Type Here to Get Search Results !

ভারতের জাতীয় পতাকা কাকে বলে?| বৈশিষ্ট্য কি?| ব্যবহারে বিধি-নিষেধ কি?| The national flag India.

ভারতের জাতীয় পতাকা কাকে বলে?| বৈশিষ্ট্য কি?| ব্যবহারে বিধি-নিষেধ কি?What is the national flag of India? What are the features? What are the restrictions on use?

ভারতের জাতীয় পতাকা কাকে বলে?| বৈশিষ্ট্য কি?| ব্যবহারে বিধি-নিষেধ কি?What is the national flag of India? What are the features? What are the restrictions on use?

Table of Content(toc)

প্রঃ জাতীয় পতাকা কাকে বলে?What is the national flag of India?

➠কোন দেশের ও জাতির ঐতিহ্য, মর্যাদা ও গৌরবমন্ডিত প্রতীককে জাতীয় পতাকা বলে।


প্রঃ ভারতের জাতীয় পতাকার বৈশিষ্ট্য কি? What are the features?

ভারতের জাতীয় পতাকার তিনটি রং। ওপরের দিকে গৈরিক, মাঝে সাদা এবং নীচের দিকে গাঢ় সবুজ। মাঝের সাদা অংশের উপর নীল রঙের অশােক চক্র। নিয়মানুযায়ী পতাকার দৈর্ঘ্য ৩ মিটার এবং প্রস্থ ২ মিটার। এই পতাকার প্রতিটি রংই এক একটা আদর্শের প্রতীক। যেমন গৈরিক রং-শৌর্য, সেবা ও গর প্রতীক। সবুজ রং কর্মশক্তি, নিভিীকতা ও জীবনধর্মের প্রতীক।সাদা রং শান্তি ও পবিত্রতার প্রতীক।অশােক চক্র উন্নতি ও প্রগতির প্রতীক।


প্রঃ জাতীয় পতাকাকবে এবং কোথায় প্রথম উত্তোলিত হয়েছিল? সেই পতাকার রূপরেখা কেমন ছিল? কি করে বর্তমান রূপ পেল? 

কলকাতার পার্শীবাগানে ১৯০৬ সালের ৭ই আগষ্ট প্রথম জাতীয় পতাকা উত্তোলিত হয়েছিল। সেই সময় ঐ জাতীয় পতাকা ছিল লাল, হলুদ ও সবুজ রঙের তিনটি সমান অনুভূমিক ক্ষেত্র। উপরের লাল অংশে পরপর আটটি সাদা পদ্ম আঁকা ছিল।হলুদ অংশে দেবনাগরী অক্ষরে লেখা ছিল বন্দেমাতরম। সবুজ অংশের বাম কোনে ছিল সাদা রঙের সূর্য এবং দক্ষিণ কোণে অর্ধচন্দ্র একটি তারকা। ১৯৩১ সালে এই পতাকা আবার পরিবর্তন করা হয়। বর্তমান জাতীয় পতাকার মতই তাতে গৈরিক, সবুজ এবং সাদা রং ছিল। আর মাঝের সাদা অংশে চরকা। আর ওটাই ছিল কংগ্রেসের জাতীয় পতাকা। স্বাধীনতা লাভের কয়েকদিন আগে ঐ পতাকার মধ্যে চরকার পরিবর্তে সম্রাট অশােকের ধর্মচক্র বসানাে হয়।


প্রঃ জাতীয় পতাকা গৃহীত হয় কবে?When was the national flag adopted?

= ১৯৪৭ খ্রীস্টাব্দের ২৩শে জুলাই গণ-পরিষদ কর্তৃক গৃহীত হয়, এবং ১৯৪৭ সালের ১৪ই আগস্ট জাতির প্রতি পতাকা উৎসর্গ করা হয়।


প্রঃ জাতীয় পতাকা ব্যবহারে বিধি-নিষেধ কি?What are the restrictions on use?

  1. সাধারণত প্রধান প্রধান সরকারি ভবনে জাতীয় পতাকা উড্ডীন রাখা হয়। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পতাকা উড্ডীন রাখা এবং সূর্যাস্তের সঙ্গে সঙোগ পতাকা নামিয়ে রাখা বিধেয়।
  2. স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস প্রভৃতি জাতীয় অনুষ্ঠানের দিনগুলিতে জনসাধারণ পতাকা স্বগৃহে তুলতে পারে। ময়লা বা ছেড়া পতাকা তােলা চলবে না। জাতীয় পতাকার উপরের দিকে বা ডানদিকে অন্য কোনরকম পতাকা রাখা চলবে না।
  3. বিভিন্ন পতাকা একই সঙ্গে রাখতে হলে জাতীয় পতাকা থাকবে অন্যান্য পতাকার উপরে বা ডানদিকে।
  4. কোন সভা-সমিতিতে জাতীয় পতাকা রাখতে হলে রাখার নিয়ম সভাপতির পেছন দিকে, কিন্তু মাথার ঊর্ধ্বে।
  5. অন্যান্য পতাকার মধ্যে জাতীয় পতাকা তুলতে হবে সবার আগে, আর নামাতে হবে সবার শেষে।
  6. কোন অবস্থাতেই জাতীয় পতাকা শায়িত বা হেলান অবস্থায় রাখা চলবে না, সােজাসুজি রাখতে হবে।
  7. কেবল শােক প্রকাশের সময় পতাকা অর্ধনমিত করা চলে।
  8. কোন শােভাযাত্রার জাতীয় পতাকার ব্যবহার প্রয়ােজন হলে শােভাযাত্রার সম্মুখের ব্যক্তিটি তার ডান কাঁধে পতাকাটি বহন করে চলতে পরেন মাত্র।
  9. কোন বিজ্ঞাপনে জাতীয় পতাকা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।



বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন:- পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশনের ক্লার্ক, ডব্লু.বি.সি.এস প্রিলিমিনারি, মিসলেনিয়াস সার্ভিসেস পরীক্ষা, কেন্দ্রীয় স্টাফ সিলেকশনের হায়ার সেকেন্ডারি ও গ্র্যাজুয়েট লেভেল গ্রুপ -ডি, রাজ্য ও কোলকাতা পুলিশ কনস্টবল পরীক্ষা সহ বিভিন্ন প্রতিযােগিতামূলক চাকরীর পরীক্ষায় যে ধরনের প্রশ্ন আসার সম্ভাবনা উপর ভিত্তি করে বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স MCQ নিয়ে এসেছি।


আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz– Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ। এই ভাবেই আমাদের –Today Gk-All Exams-এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.