Type Here to Get Search Results !

সাধারণ জ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। General knowledge Bengali

সাধারণ জ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। General knowledge Bengali

সাধারণ জ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। General knowledge Bengali

আকাশে মেঘ ওড়ে কেন?, বিদ্যুৎ-এর ঝলকানি কি?, ঝিনুকে মুক্তো হয় কিভাবে?, তেল আর জল মিশ খায় না কেন?, পাহাড়ের চূড়ায় গাছ জন্মায় না কেন?

আজ আমাদের মূল বিষয় হলো সাধারণ জ্ঞান সংগ্রহ করা। এই সমস্ত জেনারেল নলেজ গুলি আমাদের নানা সরকারি ও বেসরকারি পরীক্ষাতে জেনারেল নলেজ বা সাধারণ জ্ঞান হিসাবে দিয়ে থাকে। যেমন: কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন, পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশনের ক্লার্ক পরীক্ষা, পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস পরীক্ষা, ডব্লু.বি.সি.এস. প্রিলিমিনারি পরীক্ষা, মিসলেনিয়াস সার্ভিসেস পরীক্ষা|

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের হায়ার সেকেন্ডারি ও গ্র্যাজুয়েট লেভেল,মাল্টি টাস্কিং স্টাফ-সহ বিভিন্ন পদের পরীক্ষা, রেলের স্টেশন মাস্টার, গ্রুপ ডি, কনস্টেবল, রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের কনস্টেবল, সাব-ইন্সপেক্টর আর IBPS এর মাধ্যমে ব্যাঙ্কের ক্লার্ক ও অফিসার পদের পরীক্ষা-সহ যে কোনাে প্রতিযােগিতামূলক চাকরির পরীক্ষায় যে ধরনের প্রশ্ন আসার সম্ভাবনা, ঠিক তেমন ধারাবাহিক প্রশ্নোত্তর ।

Gk questions. General knowledge  Most of the students search on internet Bengali current affairs, Wbcs Gk (Like Railway, SSC,  Primary Tet, or General Knowledge Questions, And Group-c, d, Daily GK and GK in Bengali, Current Affairs and Aptitude for UPSC, WBPSC, POLICE, Primary Tet, SSC, SBI Banking / IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, GPSC,  MPSC, MPPSC and other states civil services/ all government job recruitment examinations of India.

Gk questions| General knowledge| সাধারণ জ্ঞান সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

1.আকাশে মেঘ ওড়ে কেন?

Ans: মেঘ হালকা হওয়ার জন্য হাওয়ার বেগে ভেসে উড়ে বেড়ায়। গ্রীষ্মকালে দক্ষিণে বাতাস বয় তাই মেঘ উত্তরে ভেসে যায়, আর শীতকালে উত্তরে বাতাস বয় তাই মেঘ দক্ষিণে ভেসে যায়।

2. বিদ্যুৎ-এর ঝলকানি কি?

Ans: মেঘের জলকণায় তড়িৎ থাকে। মেঘে মেঘে ঘর্ষণের ফলে ধনাত্মক ও ঋণাত্মক বিপরীত তড়িৎ শক্তি পরস্পর সংস্পর্শে আসায় আলাে জ্বলে ওঠে তাই বিদ্যুতের ঝলকানি।

3. পাহাড়ের চূড়ায় গাছ জন্মায় না কেন?

Ans: পাহাড়ের গায়ে মাটির প্রলেপ অত্যন্ত কম থাকায় খাদ্য সংগ্রহে উদ্ভিদের সমস্যা দেখা দেয়। তাই একটা বিশেষ উচ্চতা পৰ্য্যন্ত উদ্ভিদ দেখা যায়।

4. তেল আর জল মিশ খায় না কেন?

Ans: কিছু তরল পদার্থের অণু একই ধরণের হওয়ায় তারা পরস্পরের সঙ্গে মিশ্রিত হতে পারে। কিন্তু তেল আর জল এই দুটি তরল পদার্থের অণু পরস্পর বিরােধি হওয়ায় মিশ্রিত হয় না।

5. জোনাকি জ্বলে কেন?

Ans: লুসিফেরিন নামে এক রকমের পদার্থ জোনাকি পােকার দেহেরয়েছে। বাতাসের সংস্পর্শে লুসিফেরিন জ্বলে ওঠে। তার থেকেই আলাে নির্গত হয়।

6. পচা ডিম জলে ভাসে কেন?

Ans: পচা ডিমের গলে যাওয়া ভুণ গ্যাসে পরিণত হয়। ওই গ্যাস ডিমের খােলার ছিদ্র পথ দিয়ে বের হয়ে ভিতরের অংশ শূন্য হয়ে হালকা হয়। তাই পচা ডিম জলে ভাসে।

7. পাউরুটিতে ফুটো থাকে কেন?

Ans: গ্যাসের বুদ্বুদ থাকায় পাউরুটিতে ফুটো থাকে। ময়দা আর জল মিশিয়ে সামান্য ঈষ্ট দিয়ে মন্ড তৈরি করে পাউরুটি প্রস্তুত হয়। ঈষ্ট এক ধরনের ছত্রাক। এরা তাপে ও সিক্ত অবস্থায় দ্রুত বেড়ে যায়। বেড়ে ওঠার সময় এর মধ্যে থেকে বুদ্বুদ বের হয়ে পাউরুটিতে গর্ত সৃষ্টি করে।

8. পেইনের ডানা কঠিন আর শক্ত কেন?

Ans: পেঙ্গুইন বেশির ভাগ সময়ে খাদ্যের প্রয়ােজনে সমুদ্রে কাটায়। তাই পেঙ্গুইনের ডানা সাঁতারের জন্য ব্যবহৃত হয়। হাঁসের পায়ের মত এদের ডানা। তাই এদের ডানাগুলি কঠিন আর শক্ত,ওড়ায় ক্ষমতা নেই।

9. লজ্জায় আমরা লাল হই কেন?

Ans: লজ্জায় চামড়া বা ত্বকের ঠিক নীচের রক্তবাহী নালী বড় হয়ে ওঠে। এর নাম ক্যাপিলারি।ক্যাপিলারি রক্তে পূর্ণ থাকে বলেই চামড়াকে বা ত্বককে লাল দেখায়। তবে ফর্সা ত্বক বিশিষ্টমানুষের এটা বেশি দেখা যায়।

10. জাপানকে উদিয়মান সূর্যের দেশ বলা হয় কেন?

Ans: জাপান পূর্ব গােলার্ধের শেষ প্রান্তের কিছু দ্বীপ নিয়ে গঠিত। সুর্যোদয়ের প্রথম আলাে জাপানকেই উদ্ভাসিত করে। এই কারণে জাপানকে উদিয়মান সূর্যের দেশ বলা হয়।

11. ওল খেলে গলা কুটকুট করে কেন?

Ans: রাসায়নিক যৌগ ক্যালসিয়াম অক্সালেট ওলে থাকে। একে র্যাফাইড বলে। এটি গলার শ্লেষ্মা-  ঝিল্লিতে আটকে যায় ও তারই ফলে গলা চুলকোয়। তেঁতুল র্যাফাইড কেলাস দ্রবীভূত করে দেয় বলে তেঁতুল খেলে গলা কুটকুট কমে যায়।

12. পেঁয়াজ কাটলে চোখে জল আসে কেন?

Ans: পেঁয়াজে থাকে একধরণের উদ্বায়ী তেল তাই পেঁয়াজ কাটলে চোখে ঝাঝ লেগে জল আসে।

13. ঝিনুকে মুক্তো হয় কিভাবে?

সামুদ্রিক জীব ঝিনুকের খােলার মধ্যে এক ধরনের জৈবিক রস থাকে। কোন কারণে বালি বা পাথরকুচি ঝিনুকের খােলায় প্রবেশ করলে ত' ঐ রসে আবৃত হয়ে কঠিন হয়ে মুক্তোয় পরিণত হয়।কৃত্রিম পদ্ধতিতে ঝিনুকের ভেতর নুড়ি বা ধূলিকণা প্রবেশ করিয়ে মুক্তো উৎপাদন করা হয়।

14. লঙ্কা খেলে ঝাল লাগে কেন?

Ans: লঙ্কার মধ্যে এক ধরনের ভােলটাইল বা উদ্বায়ী তৈলাক্ত পদার্থ থাকে। তার থেকে ঝাল স্বাদ সৃষ্টি হয়, তাই লঙ্কা খেলে ঝাল লাগে।

15. পাখীরা গাছের ডালে বসে ঘুমালেও পড়ে যায় না কেন? 

Ans: পাখীর পায়ের মাংসপেশীর টানে পাখির আঙুল জুড়ে যায়। নিজের থেকে না খুললে তা খােলে না। শিকলের মতাে গাছের ডাল আঁকড়ে থাকে। তাই পাখী ঘুমােলেও গাছের ডাল থেকে পড়ে না।

16. দুধ জ্বাল দেওয়ার সময় ফুলে বা উথলে ওঠে কেন?

Ans: দুধের মধ্যে সবসময়েই কিছু বায়ু দ্রবীভূত থাকে। উত্তাপ হওয়ার সঙ্গে সঙ্গে এই বায়ু প্রসারিত হয়ে দুধ উথলে ওঠে।

17. বাস বা গাড়িচলতে শুরু করলে যাত্রীরা পিছনে হেলে পড়ে কেন? 

Ans: আরােহী বা যাত্রীর দেহের উপরের অংশ স্থিতি জাডের জন্য আগের অবস্থাতেই থাকতে চায় ফলে যাত্রীরা পিছনের দিকে হেলে পড়ে।

18. বৈদ্যুতিক বাল্ব ভাঙলে জোরালাে শব্দ হয় কেন?

বৈদ্যুতিক বাল্ব বায়ুশূণ্য অবস্থায় থাকে। এই কারণে যখনই বাবটি ভাঙে তখনই বায়ু সেই শূন্যস্থান পূরণ করতে ছুটে আসে তাই শব্দ হয়।

19. পেট্রোলের আগুন জলে নেভে না কেন?

Ans: পেট্রোলের আগুনের তাপ বেশী হওয়ার ফলে জল ঢাললে সেই জল সঙ্গে সঙ্গেই বাষ্পীভূত হয়ে যায়। তাই পেট্রোলের আগুন জলে নেভে না।

20. মরুভূমিতে দিনে অসহ্য গরম রাত্রিতে ঠান্ডা হয় কেন?

Ans: বালিতে ভরা মরুভূমি। সূর্যের তাপে বালি অল্প সময়েই প্রচন্ড উত্তপ্ত হয়ে যায়। আবার বালি তাপ বিকিরণ করে। তাই সন্ধ্যের পর শীতল বাতাসে ঠান্ডা নেমে আসে।

21. মােটরগাড়ি বা সাইকেলে ড্রাইভারের সামনে উত্তল লেন্সের আয়না থাকে কেন?

Ans: পিছনের রাস্তা লক্ষ্য করার জন্য গাড়ি বা মােটর সাইকেলের সামনে উত্তল লেন্সের আয়না আর এই লেন্সে বেশি বস্তু চালক দেখতে পায়। আবার এই আয়নায় আলাের প্রতিফলন ঘট চোখধাধিয়ে দেয় না। এতে পিছনের বস্তুর সমশীর্ষ প্রতিবিম্ব গঠিত হয়।


আজ আমাদের মূল বিষয় হলো সাধারণ জ্ঞান সংগ্রহ করা। এই সমস্ত জেনারেল নলেজ গুলি আমাদের নানা সরকারি ও বেসরকারি পরীক্ষাতে জেনারেল নলেজ বা সাধারণ জ্ঞান হিসাবে দিয়ে থাকে। যেমন: কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন, পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশনের ক্লার্ক পরীক্ষা, পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস পরীক্ষা, ডব্লু.বি.সি.এস. প্রিলিমিনারি পরীক্ষা, মিসলেনিয়াস সার্ভিসেস পরীক্ষা, কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের হায়ার সেকেন্ডারি ও গ্র্যাজুয়েট লেভেল,মাল্টি টাস্কিং স্টাফ-সহ বিভিন্ন পদের পরীক্ষা, রেলের স্টেশন মাস্টার, গ্রুপ ডি, কনস্টেবল, রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের কনস্টেবল, সাব-ইন্সপেক্টর আর IBPS এর মাধ্যমে ব্যাঙ্কের ক্লার্ক ও অফিসার পদের পরীক্ষা-সহ যে কোনাে প্রতিযােগিতামূলক চাকরির পরীক্ষায় যে ধরনের প্রশ্ন আসার সম্ভাবনা, ঠিক তেমন ধারাবাহিক প্রশ্নোত্তর ।

Gk questions. General knowledge  Most of the students search on internet Bengali current affairs, Wbcs Gk (Like Railway, SSC,  Primary Tet, or General Knowledge Questions, And Group-c, d, Daily GK and GK in Bengali, Current Affairs and Aptitude for UPSC, WBPSC, POLICE, Primary Tet, SSC, SBI Banking / IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, GPSC,  MPSC, MPPSC and other states civil services/ all government job recruitment examinations of India.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.