Type Here to Get Search Results !

সাধারণ সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর | General knowledge

সাধারণ সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর | General knowledge

সাধারণ সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর| General knowledge| GK Questions.

General knowledge| GK Questions.আজ আমাদের মূল বিষয় হলো সাধারণ জ্ঞান সংগ্রহ করা।সরকারি পরীক্ষাতে Like Railway, SSC,  Primary Tet,UPSC,WBPSC, POLICE, 

সাধারণ সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর| General knowledge| GK Questions.আজ আমাদের মূল বিষয় হলো সাধারণ জ্ঞান সংগ্রহ করা। এই সমস্ত জেনারেল নলেজ গুলি আমাদের নানা সরকারি ও বেসরকারি পরীক্ষাতে জেনারেল নলেজ বা সাধারণ জ্ঞান হিসাবে দিয়ে থাকে। যেমন: কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন, পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশনের ক্লার্ক পরীক্ষা, পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস পরীক্ষা, ডব্লু.বি.সি.এস. প্রিলিমিনারি পরীক্ষা, মিসলেনিয়াস সার্ভিসেস পরীক্ষা, কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের হায়ার সেকেন্ডারি ও গ্র্যাজুয়েট লেভেল,মাল্টি টাস্কিং স্টাফ-সহ বিভিন্ন পদের পরীক্ষা, রেলের স্টেশন মাস্টার, গ্রুপ ডি, কনস্টেবল, রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের কনস্টেবল, সাব-ইন্সপেক্টর আর IBPS এর মাধ্যমে ব্যাঙ্কের ক্লার্ক ও অফিসার পদের পরীক্ষা-সহ যে কোনাে প্রতিযােগিতামূলক চাকরির পরীক্ষায় যে ধরনের প্রশ্ন আসার সম্ভাবনা, ঠিক তেমন ধারাবাহিক প্রশ্নোত্তর ।

Gk questions. General knowledge  Most of the students search on internet Bengali current affairs, Wbcs Gk (Like Railway, SSC,  Primary Tet, or General Knowledge Questions, And Group-c, d, Daily GK and GK in Bengali, Current Affairs and Aptitude for UPSC, WBPSC, POLICE, Primary Tet, SSC, SBI Banking / IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, GPSC,  MPSC, MPPSC and other states civil services/ all government job recruitment examinations of India.


সাধারণ সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর| General knowledge|Gk questions| 

Today Gk All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

General knowledge|Gk questions.

1. খ্রীষ্টানরা তেরাে সংখ্যাকে অপয়া মনে করে কেন?

Ans: যীশুখ্রীষ্টের শেষ আহারের সময় টেবিলে তেরােজন হাজির ছিলেন এবং তাদেরই একজন জুডাস যীশুকে ধরিয়ে দেন। তার ফলে যীশু ক্রুশবিদ্ধ হন। এই কারনেই খ্রীস্টানরা সব সময় ১৩ সংখ্যাটিকে অপয়া মনে করেন।

2. কাঁদানে গ্যাস চোখ জ্বালা করে কেন?

Ans: কাঁদানে গ্যাসে থাকে ক্লোরােফর্মও ঘন নাইট্রিক অ্যাসিডের বিক্রিয়ায় তৈরী ক্লোরােপিক্রিন নামে পদার্থ  এতেই চোখ জ্বালা করে।

3. ভ্যাম্পায়ার বাদুড় বিপজ্জনক কেন?

Ans: ভ্যাম্পায়ার বাদুড় নানা রােগের বীজানু বহন করে। কোনাে প্রাণীকে কামড়ালে তার রক্তে সেই রােগের বীজানু মিশে মারাত্মক রােগ হতে পারে।

4. পাখির হাড় ফাপা কেন?

Ans: অন্য জীবের হাড় যেখানে অত্যন্ত ভারী ও শক্ত হয় সেখানে পাখির দেহের হাড় হাল্কা। এইজন্য পাখি উড়তে পারে। পাখির মাথাও খুব হাল্কা।

5. পর পাতায় এক ফোটা জল পড়লে চকচক করে কেন?

Ans: পদ্ম পাতা মােম জাতীয় পদার্থে আবৃত থাকে। তার জন্য পাতার ওপর একটা সূক্ষ্ম বায়ুস্তর জড়িয়ে থাকে। এর ফলে পাতার উপর জলের ফোঁটা পড়লে আলােক রশ্মির প্রতিফলন ঘটে তাই পদ্ম পাতায় জল চকচককরে।

6. টিকটিকি দেওয়ালে থাকলে পড়ে যায় না কেন?

Ans: পায়ের পাতার গড়ন অনুযায়ী টিকটিকি খাড়া ও সমতল দেয়ালের গায়ে পা ফেলে পা একটু ওপরেটেনে তুললেই দেয়াল ও পায়ের পাতার ফাঁকে বায়ুশূন্য স্থানের সৃষ্টি হয় যা টিকটিকির প৷ কে দেয়াল এর সঙ্গে আটকে রাখে। এর জন্যই টিকটিকি আপনা হতেই দেয়ালের গায়ে ঝুলে থাকতে পারে ও খাড়াভাবে বেশ সহজেই ওঠা নামা করতে পারে।

7. ট্রাফিক সিগন্যাল লাল, হলুদ ও সবুজ আলাে থাকে কেন?

Ans: লাল আলাের উদ্দেশ্য বিপদ সংকেত অর্থাৎ থেমে যাওয়ার নিদের্শ, হলুদ অর্থাৎ এগিয়ে চলা বা প্রস্তুত হতে ও সবুজ অর্থাৎ এগিয়ে যাওয়া বােঝাতে। রাস্তায় যানবাহন ও পথচারীদের নিরাপত্তা ও নিয়ন্ত্রণের জন্য ট্রাফিক সিগন্যাল রাখা হয়।

8. সবুজ রঙের দিকে তাকানাে ভালাে কেন?

Ans: আমাদের চোখ অন্যান্য রঙের চেয়ে সবুজ রঙের প্রতি অনেক বেশি সংবেদনশীল, এতে চোখ বিশ্রাম পায়। তাই সবুজ রঙের দিকে তাকানাে ভালাে।

9. অঙ্কুরিত আলু খাওয়া বিপজ্জনক কেন?

Ans: অকুরিত আলু খাওয়া ক্ষতিকর কেননা এই আলুতে অত্যন্ত বিষাক্ত সােলানিন গ্লাইকো অ্যালকালয়েড থাকে। এটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।

10. প্লেনে ওড়ার সময় পেনে কালি রাখা উচিত নয় কেন?

Ans: প্লেন যত ওপরে ওঠে বাতাস কমে আসে ও তার ফলে আবহাওয়ার চাপ কমে আসে। এর ফলে কলমের মধ্যে বায়ুর চাপ বৃদ্ধি পায় হলে কলমের কালি ভেতর থেকে ছিটকে বেরিয়ে পােশাক নষ্ট করে দেয়। এই জন্যই পেনে কালি রাখা উচিত নয়।

11. বিছুটির পাতা লাগলে জ্বালা করে কেন?

Ans: বিছুটি পাতায় সরু সরু শোয়ার ডগার উপরটা বলের মত গােল। তবে কারাে গায়ে শোঁয়া লাগালে গােল ডগাটা ভেঙে তার চামড়ার মধ্যে শোয়া ঢুকে যায়। তার ফলে গা জ্বালা করে।

12. সব কাঠ কি ভাসে?

Ans: গাছের শক্ত খুঁড়ির অংশই হল কাঠ। এই কাঠ লক্ষ লক্ষ তত্ত্ব বা নালি দিয়ে তৈরী। নালিগুলি ভিতর বাতাস ভরা থাকে তাই কাঠ জলে জলে ভাসে। কিন্তু বকস্ট্রী’র কাঠের নালিগুলি এতই ঘন বাতাস একেবারে না থাকার মতে তাই এই কাঠ ভাসে না জলে ডুবে যায়।

13. অনেকক্ষণ পা গুটিয়ে থাকলে পা ঝিনঝিন করে কেন?

Ans: পা গুটিয়ে বসে থাকলে পায়ের ওপর সমস্ত দেহের চাপ পড়ে। এই চাপের ফলে স্নায়ুর কাজ কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায়। কিন্তু স্নায়ু চায় কাজ করতে। হঠাৎ কাজ বন্ধ হওয়ায় তারা ছটপ করতে শুরু করে, এটাই ঝিন ঝিন ভাব হওয়ার কারণ।


Gk questions. General knowledge  Most of the students search on internet Bengali current affairs, Wbcs Gk (Like Railway, SSC,  Primary Tet, or General Knowledge Questions, And Group-c, d, Daily GK and GK in Bengali, Current Affairs and Aptitude for UPSC, WBPSC, POLICE, Primary Tet, SSC, SBI Banking / IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, GPSC,  MPSC, MPPSC and other states civil services/ all government job recruitment examinations of India.


সাধারণ সাধারণ জ্ঞান প্রশ্ন উত্তর| General knowledge| GK Questions.আজ আমাদের মূল বিষয় হলো সাধারণ জ্ঞান সংগ্রহ করা। এই সমস্ত জেনারেল নলেজ  গুলি আমাদের নানা সরকারি ও বেসরকারি পরীক্ষাতে জেনারেল নলেজ বা সাধারণ জ্ঞান হিসাবে দিয়ে থাকে। যেমন: কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন, পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশনের ক্লার্ক পরীক্ষা, পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস পরীক্ষা, ডব্লু.বি.সি.এস. প্রিলিমিনারি পরীক্ষা, মিসলে নিয়াস সার্ভিসেস পরীক্ষা,   

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের হায়ার সেকেন্ডারি ও গ্র্যাজুয়েট লেভেল,মাল্টি টাস্কিং স্টাফ-সহ বিভিন্ন পদের পরীক্ষা, রেলের স্টেশন মাস্টার, গ্রুপ ডি, কনস্টেবল, রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের কনস্টেবল, সাব-ইন্সপেক্টর আর IBPS এর মাধ্যমে ব্যাঙ্কের ক্লার্ক ও অফিসার পদের পরীক্ষা-সহ যে কোনাে প্রতিযােগিতামূলক চাকরির পরীক্ষায় যে ধরনের প্রশ্ন আসার সম্ভাবনা, ঠিক তেমন ধারাবাহিক প্রশ্নোত্তর ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.