Type Here to Get Search Results !

Current Affairs Bengali - 1st-7th February 2024

Current Affairs Bengali| Current Affairs in Bengali- 1st-7th February 2024

Current Affairs Bengali| Current Affairs in Bengali- 1st-7th February 2024 

Current Affairs Bengali| Current Affairs in Bengali- 1st-7th February 2024. যেমন- রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, বনদপ্তর, আর্মি, নেভি, স্কুল সার্ভিস কমিশন, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার

Dear Student:- আজ আমরা আলোচনা করবো 1st-7th February 2024 -এর কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে। প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন- রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার)। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন। Current Affairs in Bengali: 1st-7th February 2024

Weekly Current Affairs - 1st-7th February 2024  

Current Affairs Bengali| Current Affairs in Bengali- 1st-7th February 2024| Current affairs 2024 India| sports current affairs 2024 India | Current Affairs 2024 India Questions and answers| current affairs 2024 India in Bengali| gk current affairs 2024 india| Current affairs 2024 India| current affairs 2023 India mcq| current affairs 2024 India pdf| current affairs 2024 India politics| current affairs 2024 India minister.

Current Affairs Bengali - 1st-7th February 2024| Current Affairs 2024 India


Current Affairs - IMPORTANT DAYS

➤ ICG দিবস বা ভারতীয় উপকূলরক্ষী দিবস প্রতি বছর 01শে ফেব্রুয়ারি পালিত হয়।
➤ প্রতি বছর ২রা ফেব্রুয়ারি বিশ্ব জলাভূমি দিবস পালিত হয়।
➤ প্রতি বছর ৪ঠা ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়।
➤ প্রতি বছর ফেব্রুয়ারির প্রথম পূর্ণ সপ্তাহে আন্তর্জাতিক উন্নয়ন সপ্তাহ পালিত হয়
➤ শ্রীলঙ্কার জাতীয় দিবস প্রতি বছর 4 ফেব্রুয়ারি পালিত হয
➤ নিরাপদ ইন্টারনেট দিবস 2024 2024 সালের 6ই ফেব্রুয়ারি পালন করা হয়।
➤ নারী যৌনাঙ্গ ছেদন 2024 বিরোধী আন্তর্জাতিক দিবস 2024 সালের 6ই ফেব্রুয়ারি পালন করা হয়

➤ সংস্কৃতি মন্ত্রক ঘোষণা করেছে যে ভারত 2024-25 চক্রের জন্য UNESCO ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় অন্তর্ভুক্তির জন্য 'মারাঠা মিলিটারি ল্যান্ডস্কেপ' মনোনীত করছে, এই মনোনয়নে মোট 12টি উপাদান অন্তর্ভুক্ত রয়েছে।

➤ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারত প্রজাতন্ত্র এবং সংযুক্ত আরব আমিরাত সরকারের মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি স্বাক্ষর ও অনুমোদনের জন্য অনুমোদন দিয়েছে।

➤ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 2025- পর্যন্ত আরও তিন বছরের জন্য 29,610.25 কোটি রুপি ব্যয়ের সাথে পরিকাঠামো উন্নয়ন তহবিলের (IDF) অধীনে কার্যকর করা পশুপালন পরিকাঠামো উন্নয়ন তহবিল (AHIDF) অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে। 26.

➤ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 1 মে, 2009 থেকে 17 নভেম্বর, 2015 পর্যন্ত সময়ের জন্য সার (ইউরিয়া) ইউনিটগুলিতে গার্হস্থ্য গ্যাস সরবরাহের বিপণন মার্জিন নির্ধারণের জন্য অনুমোদন দিয়েছে।

➤ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা অন্ত্যোদ্য আন্না যোজনা (AAY) পরিবারগুলির জন্য চিনির ভর্তুকি প্রকল্পের মেয়াদ আরও দুই বছরের জন্য অর্থাৎ 31 মার্চ 2026-এর জন্য পাবলিক ডিস্ট্রিবিউশন স্কিম (PDS) এর মাধ্যমে বাড়ানোর অনুমোদন দিয়েছে।

➤ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা 31শে মার্চ 2026 পর্যন্ত পোশাক/পোশাক এবং তৈরি জিনিসপত্র রপ্তানির জন্য রাজ্য এবং কেন্দ্রীয় কর এবং লেভিস (RoSCTL)-এর জন্য স্কিম অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে।

➤ কেন্দ্রীয় কয়লা, খনি এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী শ্রী প্রলাহাদ জোশী ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে একটি গবেষণা ও উন্নয়ন সংস্থা সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (সি-ড্যাক) দ্বারা তৈরি এবং ডিজাইন করা সি-কেয়ার নামে CMPFO-এর একটি ওয়েব পোর্টাল চালু করেছেন। 31শে জানুয়ারী 2024 এ।

➤ কেন্দ্রীয় কয়লা, খনি ও সংসদ বিষয়ক মন্ত্রী, শ্রী প্রলাহাদ জোশী 31শে জানুয়ারী, এডুকেশনাল কনসালট্যান্টস লিমিটেড (EDCIL), ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং TATA STRIIVE-এর সহযোগিতায় কোল ইন্ডিয়া লিমিটেড (CIL)-এর কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি হিসাবে গৃহীত তিনটি উদ্যোগের উদ্বোধন করেন, 2024।

➤ কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী, শ্রী ধর্মেন্দ্র প্রধান নতুন দিল্লিতে 'শিক্ষা মন্ত্রণালয় - AICTE বিনিয়োগকারী নেটওয়ার্ক' চালু করেছেন।

➤ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 2024-25 আর্থিক বছরের জন্য অন্তর্বর্তী কেন্দ্রীয় বাজেট সংসদে পেশ করেছিলেন

➤ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসামে 11,599 কোটি টাকার বিভিন্ন উন্নয়নমূলক উদ্যোগের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন

➤ মাল্টি-মডেল সংযোগ প্রদানের জন্য এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে লজিস্টিক খরচ কমানোর জন্য প্রধানমন্ত্রী গতিশক্তির জাতীয় মহাপরিকল্পনা, কয়লা মন্ত্রক কয়লার দক্ষ নিষ্কাশনকে আরও ধাপে ধাপে বড় আকারের পরিকাঠামো বৃদ্ধির উদ্যোগ নিয়েছে।

➤ অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ ইন্ডিয়া (ASCI) বিজ্ঞাপনে ব্র্যান্ডগুলির দ্বারা প্রতারণামূলক বা অপ্রমাণিত পরিবেশ-সম্পর্কিত দাবিগুলি প্রতিরোধ করার জন্য নির্দেশিকা চূড়ান্ত করেছে যা প্রায়শই গ্রিনওয়াশিং হিসাবে উল্লেখ করা হয়।

➤ ভারতের প্রধানমন্ত্রী, শ্রী নরেন্দ্র মোদি উড়িষ্যার সম্বলপুরে 68,000 কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পগুলির উদ্বোধন, জাতির উদ্দেশে উত্সর্গীকৃত এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

➤ প্রধানমন্ত্রী, শ্রী নরেন্দ্র মোদি আসামের গুয়াহাটিতে 11,000 কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

 আইকনিক আইফেল টাওয়ারে ভারত আনুষ্ঠানিকভাবে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) চালু করেছে

➤ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যাস কমিউনিকেশন, সাংবাদিকতা এবং গণযোগাযোগের জন্য একটি নেতৃস্থানীয় প্রতিষ্ঠান, শিক্ষা মন্ত্রক, ইউজিসির পরামর্শে, একটি স্বতন্ত্র বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচিত হয়েছে।

➤ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলায় 300 কোটি টাকা ব্যয়ে নির্মিত ফ্লাইওভারের উদ্বোধন করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি।

➤ বিচারপতি ঋতু রাজ অবস্থির নেতৃত্বে ভারতের 22 তম আইন কমিশন সুপারিশ করেছে যে নতুন ফৌজদারি আইনে ফৌজদারি মানহানির অপরাধ বজায় রাখা উচিত।

➤ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) একটি নতুন পদক, কেন্দ্রীয় গৃহমন্ত্রী ডাকতা পদক প্রবর্তন করেছে।

➤ কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং আইটি, দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা এবং জলশক্তি প্রতিমন্ত্রী, শ্রী রাজীব চন্দ্রশেখর "ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস" চালু করেন এবং 'ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস সামিট 2024'-এ মূল বক্তব্য প্রদান করেন, যা 'পরবর্তী অনুঘটককরণ'-এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবসের মাধ্যমে প্রজন্মের ইলেকট্রনিক্স সিস্টেম ডিজাইন।

➤ ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর নয়াদিল্লিতে প্রথম বিমসটেক অ্যাকুয়াটিক চ্যাম্পিয়নশিপের উদ্বোধন করেন।

➤ কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী, জি কিশান রেড্ডি হায়দরাবাদের সালার জং মিউজিয়ামে দেশের প্রথম ডিজিটাল ন্যাশনাল মিউজিয়াম অফ এপিগ্রাফির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

➤ প্রধানমন্ত্রী, শ্রী নরেন্দ্র মোদি গোয়াতে ভিক্সিত ভারত, ভিক্সিট গোয়া 2047 প্রোগ্রামে 1330 কোটি টাকার বেশি মূল্যের উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

➤ প্রধানমন্ত্রী, শ্রী নরেন্দ্র মোদি গোয়াতে ইন্ডিয়া এনার্জি উইক 2024 উদ্বোধন করেছেন।

➤ কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী, শ্রী নিতিন গড়করি রুপির তহবিল অনুমোদন করেছেন৷ প্যাকেজ 1, 2, 3 এবং 6 জুড়ে 105.59 কিমি বিস্তৃত ইপিসি মোডে অরুণাচল প্রদেশের NH-913 (ফ্রন্টিয়ার হাইওয়ে) এর লাদা-সারলি অংশের নির্মাণের জন্য 2,248.94 কোটি টাকা

➤ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী নতুন দিল্লিতে কমনওয়েলথ লিগ্যাল এডুকেশন অ্যাসোসিয়েশন (সিএলইএ)- কমনওয়েলথ অ্যাটর্নি এবং সলিসিটরস জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেছেন

➤ ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) খসড়া করার জন্য সরকার-নিযুক্ত প্যানেল উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির কাছে একটি গুরুত্বপূর্ণ নথি হস্তান্তর করেছে।


Current Affairs Bengali| Current Affairs in Bengali- 1st-7th February 2024 

➤ ভারত-সিঙ্গাপুর পার্সোনেল ম্যানেজমেন্ট এবং পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

➤ ভারত ও পর্তুগালের মধ্যে চতুর্থ পররাষ্ট্র দফতরের পরামর্শগুলি রাজনৈতিক সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়োগের গভীরতা, প্রতিরক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং শক্তিতে সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল।

➤ প্রতিরক্ষা সচিব গিরিধর আরমানে মাস্কাটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাসচিব মোহাম্মদ বিন নাসির বিন আলী আল জাবির সাথে 12তম যৌথ সামরিক সহযোগিতা কমিটির বৈঠকের সহ-সভাপতিত্ব করেন

➤ বৈদ্যুতিক গাড়িতে চীনের বিশ্বব্যাপী আধিপত্য গত বছর বিশ্বের বৃহত্তম যানবাহন রপ্তানিকারক হিসাবে জাপানকে ছাড়িয়ে যেতে সাহায্য করেছে, সরকারী তথ্য নিশ্চিত করেছে।

➤ হাঙ্গেরি চুক্তিতে বাধা দেওয়া বন্ধ করার পরে 27 ইইউ নেতারা ইউক্রেনের জন্য 54 বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজে একমত হয়েছেন।


Current Affairs Bengali| রাষ্ট্রীয় সংবাদ

➤ কর্ণাটক সরকার, অল ইন্ডিয়া গেম ডেভেলপারস ফোরাম (AIGDF) এর সহযোগিতায়, গেমিং এবং সোশ্যাল মিডিয়ার উপর বিশেষ জোর দিয়ে একটি ডিজিটাল ডিটক্স উদ্যোগ চালু করবে।

➤ তামিলনাড়ুর যুব কল্যাণ ও ক্রীড়া উন্নয়ন মন্ত্রী উদয়নিধি স্টালিন ঘোষণা করেছেন যে গ্রাম পর্যায়ে ক্রীড়া প্রতিভা বৃদ্ধির জন্য একটি নতুন স্কিম 'কালাইগনার স্পোর্টস কিট' চালু করা হবে।

➤ অভিনব কুমার, উত্তরাখণ্ডের পুলিশ মহাপরিচালক, হরিদ্বারে টহলের জন্য চারটি অত্যাধুনিক স্ব-ভারসাম্যপূর্ণ বৈদ্যুতিক স্কুটার চালু করেছেন৷


Current Affairs Bengali| বাণিজ্য সংবাদ

➤ 2022 সালের ডিসেম্বরের সূচকের তুলনায় 2023 সালের ডিসেম্বরে আটটি মূল শিল্পের (আইসিআই) সম্মিলিত সূচক 3.8 শতাংশ (অস্থায়ী) বৃদ্ধি পেয়েছে।

➤ 2024-25 সালে রাজস্ব ঘাটতি জিডিপির 5.1 শতাংশ অনুমান করা হয়েছে

➤ ভারতের চিনি উৎপাদন (ইথানলের জন্য পরিবর্তিত পরিমাণ সহ) চলতি মৌসুমে 10 শতাংশ হ্রাস পেয়ে 33.05 মিলিয়ন টন (মি. টন) অনুমান করা হয়েছে যা 1 অক্টোবর, 2023 থেকে শুরু হয়েছিল, আগের মৌসুমে 36.62 মিলিয়ন টন থেকে

➤ হালদিয়া পেট্রোকেমিক্যালস লিমিটেড (HPL), ভারতের একটি নেতৃস্থানীয় পেট্রোকেমিক্যাল কোম্পানি, একটি বিখ্যাত সার্টিফিকেশন সংস্থা BSI (ব্রিটিশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশন) দ্বারা শিল্পে প্রথম ISO 27001:2022 প্রত্যয়িত পেট্রোকেমিক্যাল সংস্থা হওয়ার কৃতিত্ব ঘোষণা করেছে।

➤ কয়লা মন্ত্রক জানুয়ারী 2024-এ সামগ্রিক কয়লা উৎপাদনে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি অর্জন করেছে, যা 99.73 মিলিয়ন টন (MT) এ পৌঁছেছে।


Current Affairs Bengali| ব্যাংকিং এবং অর্থনীতি

➤ AU Small Finance Bank (SFB) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন ডেপুটি গভর্নর হারুন রশিদ খানকে খণ্ডকালীন চেয়ারম্যান হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-সমর্থিত ইনভয়েস ডিসকাউন্টিং প্ল্যাটফর্ম TReDS (ট্রেড রিসিভেবলস ইলেকট্রনিক ডিসকাউন্টিং সিস্টেম) 2023 সালে ঋণদাতাদের দ্বারা অর্থায়ন করা চালানগুলির একটি লাফানোর রিপোর্ট করেছে৷

➤ পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) প্রযুক্তি আর্কিটেকচার (TARCH) প্রকল্পের অংশ হিসেবে PFRDA-TRACE RFP-এ অংশগ্রহণের জন্য সম্ভাব্য দরদাতাদের কাছ থেকে বিড আমন্ত্রণ জানিয়ে একটি টেন্ডারিং প্রক্রিয়া শুরু করেছে।

➤ ক্যাবিনেটের নিয়োগ কমিটি (ACC) সঞ্জয় বিনায়ক মুদালিয়ারকে ব্যাঙ্ক অফ বরোদার নির্বাহী পরিচালক হিসাবে পোস্ট করার জন্য আর্থিক পরিষেবা বিভাগ (DFS) প্রস্তাব অনুমোদন করেছে

➤ ব্যাঙ্কিং ব্যবস্থায় তারল্য ঘাটতির পরিপ্রেক্ষিতে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) স্ট্যান্ডিং লিকুইডিটি সুবিধার অধীনে স্ট্যান্ডিং লিকুইডিটি ফ্যাসিলিটির অধীনে স্ট্যান্ডিং প্রাইমারি ডিলারদের (এসপিডি) কাছে ₹5,000 কোটির অতিরিক্ত সমষ্টি উপলব্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। 31 জানুয়ারী, 2024 থেকে

➤ ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (নাবার্ড) 2024-25 আর্থিক বছরের জন্য অগ্রাধিকার খাতের জন্য 2.80 লক্ষ কোটি টাকার ঋণ সম্ভাবনার কথা বলেছে, যা গত বছরের অনুমানগুলির তুলনায় 51 শতাংশের ব্যাপক বৃদ্ধি দেখায়

➤ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক Paytm পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (PPBL বা ব্যাঙ্ক) কে নির্দেশ দিয়েছে অবিলম্বে নতুন ক্লায়েন্টদের অনবোর্ডিং বন্ধ করার জন্য, ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, 1949 এর ধারা 35A এর অধীনে তার কর্তৃত্ব অনুসারে।

➤ সরকার 2024-25 সালের অন্তর্বর্তী বাজেটে 2024-25 অর্থবছরের জন্য বিনিয়োগের লক্ষ্যমাত্রা 50,000 কোটি রুপি নির্ধারণ করেছে, যা বর্তমান আর্থিক বছরের সংশোধিত অনুমানে 30,000 কোটি রুপি থেকে বেশি।

➤ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) ডিজিটাল পেমেন্ট ইনডেক্স, সারা দেশে পেমেন্টের ডিজিটাইজেশনের পরিমাপ, 2023 সালের মার্চ মাসে 395.57 থেকে 2023 সালের সেপ্টেম্বরে 77-এ বেড়েছে।

➤ আদানি গোষ্ঠীর গঙ্গা এক্সপ্রেসওয়ে প্রকল্পে ঋণ বিতরণ করার এক বছরেরও বেশি সময় পরে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) দেশের দীর্ঘতম টোলযুক্ত সড়ক-প্রকল্পে প্রায় ₹11,000-কোটি ঋণের এক্সপোজারের অর্ধেক ডাউনসেল করার প্রক্রিয়ায় রয়েছে।

➤ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (ADB) আজ পর্যন্ত তার বৃহত্তম স্থানীয় মুদ্রা সবুজ বন্ড ইস্যু করার মাধ্যমে 1,250 কোটি টাকা (প্রায় USD 150 মিলিয়ন) সংগ্রহ করেছে।

➤ ESAF Small Finance Bank গ্রাহকদের জন্য আর্থিক সমাধান বাড়াতে Edelweiss Tokio Life Insurance এর সাথে একটি উল্লেখযোগ্য ব্যাঙ্কাসুরেন্স অংশীদারিত্ব ঘোষণা করেছে।

➤ ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক (IOB), একটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্ক, প্রথমবারের মতো 1 লক্ষ কোটি টাকার বেশি বাজার মূলধন অর্জন করেছে৷

➤ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) 12 ত্রৈমাসিকে প্রথমবারের মতো নেট মুনাফা হ্রাস করেছে, যার তৃতীয় ত্রৈমাসিক (Q3FY24) স্বতন্ত্র নেট মুনাফা বছরে 35.5 শতাংশ হ্রাস পেয়েছে (yoy) ₹9,164 কোটিতে কারণ এটি একটি শোষণ করেছে পেনশন দায় বৃদ্ধি এবং মহার্ঘ্যতা ত্রাণ নিরপেক্ষকরণ সংক্রান্ত সময়ের বিধান।

➤ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) 31 জানুয়ারী, 2024-এ একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা (RBI/2023-24/117) জারি করেছে, যার লক্ষ্য বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান জুড়ে অভ্যন্তরীণ সম্মতি পর্যবেক্ষণ ফাংশনে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনার লক্ষ্যে।

➤ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) কিছু নিয়ন্ত্রক বিধান মেনে না চলার জন্য বাজাজ হাউজিং ফাইন্যান্সের উপর 5 লক্ষ টাকা জরিমানা আরোপ করেছে।

➤ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ঘোষণা করেছে যে 19 মে, 2023 পর্যন্ত ₹2,000 ব্যাঙ্কনোটের 97.50% প্রচলন ছিল, 31 জানুয়ারী, 2024 পর্যন্ত ফেরত দেওয়া হয়েছে।

➤ ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (NABARD) 2024-25-এর জন্য পশ্চিমবঙ্গে ₹3.15 লক্ষ কোটি টাকা ঋণ দেওয়ার সম্ভাবনা অগ্রাধিকার খাতে একটি শক্তিশালী দ্বি-সংখ্যা বৃদ্ধির অনুমান করেছে।


পুরস্কার এবং সম্মান:

➤ বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী শঙ্কর মহাদেবন এবং জাকির হুসেনের ফিউশন ব্যান্ড শক্তি মর্যাদাপূর্ণ গ্র্যামি পুরস্কার জিতেছে

➤ REC লিমিটেড, বিদ্যুৎ মন্ত্রকের অধীনে একটি মহারত্ন কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ এবং একটি নেতৃস্থানীয় NBFC কে টেকসই অর্থের জন্য সম্পদ ট্রিপল এ অ্যাওয়ার্ডস 2024-এ মর্যাদাপূর্ণ সেরা গ্রীন বন্ড - কর্পোরেট পুরস্কার প্রদান করা হয়েছে।


Current Affairs Bengali - 1st-7th February 2024 

Current Affairs Bengali| Current Affairs in Bengali- 1st-7th February 2024| Current affairs 2024 India| sports current affairs 2024 India | Current Affairs 2024 India Questions and answers| current affairs 2024 India in Bengali| gk current affairs 2024 indiaCurrent affairs 2024 India| current affairs 2023 India mcq| current affairs 2024 India pdf| current affairs 2024 India politics| current affairs 2024 India minister.

পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি ও বেসরকারি চাকরীর পরীক্ষাতে কারেন্ট অ্যাফেয়ার্স (Current Affairs in Bengali: 1st-7th February 2024) খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যখনি কোনো চাকরীর পরীক্ষার সময় আসে তখন আমাদের মনের মধ্যে একটা ভীতি দেখা দেয় বা  ভয় করে যে কারেন্ট অ্যাফেয়ার্স থেকে  কি কি প্রশ্ন আসতে পারে এবং কোথা থেকে প্রশ্ন আসবে, কোন কোন ধরণের প্রশ্ন আসবে ইত্যাদি ইত্যাদি। তাই সমস্ত দিক বিবেচনা করে আমরা পরীক্ষার্থীদের অবসর সময়ে প্রস্তুতির কথা মাথায় রেখে অনলাইনে কারেন্ট অ্যাফেয়ার্স – Current Affairs Bengali - 1st-7th February 2024  বিষয়টি বিশেষ গুরুত্ব পূর্ণ ভাবে প্রকাশ করা হল।


আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, –Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য। এই ভাবেই আমাদের  – Today Gk All Exams -এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতা- মূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.