Type Here to Get Search Results !

ধারা 356 কি?| 356 ধারা কতদিন লাগু থাকতে পারে?

আপনারা কি 356 ধারা সম্পর্কে জানতে চান। আজ আমরা জানবো 356 ধারা জারি কেনো হয়? অনুচ্ছেদ 356 কি? 356 ধারার ব্যবহার সম্পর্কে জানার চেষ্টা করব।

ধারা 356 কি?| 356 ধারা কতদিন লাগু থাকতে পারে?

আপনারা কি 356 ধারা সম্পর্কে জানতে চান। আজ আমরা জানবো 356 ধারা জারি কেনো হয়? অনুচ্ছেদ 356 কি? 356 ধারার ব্যবহার সম্পর্কে জানার চেষ্টা করব।

প্রিয় বন্ধুরা, আপনারা কি 356 ধারা সম্পর্কে জানতে চান। তাহলে বলবো আপনারা সঠিক ওয়েবসাইট ভিজিট করেছেন। আজ আমরা জানবো 356 ধারা জারি কেনো হয়? অনুচ্ছেদ 356 কি? 356 ধারার ব্যবহার সম্পর্কে জানার চেষ্টা করব।
বর্তমানে আমরা সবাই দেখছি যে, পশ্চিমবঙ্গের বিরোধী দলের নেতা, কর্মীরা সকালেই অনুচ্ছেদ 356 জারি করার কথা বলছেন পশ্চিমবঙ্গে। 

অনুচ্ছেদ 356 কি?| What is Article 356?

➧ 356 হল ভারতীয় সংবিধানের এমন একটি অনুচ্ছেদ যার মাধ্যমে ভারতের রাষ্ট্রপতি যে কোন রাজ্যের উপরেই জরুরি অবস্থা জারি করতে পারে এবং সেই রাজ্যের সরকারকে ক্ষমতাচ্যুত করতে পারে। এক কথায় বলা যায় রাষ্টপতি আইন প্রণয়ন রক্ষার ক্ষেত্রে সংবিধানের গাড়িমা বজায় রাখতে এবং রাজ্যের সুশাসন পরিকাঠামো বজায় রাখতে অনুচ্ছেদ 356 প্রোয়োগ করতে পারে।

বা, ভারতীয় সংবিধানের ৩৫৬ ধারা অনুযায়ী, কোনও রাজ্যের সরকার সাংবিধানিক শর্ত অনুসারে রাজ্য শাসনে অসমর্থ হলে কেন্দ্রীয় সরকার সেই রাজ্যের সরকারকে বরখাস্ত করে রাজ্যের প্রশাসনিক ব্যবস্থা নিজের হাতে তুলে নিতে পারে। এরপর প্রশাসনিক শাসনভার অর্পিত হয় কেন্দ্রীয় সরকার নিয়োজিত রাজ্যপালের মাধ্যমে।

356 ধারার ব্যবহার সম্পর্কে বিস্তারিত:

➧ সংবিধানের 356 অনুচ্ছেদে রাষ্ট্রপতি শাসন জারির বিধান রয়েছে। যে কোনও রাজ্যে জারি করা হতে পারে 356। সাংবিধানিক ব্যবস্থা ব্যর্থ হলে 356 জারির সুপারিশ করেন রাজ্যপাল। মহারাষ্ট্রের ক্ষেত্রে সেই একই ঘটনা ঘটেছে। কোনও রাজ্যের বিধানসভা সাংবিধানিক ভাবে ব্যর্থ হলে তবেই 356 ধারা জারি হয়। এ সময় কার্যনির্বাহী প্রধান হিসেবে প্রশাসন চালাবেন রাজ্যপাল। এর মধ্যে প্রতি 2 মাস অন্তর সংসদের অনুমোদন নিতে হবে। সর্বোচ্চ 3 বছর রাষ্ট্রপতি শাসন জারি থাকা সম্ভব। তবে, এ ক্ষেত্রে প্রতি 6 মাস অন্তর সংসদের অনুমোদন নেওয়া প্রয়োজন। 356 জারি হওয়ার পর, তা বাতিল করার ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির হাতেই। এ জন্য অবশ্য সংসদের সম্মতির প্রয়োজন নেই।


ভারতীয় সংবিধানের 356 অনুচ্ছেদ কোন রাজ্যে সাংবিধানিক অধিকার ব্যর্থতার ক্ষেত্রে রাষ্ট্রপতির শাসন জারি করার ক্ষমতার সাথে সম্পর্কিত। এর মানে হল যে রাজ্য সরকার সংবিধানের বিধান অনুযায়ী কাজ করতে অক্ষম, রাষ্ট্রপতি সেই রাজ্যের শাসনভার গ্রহণ করতে পারেন।

ভারতীয় সংবিধানের অনুচ্ছেদে বলা হয়েছে যে রাষ্ট্রপতি যদি রাজ্যের গভর্নর বা অন্যান্য উত্সের একটি প্রতিবেদনের ভিত্তিতে অসন্তুষ্ট হন যে, সংবিধান অনুসারে রাজ্য পরিচালনা করা হচ্ছে না, তবে তিনি জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন সেই রাজ্যে। এই ঘোষণা রাজ্যপালের রিপোর্টে বা তা ছাড়াই করা যেতে পারে।

রাষ্ট্রপতি শাসন জারি হয়ে গেলে, রাজ্য বিধানসভার আইন প্রণয়ন ক্ষমতা সংসদে স্থানান্তরিত হয়। রাষ্ট্রপতি একজন গভর্নর বা অন্য কোনো ব্যক্তিকে রাজ্যের প্রশাসক হিসেবে নিয়োগ করতে পারেন। গভর্নর বা প্রশাসকের ক্ষমতা আছে রাষ্ট্রের জন্য আইন প্রণয়ন করার এবং সাংবিধানিক অধিকার পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেওয়ার।

তবে রাষ্ট্রপতির শাসন জারি কোনো সীমাহীন ক্ষমতা নয়। এটি বিচার বিভাগীয় পর্যালোচনা সাপেক্ষে এবং আদালতে চ্যালেঞ্জ করা যেতে পারে। সুপ্রিম কোর্ট রাষ্ট্রপতির শাসন জারিকে বেআইনি এবং অসাংবিধানিক বলে ঘোষণা করতে পারে যদি এটি স্বেচ্ছাচারী বা অসাধু বলে প্রমাণিত হয়।

356 ধারা কতদিন লাগু থাকতে পারে?

➧ ভারতীয় সংবিধান দিকথেকে কোন রাজ্যে সাংবিধানিক অচলাবস্থার সাধারণ মেয়াদ দুই মাস। দুই মাসের মধ্যে পার্লামেন্টের অনুমতিক্রমে সরকার 6 মাস পর্যন্ত কোন রাজ্যের সাংবিধানিক অচলাবস্থা অবস্থা জারি করতে পারে। এইভাবে পার্লামেন্টের অনুমোদনক্রমে টানা এক বছর 356 নম্বর ধারা জারী করা যেতে পারে। কোন রাজ্যে জাতীয় জরুরি অবস্থা, নির্বাচনের অনুকূল পরিবেশ প্রভৃতি কারণে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ সর্বাধিক তিন বছর পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। কেবলমাত্র পাঞ্জাবের ক্ষেত্রে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ পাঁচ বছর করা হয়েছে (67তম সংবিধান সংশোধন)

উপসংহার:  অনুচ্ছেদ 356 ভারতীয় সংবিধানের একটি বিধান যা সাংবিধানিক কার্যের ব্যর্থতার ক্ষেত্রে রাষ্ট্রপতিকে একটি রাজ্যের প্রশাসনের দায়িত্ব গ্রহণের ক্ষমতা দেয়। সংবিধান অনুযায়ী শাসন নিশ্চিত করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হলেও এটি বিচার বিভাগীয় পর্যালোচনা সাপেক্ষে এবং এটি অবশ্যই বিচারের সাথে ব্যবহার করা উচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.