Type Here to Get Search Results !

কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs - January 2024

কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs - January 2024

কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs - January 2024

কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs - January 2024| যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, আর্মি, নেভি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার

Dear Students:- আজ আমরা আলোচনা করবো January 2024 কারেন্ট অ্যাফেয়ার্স গুলি নিয়ে। প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার)। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন।

প্রিয় শিক্ষার্থীরা: আজ আমরা জানুয়ারী 2024 কারেন্ট অ্যাটার্স নিয়ে আলোচনা করবো। প্রতিযাগিতামূলক কার্যকলাপের জন্য কারেন্ট অ্যাটার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল আর্কশন, বনদপ্তর, নেভি, এয়ারফোর্স ইত্যাদি)। ফল করতে পারেন|

Current Affairs in Bengali | Current Affairs - January 2024

মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স জানুয়ারী 2024| রেলওয়ে গ্রুপ ডি পরীক্ষা | আর,আর,বি গ্রুপ ডি | Mcq প্রশ্ন | বাংলা জিকে রেলওয়ে, এসএসসি, প্রাথমিক টেট, বা সাধারণ জ্ঞান, আরআরবি গ্রুপ-ডি পরীক্ষার মতো। বাংলায় দৈনিক GK এবং GK, UPSC, WBPSC, POLICE, Primary Tet, SSC, SBI Banking / IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, GPSC, MPSC, MPPSC, এবং অন্যান্য রাজ্যের সিভিল সার্ভিসের জন্য কারেন্ট অ্যাফেয়ার্স এবং যোগ্যতা ভারতের সমস্ত সরকারি চাকরি নিয়োগ পরীক্ষা।

Current Affairs in BengaliJanuary 2024 Current Affairs| Monthly Current Affairs - like WBCS, PSC, SSC, RRB NTPC, UPSC, NDA, WBP, constable, postal, etc exams. GK in Bengali, Gk For WBCS, Primary Tet, Preliminary Exam, RRB Important Science Questions, questions paper, answer key, result, Monthly Current Affairs, Gk, RRB Ntpc Gk, mock test, etc. For competitive exams, the Most important Gk.

কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs - January 2024


● গুজরাট, তার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং স্বাস্থ্য ও সুস্থতার প্রতিশ্রুতির জন্য পরিচিত, নববর্ষের সকালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে একটি অমার্জনীয় চিহ্ন তৈরি করে একটি অসাধারণ কৃতিত্ব অর্জন করেছে। রাজ্যটি 51টি বিভাগে 108টি অবস্থান থেকে 4,000 জনেরও বেশি অংশগ্রহণকারীকে জড়িত করে সর্ববৃহৎ একযোগে সূর্য নমস্কার অনুষ্ঠানের আয়োজন করেছে।

● উত্তরপ্রদেশ রাজ্যের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সঙ্গম সিটিতে তার সফরের সময় রাজ্যের প্রথম ভাসমান শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁর উদ্বোধন করেন৷ উত্তরপ্রদেশ স্টেট ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন (UPSTDC) দ্বারা পরিচালিত রেস্তোরাঁটি মনোরম যমুনা নদীর তীরে দর্শকদের জন্য খাবারের অভিজ্ঞতাকে নতুনভাবে সংজ্ঞায়িত করতে প্রস্তুত।

● ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন বার্ধক্য পেনশনের জন্য যোগ্যতার বয়স কমানোর ঘোষণা করেছেন। সিদ্ধান্তটি প্রাথমিকভাবে উপজাতি এবং দলিতদের লক্ষ্য করে, বয়সের সীমা 60 থেকে 50 বছর কমিয়ে আনা হয়েছে। এই সাহসী উদ্যোগের লক্ষ্য এই সম্প্রদায়গুলির মুখোমুখি নির্দিষ্ট চ্যালেঞ্জগুলি স্বীকার করে জনসংখ্যার একটি বিস্তৃত অংশকে আর্থিক সহায়তা প্রদান করা।

● পরিবেশগত টেকসইতার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপে, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গুয়াহাটি থেকে 200টি বৈদ্যুতিক বাসের পতাকা উন্মোচন করেছেন। এই উদ্যোগটি আসামে দূষণমুক্ত পরিবেশ তৈরির জন্য রাজ্য সরকারের সবচেয়ে উল্লেখযোগ্য প্রচেষ্টার একটি চিহ্নিত করে।

● পরপর তৃতীয় বছরের জন্য, উত্তরপ্রদেশ ইন্টার-অপারেবল ক্রিমিনাল জাস্টিস সিস্টেম (ICJS) প্ল্যাটফর্মে সর্বোচ্চ প্রবেশের হার অর্জন করেছে, যা বিচার প্রশাসনে প্রযুক্তির ব্যবহারে রাজ্যের প্রতিশ্রুতি প্রদর্শন করে। ICJS প্ল্যাটফর্ম, সুপ্রিম কোর্টের ই-কমিটির একটি মস্তিষ্কপ্রসূত এবং স্বরাষ্ট্র মন্ত্রক দ্বারা বাস্তবায়িত, ভারতে ফৌজদারি বিচার ব্যবস্থার দক্ষতা বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

● পাঞ্জাব, তার প্রাণবন্ত সংস্কৃতি এবং সমৃদ্ধ ঐতিহ্যের জন্য পরিচিত, সড়ক নিরাপত্তার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। MapMyIndia দ্বারা তৈরি একটি অত্যাধুনিক নেভিগেশন সিস্টেম, ম্যাপলস অ্যাপ ব্যবহার করে 784টি দুর্ঘটনার কালো দাগকে সতর্কতার সাথে ম্যাপ করার জন্য রাজ্যটি ভারতে প্রথম হয়ে উঠেছে।

● আসাম সরকার ‘গুণোৎসব 2024’-এর পঞ্চম সংস্করণের জন্য প্রস্তুতি নিচ্ছে, একটি বিস্তৃত রাজ্যব্যাপী মূল্যায়ন যার লক্ষ্য সরকারি স্কুল জুড়ে আনুমানিক 40 লক্ষ শিক্ষার্থীর কর্মক্ষমতা মূল্যায়ন করা। 3 জানুয়ারী থেকে 8 ফেব্রুয়ারী, 2024 পর্যন্ত চলা এই উদ্যোগটি রাজ্যে শিক্ষার মান বৃদ্ধি এবং শিক্ষার ফলাফলের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে প্রস্তুত।

● একটি যুগান্তকারী সিদ্ধান্তে, মহারাষ্ট্র সরকার 1988 ব্যাচের ভারতীয় পুলিশ সার্ভিস (আইপিএস) অফিসার রশ্মি শুক্লাকে পুলিশ মহাপরিচালক (ডিজিপি) হিসাবে নিযুক্ত করেছে। এই নিয়োগ যুগান্তকারী কারণ শ্রীমতি শুক্লা রাজ্যের এই মর্যাদাপূর্ণ পদে অধিষ্ঠিত প্রথম মহিলা হয়ে উঠেছেন৷

● মুখ্যমন্ত্রী এম কে স্টালিনের নেতৃত্বে তামিলনাড়ু সরকার 7 জানুয়ারী চেন্নাইতে গ্লোবাল ইনভেস্টর মিট এর সময় 2030 সালের মধ্যে $1 ট্রিলিয়ন অর্থনীতি অর্জনের জন্য রাজ্যের জন্য তার উচ্চাভিলাষী দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছে৷

● তেলেঙ্গানার মুলুগু জেলা 2023 সালের জুলাইয়ে বিধ্বংসী বন্যার পরে একটি অপ্রত্যাশিত প্রত্নতাত্ত্বিক উদ্ঘাটনের মঞ্চে পরিণত হয়েছে৷ প্রাকৃতিক দুর্যোগের পরে, অপেশাদার ঐতিহাসিকদের একটি দল প্যালিওলিথিক কোয়ার্টজাইট সরঞ্জামগুলির একটি সংগ্রহে হোঁচট খেয়েছিল যা কেবল বিমোহিত করেনি৷ স্থানীয় সম্প্রদায় কিন্তু তেলেঙ্গানা এবং মধ্য ভারতে মানুষের বাসস্থানের বোঝার পিছনে ঠেলে দিয়েছে।

● পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি "যোগশ্রী" নামে একটি ব্যাপক সামাজিক কল্যাণ প্রকল্প চালু করেছেন৷ এই উদ্যোগের লক্ষ্য হল পশ্চিমবঙ্গের তফসিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) ছাত্রদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ মডিউল প্রদান করা, বিশেষ করে প্রবেশদ্বার এবং প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিকে লক্ষ্য করে। এই পদক্ষেপটি লোকসভা নির্বাচনের আগে আসে, যা শিক্ষাগত ক্ষমতায়নের প্রতি সরকারের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

● ওড়িশার ময়ূরভঞ্জ জেলার কেন্দ্রস্থলে, একটি অনন্য রন্ধনপ্রণালী শতাব্দী ধরে সমৃদ্ধ হয়েছে। স্থানীয়ভাবে 'কাই চাটনি' নামে পরিচিত, এই সুস্বাদু আনন্দটি লাল তাঁতি পিঁপড়া ব্যবহার করে তৈরি করা হয়েছে, বৈজ্ঞানিকভাবে ওকোফিলা স্মারাগডিনা হিসাবে চিহ্নিত। এই পিঁপড়াগুলি, তাদের বেদনাদায়ক হুলের জন্য কুখ্যাত, এশিয়ার দ্বিতীয় বৃহত্তম জীবমণ্ডল, বিখ্যাত সিমিলিপাল বন সহ ময়ূরভঞ্জের রসালো বন থেকে সংগ্রহ করা হয়।

● ছত্তিশগড় সরকার রামলালা দর্শন স্কিম চালু করবে, অযোধ্যায় নবনির্মিত রাম মন্দিরের তীর্থযাত্রা। রায়পুরে অনুষ্ঠিত রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

● মহারাষ্ট্র সরকার সাংলি জেলায় একটি গুরুত্বপূর্ণ নতুন বন্যপ্রাণীর আবাসস্থল স্থাপন করেছে, যার নামকরণ করা হয়েছে আতপাদি সংরক্ষণ সংরক্ষণ। একটি কমপ্যাক্ট 9.48 বর্গ কিলোমিটার বিস্তৃত, এই রিজার্ভটি বন্য কুকুর, নেকড়ে, শেয়াল এবং শেয়াল সহ বিপন্ন 'কানিড' পরিবারের সুরক্ষাকে অগ্রাধিকার দেয়।

● প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 12শে জানুয়ারী, 2024-এ মহারাষ্ট্রের নাসিকে 27তম জাতীয় যুব উৎসবের উদ্বোধন করবেন৷ এই বার্ষিক অনুষ্ঠানটি স্বামী বিবেকানন্দের অনুপ্রেরণাদায়ক আদর্শকে সম্মান করে এবং সারা দেশ জুড়ে তরুণদের ক্ষমতায়ন করে৷

● নবীন পট্টনায়েক, রাজ্যের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মালকানগিরি বিমানবন্দরের উদ্বোধনের মাধ্যমে একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছেন। এই কৌশলগত উদ্যোগটি উপজাতীয়-অধ্যুষিত এলাকায় সংযোগ বাড়াতে এবং উন্নয়নকে উৎসাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে, যা এই অঞ্চলের অগ্রগতিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপকে চিহ্নিত করে।

● গুজরাটের পরিকাঠামোকে শক্তিশালী করার জন্য একটি উল্লেখযোগ্য অগ্রগতিতে, সাংহাই-ভিত্তিক নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (NDB) ভাইব্রেন্ট গুজরাট সামিটের সময় একটি চুক্তি স্বাক্ষর করেছে, গুজরাট সরকারকে যথেষ্ট $500 মিলিয়ন ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে৷ এই আর্থিক আধান মুখ্যমন্ত্রী গ্রাম সড়ক যোজনার জন্য বরাদ্দ করা হয়েছে, যা রাজ্যের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প।

● মহারাষ্ট্র সরকার সম্প্রতি সাংলি জেলার আটপাদি অঞ্চলে একটি নতুন সংরক্ষণ সংরক্ষণাগার প্রতিষ্ঠার ঘোষণা করেছে, যার নাম 'আটপাদি সংরক্ষণ সংরক্ষণ'। এই উল্লেখযোগ্য উন্নয়ন এই অঞ্চলে বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণে এক ধাপ এগিয়ে।

● মহারাষ্ট্রের পেঞ্চ টাইগার রিজার্ভ ভারতের উদ্বোধনী ডার্ক স্কাই পার্ক হিসেবে স্বীকৃতি লাভ করে ইতিহাস তৈরি করেছে, এশিয়ার মধ্যে পঞ্চম হিসেবে এটির অবস্থান চিহ্নিত করেছে। এই মর্যাদাপূর্ণ স্বীকৃতিটি রাতের আকাশের পবিত্রতা রক্ষা এবং জ্যোতির্বিদ্যা উত্সাহীদের জন্য একটি সর্বোত্তম সেটিং তৈরি করার জন্য রিজার্ভের অটল প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে।

Current Affairs in Bengali | Current Affairs - January 2024


● প্রতিভার অপূর্ব প্রদর্শনে মধ্যপ্রদেশ দিউতে আয়োজিত প্রথম বিচ গেমস 2024-এ অবিসংবাদিত সামগ্রিক চ্যাম্পিয়ন হিসাবে আবির্ভূত হয়েছে। স্থলবেষ্টিত রাজ্যটি 7টি স্বর্ণ সহ মোট 18টি পদক জিতেছে, যা তার অ্যাথলেটিক দক্ষতার গভীরতা প্রদর্শন করে। ঘোঘলা সমুদ্র সৈকতে 4-11 জানুয়ারী পর্যন্ত শুরু হওয়া এই প্রতিযোগিতায় 28টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের 1404 জন তরুণ ক্রীড়াবিদ বিভিন্ন বিষয়ে অংশগ্রহণ করে।

● কেরালা ড্রাগ কন্ট্রোল ডিপার্টমেন্ট অপারেশন অমরিথ (টোটাল হেলথের জন্য অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ইন্টারভেনশন) এর মাধ্যমে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (AMR) এর ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি সক্রিয় পদক্ষেপ নিয়েছে৷ এই উদ্যোগের লক্ষ্য ফার্মেসিতে আশ্চর্য অভিযান পরিচালনা করে এবং ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই অ্যান্টিবায়োটিকের ওভার-দ্য-কাউন্টার (OTC) বিক্রয় সনাক্ত করে রাজ্যে অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহার রোধ করা।

● তামিলনাড়ু, তার সাংস্কৃতিক সমৃদ্ধি এবং ঐতিহ্যবাহী উৎসবের জন্য বিখ্যাত দক্ষিণ ভারতের একটি প্রাণবন্ত রাজ্য, মাদুরাই জেলার অন্তর্গত আভানিয়াপুরম গ্রামে জাল্লিকাট্টু প্রতিযোগিতা শুরু করে। ঐতিহ্যবাহী এবং বহুল-প্রিয় খেলাটি উন্মোচিত হওয়ার সাথে সাথে উত্সাহী দর্শকরা উল্লাসে ফেটে পড়ে। জাল্লিকাট্টু, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত পোঙ্গল ফসলের উত্সবের একটি হাইলাইট, তিন দিনের সময় ধরে তার উত্তেজনা বাড়াতে প্রস্তুত আভানিয়াপুরম প্রথম দিন, দ্বিতীয় দিনে পালামেদু এবং তৃতীয় দিনে আলঙ্গানাল্লুর।

● একটি গুরুত্বপূর্ণ ইভেন্টে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি কোচি, কেরালায় তিনটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পের উদ্বোধন করেছেন, যা ভারতের বন্দর, শিপিং এবং জলপথ সেক্টরে রূপান্তরিত করার দিকে একটি উল্লেখযোগ্য অগ্রগতির ইঙ্গিত দেয়৷ এই প্রকল্পগুলি, সমষ্টিগতভাবে 4,000 কোটি টাকারও বেশি মূল্যের, দেশের সামুদ্রিক সক্ষমতা বৃদ্ধি এবং স্বয়ংসম্পূর্ণতা বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ।

● SMPP (শ্রী মন্দির পরিক্রমা প্রকল্প) মন্দিরের চারপাশে 75-মিটার প্রশস্ত স্থান প্রবর্তন করে, যাকে হেরিটেজ করিডোর বলা হয়। এই বিস্তৃত এলাকাটি সতর্কতার সাথে নয়টি পৃথক অঞ্চলে বিভক্ত করা হয়েছে, প্রতিটি একটি নির্দিষ্ট উদ্দেশ্য পরিবেশন করে যার লক্ষ্য দর্শনার্থীদের সামগ্রিক অভিজ্ঞতা বাড়ানো এবং শ্রী জগন্নাথ মন্দিরের আশেপাশের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ করা।

● মৎস্য উৎপাদন বৃদ্ধি এবং টেকসই মাছ ধরার প্রচারের একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, কেন্দ্রীয় মৎস্য মন্ত্রী পরশোত্তম রুপালা কেরালার ভিঝিনজামে একটি কৃত্রিম রিফ প্রকল্পের উদ্বোধন করেন৷ এই উদ্যোগের লক্ষ্য মাছের মজুদ বৃদ্ধি করে এবং স্থানীয় মাছ ধরা সম্প্রদায়ের অর্থনৈতিক কল্যাণে অবদান রাখার মাধ্যমে জেলেদের আয় দ্বিগুণ করা।

● অরুণাচল প্রদেশ, ভারতের উত্তর-পূর্ব অংশে অবস্থিত, একটি প্রাণবন্ত সাংস্কৃতিক মোজাইক এবং অতুলনীয় জীববৈচিত্র্য নিয়ে গর্ব করে। পাক্কে পাগা হর্নবিল ফেস্টিভ্যাল (পিপিএইচএফ) এই বৈচিত্র্যের একটি প্রমাণ হিসেবে কাজ করে, যা সম্প্রদায়, ঐতিহ্য এবং সংরক্ষণ প্রচেষ্টাকে একত্রিত করে। আসুন এই উত্সবের জটিলতাগুলি অনুসন্ধান করি, নিশি উপজাতিকে অন্বেষণ করি এবং এই অঞ্চলের পরিবেশগত ভারসাম্য রক্ষায় অবদান রাখার জন্য সংরক্ষণ উদ্যোগগুলি উন্মোচন করি৷

● অন্ধ্রপ্রদেশ সরকার ডক্টর বিআর-এর বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি উন্মোচন করতে প্রস্তুত৷ আজ বিজয়ওয়াড়ায় এক জমকালো অনুষ্ঠানে ভারতীয় সংবিধানের সম্মানিত স্থপতি আম্বেদকর।


● নয় বছর বিরতির পর, মোহ-জুজ, ঐতিহ্যবাহী মহিষের লড়াই, আসামে প্রত্যাবর্তন করেছে। 2024 সালের জানুয়ারির মাঝামাঝি মাঘ বিহু উৎসবের সময় অনুষ্ঠিত এই পুনরুজ্জীবনটি আসামের একটি উল্লেখযোগ্য সাংস্কৃতিক পুনরুদ্ধারকে চিহ্নিত করে। আসাম সরকারের অনুমোদন, কঠোর স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সহ, সাংস্কৃতিক সংরক্ষণ এবং প্রাণী কল্যাণের মধ্যে ভারসাম্য নিশ্চিত করে।

● মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 18 জানুয়ারী 47 তম আন্তর্জাতিক কলকাতা বই মেলার উদ্বোধন করেছিলেন, একটি গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে যা বেশ কয়েকটি স্টল মালিকদের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতির জন্য চ্যালেঞ্জ তৈরি করেছিল৷ আবহাওয়া সত্ত্বেও, ইভেন্টটি সেন্ট্রাল পার্ক, সল্টলেকের বোই মেলা প্রাঙ্গনে শুরু হয়েছিল, যা 30 জানুয়ারীতে গেটগুলি খোলার সময় পূর্ববর্তী সংস্করণের তুলনায় একটি প্রাথমিক সূচনা করে।

● আসাম সরকার সম্প্রতি গ্রামীণ নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের লক্ষ্যে মুখ্যমন্ত্রী মহিলা উদ্যোক্তা অভিযান (এমএমইউএ) নামে একটি আর্থিক সহায়তা প্রকল্প চালু করেছে। প্রোগ্রামটি এমন মহিলাদের আর্থিক সহায়তা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে যারা স্ব-সহায়তা গোষ্ঠীর (এসএইচজি) সাথে তাদের সংযোগের বাইরে স্বাধীনভাবে তাদের উদ্যোক্তা যাত্রা শুরু করতে চায়। এই উদ্যোগটি অনন্য শর্ত প্রবর্তন করে, বিশেষ করে সুবিধাভোগীদের জন্য যোগ্য শিশুদের সংখ্যার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

● উধমপুরের সুন্দর শহরটি আজ একটি গৌরবময় দর্শনের সাক্ষী হয়েছে কারণ জগন্নাথ মন্দিরের পবিত্র অঞ্চলগুলি বহু প্রত্যাশিত 'গোলে মেলা'-এর প্রাণবন্ত উদযাপনের সাথে জীবন্ত হয়ে উঠেছে। ধর্মীয় এবং সাংস্কৃতিক অযৌক্তিকতা।

● USD 1 ট্রিলিয়ন অর্থনীতিতে পরিণত হওয়ার উচ্চাভিলাষী লক্ষ্যের দিকে একটি উল্লেখযোগ্য অগ্রগতিতে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভায় তার সফরের সময় 19টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করার ঘোষণা দিয়েছেন৷ শিল্পমন্ত্রী উদয় সামন্ত এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে, শিন্ডে রাজ্যকে অর্থনৈতিক সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার জন্য তার দৃঢ় সংকল্প ব্যক্ত করেন।

● উত্তর প্রদেশের যোগী সরকার দুই বিশিষ্ট ব্যক্তিত্বের জন্য মর্যাদাপূর্ণ ‘UP গৌরব সম্মান’ পুরস্কার ঘোষণা করেছে – বিশিষ্ট বিজ্ঞানী ডঃ রিতু এবং প্রখ্যাত উদ্যোক্তা নবীন। এই পুরস্কার শ্রেষ্ঠত্বের স্বীকৃতি এবং ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করার জন্য সরকারের অঙ্গীকার তুলে ধরে।

● একটি উল্লেখযোগ্য উন্নয়নে, ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (IICF) এই মে থেকে অযোধ্যায় একটি বিশাল মসজিদ নির্মাণের কাজ শুরু করার ঘোষণা দিয়েছে। নবী মুহাম্মদের নামানুসারে "মসজিদ মুহাম্মদ বিন আবদুল্লাহ" নামকরণ করা মসজিদটির লক্ষ্য ধর্মীয় মতভেদ অতিক্রম করে মানুষের মধ্যে ঐক্য ও সৌহার্দ্য বৃদ্ধি করা। যেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন সেই দিনই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

● তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী, রেভান্থ রেড্ডি, বহু প্রত্যাশিত গৃহ জ্যোতি স্কিম সহ বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পের বাস্তবায়ন ত্বরান্বিত করার জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছেন৷ রাজ্য সরকার ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এই স্কিমটি চালু করার লক্ষ্য রাখে, অনেক পরিবারে স্বস্তি নিয়ে আসে।

● একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, অন্ধ্র প্রদেশের ওয়াইএস জগন মোহন রেড্ডি সরকার একটি বিস্তৃত বর্ণ শুমারি শুরু করেছে, যা তার জনসংখ্যার মধ্যে জটিল বর্ণগত গতিশীলতা বোঝার এবং সমাধান করার জন্য রাজ্যের প্রতিশ্রুতি চিহ্নিত করেছে। একটি বিশেষভাবে ডিজাইন করা ফোন অ্যাপের সাহায্যে চালু করা হয়েছে, এই উচ্চাভিলাষী আদমশুমারির লক্ষ্য হল রাজ্যের সমস্ত বর্ণের গণনা করা এবং আগামী 20 দিন থেকে এক মাসের মধ্যে এটি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

● একটি যুগান্তকারী পদক্ষেপে, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ময়ূরভঞ্জে সিমিলিপাল টাইগার রিজার্ভ (STR)-এর কাছে বিশ্বের প্রথম 'ব্ল্যাক টাইগার সাফারি' প্রতিষ্ঠার পরিকল্পনা উন্মোচন করেছেন৷ এই স্বপ্নদর্শী প্রকল্পের লক্ষ্য পর্যটক এবং দর্শকদের মেলানিস্টিক বাঘের একটি বিরল আভাস প্রদান করা, যা সাধারণত কালো বাঘ নামে পরিচিত, সম্প্রতি সিমিলিপাল জাতীয় উদ্যানে দেখা গেছে।

● সেন্ট্রাল জিওলজিক্যাল প্রোগ্রামিং বোর্ডের (সিজিপিবি) 63তম সমাবেশ মধ্যপ্রদেশের ভোপালে শ্রী ভি.এল. সভাপতিত্ব করেন খনি মন্ত্রণালয়ের সচিব কাঁথা রাও। উল্লেখযোগ্য অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন খনি মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রী সঞ্জয় লোহিয়া এবং জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (জিএসআই) মহাপরিচালক শ্রী জনার্দন প্রসাদ।

● আসন্ন লোকসভা নির্বাচনের আগে ঘটনাগুলির একটি উল্লেখযোগ্য মোড়, জনতা দল-ইউনাইটেড (জেডিইউ) প্রধান নীতীশ কুমার নবমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন, 'মহাগঠবন্ধন'-এর সাথে সম্পর্ক ছিন্ন করে এবং বিজেপির কাছ থেকে সমর্থন পান . পাটনার রাজভবনে অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে বিহারের রাজ্যপাল রাজেন্দ্র আরলেকারকে শপথবাক্য পাঠ করান।

● নাগাল্যান্ডের কোহিমা জেলায় অবস্থিত রুসোমা নামক মনোরম গ্রামে রুসোমা অরেঞ্জ ফেস্টিভ্যালের 4র্থ সংস্করণ উন্মোচিত হওয়ার সাথে সাথে কমলালেবুর প্রাণবন্ত বর্ণ এবং সাইট্রাসের সুগন্ধ বাতাসকে পূর্ণ করে। আনুমানিক 3400 জন অংশগ্রহণকারীর সাথে, এই বছরের ইভেন্টটি সেরা জৈব পণ্য, সম্প্রদায়ের চেতনা এবং গ্রামীণ উদ্যোক্তা প্রদর্শন করেছে। d ভারতের পাখি রাজ্য উদযাপনের জন্য সারা ভারত থেকে উত্সাহীরা।

● পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর দূরদর্শী নেতৃত্বে, রাজ্য জুড়ে সড়ক নিরাপত্তা বাড়ানোর জন্য একটি যুগান্তকারী উদ্যোগ উন্মোচন করা হয়েছে। সদক সুরক্ষা বাহিনী (SSF) এর উদ্বোধন একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করে৷

  জীবন রক্ষায় এবং পাঞ্জাবের বিস্তৃত সড়ক নেটওয়ার্কে দুর্ঘটনা প্রতিরোধে।

কারেন্ট অ্যাফেয়ার্স | Current Affairs - January 2024

Current Affairs in Bengali: January 2024 Current Affairs| Monthly Current Affairs| Today Gk website for GK, GK in Bengali, Gk For Wbcs Preliminary Exam, RRB Important Science Questions, questions paper, answer key, result, Monthly Current Affairs, gk, RRB Ntpc Gk, mock test, etc. For competitive exams, the Most important Gk (like Wbcs, psc, SSC, RRB NTPC, UPSC, NDA, WBP, constable, postal, etc. exams

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য। এই ভাবেই আমাদের  –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.