Type Here to Get Search Results !

Current Affairs 2023 India | Weekly Current Affairs 1st-7th October 2023

Current Affairs 2023 India | Weekly Current Affairs
Weekly Current Affairs Bengali  

Current Affairs 2023 India | Weekly Current Affairs, 1st-7th October 2023 

Current Affairs 2023 India | Weekly Current Affairs, 1st-7th October 2023. Like Wbcs, PSC, SSC, RRB NTPC, UPSC, NDA, WBP, Constable, postal, etc exam

Today Gk All Exams: আজ আমরা আলোচনা করবো 1st-7th October 2023-এর কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে। প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার)।আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন। Current Affairs in Bengali : 1st-7th October 2023

Current Affairs 2023 India | Weekly Current Affairs 1st-7th October 2023Current affairs 2023 India| Sports current affairs 2023 India | Current Affairs 2023 India Questions and Answers | Current affairs 2023 India in Bengali| Gk current affairs 2023 India| Current affairs 2023 India and West Bengal| Current affairs 2023 India MCQ Bengali| Current affairs 2023 India pdf| Current affairs 2023 India politics

Weekly current affairs| weekly current affairs pdf| adda weekly current affairs| weekly current affairs Upsc| weekly current affairs quiz| grade up weekly current affairs| adda247 weekly current affairs| insight weekly current affairs| adda 247 weekly current affairs pdf| weekly current affairs adda247


কারেন্ট অ্যাফেয়ার্স - সাপ্তাহিক কারেন্ট অ্যাফেয়ার্স ১লা-৭ই অক্টোবর ২০২৩

1. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) নিয়ম লঙ্ঘনের জন্য কতগুলি সমবায় ব্যাঙ্কের উপর আর্থিক জরিমানা আরোপ করেছে ___ তিনটি।


 দ্রষ্টব্য:   অন্তর্ভুক্ত ব্যাংক:

➢ সারস্বত কো-অপারেটিভ ব্যাঙ্ক,

➢ রাজকোট নাগরিক সহকারী কো-অপারেটিভ ব্যাঙ্ক

➢ বাসেন ক্যাথলিক কো-অপারেটিভ ব্যাঙ্ক।

➢ আরবিআই যথাক্রমে বাসেন ক্যাথলিক কো-অপারেটিভ ব্যাঙ্ক, রাজকোট নাগরিক সহকারী ব্যাঙ্ক লিমিটেড এবং সারস্বত কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর 25 লক্ষ টাকা, 13 লক্ষ টাকা এবং 23 লক্ষ টাকা জরিমানা আরোপ করেছে।


2. ব্যাঙ্কের অপর্যাপ্ত মূলধনের কারণে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নিবন্ধনের শংসাপত্র রয়েছে৷ ___________ নাসিক জিলা গির্না সহকারী ব্যাংক লিমিটেড।


 বিঃদ্রঃ: 

➢ RBI-এর মতে, লিকুইডেশনের সময়, নাসিক জিলা গির্না সহকারী ব্যাঙ্কের প্রত্যেক আমানতকারী আমানত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) থেকে 5 লক্ষ টাকা পর্যন্ত আমানত বীমা দাবির পরিমাণ পাওয়ার অধিকারী হবেন।


3. একটি নেতৃস্থানীয় বেসরকারী খাতের ব্যাঙ্ক "KBL-স্বর্ণবন্ধু" নামে "ডোর-স্টেপ গোল্ড লোন" সুবিধা চালু করছে ________ কর্ণাটক ব্যাঙ্ক৷


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: গ্রাহকের দোরগোড়ায় গোল্ড লোন পরিষেবা প্রদান করা।

➢ ব্যাঙ্কটি মণিপাল গ্রুপ দ্বারা সমর্থিত সোনার ঋণের জন্য একটি শীর্ষস্থানীয় সমষ্টিকারী প্ল্যাটফর্ম সহীবন্ধুর সাথে অংশীদারিত্ব করেছে৷

➢ এটি ব্যাঙ্কের গোল্ড লোন পোর্টফোলিও উন্নত করতে সাহায্য করে৷


4. এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক মূলধন ব্যবস্থাপনা সংস্কার অনুমোদন করেছে যা এই অঞ্চলের ওভারল্যাপিং, সংকট মোকাবেলায় পরবর্তী দশকে নতুন তহবিল সক্ষমতা আনলক করবে।


 বিঃদ্রঃ: 

➢ জলবায়ু সঙ্কট মোকাবেলায় বিলিয়ন থেকে ট্রিলিয়ন-এ স্থানান্তরের জন্য ব্যক্তিগত ও দেশীয় পুঁজি সংগ্রহের মাধ্যমে উপলভ্য তহবিলের সম্প্রসারণ আরও বেশি করা হবে।

➢ তারা ব্যাঙ্কের বার্ষিক নতুন প্রতিশ্রুতি ধারণ ক্ষমতা প্রায় $10 বিলিয়ন বৃদ্ধি করে $36 বিলিয়নেরও বেশি করে।


5. কোন ব্যাঙ্ক একটি প্রথম ধরনের NPS পছন্দ সূচক চালু করেছে যা বিভিন্ন ভোক্তা গোষ্ঠীর মধ্যে NPS-এর পছন্দকে হাইলাইট করে৷ ________ এইচডিএফসি।


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: ভারতীয় নাগরিকদের তাদের অবসরের বছরগুলিতে আর্থিক নিরাপত্তা প্রদান করা।

➢ ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) অবসর-পরবর্তী আয়ের সুবিধার জন্য সহায়ক, এটি দীর্ঘমেয়াদী আর্থিক নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ।

➢ 18-70 বছর বয়সী যেকোন ভারতীয় নাগরিক স্বেচ্ছায় NPS-এর সদস্য হতে পারেন।


6. গুদামজাত উন্নয়ন নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (WDRA) স্বল্প সুদে ঋণ প্রদানে কৃষক ও ব্যবসায়ীদের সুবিধার্থে এমওইউ স্বাক্ষর করেছে। _______ব্যাংক অফ ইন্ডিয়া।


 বিঃদ্রঃ: 


➢ উদ্দেশ্য: ই-এনডব্লিউআর (ইলেক্ট্রনিক নেগোশিয়েবল ওয়ারহাউস রসিদ) এর বিরুদ্ধে সচেতনতা প্রচার করা।

➢ লক্ষ্য: ভারতে কৃষি অঙ্গীকারের অর্থায়নের উন্নতির জন্য আরও আউটরিচ কার্যক্রম করার পাশাপাশি সুবিধাগুলি সম্পর্কে আমানতকারীদের তথ্য প্রদান করা।


7. কোন বীমা কোম্পানী স্টেট ব্যাঙ্ক অফ সিকিম (SBS) এর সাথে ব্যাঙ্কাসুরেন্স চুক্তি করেছে গ্যাংটক, সিকিম-এ ব্যাঙ্কের সদর দফতরে ___________ SBI লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি৷


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: তার বিশ্বস্ত ব্যাঙ্কাসুরেন্স অংশীদারের মাধ্যমে সিকিমের বাসিন্দাদের কাছে বীমা সমাধানগুলি অ্যাক্সেসযোগ্য করে তোলা।

➢ অংশীদারিত্ব দেখতে পাবে SBS-এর বিস্তৃত বিতরণ নেটওয়ার্ক রাজ্য জুড়ে ছড়িয়ে SBI Life-এর বিভিন্ন পরিসরের সুরক্ষা, সম্পদ সৃষ্টি, এবং সঞ্চয় বীমা পণ্যগুলি তার গ্রাহকদের কাছে অফার করে৷


8. বিশ্বব্যাংকের মতে কত শতাংশ প্রবৃদ্ধি, FY23-24 অর্থবছরে ভারতীয় অর্থনীতির প্রবৃদ্ধি 22 অর্থবছরে 7.2 শতাংশ থেকে প্রত্যাশিত। ____________ 6.3 শতাংশ।


 বিঃদ্রঃ: 

➢ প্রত্যাশিত মন্দা মূলত ভিত্তি প্রভাব হ্রাস, বৈশ্বিক প্রবৃদ্ধি মন্থর এবং অভ্যন্তরীণ মূল্যের চাপের কারণে।

➢ ব্যাঙ্ক রক্ষণাবেক্ষণ করেছে যে ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতিগুলির মধ্যে একটি থাকবে৷

➢ শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদার কারণে আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ভারতের অর্থনীতি 7.8 শতাংশ বৃদ্ধি পেয়েছে।


9. কোন ব্যাঙ্ক গ্রাহকদের ব্যাঙ্কিং পরিষেবাগুলি পেতে অ্যাক্সেসযোগ্যতা এবং সুবিধার জন্য একটি মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস চালু করেছে৷ _________ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।


 বিঃদ্রঃ: 

➢ উদ্দেশ্য: গ্রাহকদের দোরগোড়ায় নগদ উত্তোলন, নগদ জমা, তহবিল স্থানান্তর, ব্যালেন্স অনুসন্ধান, আইএস এবং মিনি স্টেটমেন্ট প্রদান করা।

➢ লক্ষ্য: স্বাস্থ্য সমস্যা, প্রবীণ নাগরিক এবং দিব্যাঙ্গজনদের কারণে ব্যাঙ্কের শাখা বা গ্রাহক পরিষেবা পয়েন্ট আউটলেটগুলি অ্যাক্সেস করার ক্ষেত্রে চ্যালেঞ্জের সম্মুখীন গ্রাহকদের উপকার করা।


10. যে ব্যাঙ্কের সাথে আউটলুক গ্রুপ তার অত্যন্ত প্রত্যাশিত অবসর পরিকল্পনা ইভেন্ট, “40After40”, ________ IDFC ফার্স্ট ব্যাঙ্ক চালু করার ঘোষণা দিয়েছে


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: ব্যক্তিদের অমূল্য অন্তর্দৃষ্টি এবং বিশেষজ্ঞ দিকনির্দেশনা প্রদান করা, তাদের একটি সমৃদ্ধ অবসর গ্রহণের জন্য জ্ঞাত সিদ্ধান্ত নিতে সহায়তা করা।

➢ সময়মত অবসর গ্রহণ, প্যানেল আলোচনা, চ্যাট, মাস্টার ক্লাস, পরিকল্পনাকারীদের সাথে মিথস্ক্রিয়া, পণ্য উপস্থাপনা ইত্যাদির জন্য এটি একটি ওয়ান-স্টপ শপ।


11. ঋণ ক্ষতির বিধানের জন্য প্রত্যাশিত ক্রেডিট লস (ECL) ফ্রেমওয়ার্ক মোকাবেলা করার জন্য একটি বহিরাগত ওয়ার্কিং গ্রুপ (WG) গঠন করে কোন ব্যাংক একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে? _______ আরবিআই।


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: স্বাধীন অন্তর্দৃষ্টি সংগ্রহ করাব্যাংকিং খাতে এই উল্লেখযোগ্য পরিবর্তনের জটিলতা।

➢ এটির নেতৃত্বে ছিলেন আর. নারায়ণস্বামী এবং আটজন বিশেষজ্ঞ নিয়ে গঠিত, ছয়টি ব্যাঙ্কের প্রতিনিধিত্ব এবং কেপিএমজি এবং ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, হায়দ্রাবাদের একজন করে সদস্য।


12. কোন ব্যাঙ্ক 'INDIE' চালু করেছে, একটি আর্থিক অ্যাপ যা ব্যক্তিগতকৃত আর্থিক পরিষেবা অফার করে, উপযোগী অন্তর্দৃষ্টি এবং উদ্ভাবনী বৈশিষ্ট্যগুলির একটি বিন্যাস অফার করতে? ____________ ইন্ডাসইন্ড ব্যাংক।


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: গ্রাহকদের যখন তাদের প্রয়োজন তখন তাদের যা প্রয়োজন তা সঠিকভাবে ধার করার অনুমতি দেওয়া, শুধুমাত্র ধার করা পরিমাণের উপর সুদ পরিশোধ করা।

➢ INDIE-এর অন্যতম বৈশিষ্ট্য হল আর্থিক পণ্যের অফারে এর নমনীয়তা।

➢ উদাহরণস্বরূপ, ব্যবহারকারীরা Rs. পর্যন্ত একটি তাত্ক্ষণিক ক্রেডিট লাইন অ্যাক্সেস করতে পারেন৷ ৫ লাখ।


13. কোন ব্যাঙ্ক 'ওপেন বাই' চালু করেছে, তার সাম্প্রতিক বিজ্ঞাপন প্রচারে তার ডিজিটাল ব্যাঙ্কের প্রস্তাব যা ব্যাঙ্কের ডিজিটাল ক্ষমতার উপর ফোকাস করে? ____________ অ্যাক্সিস ব্যাঙ্ক।


 বিঃদ্রঃ: 

➢ ওপেন 2023 ক্যাম্পেইন ব্যাঙ্কের ডিজিটাল অফারগুলির শীর্ষ 15টি বৈশিষ্ট্য তুলে ধরে।

➢ এটি ব্যাঙ্কের মধ্যে একটি ডিজিটাল ব্যাঙ্ক চালু করার জন্য ব্যাঙ্কের বহু-বার্ষিক প্রচেষ্টার চূড়ান্ত পরিণতি, যা একটি ব্যক্তিগতকৃত, স্বজ্ঞাত, এবং ঝামেলা-মুক্ত ডিজিটাল ব্যাঙ্কিং অভিজ্ঞতা প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ করে৷


14. কোন ব্যাঙ্ক দেশের প্রথম ব্যাঙ্ক হয়ে ONDC নেটওয়ার্ক গিফট কার্ড ইস্যু করেছে? ____________ ইয়েস ব্যাংক।


 বিঃদ্রঃ: 

➢ এটি ভারতের কেনাকাটার পদ্ধতিতে একটি পরিবর্তন চিহ্নিত করে এবং ভারতীয় ভোক্তাদের জন্য কেনাকাটার অভিজ্ঞতায় বৈপ্লবিক পরিবর্তন আনার লক্ষ্য।

➢ ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ONDC)-এর সাথে অংশীদারিত্বে ইস্যু করা ONDC নেটওয়ার্ক গিফট কার্ড ডিজিটাল কমার্সকে গণতান্ত্রিক করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে।

➢ ঐতিহ্যবাহী উপহার কার্ডের বিপরীতে, এই ধারণাটি গ্রাহকদের যে কোনো ব্র্যান্ড থেকে পণ্য কেনার জন্য উপহার কার্ড ব্যবহার করার ক্ষমতা দেয়।


15. প্রবীণ অনাথলাবত্তম আনন্দন, যিনি সম্প্রতি মারা গেছেন তিনি কোন ক্ষেত্রের অন্তর্গত __________ রাজনীতিবিদ।


 বিঃদ্রঃ: 

➢ তার বয়স ছিল 86 বছর।

➢ তিনি 1937 সালে তিরুবনন্তপুরম জেলার ভার্কালায় জন্মগ্রহণ করেন।

➢ রাজনীতির জগতে তার যাত্রা শুরু হয়েছিল 1954 সালে যখন তিনি সক্রিয়ভাবে তার গ্রামের কয়রা শ্রমিকদের জন্য উচ্চ মজুরির জন্য একটি আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন।


16. আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবস ____1শে অক্টোবর পালন করা হয়।


 বিঃদ্রঃ: 

➢ সারা বিশ্বের প্রবীণ নাগরিকদের জন্য এটি একটি বিশেষ দিন।

➢ 2023 থিম: বয়স্ক ব্যক্তিদের জন্য মানবাধিকারের সার্বজনীন ঘোষণার প্রতিশ্রুতি পূরণ করা

➢ লক্ষ্য: আমাদের সমাজে প্রবীণ ব্যক্তিদের মূল্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের অবদানের জন্য আমাদের কৃতজ্ঞতা প্রদর্শন করা।

➢ দিবসটির উদ্দেশ্য হল বিশ্ব কীভাবে বয়স্ক ব্যক্তিদের জীবনকে উন্নত করতে পারে সেদিকে দৃষ্টি আকর্ষণ করা।


17. প্রতি বছর 1 অক্টোবর  _____আন্তর্জাতিক কফি দিবস পালন করা হয়।


 বিঃদ্রঃ: 

➢ সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ কফি চাষীর কাজকে স্বীকৃতি দেওয়ার জন্য, প্রতি বছর 1 অক্টোবর, বিশ্ব আন্তর্জাতিক কফি দিবস উদযাপন করে।

➢ থিম 2023: কফি সরবরাহ শৃঙ্খলে নিরাপদ এবং স্বাস্থ্যকর কাজের পরিবেশের অধিকারের প্রচার।


18. জাতির পিতা মহাত্মা গান্ধীর 154তম জন্মবার্ষিকীতে _________2শে অক্টোবর জাতি শ্রদ্ধা জানায়।


 বিঃদ্রঃ: 

➢ জাতীয় রাজধানীর রাজঘাটে বাপুর সমাধিতে একটি সর্বধর্ম প্রার্থনা সভার আয়োজন করা হয়।

➢ নোয়াখালীর ঐতিহাসিক গান্ধী আশ্রম মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাতে প্রাঙ্গনে একাধিক অনুষ্ঠানের আয়োজন করে।

➢ জাতি প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীকেও তার জন্মবার্ষিকীতে স্মরণ করছে।


19. বিশ্ব প্রাণী দিবস হল একটি বার্ষিক অনুষ্ঠান যা সারা বিশ্বে পালিত হয় _________ 4 অক্টোবর।


 বিঃদ্রঃ: 

➢ বিশ্ব প্রাণী দিবস 2023-এর থিম বড় বা ছোট, আমরা তাদের সবাইকে ভালবাসি।

➢ এটি পশু সুরক্ষা আন্দোলনকে একত্রিত করে এবং একত্রিত করে বিশ্বকে সমস্ত প্রাণীর জন্য একটি ভাল জায়গা করে তুলতে একটি বৈশ্বিক শক্তিতে।

➢ এই দিনটি আমাদের গ্রহকে ভাগ করে এমন অনেক প্রজাতির সুরক্ষা এবং যত্ন নেওয়ার জন্য আমাদের কর্তব্যের কথা স্মরণ করিয়ে দেয়।


Weekly current affairs| weekly current affairs Bengali

20. প্রতি বছর কোন দিনে  বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়? __________ 5 অক্টোবর।


 বিঃদ্রঃ: 

➢ থিম 2023: "আমাদের যে শিক্ষার জন্য আমরা চাই সেই শিক্ষকের প্রয়োজন: শিক্ষকের ঘাটতি দূর করার জন্য বিশ্বব্যাপী অপরিহার্য"৷

➢ লক্ষ্য: শিক্ষকের সংখ্যা হ্রাস বন্ধ করার গুরুত্ব এবং তারপর সেই সংখ্যা বাড়ানো শুরু করা বিশ্বব্যাপী আলোচ্যসূচির শীর্ষে।


21. বিশ্ব তুলা দিবস ____________ 7 অক্টোবর পালন করা হয়।


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: ন্যায্য বাণিজ্যকে উন্নীত করা এবং উন্নয়নশীল দেশগুলিকে তাদের অর্থনীতির উন্নতির জন্য তুলা শিল্পের সমস্ত দিকগুলিতে নিযুক্ত করতে সহায়তা করা।

➢ বিশ্ব তুলা দিবস 2023-এর থিম, 'ফার্ম থেকে ফ্যাশন পর্যন্ত সকলের জন্য তুলাকে ন্যায্য এবং টেকসই করা,' জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (UNIDO) দ্বারা চ্যাম্পিয়ন হয়েছে।


23. কে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ____________ মোহাম্মদ মুইজু।


 বিঃদ্রঃ: 

➢ মুইজ্জু বর্তমান মোহাম্মদ সোলিহকে পরাজিত করে দ্বীপরাষ্ট্রের রাষ্ট্রপতি হন।

➢ মোহাম্মদ মুইজু, 45, একজন ব্রিটিশ-শিক্ষিত সিভিল ইঞ্জিনিয়ার।

➢ তার পরামর্শদাতা আবদুল্লাহ ইয়ামিনের সরকারে নির্মাণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর তিনি রাষ্ট্রপতি পদের জন্য অসম্ভাব্য প্রার্থী ছিলেন।


24. বিজ্ঞাপন স্টানের চেয়ারম্যান হিসেবে কে নিযুক্ত হয়েছেন Dards Council of India (ASCI)।___________ সৌগত গুপ্তা।


 বিঃদ্রঃ: 

➢ এটি ভারতের নেতৃস্থানীয় স্ব-নিয়ন্ত্রক সংস্থা এবং অফলাইন এবং অনলাইন বিজ্ঞাপন উভয় ক্ষেত্রেই যোগাযোগ নির্দেশিকা নিয়ে কাজ করে৷

➢ এটি সৃজনশীল প্রক্রিয়া চলাকালীন স্ব-নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য সম্প্রতি ‘ASCI একাডেমি’ চালু করেছে।

➢ ASCI-এর সাথে তার সম্পর্ক বহু বছর ধরে বিস্তৃত, যার মধ্যে 2 বছর বোর্ড অফ গভর্নরস এবং 2 বছর বোর্ড অফ গভর্নরসে বিশেষ আমন্ত্রিত হিসাবে


25. যিনি PayU-এর CEO হিসাবে নিযুক্ত হয়েছেন, এবং অমরিশ রাউ-এর স্থলাভিষিক্ত হয়েছেন৷ _____________ অনির্বাণ মুখোপাধ্যায়।


 বিঃদ্রঃ: 


➢ তিনি প্রসাস নেতৃত্বের দলে যোগদান করবেন এবং সরাসরি Ervin Tu, Prosus এবং Naspers অন্তর্বর্তী প্রধান নির্বাহীকে রিপোর্ট করবেন।

➢ তিনি PayU-এর সামগ্রিক ব্যবসায়িক কার্যক্রমের জন্য দায়ী থাকবেন

➢ নেদারল্যান্ডস-ভিত্তিক বিনিয়োগ সংস্থা প্রসাস ঘোষণা করার মাত্র দুই মাস পরে এটি এসেছে যে ফিনটেক আর্ম PayU তার ব্যবসার একটি অংশ ইস্রায়েলের র‍্যাপিডকে বিক্রি করছে।


26. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) 3 অক্টোবর, 2023 থেকে কার্যকরী পরিচালক (ইডি) হিসাবে নিযুক্ত করেছে৷ _____________ মুনীশ কাপুর৷


 বিঃদ্রঃ: 


➢ নির্বাহী পরিচালক হিসাবে, তিনি অর্থনৈতিক ও নীতি গবেষণা বিভাগ দেখাশোনা করবেন।

➢ তিনি মুদ্রানীতি বিভাগের উপদেষ্টা এবং মুদ্রা নীতি কমিটির সচিব ছিলেন।

➢ তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ব্যাঙ্কার্স (CAIIB) এর একজন প্রত্যয়িত সহযোগী।


27. কেন্দ্রীয় বাহিনী, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের সহযোগিতায়, যশস্বিনীর সাথে একটি বাইক অভিযানের আয়োজন করবে, দেশের নারী শক্তি উদযাপন করতে _____ কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স।


 বিঃদ্রঃ: 


➢ তিনটি দলের মোট 150 জন মহিলা CRPF অফিসার ক্রস-কান্ট্রি র‌্যালিতে নামবেন।

➢ দলগুলি শ্রীনগর, শিলং এবং কন্যাকুমারী থেকে তাদের যাত্রা শুরু করবে।

➢ তারা গ্র্যান্ড ফিনালেতে গুজরাটের কেভাদিয়ার স্ট্যাচু অফ ইউনিটিতে একত্রিত হবে।


28. আদিবাসী বিষয়ক মন্ত্রকের অধীনে, দেরাদুন, উত্তরাখণ্ডে 4র্থ জাতীয় EMRS সাংস্কৃতিক, সাহিত্য ও কলা উৎসব - 2023 আয়োজন করছে _____ আদিবাসী ছাত্রদের জন্য জাতীয় শিক্ষা সমিতি (NESTS)


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: কালা উৎসবের মাধ্যমে স্কুল ছাত্রদের শৈল্পিক প্রতিভা প্রদর্শন করা।

➢ এই বছর 2023 একলব্য বিদ্যালয় সংগঠন সমিতি (EVSS), উত্তরাখণ্ড (স্টেট EMRS সোসাইটি) দেরাদুনের মহারানা প্রতাপ স্পোর্টস কলেজে অনুষ্ঠানটি আয়োজন করবে।


29. ন্যাশনাল জুলজিক্যাল পার্ক 69তম বন্যপ্রাণী সপ্তাহ উদযাপন শুরু করেছে থিম ________ বন্যপ্রাণী সংরক্ষণের জন্য অংশীদারিত্ব।


 বিঃদ্রঃ: 

➢ নেচার পার্ক হল গুজরাট সায়েন্স সিটির মধ্যে একটি শান্ত এবং শ্বাসরুদ্ধকর স্থান।

➢ এটি প্রকৃতি উত্সাহী এবং উদ্ভিদবিদদের জন্য একইভাবে পরিদর্শন করা আবশ্যক৷

➢ পার্কটি শুধুমাত্র জীববৈচিত্র্যকে উন্নীত করে না বরং মানুষের জন্য একটি শিক্ষামূলক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে।"

➢ এটি পরিবেশ সংরক্ষণ এবং স্থায়িত্বের উপর মূল্যবান পাঠ প্রদান করে।


30. তেলেঙ্গানার সামাক্কা সারাক্কা উপজাতি বিশ্ববিদ্যালয়ের জন্য প্রধানমন্ত্রী কত টাকার ঘোষণা করেছেন ___900 কোটি টাকা।


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: এলাকার কৃষকদের উৎসাহিত করা কারণ এটি প্রয়োজনীয় অবকাঠামো সহায়তা, মূল্য সংযোজন, গবেষণা সুবিধা প্রদান করবে এবং পেশাদার পদ্ধতিতে রপ্তানিতে সহায়তা করবে

➢ কোভিড মহামারী চলাকালীন হলুদের থেরাপিউটিক মূল্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পেয়েছিল যার ফলে চাহিদা বৃদ্ধির পাশাপাশি রপ্তানিও হয়েছে।


31. কান্তার ব্র্যান্ডজেড শীর্ষ 75 সবচেয়ে মূল্যবান ভারতীয় ব্র্যান্ডস রিপোর্টের সর্বশেষ সংস্করণে কোন কোম্পানিটি $43 বিলিয়ন ব্র্যান্ড মূল্যের সাথে শীর্ষস্থান ধরে রেখেছে? ___________ টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)।


 বিঃদ্রঃ: 

➢ শীর্ষ পাঁচটি অবস্থান হল:

➢ টিসিএস

➢ HDFC ব্যাঙ্ক

➢ ইনফোসিস

➢ এয়ারটেল

➢ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

➢ সাধারণভাবে ব্যবসায়িক প্রযুক্তি বিভাগের জন্য একটি কঠিন বছর থাকা সত্ত্বেও TCS ডিজিটাল রূপান্তরের জন্য বিশ্বব্যাপী চাহিদাকে সফলভাবে পুঁজি করে চলেছে৷


32. ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম উচ্চ-গতির রেলপথের উদ্বোধন করেছেন, যা চীনের সড়ক অবকাঠামো উদ্যোগের অধীনে একটি মূল প্রকল্প। _______ "হুশ" 


 বিঃদ্রঃ: 

➢ এটি চারটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির ইন্দোনেশিয়ান কনসোর্টিয়াম এবং চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সহযোগিতামূলক উদ্যোগ

➢ তিনি 142 কিলোমিটার রেলপথে চ্যাম্পিয়ন হয়েছেন

➢ বহুলাংশে চীনের অর্থায়নে, USD 7.3 বিলিয়ন প্রকল্পটি PT Kereta Cepat Indonesia-China দ্বারা নির্মিত হয়েছিল, যা PT KCIC নামে পরিচিত


34. আম্বেদকর সেন্টার ইন্ডিয়া 14 ই অক্টোবর বাইরে বি আর আম্বেদকরের বৃহত্তম মূর্তি উন্মোচন করতে প্রস্তুত। _________উত্তর আমেরিকা।


 বিঃদ্রঃ: 

➢ আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টার (AIC) অনুসারে 19-ফুট মূর্তি, যার নাম Statue of Equality বিখ্যাত শিল্পী ও ভাস্কর রাম সুতার তৈরি করেছেন।

➢ তিনি আহমেদাবাদে সর্দার প্যাটেলের মূর্তিও নির্মাণ করেছিলেন।

➢ অ্যাকোকিক সিটি মেরিল্যান্ডে 13 একর জমিতে নির্মিত ভারতের সংবিধানের মূল স্থপতি আম্বেদকরের মূর্তি।


35. কোন দেশটি ইউকে এবং জাপানের মতো উন্নত দেশগুলিকে পরাজিত করেছে এবং মোবাইল ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে 47 তম স্থানে রয়েছে৷ ___________ ভারত।


 বিঃদ্রঃ: 

➢ ওকলা স্পিডটেস্টের তথ্য অনুসারে, ভারতের মিডিয়ান ডাউনলোডের গতি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, 3.59 ti বৃদ্ধি পেয়েছেmes দেশে 5G চালু হওয়ার পর থেকে।

➢ 4G এর তুলনায় ভারতে 5G গতি বিশেষভাবে চিত্তাকর্ষক; আগস্ট 2023 এ 


36. ভারতের জাতীয় বিনিয়োগ এবং অবকাঠামো তহবিল এবং কোন দেশ যৌথভাবে জলবায়ু ও পরিবেশ প্রকল্পের জন্য $600 মিলিয়ন তহবিল চালু করেছে। _______ জাপান।

 বিঃদ্রঃ: 


➢ ভারতীয় সরকার টার্গেট কর্পাসে 49% অবদান রাখবে এবং অবশিষ্ট 51% JBIC দ্বারা অবদান রাখবে৷

➢ উদ্দেশ্য: পরিবেশগত স্থায়িত্ব এবং কম কার্বন নির্গমন কৌশলগুলিতে বিনিয়োগ করা এবং

➢ লক্ষ্য: ভারতে জাপানি বিনিয়োগ আরও বাড়ানোর জন্য পছন্দের অংশীদার হওয়ার ভূমিকা পালন করা


37. প্যাসিফিক এশিয়া ট্র্যাভেল অ্যাসোসিয়েশন (PATA) ট্রাভেল মার্ট 2023-এর কোন সংস্করণটি নয়াদিল্লিতে IECC-তে পর্যটন মন্ত্রকের দ্বারা আয়োজিত হচ্ছে? ___________ 46 তম সংস্করণ।


 বিঃদ্রঃ: 

➢ মার্ট 4 ই অক্টোবর থেকে 6 ই অক্টোবর 2023 পর্যন্ত আয়োজিত হচ্ছে৷

➢ সারা বিশ্ব থেকে প্রতিনিধিদের জন্য এবং ব্যবসা সম্প্রসারণের জন্য নেটওয়ার্ক বিকাশ, শেখার এবং সামাজিকীকরণের জন্য অনন্য গন্তব্য এবং সদস্যদের হাইলাইট করার এটি একটি সুযোগ।


38. ভারতের সাথে কোন দেশ ডোমেস্টিক কার্ড স্কিম বাস্তবায়নের জন্য একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছে? __________ সংযুক্ত আরব আমিরাত।


 বিঃদ্রঃ: 

➢ চুক্তি অনুসারে, NPCI এবং AEP ভারতের RuPay কার্ডের আদলে UAE এর জাতীয় ঘরোয়া কার্ড স্কিম তৈরি, বাস্তবায়ন এবং কার্যকর করার জন্য একসাথে কাজ করবে।

➢ লক্ষ্য: দ্বিপাক্ষিক বাণিজ্যকে 100 বিলিয়ন ডলারে প্রসারিত করা।


39. সাপ্লাই চেইন স্থিতিস্থাপকতার মতো ক্ষেত্রগুলিতে সহযোগিতা করার জন্য আবুধাবিতে ভারতের সাথে কোন দেশ একটি এমওইউ স্বাক্ষর করেছে? 

Ans : সংযুক্ত আরব আমিরাত।


 বিঃদ্রঃ: 

➢ লক্ষ্য: শিল্প বিনিয়োগ, প্রযুক্তি স্থানান্তর, এবং বিভিন্ন শিল্প জুড়ে মূল উদ্ভাবন বাস্তবায়নের সুবিধার্থে।

➢ লক্ষ্য: উভয় দেশ যৌথ শিল্প ও প্রযুক্তিগত অগ্রগতির জন্য প্রয়াসী হওয়ায় পারস্পরিক সুবিধা প্রদান করা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.