Type Here to Get Search Results !

Article 370: 370 ধারা কি?| 370 ধারা কেন প্রয়োগ করা হয়।

Article 370: ধারা 370 কি?| ধারা 370 কেন প্রয়োগ করা হয়।

ধারা 370 কি?| ধারা 370 কেন প্রয়োগ করা হয়।

ধারা 370 কি? অনুচ্ছেদ 370 কেন প্রয়োগ করা হয় এর ফলে কি? কি? সমষ্যা হতে পারে। এবং জম্মু ও কাশ্মীরে এতদিন 370 ধারা কেন লাগু করা ছিল তা নিয়ে আজকের আমাদের এই পোস্টটি।

Article 370 in Bengali| What is article 370 in Bengali| Article 370 in Bengali language| 370 ধারা কবে বাতিল হয়| 370 ধারা কি| 370 নং ধারা সাম্প্রতিক অবস্থান সম্পর্কে লিখ| 370 ধারা বাতিল| ৩৭০ অনুচ্ছেদ কি| 370 Article| জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত 370 নং ধারাটি ভারতীয় সংবিধান থেকে বাতিল করা হয় কত সালে| ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ

আজকের আমাদের আলোচনার বিষয় হলো ভারতীয় সংবিধানের লাভ হওয়া ৩৭০ ধারা নিয়ে। প্রিয় বন্ধুরা, আজকে আমাদের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের সকলকে ৩৭০ ধারা সম্পর্কে সম্পূর্ণ তথ্য আমাদের এই পোষ্টের মাধ্যমে তুলে ধরেছি। তাই বন্ধুরা তোমাদের কাছে অনুরোধ আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালো করে মন দিয়ে পড়বেন এবং ৩৭০ ধারা সম্পর্কে যদি কোন প্রশ্ন আপনাদের থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন।

Article 370: ধারা 370 কি?| ধারা 370 কেন প্রয়োগ করা হয়।

আমরা জানি বর্তমান ভারতের পরিস্থিতিতে অনুচ্ছেদ ৩৭০ খুবই গুরুত্বপূর্ণ একটি ধারা। এই ৩৭০ ধারা নিয়ে বর্তমান ভারতে খুবই গুরুত্বপূর্ণ রাজনৈতিক চিন্তাভাবনা ও মতামত চলছে ৩৭০ ধারা ভারতীয় সংবিধানে একটি গুরুত্বপূর্ণ ধারা যা ভারতের কাশ্মীর এর উপর লাগু করা হয়। এবং বর্তমানে ৩৭০ ধারাটি কাশ্মীরের উপর দিয়ে তুলে নেয়া হয় এবং কাশ্মীরকে একটি স্বাধীন ভারতীয় রাজ্য হিসেবে গণ্য করা হয়।

370 নং ধারা কি?

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ অনুযায়ী, প্রতিরক্ষা, বিদেশ, অর্থ এবং যোগাযোগ ছাড়া অন্য কোনও বিষয়ে রাজ্যে হস্তক্ষেপের অধিকার ছিল না কেন্দ্রের। শুধু তাই নয়, কোনও আইন প্রণয়নেরও অধিকার ছিল না। আইন প্রণয়ন করতে হলে জম্মু ও কাশ্মীর রাজ্যের সম্মতি নিতে হত। এই অনুচ্ছেদের অধীনেই ছিল ৩৫এ ধারা।

370 ধারা কিভাবে প্রবর্তন করা হয়?

ভারত ও পাকিস্তান উভয়ই জম্মু ও কাশ্মীরের দুটি অংশ দখল করে এবং রাজনৈতিক বিরোধকে জিইয়ে রেখেছে, যা 1989 সাল থেকে বিদ্রোহের জন্ম দিয়েছে । 17 অক্টোবর, 1949-এ, 370 অনুচ্ছেদটি সংবিধান সভা দ্বারা ভারতের সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছিল যখন এটি অনুচ্ছেদ হিসাবে বিবেচনার জন্য স্থানান্তরিত হয়েছিল। 306A

৩৭০ ধারা কি? ৩৭০ ধারা প্রয়োগের ফলে কি হয়?

➧ ভারতের বর্তমান পরিস্থিতিতে অনুচ্ছেদ 370 খুবই গুরুত্বপূর্ণ একটি ধারা। বর্তমানে কাশ্মীরের উপর থেকে এই ধারা বিলুপ্ত করা হয়েছে। আর তাই আজকে আমরা জানবো অনুচ্ছেদ 370 কি? অনুচ্ছেদ 370 কেন প্রয়োগ করা হয় এর ফলে কি? কি? সমষ্যা হতে পারে। এবং জম্মু ও কাশ্মীরে এতদিন 370 ধারা কেন লাগু করা ছিল তা নিয়ে আজকের আমাদের এই পোস্টটি।


➧ অনুচ্ছেদ 370 ভারতীয় সংবিধানের একটি বিধান যা জম্মু ও কাশ্মীর রাজ্যকে বিশেষ স্বায়ত্তশাসিত মর্যাদা দিয়েছে। এটি 1949 সালে একটি অস্থায়ী বিধান হিসাবে চালু করা হয়েছিল এবং ভারতীয় ইউনিয়নে রাজ্যের একীকরণের জন্য একটি কাঠামো প্রদানের উদ্দেশ্যে ছিল।

➧ 370 অনুচ্ছেদের অধীনে, জম্মু ও কাশ্মীরের নিজস্ব সংবিধান, পতাকা এবং প্রতিরক্ষা, পররাষ্ট্র বিষয়ক এবং যোগাযোগের বিষয়গুলি ছাড়া নিজস্ব আইন তৈরি করার ক্ষমতা ছিল। এটিতে নাগরিকত্ব, সম্পত্তির মালিকানা এবং মৌলিক অধিকার নিয়ন্ত্রণকারী আইনগুলির একটি পৃথক সেটও ছিল, যা ভারতের বাকি অংশে প্রযোজ্য আইনগুলির থেকে আলাদা ছিল।


➧ আগস্ট 2019 সালে, ভারত সরকার 370 ধারা প্রত্যাহার করে, কার্যকরভাবে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা শেষ করে। রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করা হয়েছিল।

➧ ৩৭০ ধারা বাতিল কি সাংবিধানিক?
11 ডিসেম্বর 2023-এ, একটি পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চ সর্বসম্মতিক্রমে সংবিধানের 370 অনুচ্ছেদ বাতিলের সাংবিধানিকতা বহাল রাখে।

➧ 370 অনুচ্ছেদের প্রত্যাহার একটি বিতর্কিত পদক্ষেপ ছিল, কেউ কেউ যুক্তি দিয়েছিলেন যে এটি ভারতীয় ইউনিয়নে রাজ্যের একীকরণের জন্য প্রয়োজনীয় ছিল, অন্যরা দাবি করেছিল যে এটি রাষ্ট্রের স্বায়ত্তশাসনের লঙ্ঘন এবং এর জনগণের অধিকারের উপর হস্তক্ষেপ করা।

35A আইনের ধারা কি?

(পরিশিষ্ট I দেখুন) এটি 1954 সালে জারি করা একটি রাষ্ট্রপতি আদেশের মাধ্যমে জম্মু ও কাশ্মীর রাজ্যের সুবিধার জন্য একচেটিয়াভাবে কল্পনা করা হয়েছিল। এটি জম্মু ও কাশ্মীর রাজ্য আইনসভাকে রাজ্যের 'স্থায়ী বাসিন্দা' এবং তাদের বিশেষ অধিকার ও সুযোগ-সুবিধাগুলিকে সংজ্ঞায়িত করার ক্ষমতা দেয়।

ধারা 370 এবং 35A কি সরানো হয়েছে?

370 অনুচ্ছেদ প্রত্যাহার ভারতীয় সংসদে অপ্রতিরোধ্য সংখ্যাগরিষ্ঠ সমর্থন দ্বারা পাস হয়েছিল। এটি শুধুমাত্র বিজেপির মতো হিন্দু জাতীয়তাবাদী দলগুলোর সমর্থনই আকর্ষণ করেনি বরং অন্যান্য অনেক ভারতীয় রাজনৈতিক দলও যারা সাধারণত বিজেপির বিরোধিতা করে তারাও সমর্থন করে। এবং বর্তমান পরিস্থিতিতে ধারা 370 এবং 35A সরানো হয়েছে।


আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, –Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য। এই ভাবেই আমাদের  –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.