Type Here to Get Search Results !

Madhyamik Life Science Suggestion 2023. [Test Exams]

Madhyamik Life Science Suggestion 2023. [Test Exams]

Madhyamik Life Science Suggestion 2023. [Test Exams]

Madhyamik 2023 Life Science Suggestion Download Madhyamik Life Science 2023 Suggestion with all the important questions and Notes.WBBSE Class 10th History Exams.

Madhyamik  Life Science Suggestion 2023 – মাধ্যমিক  জীবনবিজ্ঞান সাজেশন ২০২৩ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি খুব ইম্পর্টেন্ট। 

Madhyamik  Life Science Suggestion 2023| [Test Exam] মাধ্যমিক জীবনবিজ্ঞান সাজেশন ২০২৩| Madhyamik Life Science Suggestion 2023 [Test Exam] মাধ্যমিক জীবনবিজ্ঞান সাজেশন ২০২৩ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Life Science Suggestion 2023 – মাধ্যমিক  জীবনবিজ্ঞান সাজেশন ২০২৩ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী West Bengal Madhyamik Life Science Examination 2023 – পশ্চিমবঙ্গ মাধ্যমিক জীবনবিজ্ঞান 2023 সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর পরীক্ষার জন্য Madhyamik Life Science Suggestion 2023| পশ্চিমবঙ্গ মাধ্যমিক জীবনবিজ্ঞান সাজেশন ২০২৩ খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া Madhyamik  Life Science Suggestion 2023 – মাধ্যমিক জীবনবিজ্ঞান সাজেশন ২০২৩ প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন। Madhyamik Geography 2023 পরীক্ষা তে এই কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

Madhyamik 2023 Life Science Question Paper Marks Details The total marks for this Examination will be 100, out of which 90 marks for the written exam and 10 marks for viva vice. The question pattern and Marks distribution of the Madhyamik Life Science question paper are given below.

Life Science Suggestion Madhyamik 2023

 [বিভাগ-‘ক’] 

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো:  ১×১৫=১৫

১.১ তুমি একটা উদ্ভিদের পত্রক স্পর্শ করার সঙ্গে সঙ্গে দেখলে পত্রকগুলি বন্ধ হয়ে গেলো। এটা হল -
(ক) সিসমোন্যাস্টি, (খ) কেমোন্যাস্টি, (গ) ফোটোন্যাস্টি, (ঘ) থার্মোন্যাস্টি।

১.২ বৃক্কীয় নালিকায় জলের পুনঃশোষণ কমে যায় যে হরমোনের কম ক্ষরণে সেটি হল – (ক) ACTH, (খ) ADH, (গ) STH, (ঘ) FSHI

১.৩ প্রদত্ত কোন্ সজ্জাক্রমটি স্নায়বিক পথের সঠিক ক্রমকে নির্দেশ করে? – (ক) উদ্দীপনা → কারক → স্নায়ুকেন্দ্র → গ্রাহক → সাড়াপ্রদান, (খ) উদ্দীপনা → কারক → গ্রাহক → স্নায়ুকেন্দ্র → সাড়াপ্রদান, (গ) উদ্দীপনা → গ্রাহক → স্নায়ুকেন্দ্র →কারক → সাড়াপ্রদান, (ঘ) উদ্দীপনা → গ্রাহক → কারক → স্নায়ুকেন্দ্র → • সাড়াপ্রদান।

১.৪ প্রাণীকোশে মাইটোসিস বিভাজনের সময় বেম গঠিত হয় যে কোশ অঙ্গাণু থেকে সেটি হল (ক) মাইটোকনড্রিয়া, (খ) গলগি বডি, (গ) লাইসোজোম, (ঘ) সেন্ট্রিওল।

১.৫ প্ল্যানেরিয়া নামক চ্যাপটা কৃমির দেহের কোনো অংশ খণ্ডিত হলে প্রতিটি খণ্ড থেকে নতুন অপত্যের জন্ম হয়। জননের এই পদ্ধতিটির নাম হল – (ক) খণ্ডীভবন, (খ) বিভাজন, (গ) কোরকোগম, (ঘ) পুনরুৎপাদন।

১.৬ স্বপরাগযোগের ক্ষেত্রে প্রদত্ত যে বাক্যটি সঠিক নয় সেটি হল – (ক) বাহকের প্রয়োজন হয় না, (খ) অপত্য উদ্ভিদে নতুন বৈশিষ্ট্যের আবির্ভাব ঘটে না, (গ) একই প্রজাতির দুটি উদ্ভিদের ফুলের মধ্যে পরাগযোগ ঘটে, (ঘ) ফুলগুলি সাধারণত অনুজ্জ্বল বর্ণের ও গন্ধহীন হয়।

১.৭ স্বাভাবিক পিতা ও বর্ণান্ধ মাতার স্বাভাবিক পুত্রসন্তান জন্মানোর সম্ভাবনা হল –(ক) 0%, (খ) 25%, (গ) 50%, (ঘ) 100%।

১.৮ YyRr জিনোটাইপযুক্ত মটর উদ্ভিদ থেকে যে যে ধরনের গ্যামেট উৎপন্ন হতে পারে সেগুলি হল (ক) Yr, YY, YR, Rr, (খ) YR, yR, Yr, yr, (গ) Yy, Rr, yr, yR, (ঘ) YR, Yr, yR, RI

১.৯ অটোজোমাল ক্রোমোজোমঘটিত রোগটি হল – (ক) হিমোফিলিয়া, (খ) বর্ণান্ধতা, (গ) থ্যালাসেমিয়া, (ঘ) রাতকানা।

১.১০ সমসংস্থ অঙ্গের বৈশিষ্ট্যটি হল – (ক) উৎপত্তিগতভাবে ভিন্ন কিন্তু কাজ একই, (খ) উৎপত্তিগতভাবে এক কিন্তু কাজ আলাদা, (গ) উৎপত্তিগত ও গঠনগতভাবে ভিন্ন, (ঘ) অভিসারী বিবর্তনকে নির্দেশ করে।

১.১১ ইংরেজি ‘৮’ সংখ্যার মতো দেখতে লাগে এমন বিশেষ কিছু মহড়া মৌমাছি প্রদর্শন করে – (ক) বাসস্থান তৈরির জায়গার সন্ধান পেলে, (খ) শত্রুর সন্ধান পেলে, (গ) খাবারের সন্ধান পেলে, (ঘ) প্রজননের জন্য।

১.১২ রুইমাছের যে অঙ্গে রেটিয়া মিরাবিলিয়া দেখা যায় সেটি হল – (ক) পটকা, (খ) বায়ুথলি, (গ) ফুসফুস, (ঘ) ফুলকা।

১.১৩ মাটিতে আবদ্ধ নাইট্রোজেনঘটিত যৌগ ভেঙে নাইট্রোজেনকে মুক্ত করে পরিবেশে ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়াটির নাম হল – (ক) নাইট্রিফিকেশন, (খ) ডিনাইট্রিফিকেশন, (গ) নাইট্রোজেন আবদ্ধকরণ, (ঘ) অ্যামোনিফিকেশন।

১.১৪ অ্যালগাল ব্লুম সৃষ্টি হয় যে পরিস্থিতিতে সেটি হল – (ক) গ্রিনহাউস গ্যাস বৃদ্ধি পেলে, (খ) SPM বৃদ্ধি পেলে, (গ) ইউট্রোফিকেশনের ফলে, (ঘ) জলে আর্সেনিকের মাত্রা বৃদ্ধি পেলে।

১.১৫ পশ্চিম মেদিনীপুর জেলার আরাবারি অরণ্যে জীববৈচিত্র্য সংরক্ষণের যে প্রয়াসটি প্রথম শুরু হয় সেটি হল – (ক) ক্রায়োসংরক্ষণ, (খ) JFM, (গ) চিড়িয়াখানা, (ঘ) বোটানিক্যাল গার্ডেন।

 Madhyamik Suggestion Life Science 2023 

 [বিভাগ-'খ'] 

২। নীচের ২৬টি প্রশ্ন থেকে ২১টি প্রশ্নের উত্তর নির্দেশ অনুসারে লেখো : ১×২১ = ২১
 
■ নীচের বাক্যগুলিতে উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থানগুলি পূরণ করো : (যে-কোনো পাঁচটি) ১×৫=৫

২.১ চোখের জলে উপস্থিত জীবাণু ধ্বংসকারী উৎসেচকটি হল___ 
২.২ সচল অস্থিসন্ধিতে___ তরল থাকে।
২.৩ মিয়োসিস এ — ক্রোমোজোমের পৃথকীকরণ ঘটে।
২.৪ ক্রোমোজোমের যে নির্দিষ্ট অংশে একটি জিন অবস্থান করে তাকে___ বলে।
২.৫ ____রোধ করার জন্য ক্যাকটাসের পাতা কাঁটায় রূপান্তরিত হয়।
২.৬____হল পশ্চিমবঙ্গের একটি বায়োস্ফিয়ার রিজার্ভ।

■ নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা নিরূপণ করো : (যে-কোনো পাঁচটি) ১×৫=৫ 

২.৭ সাইটোকাইনিন হরমোন উদ্ভিদের পার্শ্বীয় মুকুলের বৃদ্ধি ব্যাহত করে।
২.৮ মিয়োসিস কোশ বিভাজনে অপত্য কোশের ক্রোমোজোম সংখ্যা জনিতৃ কোশের অর্ধেক হয়।
২.৯ মানব শিশুর লিঙ্গ নির্ধারণে মাতার ভূমিকাই প্রধান।
২.১০ মানুষের পৌষ্টিকতন্ত্রের সঙ্গে যুক্ত একটি নিষ্ক্রিয় অঙ্গ হল কক্সিস।
২.১১ পৃথিবীর স্বীকৃত 34 টি জীববৈচিত্র্যের হটস্পটের মধ্যে দুটির অবস্থান ভারতে।
২.১২ জলদূষণের ফলে সৃষ্ট একটি রোগ হল টাইফয়েড।

■ A-স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B-স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা উপযুক্ত শব্দটির সমতাবিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায় লেখো : (যে-কোনো পাঁচটি)  ১×৫=৫


‘ক’ স্তম্ভ
‘খ’ স্তম্ভ
২.১৩ অক্সিন (ক) হ্যাপ্লয়েড
২.১৪ মানুষের দেহকোশ (খ) জীববিবর্ধন
২.১৫ মাইক্রোটিউবিউল (গ) অসম্পূর্ণ প্রকটতা
২.১৬ সন্ধ্যামালতী ফুল (ঘ) শ্বাসমূল
২.১৭ সুন্দরী
(ঙ) ডিপ্লয়েড
২.১৮ DDT
(চ) বেম
 


■ একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও : (যে-কোনো ছটি) ১×৬=৬
২.১৯ শিশুর হাঁটতে শেখা – কোন্ ধরনের প্রতিবর্ত ক্রিয়া?
২.২০ মাছের সত্তরণে পুচ্ছ পাখনার ভূমিকা উল্লেখ করো।
২.২১ এমন একটি প্রাণীকোশের নাম লেখো যার মাইটোসিস কোশ বিভাজন হয় না।
২.২২ গ্রাফটিং-এ স্টক ও সিয়নের মধ্যে কোনটি উন্নতমানের হয়?
২.২৩ বিসদৃশটি বেছে লেখো : মটর উদ্ভিদের লম্বা কাণ্ড, মটর ফুলের বেগুনি বর্ণ, মটর বীজের সবুজ বর্ণ, মটর বীজের গোল আকৃতি।

২.২৪ নীচের সম্পর্কযুক্ত একটি শব্দ জোেড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও : ইওহিপ্পাস: ঘোড়ার আদিমতম পূর্বপুরুষ ::____: বর্তমান ঘোড়া।
২.২৫ নাইট্রোজেন আবদ্ধকরণের সঙ্গে যুক্ত একটি স্বাধীনজীবী অণুজীবের নাম লেখো।
২.২৬ মানুষের ওপরে শব্দদূষণের কী প্রভাব পড়ে?

 [বিভাগ-‘গ’] 

৩। নীচের ১৭টি প্রশ্ন থেকে যে-কোনো ১২টি প্রশ্নের উত্তর দুই-তিন বাক্যে লেখো: ২×১২=২৪

৩.১ দরজায় ঘণ্টা বাজার শব্দ শুনে তুমি যেভাবে দরজা খুলবে, সেই স্নায়বিক পথটি একটি শব্দছকের মাধ্যমে দেখাও।

৩.২ মেনিনজেস ও CSF-এর অবস্থান বিবৃত করো।
৩.৩ উদ্ভিদের বীজ ও পর্বমধ্যের ওপর জিব্বেরেলিন হরমোন কী কী প্রভাব ফেলে তা ব্যাখ্যা করো।
৩.৪ অক্ষিগোলকের বিভিন্ন প্রতিসারক মাধ্যমগুলির নাম ক্রমানুসারে লেখো।

৩.৫ মিয়োসিস কোশ বিভাজনের সময় ক্রোমোজোম সংখ্যার হ্রাস ও ক্রোমাটিডের মধ্যে খণ্ড বিনিময় ঘটে - এই ঘটনা দুটির তাৎপর্য কী কী তা বিশ্লেষণ করো।

৩.৬ অযৌন ও যৌন জননের মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে পার্থক্য নিরূপণ করো : (ক) জনিতৃ জীবের সংখ্যা, (খ) অপত্য জনুর প্রকৃতি।

৩.৭ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে মাইটোসিস কোশ বিভাজনের ক্যারিওকাইনেসিসের দশাগুলি শনাক্ত করো : (ক) ক্রোমোজোমগুলির কোশের বিষুব অঞ্চল বরাবর অবস্থান ও নির্দিষ্ট নিয়মে সজ্জা; (খ) বেমতত্তুর বিলুপ্তি; (গ) নিউক্লিয় পর্দা ও নিউক্লিওলাসের বিলুপ্তি; (ঘ) অপত্য ক্রোমোজোমের কোশের বিপরীত মেরুতে গমন।

৩.৮ মটর গাছের ক্ষেত্রে পৃথকীভবন সূত্র প্রতিষ্ঠা করার জন্য তোমাকে বৈশিষ্ট্য নির্বাচন করতে বলা হল। এরকম বিপরীত গুণসহ দুটি বৈশিষ্ট্যের নাম লেখো।

৩.৯ একজন বর্ণান্ধ রোগের বাহক মহিলা, একজন বর্ণান্ধ পুরুষকে বিবাহ করল। তাদের একটি কন্যাসন্তান হল। এই কন্যাসন্তানটির বর্ণান্ধ হওয়ার সম্ভাবনা কতটা তা বিশ্লেষণ করে লেখো।

৩.১০ ‘বাঘ বিলুপ্ত হয়ে গেছে অথচ হরিণ প্রচুর আছে। এমন একটি জঙ্গলে অন্য অভয়ারণ্য থেকে এনে কয়েকটি বাঘ ছাড়া হল।' — বেঁচে থাকতে গিয়ে ওই বাঘেদের যে যে জীবনসংগ্রামে লিপ্ত থাকতে হবে তা ভেবে লেখো।

৩.১১ মানুষের জনগোষ্ঠীতে প্রকাশিত হয় এমন দুটি জিনগত রোগের নাম লেখো।
৩.১২ লবণ সহনের জন্য সুন্দরী গাছের যে-কোনো দুটি অভিযোজন বর্ণনা করো।
৩.১৩ শিম্পাঞ্জিরা খাবার জন্য কীভাবে উইপোকা শিকার করে তা ব্যাখ্যা করো।

৩.১৪ নিম্নলিখিত দূষকগুলির ক্ষতিকারক প্রভাব তালিকাভুক্ত করো : (ক) গ্রিন হাউস গ্যাস; (খ) SPM; (গ) কৃষিক্ষেত্রে ব্যবহৃত রাসায়নিক সার; (ঘ) অভঙ্গুর রাসায়নিক কীটনাশক।

৩.১৫ জলজ ও স্থলজ বাস্তুতন্ত্রে অবস্থিত স্থানীয় জীববৈচিত্র্যের ক্ষতিসাধন করে এমন একটি করে বহিরাগত প্রজাতির উদাহরণ দাও।

৩.১৬ একটি বিপন্ন সরীসৃপ প্রজাতির সংরক্ষণের জন্য ইন-সিটু সংরক্ষণ ব্যবস্থাগুলি লেখো এবং পশ্চিমবঙ্গে অবস্থিত এরকম একটি সংরক্ষণ স্থানের নাম লেখো।

৩.১৭ “চোরাশিকার ভারতের প্রাণী বৈচিত্র্যের বিপন্নতার একটি প্রধান কারণ”— যে যে কারণে এই চোরাশিকার ঘটে তার চারটি কারণ নির্ধারণ করো।

 [বিভাগ-‘ঘ’,] 

৪। নীচের ৬টি প্রশ্ন বা তার বিকল্প প্রশ্নের উত্তর লেখো :  ৫×৬=৩০ 

৪.১ মানুষের চোখের অক্ষিগোলকের লম্বচ্ছেদ-এর একটি পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করো এবং নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো। (ক) কর্নিয়া, (খ) লেন্স, (গ) ভিট্রিয়াস হিউমর, (ঘ) রেটিনা। ৩+২

অথবা, একটি উদ্ভিদকোশ বা একটি প্রাণীকোশের মাইটোসিস কোশ বিভাজনের মেটাফেজ দশার পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করো এবং প্রদত্ত অংশগুলি চিহ্নিত করো : (ক) ক্রোমোজোম, (খ) বেমতত্তু, (গ) মেরু অঞ্চল, (ঘ) সেন্ট্রোমিয়ার। ৩+২

৪.২ ক্রোমোজোম, DNA ও জিনের মধ্যে আন্তঃসম্পর্ক ব্যাখ্যা করো। ইউক্রোমাটিন ও হেটেরোক্রোমাটিনের মধ্যে নিম্নলিখিত দুটি বিষয়ে পার্থক্য লেখো : (ক) কুণ্ডলী; (খ) সক্রিয়তা। ৩+২

অথবা, মাইক্রোপ্রোপাগেশন কীভাবে সম্পন্ন করা হয়? সপুষ্পক উদ্ভিদের যৌন জননের নিম্নলিখিত তিনটি পর্যায়ের ঘটনাগুলি বিবৃত করো : (ক) জননকোশ বা গ্যামেট উৎপাদন ; (খ) নিষেক ; (গ) ভ্রুণ সৃষ্টি ও নতুন উদ্ভিদ গঠন। ২+৩

৪.৩ একটি সংকর কালো গিনিপিগের সঙ্গে একটি বিশুদ্ধ সাদা গিনিপিগের মিলন ঘটালে যে যে ধরনের অপত্য গিনিপিগ উৎপন্ন হতে পারে তা একটি চেকার বোর্ডের সাহায্যে দেখাও। মেন্ডেলের পৃথকীভবনের সূত্রটি বিবৃত করো। ২+৩

অথবা, থ্যালাসেমিয়া রোগের উপসর্গগুলি উল্লেখ করো। অনেক পরিবারে কন্যা সন্তান জন্মের জন্য মাতাকে দায়ী করা হয়। এই ধারণাটি যথার্থ নয় তা একটি ক্রুসের সাহায্যে দেখাও।

৪.৪ যে দুটি অন্তর্গঠনগত বৈশিষ্ট্যের ভিত্তিতে ‘তিমির ফ্লিপার’ আর ‘পাখির ডানা’-কে সমসংস্থ অঙ্গ বলে বিবেচনা করা হয় তা উল্লেখ করো। একটি মৌচাকে কোনো শ্রমিক মৌমাছি অন্য শ্রমিক মৌমাছিদের কীভাবে খাদ্য উৎসের সন্ধান ও অবস্থান জানায়? ২+৩

অথবা, অভিব্যক্তি বা বিবর্তনের মুখ্য ঘটনাগুলি একটি পর্যায়চিত্রের মাধ্যমে দেখাও।

৪.৫ অ্যাজমা বা হাঁপানি-এর কারণগুলি কী কী? জীববৈচিত্র্য সংরক্ষণে জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট-এর ভূমিকা কী কী?২+৩

অথবা, জীববৈচিত্র্য কী কী কারণে হ্রাস পায় তা সঠিক উদাহরণের সাহায্যে নির্ধারণ করো।

৪.৬ ভারতীয় একশৃঙ্গ গন্ডারের সংখ্যা বাড়ানোর জন্য দুটি সংরক্ষণ সংক্রান্ত পদক্ষেপ প্রস্তাব করো। মিষ্টি জলের উৎসগুলি কী কী ভাবে দূষিত হয়। তোমার অভিজ্ঞতার ভিত্তিতে মতামত জানাও।২+৩

অথবা, দুটি অঞ্চলের মধ্যে একটিকে জীববৈচিত্র্য হটস্পট বলে ঘোষণা করতে চাইলে কী কী শর্ত তুমি বিবেচনা করবে? এক্স-সিটু সংরক্ষণের দুটি উদাহরণ দাও।৩+২

West Bengal Madhyamik Life Science Suggestion 2023 | WBBSE Class 10th Madhyamik Life Science Suggestion 2023. Madhyamik Life Science Suggestion 2023 download with Sure Common in Exam. West Bengal Madhyamik 2023 Life Science Suggestion and new question pattern. WBBSE 10th Class Board Exam suggestive questions. Madhyamik Life Science Suggestion PDF Download. Important questions for WB Madhyamik 2023 Life Science Subject. West Bengal Board of Secondary Education Madhyamik 2023 Model Question Paper Download.

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ। এই ভাবেই আমাদের  –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.