Type Here to Get Search Results !

Current Affairs March 2023 Part-2| MCQ Questions Bengali

Current Affairs March 2023 Part-2| MCQ Questions Bengali

Current Affairs March 2023 Part-2|MCQ Questions.

Current Affairs March 2023 Part-2| MCQ Questions Bengali| All Competitive exams like UPSC, UPSC CSE, IBPS, SBI, RBI, SSC, Railway, UPPSC, RPSC, BPSC, MPPSC, TNPSC, UKPSC, APPSC, MPSC, etc Exams.  

Current Affairs March 2023 Part-2|MCQ Questions Daily, Weekly, Monthly, and Yearly Current affairs 2023, Current affairs of 2023 & Current affairs 2023. Daily current affairs Quizzes for all competitive exams like UPSC, UPSC CSE, IBPS, SBI, RBI, SSC, Railway, UPPSC, RPSC, BPSC, MPPSC, TNPSC, UKPSC, APPSC, MPSC, etc Exams.   

Dear Students: আজ আমরা আলোচনা করবো March 2023 Part-2|MCQ Questions Bengali- এর কারেন্ট  অ্যাফেয়ার্স গুলি নিয়ে। 2023 সালের প্রতিযােগিতা মূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট  অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর,আর্মি,নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার) আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধিকরার জন্য অব্যশই ফলাে করতে পারেন।

Current Affairs in Bengali: March 2023 Part-2|MCQ Questions Today GK is India's best website for GK, GK in Bengali, Gk For Wbcs Preliminary Exam 2023, RRB Important Science Questions, questions paper, answer key, result, weekly current affairs, gk, RRB Ntpc Gk, mock test, etc. For competitive exams, the Most important Gk (like Wbcs, psc, SSC, RRB NTPC, UPSC, NDA, WBP, constable, postal, etc exams.  

Current Affairs March 2023 Part-2|MCQ Questions Bengali.

1. অটল ইনোভেশন মিশন (AIM) - NITI Aayog চালু করেছে _ অটল টিঙ্কারিং ল্যাবস _ATL সারথির বাস্তুতন্ত্রকে শক্তিশালী করতে।


বিঃদ্রঃ:

➢ অটল উদ্ভাবন মিশন তরুণদের মনে কৌতূহল, সৃজনশীলতা এবং কল্পনাশক্তি বৃদ্ধির জন্য স্কুলগুলিতে অটল টিঙ্কারিং ল্যাবরেটরিজ (ATL) প্রতিষ্ঠা করেছে৷

➢ ATL সারথি একজন সারথি এবং অটল টিঙ্কারিং ল্যাবগুলিকে দক্ষ এবং কার্যকরী করতে সক্ষম করবে৷


2. কোন ভারতীয় সংস্থা ছাত্রদের জন্য ‘Learning Science through Standards’ সিরিজ চালু করেছে ____Buro of Indian Standards (BIS)।


বিঃদ্রঃ:

➢ ফোকাস: শিক্ষার্থীদের বিভিন্ন পণ্যের মানের বৈশিষ্ট্যের উত্পাদন, কার্যকারিতা এবং পরীক্ষায় তাদের ব্যবহারিক প্রয়োগগুলি বুঝতে সাহায্য করার জন্য বৈজ্ঞানিক ধারণা, নীতি এবং আইন ব্যবহার করার লক্ষ্য

➢ এই সিরিজটি একটি পূর্ববর্তী BIS উদ্যোগের ধারাবাহিকতায় রয়েছে যার অধীনে শিক্ষা প্রতিষ্ঠানে ‘স্ট্যান্ডার্ডস ক্লাব’ প্রতিষ্ঠিত হচ্ছে।


3. কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর কোন শহরে ___বেঙ্গালুরুতে 5 দিনের সাংস্কৃতিক অনুষ্ঠান "এগ্রিইউনিফেস্ট" এর উদ্বোধন করেছেন।


বিঃদ্রঃ:

➢ এই প্রোগ্রামটি ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR) এর সহযোগিতায় ব্যাঙ্গালোর কৃষি বিশ্ববিদ্যালয় দ্বারা সংগঠিত হয়েছিল।

➢ এতে 60টি রাজ্য কৃষি বিশ্ববিদ্যালয়/ডিমড বিশ্ববিদ্যালয়/কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা অংশগ্রহণ করেছিল।

➢ লক্ষ্য: বিভিন্ন ভারতীয় সংস্কৃতিকে সংযুক্ত করে ভারতীয় কৃষিকে সংহত করা


4. MoS (I/C) আর্থ সায়েন্সেস ডঃ জিতেন্দ্র সিং লোকসভায় জানিয়েছেন যে REACHOUT কোন মন্ত্রক ____ আর্থ সায়েন্সেস মিনিস্ট্রি দ্বারা বাস্তবায়িত হচ্ছে৷


বিঃদ্রঃ:

➢ রিচউট: গবেষণা, শিক্ষা, এবং প্রশিক্ষণ আউটরিচ।

➢ এটি নিম্নলিখিত ছয়টি উপ-স্কিমের একটি ছাতা স্কিম: আর্থ সিস্টেম সায়েন্সে R&D; আন্তর্জাতিক প্রশিক্ষণ; সেন্টার ফর অপারেশনাল ওশানোগ্রাফি; আর্থ সিস্টেম সায়েন্সে দক্ষ জনশক্তির বিকাশের জন্য প্রোগ্রাম; আউটরিচ এবং সচেতনতা; কেআরসিনেট; বিসিডব্লিউসি


5. কেন্দ্রীয় মৎস্য, পশুপালন ও দুগ্ধজাত মন্ত্রী দপ্তরের বার্ষিক প্রকাশনা, 'বেসিক অ্যানিমাল হাজব্যান্ড্রি স্ট্যাটিস্টিকস 2022' উন্মোচন করেছেন। কে কেন্দ্রীয় মৎস্যমন্ত্রী ____ পরশোত্তম রুপালা।


বিঃদ্রঃ:

➢ 2021-22 সালে দেশে মোট দুধ উৎপাদন 221.06 মিলিয়ন টন।

➢ শীর্ষ 5 উৎপাদনকারী রাজ্য:

➢ দুধ: রাজস্থান (15.05%), ইউপি (14.93%), এমপি (8.06%), গুজরাট (7.56%) এবং অন্ধ্র প্রদেশ (6.97%)।

➢ ডিম: অন্ধ্র প্রদেশ (20.41%), TN (16.08%), তেলেঙ্গানা (12.86%), WB (8.84%) এবং কর্ণাটক (6.38%)


6. কেন্দ্রীয় পুনর্নবীকরণযোগ্য শক্তি ও বিদ্যুৎ মন্ত্রী, আর. কে. সিং লোকসভায় জানিয়েছেন যে___ সামগ্রিক ক্ষমতার সৌর প্রকল্পগুলি দেশে ইনস্টল করা হয়েছে (28.02.2023 অনুযায়ী) __64,380 মেগাওয়াট।


বিঃদ্রঃ:

➢ ভারতের সৌরশক্তি 21,651 মেগাওয়াট থেকে বেড়ে 64,380 মেগাওয়াটে উন্নীত হয়েছে, যা গত 5 বছরে 197% বৃদ্ধি পেয়েছে।

➢ সরকার 2030 সালের মধ্যে অ-ফসিল জ্বালানি (প্রায় 270 গিগাওয়াট সৌর ক্ষমতা সহ) থেকে 500 গিগাওয়াট ইনস্টল করা ক্ষমতা অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে।


7. জাপানের প্রধানমন্ত্রী 20শে মার্চ 2023 থেকে ভারতে দুই দিনের সফরে আসছেন৷ তিনি কে ______কিশিদা ফুমিও৷


বিঃদ্রঃ:

➢ তিনি PM মোদির সাথে আলোচনা করবেন এবং G7 এবং G20 এর নিজ নিজ প্রেসিডেন্সির জন্য পারস্পরিক স্বার্থ এবং অগ্রাধিকারের আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করবেন।

➢ জাপান ভারতে পঞ্চম বৃহত্তম বিনিয়োগকারী

➢ 2022 সালে দ্বিপাক্ষিক বাণিজ্য 20.75 বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে (এখন পর্যন্ত সবচেয়ে বড়)

➢ প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বিশেষ কৌশলের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে আবির্ভূত হয়েছে


8. কে MoSPI, রাও ইন্দ্রজিৎ সিং-এর জন্য ভারতে নারী ও পুরুষ 2022 রিপোর্ট _____Mos (IC) প্রকাশ করেছে।


বিঃদ্রঃ:

➢ ভারতের লিঙ্গ অনুপাত 2011 সালের 943 থেকে 2036 সালের মধ্যে 952-এ উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

➢ শ্রম বাহিনী অংশগ্রহণের হার (15 বছরের উপরে) 2017-2018 সাল থেকে বৃদ্ধি পাচ্ছে।

➢ যাইহোক, 2021-22 সালে পুরুষদের জন্য এই হার ছিল 77.2% এবং মহিলাদের জন্য মাত্র 32.8%।

➢ এটি মজুরিতে লিঙ্গ বৈষম্যকেও তুলে ধরেছে, যেখানে গ্রামীণ এলাকায় পুরুষরা শহরাঞ্চলে মহিলাদের চেয়ে বেশি উপার্জন করে।


9. ইউএস ডিপার্টমেন্ট অফ এনার্জি-এর লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরি অনুসারে, ভারত তার স্বাধীনতার 100 তম বছরে ___2047 সালে শক্তির স্বাধীনতা অর্জন করতে পারে।


বিঃদ্রঃ:

➢ অধ্যয়নের শিরোনাম: আত্মনির্ভর ভারতে যাওয়ার পথ

➢ এটি প্রস্তাব করা হয়েছে যে এই লক্ষ্য অর্জনের ফলে ভারতের জন্য উল্লেখযোগ্য অর্থনৈতিক, পরিবেশগত এবং শক্তির সুবিধা হবে, যার মধ্যে 2047 সালের মধ্যে 2.5 ট্রিলিয়ন মার্কিন ডলার গ্রাহক সঞ্চয় রয়েছে।

➢ এটি জীবাশ্ম জ্বালানি আমদানি ব্যয়ও বার্ষিক 90% ($240 বিলিয়ন) হ্রাস করে৷


10. প্রকাশিত GCEW রিপোর্ট অনুসারে, যে বছর ______2050 সালে ভারত জল এবং তাপের চাপের কারণে খাদ্য সরবরাহে 16% এর বেশি হ্রাসের সম্মুখীন হবে।


বিঃদ্রঃ:

➢ যাইহোক, প্রতিবেদনে চীনকে শীর্ষে রাখা হয়েছে, যেখানে খাদ্য সরবরাহ 22.4% হ্রাস পাবে, তারপরে দক্ষিণ আমেরিকা 19.4% দ্বারা হ্রাস পাবে।

➢ ভারতে পানি সরবরাহের প্রাপ্যতা 1100-1197 বিলিয়ন কিউবিক মিটার (bcm)।

➢ বিপরীতে, চাহিদা 2010 সালে 550-710 bcm থেকে 2050 সালে 900-1,400 bcm-এ বৃদ্ধি পাওয়ার আশা করা হচ্ছে৷


11. আন্তর্জাতিক SME এর কোন সংস্করণকনভেনশন 2023 (ISC) 19 থেকে 21 মার্চ 2023 পর্যন্ত নয়া দিল্লিতে ____3য় বার্ষিক আয়োজন করা হবে।


বিঃদ্রঃ:

➢ এটি যৌথভাবে এমএসএমই মন্ত্রক এবং বিদেশ মন্ত্রক, ইন্ডিয়া এসএমই ফোরাম, সরকারের সাথে যৌথভাবে সংগঠিত। একটি মূল রাজ্য অংশীদার এবং সরকার হিসাবে মধ্যপ্রদেশ। সহযোগী রাজ্য অংশীদার হিসাবে উত্তরপ্রদেশ।

➢ আন্তর্জাতিক অংশীদার: এসএমই এবং ওয়ার্ল্ড ইউনিয়ন অফ স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজের জন্য আন্তর্জাতিক নেটওয়ার্ক


12. সিভিল 20 ইন্ডিয়া (C-20) ইনসেপশন সভা 20 থেকে 21 মার্চ 2023 _____নাগপুর, মহারাষ্ট্রের কোন ভারতীয় শহরে আয়োজিত হবে।


বিঃদ্রঃ:

➢ এটি ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠীগুলির মধ্যে একটি, যা G20-এ বিশ্ব নেতাদের কাছে জনগণের আকাঙ্ক্ষার কথা বলার জন্য সিভিল সোসাইটি সংস্থাগুলির জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে৷

➢ উদ্বোধনী অনুষ্ঠানে নোবেল বিজয়ী কৈলাশ সত্যার্থী এবং আধ্যাত্মিক নেতা মাতা অমৃতানন্দময়ী উপস্থিত থাকবেন৷

➢ ফোকাস বিষয়: স্বাস্থ্য, পরিবেশের জন্য জীবনধারা, শিল্প ও কারুশিল্প


13. কোন কেন্দ্রীয় মন্ত্রী কার্যত ডিজিটাল স্বাস্থ্য সম্পর্কিত গ্লোবাল কনফারেন্সে ভাষণ দিয়েছেন - শেষ নাগরিকের কাছে সর্বজনীন স্বাস্থ্য কভারেজ নেওয়া _____ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া।


বিঃদ্রঃ:

➢ এই সম্মেলনটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সহযোগিতায় WHO - দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চল দ্বারা আয়োজিত ভারতের G20 প্রেসিডেন্সির অধীনে একটি কো-ব্র্যান্ডেড ইভেন্ট।

➢ ভারত সরকার একটি প্রাতিষ্ঠানিক কাঠামো হিসাবে ডিজিটাল স্বাস্থ্যের উপর একটি বিশ্বব্যাপী উদ্যোগ চালু করার লক্ষ্য রাখে।


14. পল্লী উন্নয়ন মন্ত্রক (MoRD) এবং কোন মন্ত্রক গ্রামীণ যুবকদের দক্ষতা এবং মহিলাদের ক্ষমতায়নের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ___ আয়ুষ মন্ত্রক৷


বিঃদ্রঃ:

➢ এমওইউটি তিন বছরের জন্য বৈধ।

➢ এই সমঝোতা স্মারকের অধীনে, দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনা (DDU-GKY) খরচের নিয়ম অনুযায়ী প্রশিক্ষণ কর্মসূচির অর্থায়ন করা হবে৷

➢ জাতীয় গ্রামীণ জীবিকা মিশন এবং DDU-GKY ইচ্ছুক SHG সদস্য এবং গ্রামীণ দরিদ্র যুবকদের তালিকাভুক্ত করার জন্য রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে যোগাযোগ করবে


15. কোন ভারতীয় পেট্রোলিয়াম সংস্থা শেল এনার্জি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সাথে ইথেন এবং অন্যান্য হাইড্রোকার্বন ___GAIL (ভারত) আমদানি এবং পরিচালনার সম্ভাবনাগুলি অন্বেষণ করার জন্য এমওইউ স্বাক্ষর করেছে।


বিঃদ্রঃ:

➢ এটি প্রাথমিকভাবে পেট্রোকেমিক্যাল ফিডস্টক হিসাবে ব্যবহৃত হয় এবং বেশিরভাগ উন্নত গ্যাস ক্ষেত্রে প্রাকৃতিক গ্যাসের অন্যান্য উপাদান থেকে আলাদা করা হয়।

➢ এটিকে আরও 14,830 কিলোমিটার প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের মাধ্যমে বিভিন্ন চাহিদা কেন্দ্রে পরিবহন করা হবে।

➢ ইথেন প্রধানত ইথিলিন উৎপাদনে ব্যবহৃত হয়, যা অন্যান্য পণ্যের জন্য ব্যবহৃত হয়।

Current Affairs March 2023 Part-2| MCQ Questions Bengali

16. ভি.ভি. গিরি ন্যাশনাল লেবার ইনস্টিটিউট (ভিভিজিএনএলআই) কোন সংস্থার সাথে শ্রম এবং কর্মসংস্থান-সম্পর্কিত ক্ষেত্রে পেশাদার এবং সাংগঠনিক উন্নয়নের প্রচারের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করে যা ____ অ্যাসোসিয়েটেড চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অফ ইন্ডিয়া (অ্যাসোচেম) এর অংশীদারদের উপকার করে।


বিঃদ্রঃ:

➢ এর মধ্যে রয়েছে নীতি ওকালতি, যেখানে সংগঠনগুলি নীতির পক্ষে ওকালতি করতে একসঙ্গে কাজ করে।


17. কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয় গ্লোবাল মিলেটস (শ্রী আন্না) সম্মেলন _____ বিশ্ব খাদ্য কর্মসূচির সময় কোন আন্তর্জাতিক সংস্থার সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।


বিঃদ্রঃ:

➢ 2023 এবং 2027 সালের মধ্যে সহযোগিতার জন্য WFP এবং ভারত সরকারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল কৃষিমন্ত্রী তোমারের উপস্থিতিতে।

➢ WFP খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে এবং ক্ষুধার চ্যালেঞ্জের দীর্ঘমেয়াদী সমাধান নিশ্চিত করার জন্য সরকারী ও বৈশ্বিক প্রচেষ্টাকে সমর্থন করছে।


18. ভারত এবং জাপান জাপানি ভাষার পুনর্নবীকরণ এবং 300 বিলিয়ন ইয়েনের জন্য JICA ঋণে নোট বিনিময়ের জন্য একটি এমওসি স্বাক্ষর করেছে যার উপর উচ্চ-গতির রেলপথ প্রকল্প _____মুম্বাই-আহমেদাবাদ।


বিঃদ্রঃ:

➢ পিএম কিশিদা আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী মোদিকে G7 হিরোশিমা সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন।

➢ প্রধানমন্ত্রী মোদি জাপানের প্রধানমন্ত্রীকে 2024 সালকে দুই দেশের মধ্যে যুব বিনিময়ের বছর হিসাবে ঘোষণা করার জন্যও আহ্বান জানান।


19. NTPC লিমিটেডের কোন সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থাটি IOCL রিফাইনারিজ _____ NGEL-এর সার্বক্ষণিক বিদ্যুৎ চাহিদা মেটাতে নবায়নযোগ্য শক্তি প্রকল্প স্থাপনের জন্য IOCL-এর সাথে একটি যৌথ উদ্যোগ চুক্তি স্বাক্ষর করেছে।


বিঃদ্রঃ:

➢ এনজিইএল তার সবুজ শক্তি ব্যবসাকে আক্রমনাত্মকভাবে চালিয়ে যাওয়ার জন্য পরবর্তী দশকে 60 গিগাওয়াটের একটি নবায়নযোগ্য প্রজন্মের পোর্টফোলিও তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে।


20. সরকার তামিলনাড়ু, তেলেঙ্গানা, গুজরাট, কর্ণাটক, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রে ___ PM মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল অঞ্চল এবং পোশাক (PM MITRA) পার্ক স্থাপনের জন্য সাইটগুলি ঘোষণা করেছে।


বিঃদ্রঃ:

➢ PM MITRA এক জায়গায় স্পিনিং, ওয়েভিং, প্রসেসিং/ডাইং এবং প্রিন্টিং থেকে গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং ইত্যাদি পর্যন্ত ইন্টিগ্রেটেড টেক্সটাইল ভ্যালু চেইন তৈরি করার সুযোগ দেবে এবং শিল্পের লজিস্টিক খরচ কমিয়ে দেবে।


21. কোন রাজ্য সরকার 3 মাসের মধ্যে জারি করা সমস্ত লাইসেন্সের পর্যালোচনা সহ বন্দুক সংস্কৃতিকে দমন করতে রাজ্যে 813-বন্দুকের লাইসেন্স বাতিল করেছে _____ পাঞ্জাব।


বিঃদ্রঃ:

➢ নতুন নিয়মটি অস্বাভাবিক পরিস্থিতি ছাড়া পরবর্তী 3 মাসের জন্য নতুন লাইসেন্স প্রদানে বাধা দেবে।

➢ পু-তে পাবলিক অনুষ্ঠান, ধর্মীয় স্থান, বিবাহ অনুষ্ঠান বা অন্য কোন অনুষ্ঠানে অস্ত্র বহন ও প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা রয়েছে।


22. কৃষক সম্প্রদায়কে সুবিধা প্রদানের জন্য তেলেঙ্গানার কোন জেলায় একটি এগ্রি লিগ্যাল এইড ক্লিনিক উদ্বোধন করা হয়েছে ______ জনগাঁও জেলা।


বিঃদ্রঃ:


➢ এটির উদ্বোধন করেছিলেন সুপ্রিম কোর্টের বিচারক বিচারপতি ভি. রামাসুব্রামানিয়ান।

➢ এটি তেলঙ্গানা লিগ্যাল সার্ভিসেস অথরিটির একটি যৌথ উদ্যোগ যা NALSAR ইউনিভার্সিটি অফ ল থেকে প্রযুক্তিগত সহায়তা এবং একটি এনজিও, আইনী ক্ষমতায়ন এবং কৃষক সমাজের জন্য সহায়তা।

➢ লক্ষ্য: কৃষকদের বিভিন্ন কৃষি আইন, কল্যাণ প্রকল্প, অধিকার ইত্যাদি সম্পর্কে শিক্ষিত করা।


23. J&K এলজি, মনোজ সিনহা শ্রীনগরের কোন এলাকায় 250 কোটি টাকার মেগা শপিং মলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ______সেম্পোরা এলাকায়।


বিঃদ্রঃ:

➢ এই শপিং মলটি দুবাই-ভিত্তিক ইমার গ্রুপ নির্মাণ করবে।

➢ এটি কেন্দ্রশাসিত অঞ্চলে প্রথম "বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ"।

➢ এটি 10 লক্ষ বর্গফুট এলাকা জুড়ে নির্মিত হবে এবং 2026 সালের মধ্যে এটি সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে।


24. কোন দেশ আনুষ্ঠানিকভাবে ম্যাকমোহন লাইনকে ভারতের অরুণাচল প্রদেশ এবং চীন _____ মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আন্তর্জাতিক সীমানা হিসেবে স্বীকৃতি দিয়েছে।


বিঃদ্রঃ:

➢ মার্কিন যুক্তরাষ্ট্রও বেইজিংয়ের দাবি প্রত্যাখ্যান করেছে যে উত্তর-পূর্ব রাজ্যটি চীনা ভূখণ্ডের অধীনে পড়ে।

➢ একটি দ্বিদলীয় রেজোলিউশন অরুণাচল প্রদেশকে ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসাবে স্বীকার করেছে।

➢ রেজোলিউশন, শিরোনাম 'অরুণাচল প্রদেশ রাজ্যকে ভারতীয় অঞ্চল হিসাবে পুনঃনিশ্চিত করা এবং দক্ষিণ এশিয়ায় গণপ্রজাতন্ত্রী চীনের উস্কানির নিন্দা করা'।


25. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার বাংলাদেশের প্রতিপক্ষ শেখ হাসিনা যৌথভাবে ভারত-বাংলাদেশ মৈত্রী ডিজেল পাইপলাইন উদ্বোধন করেন। এই পাইপলাইন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল কোন বছর _____সেপ্টেম্বর 2018 সালে।


বিঃদ্রঃ:

2015 সাল থেকে, নুমালিগড় রিফাইনারি লিমিটেড বাংলাদেশে পেট্রোলিয়াম পণ্য সরবরাহ করছে।

➢ IBFP হল ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম ক্রস-বর্ডার এনার্জি পাইপলাইন যা বাংলাদেশে 1 MMTPA হাই-স্পিড ডিজেল পরিবহনের ক্ষমতা রাখে।


26. টাইম ম্যাগাজিন 2023 ____50 এর জন্য __ বিশ্বের সেরা স্থানের বার্ষিক তালিকা প্রকাশ করেছে।


বিঃদ্রঃ:

➢ বেছে নেওয়া গন্তব্যগুলির মধ্যে ভারত থেকে দুটি স্থান রয়েছে: লাদাখ এবং ময়ুরভঞ্জ।

➢ লাদাখ হল একটি উচ্চ-উচ্চতা অঞ্চল, যেটি তার শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক দৃশ্য, স্ফটিক-স্বচ্ছ হ্রদ এবং তুষারাবৃত পর্বতের জন্য বিখ্যাত।

➢ অন্যদিকে, ময়ূরভঞ্জ হল একটি কম পরিচিত গন্তব্যস্থল যা পূর্বাঞ্চলীয় ওড়িশা রাজ্যে অবস্থিত।

➢ তালিকায় উইলামেট ভ্যালিও রয়েছে; রিও গ্র্যান্ডে ইত্যাদি


27. দশম গ্লোবাল টেররিজম ইনডেক্স (GTI) রিপোর্ট অনুযায়ী, কোন দেশ টানা চতুর্থ বছরে সন্ত্রাসবাদের দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে, আক্রমণ এবং মৃত্যু যথাক্রমে 75% এবং 58% কমে যাওয়া সত্ত্বেও ____ আফগানিস্তান।


বিঃদ্রঃ:

➢ আফগানিস্তানের পরে বুরকিনা ফাসো, সোমালিয়া, মালি এবং সিরিয়া।

➢ পাকিস্তান সূচকে ষষ্ঠ স্থানে চার স্থান উঠে গেছে।

➢ যেখানে ভারত সূচকে ১৩তম স্থানে রয়েছে।

➢ দক্ষিণ এশিয়া সবচেয়ে খারাপ গড় GTI স্কোর সহ অঞ্চল হিসেবে রয়ে গেছে।


28. ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক দ্বারা প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট 2023 অনুসারে, ভারতের র্যাঙ্ক কি ______125।


বিঃদ্রঃ:

➢ ভারতের প্রতিবেশী দেশ যেমন নেপাল, চীন, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার র‍্যাঙ্কিং ভারতের চেয়ে বেশি।

➢ ফিনল্যান্ড 7.8 স্কোর নিয়ে টানা ষষ্ঠ বছর র‌্যাঙ্কিংয়ে শীর্ষে, তারপরে ডেনমার্ক এবং আইসল্যান্ড।

➢ 137টি দেশের মধ্যে আফগানিস্তান সর্বশেষ স্থান পেয়েছে।


29. যে লেখকের উপন্যাস 'Pyre' 2023 সালের জন্য আন্তর্জাতিক বুকার পুরস্কারের লংলিস্টের জন্য নির্বাচিত হয়েছে তার নাম বলুন ____ তামিল লেখক পেরুমাল মুরুগান।


বিঃদ্রঃ:

➢ এই বইটি তার আসল তামিল বই 'পুক্কুলি'-এর একটি অনুবাদ যা একটি আন্তঃবর্ণ দম্পতির গল্প বলে যারা পালিয়ে যায়, ভয়ঙ্কর ভবিষ্যদ্বাণীর একটি গল্পকে গতিশীল করে।

➢ অনিরুদ্ধন বাসুদেবন 2016 সালে এই উপন্যাসটি ইংরেজি ভাষায় অনুবাদ করেন।

➢ পুরস্কারের অর্থ: £50,000, লেখক এবং অনুবাদকের মধ্যে সমানভাবে ভাগ করা হবে।


30. কে সেন্ট্রাল ব্যাঙ্কিং ______ আরবিআই গভর্নর, শক্তিকান্ত দাস 2023-এর জন্য 'গভর্নর অফ দ্য ইয়ার' উপাধিতে ভূষিত হয়েছেন।


বিঃদ্রঃ:

➢ কারণ: কঠিন সময়ে তার নেতৃত্বের জন্য, যেমন একটি উল্লেখযোগ্য নন-ব্যাংকিং কোম্পানির ব্যর্থতা, COVID-19 মহামারী, এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে সৃষ্ট মুদ্রাস্ফীতি প্রভাব

➢ ইউক্রেনের ন্যাশনাল ব্যাংকও সেন্ট্রাল ব্যাংক অফ দ্য ইয়ার পুরস্কারে ভূষিত হয়েছিল।

➢ কেন্দ্রীয় ব্যাংকিং একটি আন্তর্জাতিক অর্থনৈতিক গবেষণা জার্নাল।


31. লেখকের নাম বলুন যিনি 2022 সালের সরস্বতী সম্মানের জন্য তাঁর বই সুর্য বংশম ______ তামিল লেখক শিবশঙ্করির জন্য নির্বাচিত হয়েছেন।

বিঃদ্রঃ:

➢ এটি তামিল ভাষায় স্মৃতিকথার একটি বই এবং 2019 সালে প্রকাশিত হয়েছিল।

সরস্বতী সম্মান: এটি কে কে দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বিড়লা ফাউন্ডেশন 1991 সালে।

এটি দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং সর্বোচ্চ সাহিত্য পুরস্কার হিসেবে স্বীকৃত।

এটি 15 লক্ষ টাকা, একটি প্রশংসাপত্র এবং একটি ফলক বহন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.