Type Here to Get Search Results !

ভেটো কি?| ভেটো কীভাবে কাজ করে?| পকেট ভেটো কী?

ভেটো মানে কি?| ভেটো কীভাবে কাজ করে?| পকেট ভেটো কী? Vote system India.

ভেটো কি?| ভেটো কীভাবে কাজ করে?| পকেট ভেটো কী? Vote system.

ভেটো মানে কি? ভেটো ব্যবস্থা বলতে কী বােঝায়? ভেটো কীভাবে কাজ করে? পকেট ভেটো কী? সীমিত ভােটাধিকার কী? কাদের ভেটো প্রয়োগের আধিকার রয়েছে? Vote system..

নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে| ভেটো ক্ষমতা দেওয়া হয় কোন সম্মেলনে| ভেটো বলতে কি বুঝ| ভেটো ক্ষমতার অধিকারী কোন কোন রাষ্ট্র| ভেটো কয় প্রকার ও কি কি| ভেটো কি class 9| জাতিসংঘের কোন দেশের ভেটো ক্ষমতা নেই| ভেটো ক্ষমতা কি অসমীয়া


Today Gk All Exams- এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ

1. ভেটো ব্যবস্থা বলতে কী বােঝায়?|What is the veto arrangement?

উত্তর : মানবজাতিকে যুদ্ধের মারণলীলা থেকে রক্ষা করতে ১৯৪৫ সালে সম্মিলিত জাতিপুঞ্জের জন্ম হয়। সনদের ১নং ধারায় বলা হয়েছে, জাতিপুঞ্জের প্রধান কাজ হল আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষা করা। সনদের ২৪ নং ধারা অনুসারে নিরাপত্তা পরিষদের হাতে নিরাপত্তা রক্ষার প্রধান দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু ভেটো ব্যবস্থার অপপ্রয়ােগ জাতিপুঞ্জের সাফল্যের পথে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

সনদের ২৭ (১) নং ধারায় বলা হয়েছে—নিরাপত্তা পরিষদের প্রতিটি সদস্যের একটি মাত্র ভােট থাকবে। বর্তমানে নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা ১৫ জন। এদের মধ্যে ৫ জন স্থায়ী সদস্য এবং ১০ জন অস্থায়ী সদস্য। 

সনদের ২৭ (২) ধারায় বলা হয়েছে— পদ্ধতিগত বিষয়ে (Procedural matters) কোন সিদ্ধান্ত গ্রহণের জন্যে অন্তত ৯ জন সদস্যের সমর্থন প্রয়ােজন। কিন্তু অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্যে অন্তত ৯ জন সদস্যের সমর্থন প্রয়ােজন। তবে তাদের মধ্যে ৫ জন স্থায়ী সদস্যের সমর্থন অবশ্যই দরকার। এর অর্থ হল অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ৫ জন স্থায়ী সদস্যের মধ্যে যদি কেউ একজনও বিরােধিতা করে তাহলে কোন সিদ্বান্ত গৃহীত হবে না। স্থায়ী সদস্যদের এই অসম্মতিকে বলে ভেটো (veto) ক্ষমতা।

নিরাপত্তা পরিষদের কাজের ধারা বিশ্লেষণ করলে দেখা যাবে, পরিষদের ব্যর্থতার মূলে আছে ভেটো ক্ষমতা। বৃহৎ শক্তির হাতে ভেটো ক্ষমতা থাকায় তাদের নিজেদের সংকীর্ণ। স্বার্থে এবং মতাদর্শগত কারণে এই ক্ষমতা প্রয়ােগ করে নিরাপত্তা পরিষদকে অকেজো করে দিয়েছে। তবে অধ্যাপক নিকোলাস (Nicholas) বলেছেন। বর্তমানে নিরাপত্তা পরিষদ তার পূর্ব গৌরব ফিরে পেতে চেষ্টা করছে।


2. ভেটো মানে কি? Vote system.

'ভেটো' শব্দের অর্থ লাতিন ভাষায় 'আমি নিষেধ করি'। মার্কিন যুক্তরাষ্ট্রে সংবিধানের ধারা 7, ধারাটি রাষ্ট্রপতিকে কংগ্রেসের উভয় ঘর দ্বারা গৃহীত আইন বাতিল করার ক্ষমতা প্রদান করেছে, যদিও 'ভেটো' শব্দটি সংবিধানে বাস্তবে প্রদর্শিত হয়নি।

কংগ্রেস প্রতিনিধি পরিষদ এবং সিনেট উভয় ক্ষেত্রেই দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে একটি রাষ্ট্রপতি ভেটোকে ওভাররাইড করতে পারে, তবে এটি অর্জন করা খুব কঠিন। এমনকি কোনও ভেটোর হুমকি প্রেসিডেন্টকে একটি বিল পাস হওয়ার আগে কংগ্রেসে আইন নিয়ে বিতর্ককে প্রভাবিত করতে এবং ভেটো এড়ানোর জন্য বিধায়কদের কোনও বিলে পরিবর্তন করার জন্য চাপ দেয়।


3. ভেটো কি? কাদের ভেটো প্রয়োগের আধিকার রয়েছে? Vote system.

কার্যবিবরণীর বহির্ভূত কোন বিষয়ে যদি বৃহৎ পাঁচটি রাষ্ট্রের ( যুক্তবাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন) কোন একটি রাষ্ট্র যদি '' না বোধক ভোট'' প্রদান করে থাকে তাহলে নিরাপত্তা পরিষদ সে বিষয়ে কোন সিদ্ধান্ত গ্রহন করতে পারে না। স্থায়ী সদস্যরাষ্ট্রদের এই বিশেষ ক্ষমতা '' ভেটো " নামে পরিচিত।জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য রাষ্ট্র- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন প্রত্যেকের ভেটো প্রয়োগের অধিকার রয়েছে।


4. ভেটো কীভাবে কাজ করে?| Vote system India.

কংগ্রেসের উভয় পক্ষই বিল বা যৌথ রেজোলিউশনের একই সংস্করণটি অনুমোদনের পরে, রাষ্ট্রপতির কাছে যায়, যার এই আইনটি কার্যকর করার জন্য 10 দিন (রবিবার সহ নয়) রয়েছে। রাষ্ট্রপতি যদি কোনও বিলের বিষয়ে 10 দিনের মধ্যে কোনও পদক্ষেপ না নেয় এবং কংগ্রেস অধিবেশন থাকে, বিলটি স্বয়ংক্রিয়ভাবে আইন হয়ে যায়।

নিয়মিত ভেটোর ক্ষেত্রে, রাষ্ট্রপতি কংগ্রেসে আইন স্বাক্ষর না করেই 10 দিনের মধ্যে আইনটির টুকরোটি ফিরিয়ে দেন, সাধারণত একটি স্মারকলিপিতে তিনি ব্যাখ্যা করেন যে কেন তিনি এই বিলটি প্রত্যাখ্যান করছেন, যা 'ভেটো বার্তা' হিসাবে পরিচিত।  একবার কোনও রাষ্ট্রপতি একবার বিলকে কংগ্রেসে পাঠালে তিনি তার মত পরিবর্তন করতে পারেন না এবং ফেরত চাইতে পারেন না। (ইউলিসেস এস গ্রান্ট তার রাষ্ট্রপতি থাকাকালীন দু'বার এটি করার চেষ্টা করেছিলেন, তবে কংগ্রেস তা মানতে রাজি হয়নি।


5. সীমিত ভােটাধিকার কী?  

Vote শব্দের অর্থ নির্বাচন করা। ভােটাধিকার শব্দের অর্থ নির্বাচন করার এধিকার নাগরিকদের প্রতিনিধি নির্বাচন করার অধিকারকে বলে ভােটাধিকার।স্বাভাবিকভাবে

প্রশ্ন জাগে—সব প্রাপ্তবয়স্ককে কি ভােটাধিকার দেওয়া হবে? 

সকলকে ভােটাধিকার দেবার নাম সার্বজনীন প্রাপ্তবয়স্কের ভােটাধিকার। কিন্তু কেউ কেউ মনে করেন, এই অধিকার সবাইকে দেওয়া উচিত নয়।একে বলে সীমিত ভােটাধিকার।যাঁরা সীমিত ভােটাধিকারের।পক্ষে যুক্তি দেখিয়েছেন তাদের মধ্যে উল্লেখযােগ্য হলেন—মিল, হেনরী মেইন, লেকী প্রভৃতি চিন্তাবিদ। তাদের যুক্তিগুলি হল :


প্রথমত: রাষ্ট্রবিজ্ঞানী মিল (Mill) বলেছেন—শুধুমাত্র শিক্ষিতদের ভােটাধিকার দেওয়া উচিত। কারণ শাসনব্যবস্থা সম্পর্কে যারা অজ্ঞ তাদের ভােটাধিকার দিলে শাসনব্যবস্থার মান নীচে নেমে যাবে।

দ্বিতীয়তঃ যাদের সম্পত্তি আছে তাদের মধ্যে ভােটাধিকার সীমিত থাকা উচিত। কারণ রাষ্ট্রের কাজ হল মানুষের সম্পত্তি রক্ষা করা। যাদের সম্পত্তি নেই তাদের ভােটাধিকার দিলেসম্পত্তির অধিকার বিঘ্নিত হবে।

তৃতীয়ত: নারীদের ভােটাধিকার দেওয়া উচিত নয়। কারণ তাদের ভােটাধিকার দিলে গৃহের শান্তি নষ্ট হবে। শিশুরা ঠিকমতাে লালিত-পালিত হবে না। নারীরা ধর্মভীরু ও আবেগপ্রবণ। তাই যােগ্য প্রার্থী নির্বাচিত করতে পারবে না।

চতুর্থতঃ ঐতিহাসিক মেকলে বলেছেন—দরিদ্রদের ভােটাধিকার দিলে ‘কিছু অর্ধনগ্ন ধীবর’ সভ্যতাকে নষ্ট করবে। জনতার স্বৈরাচার প্রতিষ্ঠিত হবে। সীমিত ভােটাধিকারের পক্ষে যুক্তি দেখানাে হলেও বর্তমানে গণতন্ত্রের প্রসারের ফলে। সার্বিক প্রাপ্তবয়স্কের ভােটাধিকার স্বীকৃত হয়েছে। সীমিত ভােটাধিকারের ধারণা ইতিহাসের পাতায় স্থান পেয়েছে।


6.পকেট ভেটো কী?|What is the pocket veto?

কংগ্রেস বা অন্য কোনো পার্টি যদি রাষ্ট্রপতিকে বিল দেওয়ার পরে 10 দিনের মধ্যে স্থগিত হয়, তবে রাষ্ট্রপতি বিলটিতে স্বাক্ষর না করার বা কার্যকরভাবে পকেটে রেখে বাছাই করে যা 'পকেট ভেটো' হিসাবে পরিচিত যা ব্যবহার করতে পারেন। এই ক্ষেত্রে, বিল আইন হয়ে উঠবে না, এবং কংগ্রেসকে আইনটি পুনরুদ্ধার করতে চাইলে পুনরায় প্রক্রিয়া শুরু করতে হবে।

পকেট ভেটো একটি পরম ভেটো, যা কংগ্রেস ওভাররাইড করতে পারে না। সংবিধানের Article অনুচ্ছেদে এই পকেট ভেটো পাওয়ার ব্যবস্থা করা হয়েছে, তাতে উল্লেখ করা হয়েছে যে 'কংগ্রেস তাদের স্থগিতাদেশে তার প্রত্যাবর্তনকে বাধা দেয়, এই ক্ষেত্রে এটি আইন হবে না।' কয়েক বছর ধরে, 'স্থগিতাদেশ' অর্থ নিয়ে বিতর্ক পকেট ভেটোতে জড়িত বেশ কয়েকটি ফেডারেল আদালতের মামলার ফলস্বরূপ।  

(অন্যত্র আমরা যদিদেখি যে সাধারণ ভাবে নেতা,মন্ত্রী-এদের গণভোটে পকেট ভোট থাকে যেমনঃ কোনো একটি গোষ্ঠীর ভোট বা সম্প্রদায়ের একত্রিত ভোট যা এলেক্সেশন জিততে সাহায্য করে থাকে)

উভয়ের পরে 1970 এর দশকের গোড়ার দিকে রিচার্ড নিকসন এবং জেরাল্ড ফোর্ড একটি কংগ্রেসনাল অধিবেশন চলাকালীন সংক্ষিপ্ত স্থগিতাদেশের সময় পকেট ভেটো ব্যবহার করার চেষ্টা করেছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের আপিল আদালত ওয়াশিংটন , ডিসি রায় দিয়েছিলেন যে সংক্ষিপ্ত কংগ্রেসনাল অবসরণের সময় রাষ্ট্রপতি পকেট ভেটো ব্যবহার করতে পারবেন না, যতক্ষণ না কংগ্রেস এই অবকাশের সময় একটি সাধারণ ভেটো বার্তা পাওয়ার জন্য একজন অফিসার নিয়োগ করেছিলেন।

ভেটো কি?| ভেটো কীভাবে কাজ করে?| পকেট ভেটো কী? 

ভেটো মানে কি? ভেটো ব্যবস্থা বলতে কী বােঝায়? ভেটো কীভাবে কাজ করে? পকেট ভেটো কী? সীমিত ভােটাধিকার কী? কাদের ভেটো প্রয়োগের আধিকার রয়েছে? Vote system..

নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে| ভেটো ক্ষমতা দেওয়া হয় কোন সম্মেলনে| ভেটো বলতে কি বুঝ| ভেটো ক্ষমতার অধিকারী কোন কোন রাষ্ট্র| ভেটো কয় প্রকার ও কি কি| ভেটো কি class 9| জাতিসংঘের কোন দেশের ভেটো ক্ষমতা নেই| ভেটো ক্ষমতা কি অসমীয়া

Today Gk All Exams- এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.