Type Here to Get Search Results !

MCQ কাকে বলে? | MCQ এর পূর্ণরূপ কি?

MCQ কাকে বলে? | MCQ এর পূর্ণরূপ কি?

MCQ কাকে বলে? | MCQ এর পূর্ণরূপ কি?

mcq কথাটি শুনলেই মনে হয় যে কি একটা ছোট্ট বিষয় হয়তো বা Mcq কি কাজে লাগে সেগুলি আজকের আমাদের এই পোষ্টের মেন বিষয় Mcq সম্পর্কে সম্পূর্ণ তথ্য আপনাদের সামনে তুলে ধরা।

Today Gk All Exams: এ সকলকে জানাই অসংখ্য ধন্যবাদ আমাদের এই ওয়েবসাইটে ভিজিট করার জন্য এবং আপনার মুল্যবান সময় আমাদেরকে দেওয়ার জন্য। আজকের আমাদের আলোচনার মূল বিষয় হলো Mcq কাকে বলে? Mcq এর পুরো নাম কি? বা Mcq বলতে কি বুঝায় তা আজ আমরা আলোচনার মাধ্যমে জানার চেষ্টা করব।


mcq কথাটি শুনলেই মনে হয় যে কি একটা ছোট্ট বিষয় হয়তো বা Mcq কি কাজে লাগে সেগুলি আজকের আমাদের এই পোষ্টের মেন বিষয় Mcq সম্পর্কে সম্পূর্ণ তথ্য আপনাদের সামনে তুলে ধরা।

MCQ এর পূর্ণরূপ হলো: Multiple Choice Question.

Multiple Choice Question হলো বিভিন্ন পরীক্ষা মূল্যায়নের জন্য নির্মিত একটি ফর্ম যেখানে শিক্ষার্থীদের বা প্রার্থীদেরকে কয়েকটি সম্ভাব্য উত্তরের তালিকা থেকে সঠিক উত্তরটি নির্বাচন করতে বলা হয়। MCQ এর অপসন সমূহের মধ্যে একটি সঠিক উত্তর থাকে। বিভিন্ন চাকরি ও একডেমিক পরীক্ষায় এই ধরনের প্রশ্ন বেশি করা হয়। 

সাধারণত একটি MCQ প্রশ্নে ৪টি অপসন থাকে এবং সেগুলির মধ্যে একটি মাত্র সঠিক অপসন থাকে। একটি প্রশ্নের জন্য দীর্ঘ উত্তর লেখার পরিবর্তে, এমসিকিউ এর ক্ষেত্রে আপনি আপনার প্রশ্ন থেকে সঠিক বেছে সমাধান করতে পারেন।

এমসিকিউ এর ফুল ফর্ম হল মাল্টিপেল চয়েস কোয়েশ্চান। এর মানে হলো একটি প্রশ্নের উত্তর সঠিক বা পূর্ণরূপে দেওয়ার জন্য আপনাকে অনেকগুলি উত্তরের মধ্যে সঠিকটা বেছে নিতে  হবে বা বহু উত্তরের মধ্যে সঠিক একটি উত্তরকে আপনাকে বেছে নিতে হবে।

এক কথায় mcq কথার অর্থ হল প্রশ্নের উত্তরের জন্য বহু নির্বাচনী উত্তরের সম্মুখীন হওয়া এবং সেখান থেকে কেবল একটি সঠিক উত্তরকে চয়ন করা।


MCQ এর উদারহণ হলো: 

প্রশ্ন: Google-এর CEO কে?

A) স্টিভ জবস। 

B) সুন্দর পিচাই।

C) জেফ বেজোস। 

D) গ) মার্ক জুকারবার্গ। 

Ans: B) সুন্দর পিচাই।


প্রশ্ন: ফেসবুকের প্রতিষ্ঠাতা কে?

ক) বিল গেটস

খ) স্টিভ জবস

গ) মার্ক জুকারবার্গ

ঘ) জেফ বেজোস

Ans: গ) মার্ক জুকারবার্গ


বহুনির্বাচনী প্রশ্নগুলি খুব কঠিন প্রশ্ন হয়ে থাকে কারণ সেখানে একই রকম বিকল্প থাকে। তাই এমসিকিউ প্রশ্নের সমাধান করার জন্য কিছু সময় নিয়ে প্রথমে প্রশ্ননি পড়ুন এবং সঠিক উত্তর সম্পর্কে নিশ্চিত হলে, প্রশ্নটি আবার পড়ুন এবং সঠিক উত্তরটি নির্বাচন করুন।

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz, – Current Affairs in Bengali GK.বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)”আমাদের`এই পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ।এই ভাবেই আমাদের –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.