Type Here to Get Search Results !

শ্রী শ্রী, শ্রীমান, শ্রীমতী, শ্রীযুক্ত, শ্রীমত্যা-এর মধ্যে পার্থক্য বা গুরুত্ব কী? Difference of Name, Sriman, And Srimati.

শ্রী শ্রী,শ্রীমান,শ্রীমতী,শ্রীযুক্ত,শ্রীমত্যা-এর মধ্যে পার্থক্য বা গুরুত্ব  কী? Difference of Name, Sriman, And Srimati.

শ্রী শ্রী,শ্রীমান,শ্রীমতী,শ্রীযুক্ত,শ্রীমত্যা-এর মধ্যে পার্থক্য বা গুরুত্ব  কী? Difference of Name, Sriman, And Srimati.  

শ্রী শ্রী,শ্রীমান,শ্রীমতী,শ্রীযুক্ত,শ্রীমত্যা-এর মধ্যে পার্থক্য বা গুরুত্ব  কী? Difference of Name, Sriman, And Srimati. শ্রী শব্দের অর্থ লক্ষ্মী ...

Today Gk All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে   অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য  অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

শ্রী শ্রী, শ্রীমান, শ্রীমতী, শ্রীযুক্ত, শ্রীমত্যা-এর মধ্যে পার্থক্য বা গুরুত্ব কী?

Hello My Dear Friend : আজ আমাদের আলোচনার মূল বিষয় হলো বাংলা নামের আগে বসা শ্রী শ্রী,শ্রীমান,শ্রীমতী, শ্রীযুক্ত, শ্রীমত্যা-এর মধ্যে পার্থক্য বা গুরুত্ব কী? তানিয়ে আলোচনা করা। 

শ্রী শব্দের অর্থ লক্ষ্মী,সৌন্দর্য ইত্যাদি।হিন্দু ধর্মে যেহেতু আত্মাগত ভাবে মানুষে মানুষে ভেদাভেদ স্বীকার করা হয় না,তাই বাহ্যিক রূপের যাই পার্থক্য থাকুক না কেন আত্মাগত ভাবে সকল মানুষ সুন্দর এই ভাব প্রকাশের জন্য সকলের নামের পূর্বে শ্রী যোগ করা হয়।তবে ক্ষেত্র বিশেষে এর ব্যবহারের কিছু তারতম্য আছে। 

➽ আরো নানা তথ্য সম্পর্কে জানতে হলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট করতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের যথাযথ চেষ্টা করবো।আমাদের সম্পূর্ণ ওয়েবসাইট টি ঘুরে দেখতে পারেন Today Gk All Exams-এখানে ক্লিক করুন।

শ্রী শ্রী, শ্রীমান, শ্রীমতী, শ্রীযুক্ত, শ্রীমত্যা-এর মধ্যে পার্থক্য বা গুরুত্ব কী? Difference of Name Sriman And Srimati.

১) শ্রী শ্রী :- ঈশ্বর,দেবতা এবং দেবতাতুল্য মানুষের ক্ষেত্রে নামের আগে ব্যবহার করা হয়। যেমন -আমরা স্কুলে খাতায় লিখতাম "শ্রী শ্রী সরস্বতী মাতা সহায়"।   


২) শ্রী :- যেকোনো বয়সের পুরুষদের ক্ষেত্রে শ্রী ব্যবহার করা হয়।যেমন - শ্রী আমল মন্ডল ইত্যাদি শ্রী' শব্দটির গুরুত্ব।শ্রী শব্দের অর্থ কি?| নামের আগে 'শ্রী' শব্দটি থাকে কেনো Click Hare

☐ শ্রী' শব্দের অর্থ : লক্ষ্মী,সৌন্দর্য ইত্যাদি।হিন্দু ধর্মে যেহেতু আত্মাগত ভাবে মানুষে মানুষে ভেদাভেদ স্বীকার করা হয় না,তাই বাহ্যিক রূপের যাই পার্থক্য থাকুক না কেন আত্মাগত ভাবে সকল মানুষ সুন্দর এই ভাব প্রকাশের জন্য সকলের নামের পূর্বে শ্রী যোগ করা হয়।


৩) শ্রীমান :- বালক এবং যুবকদের ক্ষেত্রে। শ্রীমান শব্দটি সাধারণত সাধু, পুরোহিত,সন্ন্যাসীরা কাউকে নাম ধরে ডাকার পরিবর্তে শ্রীমান শব্দটি ব্যবহার করে থাকে। 


৪) শ্রীমতী :- সাধারণত বিবাহিত নারীদের ক্ষেত্রে।আজকাল কুমারী ব্যবহার উঠে যাচ্ছে।অবিবাহিত নারীদের ক্ষেত্রেও শ্রীমতী ব্যবহার হচ্ছে। (দ্রষ্টব্য: শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়)  2 নম্বরের শ্রী শব্দের অর্থটি দেখে নাও এবং তারপর মতি শব্দের অর্থটি দেখে নাও এখান থেকে ।

☐ মতী' শব্দের অর্থ : জ্ঞান, বুদ্ধি, স্মরণ শক্তি; অনুরক্তি; ইচ্ছা, মন, চিত্ত।1. বুদ্ধি (মতিভ্রম, হীনমতি); 2. জ্ঞান (কুমতি);। 3. স্মরণশক্তি (মতিভ্রংশ); 4. প্রবণতা, ইচ্ছা, অনুরক্তি ('ধর্মে যেন মতি থাকে': ব. চ.); 5. চিত্ত, মন ('হরষিত মতি': কাশী.)। ̃ .গতি বি মনের ভাব; অভিপ্রায় ও চেষ্টা। ̃.চ্ছন্ন বিণ. নষ্টবুদ্ধি, দুমর্তি। 


৫) সুশ্রী :- এটি অবিবাহিত নারীদের ক্ষেত্রে বাংলার বাইরে সারা ভারতেই ব্যবহৃত হয়। এছাড়াও প্রতিভাবান নারীদের নামের আগে সুশ্রী শব্দটি ব্যবহার করা হয় তাদের কে সম্মান জানানোর জন্য ব্যবহার করা হয় সুশ্রী শব্দটি। (যেমন সুশ্রী উমা ভারতী বা জয়ললিতা)  


৬) শ্রীযুক্ত :- বয়স্ক বিশেষ করে মান্যগণ্য মানুষের ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়ে থাকে।৪০-৫০বছর বয়সী বিশেষ করে মান্যগণ্য মানুষের ক্ষেত্রে শ্রীযুক্ত উপাধি দ্বারা শ্রদ্ধা জ্ঞাপন করা হয়ে থাকে। যেমন কোন গ্রামের কোন প্রতিভাবান ব্যক্তি ক্ষেত্রে শ্রীযুক্ত শব্দটি ব্যবহার করা হয় তবে এটি এখন বিয়ের পত্র ছাড়া আর কোথাও ব্যবহার দেখা পাওয়া খুবই অসম্ভব।


৭) শ্রীমত্যা:- এটি বিধবা নারীদের ক্ষেত্রে ব্যবহৃত হয়।হিন্দু শাস্ত্রে যেকোনো নারীর স্বামীর মৃত্যুর পর তাকে বিধবা বলে দুঃখ না দিয়ে তাকে নামের আগে শ্রীমত্যা উপাধি দ্বারা শ্রদ্ধা জ্ঞাপন করা হয়ে থাকে। তবে নিমন্ত্রণ পত্রের বাইরে সেভাবে ব্যবহার নেই বললেই চলে নতুন সমাজ বাবস্থাতে।  


৮) শ্রীমৎ :- এটি সন্ন্যাসীর নামের পূর্বে ব্যবহৃত হয়।যে সমস্ত ব্যাক্তি গেরুয়া বস্ত্র ধারণ করেন এবং বাল্যকাল থেকে ঈশ্বরের উপাসনা করেন।এবং যারা মানব কল্যাণের জন্য তার জ্ঞান সকলকে প্রদান করে তাদেরকে শ্রীমৎ উপাধি দ্বারা শ্রদ্ধা জ্ঞাপন করা হয়ে থাকে। 


৯) শ্রীপাদ :- এটি বৈষ্ণব ও শৈব অবধূত বা ধর্মাচার্যগণকে ক্ষেত্রে ব্যবহৃত হয়।যে সমস্ত ব্যাক্তি গেরুয়া বস্ত্র ধারণ করেন এবং তারা বাল্যকাল থেকে গুরুকুল বা ধর্মীয় পাঠশালাতে ধর্মীয় জ্ঞান প্রদান করেন ও সমাজ কল্যাণের পথে শিক্ষার্থী দের এগিয়ে যেতে সাহায্য করে তাদেরকে শ্রীপাদ উপাধি দ্বারা শ্রদ্ধা জ্ঞাপন করা হয়ে থাকে। 

১০) ১০৮ শ্রী :- এটি বিভিন্ন আখড়ার মঠাধ্যক্ষ বা দৈব ক্ষমতা সম্পন্ন সাধকদের নামের পূর্বে ব্যবহৃত হয়। 


আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য। এই ভাবেই আমাদের  –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ...

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. মৃত ব্যক্তির নামের পুর্বে শ্রিযুক্ত শব্দের ব্যবহার করা যায় কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না। ভাই, যে ব্যাক্তিটি মৃত, তার নামের আগে ঈশ্বর বা স্বর্গীয় এই শব্দ দুটির মধ্যে যেকোনো একটি ব্যবহার করাযেতে পারে।

      মুছুন

If you have any doubts or questions, please let me know.... যদি আপনার কোনও সন্দেহ বা প্রশ্ন থাকে তবে দয়া করে আমাকে জানান.....