Type Here to Get Search Results !

বাংলায় 'কি' এবং 'কী'-এর মধ্যে পার্থক্য কী?

বাংলায় "কি" এবং "কী"-এর মধ্যে পার্থক্য কী?


বাংলায় 'কি' এবং 'কী'-এর মধ্যে পার্থক্য কী?

*আমরা  যখন কোনো প্রশ্ন করি। আর সেই প্রশ্নের উত্তর হ্যাঁ/না বা মাথা নেড়ে উত্তর প্রদান করা যায়।তখন সেক্ষেত্রে বাক্যের শেষে "কি" শব্দটি বসে।
*আমরা যখন এমন কোনো প্রশ্ন করি। যার উত্তর হ্যাঁ/না বা মাথা নেড়ে উত্তর প্রদান করা যায় না। সেক্ষেত্রে বাক্যের শেষে "কী" শব্দটি ব্যবহার করা হয়।

বন্ধুরা আমাদের কাছে এমন কিছু কিছু বিষয় আছে যেগুলি আমাদের জানার খুবই ইচ্ছে হয় কিন্তু সেগুলি সম্পর্কে আমাদের জানার মত সঠিক কোন রকম প্রোগ্রাম বা সিস্টেম পাওয়া যায় না। তবে হ্যাঁ বন্ধুরা, আজকে আমরা এই সমস্ত বিষয়গুলিকে নিয়ে আলোচনা করার জন্য বিশেষ করে Today Gk All Exams সাইটের মাধ্যমে এই সমস্ত বিষয়ে উপর আলোচনা পর্ব শুরু করেছি। আর সেই আলোচনা পর্বের আজকের বিষয় হল বাংলায় 'কি' এবং 'কী' এর মধ্যে পার্থক্য কী আছে তা নিয়ে আলোচনা বা বিশ্লেষণ করা হবে।


বন্ধুরা আমাদের এই বাংলা ভাষায় এমন কিছু শব্দের ব্যবহার করা হয় যা বোঝা অনেক জটিল। তবে সেইসব শব্দের প্রয়োগ বা ব্যবহার সম্পর্কে জানতে পারলেই সব সহজ মনে হবে। যেগুলো সবাই জানে না।কারণ স্কুলে এসব বিষয়ে কেউ গুরুত্ব দেয় না। ভাই এই সমস্ত বিষয় নিয়ে আলোচনাইও হয় না। স্কুলে তো বিষয় বিভাগ সিলেবাস প্রশ্ন উত্তর এই সমস্ততেই আটকে যায়।

তবে যাইহোক বন্ধুরা আজকের আমরা আমাদের মূল প্রসঙ্গে চলে আসি, আমাদের বাংলা শিক্ষক আমাকে এর পার্থক্য বুঝিয়েছিল এবং এর ব্যবহার-বিধি শিখিয়েছিল। আর আজকের আমি আপনাদের কাছে এই ব্লক পোষ্টের মাধ্যমে সেই ব্যবহার বিধি আপনাদেরকে দেখাবো।

বাংলায় "কি" এবং "কী"-এর মধ্যে পার্থক্য কী?


আমরা যখন কোনো প্রশ্ন করি তখন কী/কি বলি।(আমরা এখানেই বিভ্রান্ত হয়ে যাই যে আমরা কোন কি শব্দটি ব্যবহার করছি) কিন্তু লেখার সময় বানান আলাদা হয়ে যায়।

* আমরা যখন কোনো প্রশ্ন করি। আর সেই প্রশ্নের উত্তর হ্যাঁ/না বা মাথা নেড়ে উত্তর প্রদান করা যায়।তখন সেক্ষেত্রে বাক্যের শেষে "কি" শব্দটি বসে। উদাহরণ-

১। তুমি কি লিখতে পারো?

উ: হ্যাঁ।

২। তুমি কি সাঁতার কাটতে পারো?

উ: হ্যাঁ

* অন্যদিকে আমরা যখন এমন কোনো প্রশ্ন করি।যার উত্তর হ্যাঁ/না বা মাথা নেড়ে উত্তর প্রদান করা যায় না। সেক্ষেত্রে বাক্যের শেষে "কী" শব্দটি ব্যবহার করা হয়। উদাহরণ-

১। তুমি কী খাচ্ছ?

উ: খাবার-মাছ-মাংস।

২। তুমি কী পড়?

উ: বাংলা-ভূগোল বই।

এবারে আশা করি বুঝতে পেরেছেন। আমাদের পোস্টি ভালো লাগলে আমাদের ওয়েবসাইটিকে ফলো করুন।

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই –Today Gk All Exams এর পাশে থাকুন, সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.