Type Here to Get Search Results !

Current Affairs March 2023| 50 Current Affairs Questions Bengali

Current Affairs March 2023| 50 Current Affairs Questions Bengali

Current Affairs March 2023| 50 Current Affairs Questions Bengali 

Current Affairs - March 2023| 50 Current Affairs Questions |Top 50 GK Questions and Answers 2023 | 50 General Knowledge Questions for all Exams.

Current Affairs - March 2023| 50 Current Affairs Questions Bengali - We have provided you with general knowledge questions and answers in today’s article, which will be helpful for all upcoming exams. Like- UPSC, State PCS, Railway, Bank, SSC CGL, GD, CHSL, MTS, SSC Stenographer, CPO, JE Clerk, IBPS PO, RBI Assistant, and so forth. Current Affairs March 2023  You can get this important information that we are offering. answers to GK questions in Bengali These inquiries are consistently made in competitive exams.

You will be taking these exams soon: UPSC, State PCS, Railway, Bank, SSC CGL, GD, CHSL, MTS, Stenographer, CPO, JE Clerk, IBPS PO, RBI Assistant, and so forth. It can be crucial for a lot of other competitive exams. You will encounter at least 100 general knowledge questions on each exam. Candidates must therefore concentrate on the globe gk quiz questions and answers in Bengali. 

Current Affairs Bengali| Current Affairs - March 2023 

1. নেপালের উইকেটরক্ষক-ব্যাটসম্যান আসিফ শেখকে 2022 সালের ক্রিস্টোফার মার্টিন-জেনকিন্স স্পিরিট অফ ক্রিকেট পুরস্কারের বিজয়ী ঘোষণা করা হয়েছে।

2. ICICI প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স ICICI Pru Gold চালু করেছে।

3. Axis Bank, Autotrac Finance ট্র্যাক্টর লোন অফার করার জন্য সহ-ঋণ চুক্তিতে প্রবেশ করে৷

4. লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা শ্রীনগর জম্মু ও কাশ্মীরের বিশ্ব-বিখ্যাত ডাল লেকে এরেটর কাম ডান্সিং ফাউন্টেন উদ্বোধন করেছেন৷

5. নাগাল্যান্ড কোহিমায় G20 বিজনেস সামিট 2023 হোস্ট করতে প্রস্তুত।

6. 10-দফা বিরাটনগর ঘোষণা গ্রহণের মধ্য দিয়ে তিন দিনের নেপাল-ভারত সাহিত্য উৎসব শেষ হয়েছে।

7. তামিলনাড়ু সরকার পাঁচ বছরের জন্য মিলেট মিশন বাস্তবায়ন করবে।

8. জি কৃষ্ণকুমার ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের (BPCL) সিএমডি নিযুক্ত হয়েছেন৷

9. SAFF চ্যাম্পিয়নশিপের 2023 সংস্করণ, দক্ষিণ এশিয়ার মার্কি আন্তর্জাতিক টুর্নামেন্ট, 21 জুন থেকে 3 জুলাই, 2023 পর্যন্ত বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে।

10. জুনিয়র ভারতীয় তীরন্দাজরা তাওয়ুয়ানে এশিয়া কাপ স্টেজ 1 বিশ্ব র‌্যাঙ্কিং টুর্নামেন্টে 10টি পদক জিতেছে।

11. QS ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং অনুসারে বিষয় 2023, বিভিন্ন ক্যাম্পাস থেকে মোট 44টি প্রোগ্রাম বিশ্বব্যাপী শীর্ষ 100 তালিকায় স্থান পেয়েছে।

12. রিলায়েন্সের চেয়ারম্যান হুরুন ইন্ডিয়া এবং M3M ইন্ডিয়া দ্বারা প্রকাশিত 2023 M3M হুরুন গ্লোবাল রিচ তালিকা অনুসারে, মুকেশ আম্বানি বিশ্বের শীর্ষ 10 বিলিয়নেয়ারদের তালিকায় (র্যাঙ্ক 9) একমাত্র ভারতীয়।

13. পঙ্কজ আদভানি কাতারের দোহায় অনুষ্ঠিত এশিয়ান বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছেন।

14. 2023 সালের গণিতের জন্য অ্যাবেল পুরস্কার আর্জেন্টাইন-আমেরিকান লুইস ক্যাফারেলিকে দেওয়া হয়েছিল, "আংশিক ডিফারেনশিয়াল সমীকরণ" এর একজন বিশেষজ্ঞ যা কীভাবে জল প্রবাহ থেকে জনসংখ্যা বৃদ্ধি পর্যন্ত ঘটনাগুলি ব্যাখ্যা করতে পারে।

15. কর্ণাটকের একটি জনপ্রিয় জৈন তীর্থস্থান শ্রাবণবেলগোলায় জৈন মঠের চারুকীর্তি ভট্টারকা স্বামী, স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার কারণে 73 বছর বয়সে মারা গেছেন।

16.চীনের সাথে 1962 সালের যুদ্ধ এবং পাকিস্তানের সাথে 1965 সালের যুদ্ধের একজন প্রবীণ, উইং কমান্ডার জগ মোহন নাথ, দুটি মহা বীর চক্র বীরত্ব পুরস্কার প্রাপক, তিনি মুম্বাইতে মারা যান।

17. মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন ভারতীয়-আমেরিকান অভিনেত্রী মিন্ডি কালিংকে জাতীয় মানবতা পদক প্রদান করেছেন।

18. গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এবং দুটি এশিয়া বুক অফ রেকর্ডসের আগে সম্মানিত হওয়ার পরে, মহা মেট্রো নাগপুর তিনটি ভিন্ন বিভাগের জন্য মর্যাদাপূর্ণ এশিয়া বুক অফ রেকর্ডস শংসাপত্রে ভূষিত হয়েছে।

19. জাতিসংঘের স্বল্পোন্নত দেশগুলির (এলডিসি) শীর্ষ সম্মেলনে, যা দোহা, কাতারে সমাপ্ত হয়েছিল, হিমালয় কিংডম ভুটান এখন এলডিসিগুলির তালিকা থেকে বাদ পড়েছে এবং তালিকা থেকে বাদ পড়া সপ্তম দেশ হয়েছে৷ 1971 সালে ভুটান প্রথম এলডিসি গ্রুপে অন্তর্ভুক্ত হয়।

20. রাজস্থান সরকার জয়পুরে ভারতের প্রথম আচরণগত পরীক্ষাগার স্থাপনের অনুমোদন দিয়েছে। এটি হরিশ চন্দ্র মাথুর রাজস্থান ইনস্টিটিউট অফ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (HCM-RIPA), জয়পুরের প্যাটেল ভবনে স্থাপন করা হচ্ছে।

21. MNRE মন্ত্রী আর.কে. সিং লোকসভায় প্রকাশ করেছেন যে বুন্দেলখণ্ড অঞ্চলে 4995 মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আটটি সোলার পার্ক অনুমোদিত হয়েছে।

22. আমেরিকান কফি জায়ান্ট স্টারবাকস ভারতীয় বংশোদ্ভূত লক্ষ্মণ নরসিমহানকে তার পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) হিসাবে নিযুক্ত করেছে। নরসিমহান হাওয়ার্ড শুল্টজের স্থলাভিষিক্ত হবেন, যিনি কোম্পানির অন্তর্বর্তীকালীন সিইও।

23. ইনভেস্ট ইন্ডিয়া মনমীত কৌর নন্দাকে নতুন এমডি এবং সিইও হিসাবে নিয়োগ করেছে৷

24. মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন ভারতীয়-আমেরিকান নীতি বিশেষজ্ঞ নিশা দেশাই বিসওয়ালকে মার্কিন আন্তর্জাতিক উন্নয়ন অর্থ কর্পোরেশন (ডিএফসি) এর ডেপুটি চিফ এক্সিকিউটিভ অফিসার হিসাবে মনোনীত করার তার অভিপ্রায় ঘোষণা করেছেন।

25. INS Androth নামে দ্বিতীয় অ্যান্টি-সাবমেরিন ওয়ারফেয়ার শ্যালো ওয়াটার ক্রাফট (ASW SWC) কলকাতার গার্ডেন রিচ শিপ বিল্ডার্সে চালু করা হয়েছিল।

26. মিউজিক একাডেমি দ্বারা সঙ্গীতা কালানিধি পুরস্কার 2023-এর জন্য বোম্বে জয়শ্রীকে বেছে নেওয়া হয়েছে৷

Current Affairs March 2023| Current Affairs Bengali 


27. অনুযায়ী কানারা ব্যাঙ্ক রাশিয়ার যৌথ উদ্যোগ কমার্শিয়াল ইন্দো ব্যাঙ্ক এলএলসি (সিআইবিএল) এর অন্য উদ্যোগ অংশীদার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-এর কাছে প্রায় 121.29 কোটি টাকায় তার অংশীদারিত্ব বিক্রি করেছে৷

28. আরবিআই ভারত এবং তানজানিয়াকে বাণিজ্যের জন্য জাতীয় মুদ্রা ব্যবহার করার অনুমতি দেয়।

29. পরিচালক প্রদীপ সরকার 67 বছর বয়সে মারা গেছেন।

30. NASA এবং ISRO যৌথভাবে NISAR নামে একটি পৃথিবী বিজ্ঞান উপগ্রহ তৈরি করেছে।

31. কোভিড-19-এর XBB.1.16 ভেরিয়েন্টের মোট 349টি নমুনা, যা দেশে করোনাভাইরাস মামলার সাম্প্রতিক বৃদ্ধির পিছনে থাকতে পারে, INSACOG তথ্য অনুসারে সনাক্ত করা হয়েছে। এই 349টি রূপটি নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পাওয়া গেছে।

32. বিশ্ব যক্ষ্মা দিবস 2023 24 মার্চ 7 তারিখে পালন করা হয়েছে।

33. গ্রীন টাগ ট্রানজিশন প্রোগ্রাম চালু করার মাধ্যমে 2030 সালের মধ্যে ভারতের লক্ষ্য 'গ্রিন শিপের জন্য গ্লোবাল হাব' বিল্ডিং হওয়ার।

34. G20 সদস্য দেশ, অতিথি দেশ এবং আন্তর্জাতিক সংস্থাগুলির 100 টিরও বেশি প্রতিনিধি ইটানগর অরুণাচল প্রদেশ সফর করবেন।

35. অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি 2023-24 মৌসুমের জন্য কাঁচা পাটের ন্যূনতম সমর্থন মূল্য প্রতি কুইন্টাল পাঁচ হাজার পঞ্চাশ টাকা অনুমোদন করেছে।

36. কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ বেঙ্গালুরুতে সহকার সমৃদ্ধি সৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং 1400 কোটি টাকার বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন করেন।

37. কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্কর বেঙ্গালুরুতে 24 শে মার্চ 2023-এ ব্যাঙ্গালুরু দক্ষিণের সাংসদ তেজস্বী সূর্য দ্বারা আয়োজিত একটি যুব সম্বাদে ভাষণ দিয়েছেন।

38. ভারত তৃতীয় বৃহত্তম মাছ উৎপাদনকারী দেশ, যা বিশ্বব্যাপী মাছ উৎপাদনে 8% অবদান রাখে।

39. কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে।

40. সরকারের অভিযোগ নিষ্পত্তির হার প্রতি মাসে এক লাখ মামলা অতিক্রম করেছে এবং কেন্দ্রীভূত পাবলিক গ্রিভেনস রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেমের সূচনা হওয়ার পর এটি প্রথমবারের মতো ঘটেছে।

41. প্রতিরক্ষা মন্ত্রক দুটি সমন্বিত ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম সংগ্রহের জন্য BEL এর সাথে 3000 কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে৷

42. ডিব্রুগড়ে 42.G20 রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইনিশিয়েটিভ মিট সম্পদ-দক্ষ এবং টেকসই সার্কুলার জৈব-অর্থনীতির জন্য আহ্বান জানায়।

43. ভারতের G20 প্রেসিডেন্সির অধীনে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ওয়ার্কিং গ্রুপের প্রথম বৈঠক মুম্বাইতে অনুষ্ঠিত হবে।

44. রাসায়নিকের উপর নির্ভরতা কমাতে সরকার PKVY এর মাধ্যমে জৈব সার ব্যবহার করে জৈব চাষের প্রচার করছে।

45. সরকার জানিয়েছে যে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY)-2.0-এর অধীনে নির্ধারিত লক্ষ্যগুলি ইতিমধ্যেই অর্জিত হয়েছে৷

46. বিশ্ব যক্ষ্মা দিবসে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে এই রোগ নির্মূল করার জন্য তীব্র পদক্ষেপের আহ্বান জানিয়েছে যা বিশ্বের সর্বোচ্চ টিবি বোঝা বহন করে।

47. আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ঘোষণা করেছেন যে সর্বোচ্চ স্তরে গৃহীত যৌথ সরকারী বিবৃতির ভিত্তিতে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে একটি শান্তি চুক্তি হবে।

48. সাম্প্রতিক ব্যাঙ্ক ব্যর্থতার স্ট্রিং পরে এই পদক্ষেপ আর্থিক অশান্তি যোগ করতে পারে এমন আশঙ্কা সত্ত্বেও মার্কিন কেন্দ্রীয় ব্যাংক আবার সুদের হার বাড়িয়েছে।

49. বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আগামী সাধারণ নির্বাচন নিয়ে ঢাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের সঙ্গে আলোচনা করেছেন।

50. প্রথম ভারত-জিসিসি ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে যোগদানের জন্য সৌদি আরব সফরের ফাঁকে, সেক্রেটারি ড. আউসফ সাঈদ তার সৌদি প্রতিপক্ষের সাথে বিস্তৃত দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

 Tag:  current affairs march 2023 pdf| current affairs march 2023 | current affairs march 2023 pdf download| professors current affairs march 2023| current affairs in march 2023| current affairs  march 2023| current affairs march 2023| current affairs 2023 questions and answers| 50 current affairs questions and answers| current affairs quiz with answers| 50 current affairs questions and answers 2023| gk current affairs| today gk current affairs| current affairs of india|  current affairs in Bengali| current affairs questions mcq with answers

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.