভালো লাগে তাহলে আমাদের এই পোস্টি অবশ্যই শেয়ার করবেন এবং পাশের নীল-রঙের ঘন্টার টি প্রেস করে আমাদের এই ও Today Gk-All Exams-Website টিকে অবশ্য Subscribe করবেন। ধন্যবাদ। 

মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi.

নাম: মতি নন্দী (Moti Nandi)
জন্ম ও শৈশব:

১৯৩১ খ্রিস্টাব্দের ১০ জুলাই উত্তর কলকাতার তারক চ্যাটার্জি লেনে তাঁর জন্ম।

পিতা ও মাতার নাম: পিতা ছিলেন চুনীলাল নন্দী, মাতা মলিনাবালা নন্দী।
কর্মজীবন:  ১৯৫২ খ্রিস্টাব্দে স্টেট ট্রান্সপোর্ট কোম্পানিতে বিনা বেতনে অ্যাপ্রেন্টিস হিসেবে কর্মজীবন শুরু করেন। তাঁর চাকুরিস্থল ছিল বেলঘরিয়ায়। কিছুদিন পরে অভিধান প্রণয়নে সহায়তা করেন।
উল্লেখযােগ্য রচনা: উপন্যাস: 'নক্ষত্রের রাত’, ‘নায়কের প্রবেশ ও প্রস্থান’, ‘দ্বাদশ ব্যক্তি’, ‘দুঃখ বা সুখের জন্য’, গল্প সংকলন: ‘নির্বাচিত গল্প’, ‘বেহুলার ভেলা', ‘চতুর্থ সীমানা’, প্রবন্ধ গ্রন্থ: ‘ক্রিকেটের আইন কানুন’, ‘একদা ক্রিকেট’, ‘খেলার যুদ্ধ’,
সম্মান ও স্বীকৃতি:
১৯৭৪ খ্রিস্টাব্দে ‘আনন্দ পুরস্কার’ সম্মানিত হন। ১৯৯১-তে পান ‘সাহিত্য আকাদেমি পুরস্কার'। ২০০২ খ্রিস্টাব্দে কলিকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে শরৎস্মৃতি পুরস্কারে পুরস্কৃত করে।
শেষ জীবন:  ২০১০ খ্রিস্টাব্দের ৩ জানুয়ারি দেহত্যাগ করেন।

মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi.

মতি নন্দীর জন্ম ও শিক্ষা:

মতি নন্দীর আসল নাম হল মতিলাল নন্দী। ১৯৩১ খ্রিস্টাব্দের ১০ জুলাই উত্তর কলকাতার তারক চ্যাটার্জি লেনে তাঁর জন্ম। তাঁর পিতা ছিলেন চুনীলাল নন্দী, মাতা মলিনাবালা নন্দী। মতি নন্দীর মা ছিলেন তাঁর পিতার দ্বিতীয় পক্ষের স্ত্রী। মতি নন্দীরা চার ভাই ও এক বোন। তিনিই সর্বকনিষ্ঠ।তাঁর পূর্বপুরুষদের পদবি ছিল দে সরকার। পিতামহ তাঁর চাকুরিস্থলে তা বদল করে 'নন্দী' পদবি গ্রহণ করেন। মতি নন্দীর পিতা পেশায় ছিলেন সরকারি ডাক্তার এবং পিরোজপুরের অ্যাসিস্ট্যান্ট সিভিল সার্জন। মতি নন্দী শৈশবেই পিতৃহারা হয়েছিলেন। দশ বছর বয়সে স্কটিশচার্চ স্কুলে ভরতি হন। এখান থেকেই ১৯৪৮ খ্রিস্টাব্দে ম্যাট্রিক পাস করেন। ১৯৫০ খ্রিস্টাব্দে আইএসসি উত্তীর্ণ হন। ১৯৫১ খ্রিস্টাব্দে তিনি অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা অর্জন করেন। পরবর্তী সময়ে ১৯৫৭ খ্রিস্টাব্দে মণীন্দ্রচন্দ্র কলেজ থেকে বাংলায় অনার্স-সহ বিএ পাস করেন।

মতি নন্দীর কর্মজীবন:

মতি নন্দী ১৯৫২ খ্রিস্টাব্দে স্টেট ট্রান্সপোর্ট কোম্পানিতে বিনা বেতনে অ্যাপ্রেন্টিস হিসেবে কর্মজীবন শুরু করেন। তাঁর চাকুরিস্থল ছিল বেলঘরিয়ায়। কিছুদিন পরে অভিধান প্রণয়নে সহায়তা করেন। স্কুলমাস্টারিও করেন কিছুদিন। মতি নন্দীর প্রথম জীবনের কয়েকজন বিশিষ্ট বন্ধু হলেন—শম্ভুনাথ পাল, মোহিত চট্টোপাধ্যায় ও বীরেন্দ্র দত্ত। পঞ্চাশের শেষদিকে ১৯৫৭ খ্রিস্টাব্দে তাঁর বিবাহ হয়। স্ত্রীর নাম নিতি নন্দী। এই সময় সংসারের তাগিদে স্থায়ী চাকরির আবশ্যকতা অনুভব করেন এবং ১৯৬৯-এ আনন্দবাজার পত্রিকা-য় ক্রীড়া সাংবাদিক হিসেবে পাকাপাকিভাবে যোগ দেন। ১৯৯৪ খ্রিস্টাব্দে চাকুরি থেকে অবসরগ্রহণ করেন।

মতি নন্দীর সাহিত্যজীবন:

১৯৫৩ খ্রিস্টাব্দে মতি নন্দীর সাহিত্যসৃষ্টির সূচনা গল্প লেখার মধ্যে দিয়ে। ১৯৫৬-তে দেশ পত্রিকায় ‘ছাদ’ গল্প প্রকাশিত হয়। একই বছরে পরিচয় পত্রিকায় প্রকাশিত হয় ‘চোরা ঢেউ'। তারপর থেকে একের-পর-এক নতুন সৃষ্টি। ১৯৯৪-এ চাকরি থেকে অবসর নিয়ে একনিষ্ঠভাবে সাহিত্যসেবায় আত্মনিয়োগ করেন। জীবদ্দশায় তিনি বহু গ্রন্থ রচনা করেন।

মতি নন্দীর সাহিত্যসম্ভার:

মতি নন্দী ছিলেন মূলত ক্রীড়া সাংবাদিক; একইসঙ্গে বাংলা কথাসাহিত্যের অপ্রতিদ্বন্দ্বী স্রষ্টা। ক্রীড়া সাংবাদিকতায় তিনি পথিকৃতের ভূমিকায় অবতীর্ণ। মার্কসবাদে বিশ্বাসী এই মানুষটি কোনো রাজনৈতিক দলের অন্তর্ভুক্ত ছিলেন না। ১৯৫৩ খ্রিস্টাব্দে গল্প রচনার মধ্য দিয়ে তাঁর সাহিত্যসৃষ্টির সূচনা হয়। ১৯৫৬ খ্রিস্টাব্দে দেশ পত্রিকায় ‘ছাদ’ এবং পরিচয় পত্রিকায় ‘চোরা ঢেউ' নামে তাঁর দুটি গল্প প্রকাশিত হয়। এরপর থেকেই তিনি নিয়মিতভাবে সাহিত্যসৃষ্টিতে মনোনিবেশ করেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি যেমন প্রাপ্তবয়স্কদের জন্য গ্রন্থ রচনা করেছেন, তেমনই শিশু ও কিশোরদের জন্যও সমান দক্ষতায় একাধিক গল্প-উপন্যাস লিখেছেন।

মতি নন্দীর উপন্যাস, গল্প সংকলন, প্রবন্ধ গ্রন্থ:

উপন্যাস: 'নক্ষত্রের রাত’, ‘নায়কের প্রবেশ ও প্রস্থান’, ‘দ্বাদশ ব্যক্তি’, ‘দুঃখ বা সুখের জন্য’, ‘কোনি’,  ‘করুণাবশত’, ‘দূরদৃষ্টি’, ‘জীবন্ত’, ‘ছায়া’, ‘সাদা খাম’, ‘দ্বিতীয় ইনিংসের পর’, ‘উভয়ত সম্পূৰ্ণ’ ইত্যাদি।

কিশোর উপন্যাস: ‘ননীদা নট আউট’, ‘স্ট্রাইকার’, ‘স্টপার’, ‘অপরাজিত আনন্দ’, ‘কলাবতী’, ‘শিবা’, ‘জীবন অনন্ত’, ‘দল বদলের আগে’, ‘কলাবতীর দেখাশোনা’, ‘তুলসী’, ‘মিনু চিনুর ট্রফি’, ‘বুড়ো ঘোড়া’, ‘ভূতের বাসায় কলাবতী’, ‘অলৌকিক দিলু’, ‘কলাবতী’, ‘অপুর মা ও পঞ’, ‘কলাবতী ও মিলিনিয়াম ম্যাচ’, ‘কলাবতীর শক্তিশেল’ ইত্যাদি।

গল্প সংকলন: ‘নির্বাচিত গল্প’, ‘বেহুলার ভেলা', ‘চতুর্থ সীমানা’, ‘কপিল নাচছে’, ‘শ্রেষ্ঠ গল্প’, ‘ষোলকে   পনেরো করা’, ‘গল্পসংগ্রহ’ ইত্যাদি। 

প্রবন্ধ গ্রন্থ: ‘ক্রিকেটের আইন কানুন’, ‘একদা ক্রিকেট’, ‘খেলার যুদ্ধ’, ‘বিশ্বজোড়া বিশ্বকাপ’, ‘ক্রিকেটের  রাজাধিরাজ’, ‘ছড়িয়ে ছিটিয়ে’, ‘ক্রিকেটের ডন' ইত্যাদি।

মতি নন্দীর সম্মান-পুরস্কার:

মতি নন্দী ১৯৭৪ খ্রিস্টাব্দে ‘আনন্দ পুরস্কার’ সম্মানিত হন। ১৯৯১-তে পান ‘সাহিত্য আকাদেমি পুরস্কার'। ২০০২ খ্রিস্টাব্দে কলিকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে শরৎস্মৃতি পুরস্কারে পুরস্কৃত করে। সুদীর্ঘ পনেরো-ষোলো বছর মতি নন্দী আনন্দবাজার পত্রিকা-র ক্রীড়া সম্পাদক ছিলেন।

মতি নন্দীর শেষকথা:

বাংলা সাহিত্যজগতের এই বিশিষ্ট কথাকার ২০১০ খ্রিস্টাব্দের ৩ জানুয়ারি দেহত্যাগ করেন।
মতি নন্দীর জীবনী| Biography of Moti Nandi.

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ। এই ভাবেই আমাদের –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।
Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.