Type Here to Get Search Results !

General Knowledge| GK in Bengali| Gk All Exams 2023

General Knowledge| GK in Bengali| Gk All Exams 2023. Like RRB Railway, Primary Tet, Group-c, d, UPSC, WBPSC, POLICE, and all government job recruitment exams.

General Knowledge| GK in Bengali| Gk All Exams 2023

General Knowledge| GK in Bengali| Gk All Exams 2023. Like RRB Railway, Primary Tet, Group-c, d, UPSC, WBPSC, POLICE, and all government job recruitment exams.

General Knowledge| GK in Bengali| Gk All Exams 2023. Today GK is India's best website for GK, GK in Bengali, (Like Railway,  Primary Tet, General Knowledge, Group-c, d, Daily GK and GK in Bengali  Current Affairs and Aptitude for UPSC, WBPSC, POLICE, Primary Tet,  SSC, SBI Banking / IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services/ all government job recruitment examinations of India.    

2023 সালের প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার)। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন।

GK in Bengali| General Knowledge| Gk All Exams 2023


1.অভিনেতা আশুতোষ রানাকে তার 'রাম রাজ্য' উপন্যাসের জন্য মধ্যপ্রদেশ সাহিত্য আকাদেমি 2022 ঘোষণা করা হয়েছে।

2.আদানি গ্রুপ এশিয়ার বৃহত্তম বস্তি ধারাভির পুনঃউন্নয়ন প্রকল্পের জন্য 5069 কোটি টাকার বিড জিতেছে।

3. অগ্নিকুল কসমস স্পেস টেক একটি স্টার্টআপ সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র শ্রীহরিকোটায় ভারতের প্রথম ব্যক্তিগত লঞ্চ প্যাড এবং মিশন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করেছে। লঞ্চপ্যাডটি অগ্নিকুল দ্বারা ডিজাইন ও পরিচালিত।

4.জাতীয় দুগ্ধ দিবস উদযাপনের অংশ হিসাবে, বেঙ্গালুরুতে মৎস্য, পশুপালন, এবং দুগ্ধজাত মন্ত্রক দ্বারা পশু পৃথকীকরণ শংসাপত্র পরিষেবার আয়োজন করা হয়েছিল৷

5.অবণী লেখারা 2022 সালের প্যারা স্পোর্টস পারসন অফ দ্য ইয়ার পুরস্কৃত হয়েছে, যখন শ্রেয় কাদিয়ান টার্ফ 2022 এবং FICCI-এর ইন্ডিয়া স্পোর্টস অ্যাওয়ার্ডে বছরের সেরা স্পোর্টসপারসন হিসাবে স্বীকৃত হয়েছে।

6.BSE Ltd ঘোষণা করেছে যে বাজার নিয়ন্ত্রক SEBI সুন্দররমন রামামূর্তিকে এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক (MD) এবং CEO হিসাবে অনুমোদন করেছে৷

7. ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) হিমালয় ইয়াককে 'খাদ্য প্রাণী' হিসাবে অনুমোদন করেছে।

8.ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আফ্রিকার সাহেল অঞ্চলে দেশটির প্রায় নয় বছর দীর্ঘ 'অপারেশন বারখানে'-এর আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেছেন।

9.IDFC ফার্স্ট ব্যাংক FIRSTAP নামে একটি স্টিকার-ভিত্তিক ডেবিট কার্ড চালু করেছে। লঞ্চটি ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (NPCI) এর সহযোগিতায়।

10. ভারত 2023-25 মেয়াদের জন্য ইন্টারন্যাশনাল ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশন (আইইসি) এর ভাইস-চেয়ারম্যান এবং স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট বোর্ডের (এসএমবি) চেয়ারম্যানের পদ জিতেছে।

11. ভারতীয় তুষার চিতা বিশেষজ্ঞ, চারুদত্ত মিশ্র এবং কৌস্তুভ শর্মা, চিনগিজ কোচোরোভ (কিরগিজস্তান) এর সাথে GSLEP-এর পক্ষ থেকে মাদ্রিদ-ভিত্তিক BBVA ফাউন্ডেশনের বিশ্বব্যাপী জীববৈচিত্র্য সংরক্ষণ পুরস্কার পেয়েছেন।

12. ভারতীয় বংশোদ্ভূত জার্মান নাগরিক গুরদীপ সিং রান্ধাওয়াকে জার্মানির থুরিংগিয়া রাজ্য খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়ন (CDU) পার্টির প্রেসিডিয়ামে নিযুক্ত করা হয়েছে৷

13. ইন্দোরে সোলার প্ল্যান্টের জন্য ভারতের প্রথম খুচরা মিউনিসিপ্যাল গ্রিন বন্ডের পরিকল্পনা করছে একটি শক্তিশালী পরিবেশগত রেকর্ড সহ ইন্দোর একটি সৌর বিদ্যুৎ প্রকল্পে অর্থায়নের জন্য ব্যবহৃত অর্থের সাথে পৃথক বিনিয়োগকারীদের লক্ষ্য করে দেশের প্রথম স্থানীয় সরকার বন্ড ইস্যু করার পরিকল্পনা করছে৷

14.পরিচালক পায়ম এস্কান্দারির ইরানীয় চলচ্চিত্র নার্গেসি ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের 53তম সংস্করণে ICFT-UNESCO গান্ধী পদক জিতেছে।

15.খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন (KVIC) চেয়ারম্যান মনোজ কুমার উত্তরাখণ্ডের নৈনিতাল জেলার চৌসলা গ্রামে তার রি-হ্যাব প্রকল্প (মধু মৌমাছি ব্যবহার করে মানব আক্রমণ হ্রাস) উদ্বোধন করেছেন৷

16. শক্তি মন্ত্রক শক্তি নীতির অধীনে 5 বছরের জন্য 4500 মেগাওয়াট সামগ্রিক বিদ্যুৎ সংগ্রহের জন্য একটি প্রকল্প চালু করেছে।

17.নাসা আর্টেমিস 1 ওরিয়ন ক্যাপসুল দিয়ে নতুন স্পেস ফ্লাইট রেকর্ড করেছে নাসার আর্টেমিস 1 ওরিয়ন ক্যাপসুল পৃথিবী থেকে 4,01,798 কিলোমিটার ভ্রমণ করে মানুষকে বহন করার জন্য ডিজাইন করা মহাকাশযানের জন্য একটি নতুন স্পেস ফ্লাইট রেকর্ড করেছে৷

18. মহারাষ্ট্রের পিছিয়ে পড়া মারাঠাওয়াড়া অঞ্চলের পারভানি জেলায় 60.54 শতাংশে সর্বোচ্চ নন-পারফর্মিং অ্যাসেট (এনপিএ) রয়েছে।

19. CBDC (কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা) খুচরা অংশগ্রহণের জন্য পাইলট প্রকল্প 1 ডিসেম্বর থেকে চারটি শহরে এবং চারটি ব্যাঙ্কের সাথে শুরু হবে: আরবিআই৷

20. প্রীতি সুদান, অন্ধ্র প্রদেশ ক্যাডারের 1983 ব্যাচের (অবসরপ্রাপ্ত) আইএএস অফিসার এবং প্রাক্তন স্বাস্থ্য সচিব, UPSC-এর সদস্য হিসাবে অফিসের শপথ নিলেন৷


21. মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের সমীক্ষা অনুসারে, 77 শতাংশ অনুমোদনের রেটিং নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতাদের তালিকায় শীর্ষে রয়েছেন।


22. পিটি উষা বিনা প্রতিদ্বন্দ্বিতায় আইওএ প্রধান হিসাবে নির্বাচিত হতে চলেছেন। একজন একাধিক এশিয়ান গেমসের স্বর্ণপদক বিজয়ী এবং 1984 সালের অলিম্পিক 400 মিটার হার্ডলস ফাইনালে চতুর্থ স্থান অর্জনকারী, শীর্ষ পদের জন্য তার মনোনয়নপত্র জমা দিয়েছিলেন


23. পূর্ণিমা দেবী বর্মণ চ্যাম্পিয়ন্স অফ দ্য আর্থ পুরস্কারে সম্মানিত ভারতের পূর্ণিমা দেবী বর্মণ, একজন আসাম-ভিত্তিক বন্যপ্রাণী জীববিজ্ঞানী, এই বছরের জন্য পৃথিবীর পাঁচজন চ্যাম্পিয়নদের একজন, জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (UNEP) ঘোষণা করেছে৷ তিনি হারগিলা সেনাবাহিনীর প্রতিষ্ঠাতা।

24. গুজরাটের আহমেদাবাদে উত্তর প্রদেশের বিরুদ্ধে মহারাষ্ট্রের বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনালের 49তম ওভারে ঋতুরাজ গায়কওয়াদ একটি বিশ্ব রেকর্ড সাতটি ছক্কা মেরেছিলেন।

GK Questions in Bengali| Gk All Exams 2023


25.S&P গ্লোবাল রেটিং (S&P) চলতি অর্থবছর 2022-2023 (FY23) এর জন্য ভারতের মোট দেশীয় পণ্য (GDP) বৃদ্ধির জন্য তার অনুমান কমিয়ে 7% এ নেমে এসেছে।


26. সঞ্জীব কুমার বালিয়ান দেশে দুধ উৎপাদনে তাদের অনুকরণীয় অবদানের জন্য কৃত্রিম প্রজননের সাথে জড়িত কৃষক, সমবায় এবং প্রযুক্তিবিদদের জাতীয় গোপাল রত্ন পুরস্কার প্রদান করেন।


27. SEBI সম্প্রতি অ-পরিবর্তনযোগ্য সিকিউরিটিজে OTC ট্রেডের জন্য অভিন্ন বিন্যাস প্রকাশ করেছে৷ নতুন নির্দেশিকা 1 জানুয়ারী 2023 থেকে কার্যকর হবে।


28.সিঙ্গাপুর এয়ারলাইন্স (SIA) এবং টাটা সন্স ঘোষণা করেছে যে তারা এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারাকে একীভূত করতে সম্মত হয়েছে, যার অংশ হিসেবে SIA এয়ার ইন্ডিয়াতে 2,058.5 কোটি ($250 মিলিয়ন) বিনিয়োগে একীভূত সত্তার 25.1 শতাংশ অংশীদারিত্ব পেয়েছে। লেনদেনের

29. স্প্যানিশ ফিল্ম ‘আই হ্যাভ ইলেকট্রিক ড্রিমস’ পরিচালনা করেছেন ভ্যালেন্টিনা মাউরেল জয়উৎসবের সেরা চলচ্চিত্রের জন্য সম্মানজনক ‘গোল্ডেন পিকক’।


30. তামিলনাদ মার্কেন্টাইল ব্যাংক চোলা এমএস জেনারেল এবং ম্যাক্স লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাথে ব্যাঙ্কাসুরেন্স চুক্তি স্বাক্ষর করেছে।

31. অকুলা সন্দীপের তেলুগু শর্ট ফিল্ম ‘স্ট্রিট স্টুডেন্ট’ NHRC (জাতীয় মানবাধিকার কমিশন) দ্বারা আয়োজিত শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছে।

32. তেলেগু সুপারস্টার চিরঞ্জীবী ভারতের 53তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (IFFI) ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্বের বর্ষসেরা পুরস্কারে সম্মানিত হয়েছেন।

33. ভারতের 53তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (IFFI) 28 নভেম্বর 2022-এ পানাজির কাছে ডঃ শ্যামা প্রসাদ মুখার্জি স্টেডিয়ামে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে শেষ হয়েছে।

34. 7 তম গ্লোবাল টেকনোলজি সামিট নয়াদিল্লিতে একটি হাইব্রিড ফর্ম্যাটে 29 নভেম্বর - 1 ডিসেম্বর 2022 এর মধ্যে অনুষ্ঠিত হবে৷ ভূ-প্রযুক্তির উপর আলোকপাত করা শীর্ষ সম্মেলনটি পররাষ্ট্র মন্ত্রক সহ-হোস্ট করবে৷

35. 'AUSTRA HIND 22' ভারতীয় সেনাবাহিনী এবং অস্ট্রেলিয়ান সেনাবাহিনীর দলগুলির মধ্যে দ্বিপাক্ষিক প্রশিক্ষণ অনুশীলন মহাজন ফিল্ড ফায়ারিং রেঞ্জ, রাজস্থানে পরিচালিত হয়েছে৷

36. বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে প্রথম বিজ্ঞান-সংস্কৃত ডকুমেন্টারি, 'ইয়ানাম' যা ভারতের সফল মঙ্গলযান মিশনের চারপাশে আবর্তিত হয়েছে, গোয়ার পাঞ্জিমে ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (IFFI) এর 53তম সংস্করণে ভারতীয় প্যানোরামা বিভাগের অধীনে প্রদর্শিত হয়েছিল।

37. ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) হিমালয় ইয়াককে খাদ্য প্রাণী হিসাবে অনুমোদন করেছে।

38. মধ্যপ্রদেশের ইন্দোর মিউনিসিপ্যাল কর্পোরেশন ভারতের প্রথম মিউনিসিপ্যাল গ্রিন বন্ড (স্থানীয় সরকারী বন্ড) ইস্যু করার পরিকল্পনা করছে, যার লক্ষ্য খুচরা বিনিয়োগকারীদের, রাজস্ব একটি সৌর বিদ্যুৎ কেন্দ্রে অর্থায়নের দিকে যাচ্ছে।

39.লাদাখ প্রশাসন লেহ এবং কার্গিল স্বায়ত্তশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদের কাউন্সিলরদের পারিশ্রমিক দ্বিগুণ করে প্রতি মাসে 60,000 টাকা থেকে 1.20 লক্ষ টাকা করে বলেছে যে এটি তৃণমূল গণতন্ত্রকে শক্তিশালী করবে।

40. রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 1 ডিসেম্বর থেকে খুচরা ডিজিটাল রুপির (e ₹-R) জন্য একটি ট্রায়াল ঘোষণা করেছে, পাইলট প্রোগ্রামে অংশগ্রহণকারী যতগুলি শহরের চারটি ব্যাঙ্ক, পাইলট কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা পরীক্ষা করার এক মাস পরে।

41. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) আরবিআই-এর নির্দেশ না মেনে চলার জন্য জরাস্ট্রিয়ান কো-অপারেটিভ ব্যাঙ্ক, বোম্বেকে 1.25 কোটি টাকার আর্থিক জরিমানা আরোপ করেছে৷

42. ভারতের সিকিউরিটিজ এক্সচেঞ্জ বোর্ড (SEBI) BSE-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সুন্দররামন রামমূর্তিকে নিয়োগের অনুমোদন দিয়েছে।

43. বিশ্বের বৃহত্তম সক্রিয় আগ্নেয়গিরি, হাওয়াইয়ের মাউna Loa, 40 বছর পর বিস্ফোরিত হয়েছে. ইউএস জিওলজিক্যাল সার্ভিস (ইউএসজিএস) পরিস্থিতিকে উপদেষ্টা থেকে "সতর্কতা"-এ উন্নীত করেছে যা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সর্বোচ্চ শ্রেণীবিভাগ।

44. ভারতীয় নৌবাহিনী চেন্নাইয়ের কাট্টুপল্লীতে চারটি সমীক্ষা জাহাজের (বড়) প্রকল্পের তৃতীয় 'ইক্ষক' চালু করেছে।

45. কিংবদন্তি পিটি উষা ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (IOA) এর প্রথম মহিলা সভাপতি হতে চলেছেন৷

46.UN প্যানেল সুপারিশ করেছে যে অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফকে একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে তালিকাভুক্ত করা উচিত যা ঝুঁকিপূর্ণ। জাতিসংঘ আরও জানিয়েছে যে বিশ্বের বৃহত্তম প্রবাল প্রাচীর ইকোসিস্টেম জলবায়ু পরিবর্তন এবং মহাসাগরের উষ্ণতা দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছে।

47.প্রাণীপালন, মৎস্য ও দুগ্ধজাত মন্ত্রী ড. সঞ্জীব কুমার বলিয়ান কৃষকদের জাতীয় গোপাল রত্ন পুরস্কার প্রদান করেছেন।

48. সহ-সভাপতি জগদীপ ধনখর দেশের সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় কারুশিল্প ঐতিহ্য সংরক্ষণে তাদের অনুকরণীয় অবদানের জন্য 2017, 2018 এবং 2019-এর মাস্টার কারিগরদের শিল্প গুরু এবং জাতীয় পুরস্কার প্রদান করেছেন।

49. বিজয়কুমার মেনন, একজন 76 বছর বয়সী শিল্প সমালোচক এবং চারুকলা পণ্ডিত যিনি মারা গেছেন, তার শহরের শত শত শিল্পপ্রেমীদের দ্বারা সম্মানিত হয়েছিল।

50. বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স রোগের নাম পরিবর্তন করে Mpox করেছে, কারণ তারা মাঙ্কিপক্স শব্দটি বর্ণবাদী ট্রপ এবং রোগীদের কলঙ্কিত করার অভিযোগ পেয়েছে। সুপারিশটি প্রায় ছয় মাস আগে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হওয়া প্রাদুর্ভাবের অনুসরণ করে।

Today GK is India's best website for GK (Like Railway, General Knowledge, Group-c, d, Daily GK, and Current Affairs and Aptitude for UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking / IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services/ all government job recruitment examinations of India.

2023 সালের প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন।

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like RailwaySSC, PSC, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই –Today Gk All Exams এর পাশে থাকুন, সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.