Type Here to Get Search Results !

HS Geography Suggestion 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩

HS Geography Suggestion 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩

HS Geography Suggestion 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩

HS Geography Suggestion 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর।HS FAINAL Exam ভূগোল সাজেশন...  

Today Gk All Exams-এ আপনাকে স্বাগতম। এবং আপনাকে অসংখ ধন্যবাদ আমাদের ব্লগ ওয়েবসাইটে ভিজিট করার জন্য।     

প্রিয় ছাত্র-ছাত্রী আপনারা কি উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সাজেশান খুঝছেন, তাহলে বলি আপনারা সঠিক ওয়েবসাইটে এসেছেন। Today Gk All Exams - ওয়েবসাইটের মাধ্যমে আমরা উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের জন্য, আমরা সাজেশান তৈরী করেথাকি এবং তা আমরা এই সাইটের মাধ্যমে আপনাদের দিয়ে থাকি সম্পূর্ণ ফ্রীতে। আজকের আমাদের সাজেশানের বিষয়টি হলো উচ্চমাধ্যমিক ভূগোল সাজেশান ২০২৩ নিয়ে এসেছি। উচ্চমাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।  

HS Geography Suggestion 2023|FAINAL Exam] উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩| HS Geography Suggestion 2023 [FAINAL Exam] উচ্চ মাধ্যমিক ভূগোল  সাজেশন ২০২৩ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Geography Suggestion 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী West Bengal HS Geography Examination 2023  

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক ভূগোল 2023 সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য HS Geography  Suggestion 2023| পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩ খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া HS Geography Suggestion 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩ প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন। HS  Geography 2023 পরীক্ষা তে এই কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

উচ্চ মাধ্যমিক  সাজেশন ২০২৩ প্রশ্ন ও উত্তর| HS Suggestion 2023

HS Geography Suggestion 2023|উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩

[Geography] PART- A: (Marks: 35)

1. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) 7×5=35

(i) নদীর পুনর্যৌবন লাভের ফলে সৃষ্ট ভূমিরূপগুলির সচিত্র বিবরণ দাও। ‘রিয়া’ ও ‘ফিয়র্ড’ উপকূলের মধ্যে পার্থক্য উল্লেখ করো। 4+3

অথবা,কার্স্ট অঞ্চলের বিভিন্ন ভূমিরূপ কীরূপে সৃষ্টি হয় তার সচিত্র ব্যাখ্যা দাও। মৃত্তিকা সৃষ্টিতে আদি শিলার প্রভাব আলোচনা করো। 5+2

(ii) ঘূর্ণবাত ও প্রতীপ ঘূর্ণবাতের মধ্যে প্রভেদ কী? মৌসুমি বায়ুর ওপর ‘জেট প্রবাহ’-এর প্রভাব বিশ্লেষণ করো। 4+3

অথবাবিশ্ব উষ্বায়নের প্রভাবগুলি উল্লেখ করো। জীববৈচিত্র্যের গুরুত্ব কী? ‘দুর্যোগ’ ও ‘বিপর্যয়’-এর মধ্যে পার্থক্য নিরূপণ করো। 3+2+2

(iii) ‘ স্বাভাবিক ক্ষয়চক্র’ তত্ত্বটি আলোচনা করো। জল নির্গমন প্রণালীর সাথে তার নীচস্থ ভূতাত্ত্বিক গঠনের সম্পর্ক উদাহরণসহ ব্যাখ্যা করো। 4+3

(iv) দক্ষিণ ভারতে কফি চাষের উন্নতির কারণগুলি কী কী? নিবিড় জীবিকাসত্ত্বাভিত্তিক কৃষি পদ্ধতিতে মাথাপিছু উৎপাদন কম কেন? ভারতে 'নীল বিপ্লব' বলতে কী বোঝায়? 3+2+2

(v) ভারতের ‘রেডিমেড পোশাক শিল্প’ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। 'কাঁচামালের অভাব সত্ত্বেও জাপান লৌহ-ইস্পাত শিল্পে উন্নত’ – বক্তব্যটির সমর্থনে দুটি কারণ উল্লেখ করো। ‘ইন্টারনেট’-এর গুরুত্ব কী? 3+2+2

(vi)‘জনবিবর্তন মডেল’-এর বিভিন্ন পর্যায়গুলি কী কী? ‘রৈখিক জনবসতি’ বলতে কী বোঝায়? ব্যাঙ্গালুরু 'ইলেকট্রনিক শিল্পে’ উন্নত হওয়ার দুটি কারণ উল্লেখ করো। 3+2+2

অথবা, ছত্তিশগড় অঞ্চলের’ খনিজ সম্পদের বণ্টন ও শিল্প-সমাবেশের একটি বিবরণ দাও। 3+4

উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩| HS Geography Suggestion 2023 

[Geography] Part- B: (Marks: 35 ) 

1. বিকল্প উত্তরগুলির মধ্য থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো: (সকল প্রশ্ন আবশ্যিক) 1x21=21

(i) ইংরেজি ‘গ্রেড’ কথাটি কে প্রথম ব্যবহার করেন? - (a) ডেভিস, (b) গিলবার্ট(c) পেংক, (d) কোপেন।

(ii) কার্স্ট অঞ্চলের গুহাগুলিতে সঞ্চয়জাত ভূমিরূপকে একত্রে যা বলে তা হল – (a) পোনোর, (b) স্ট্যালাকটাইট, (c) স্পেলিওথেম(d) ড্রেপ।

(iii) কর্নাটক ও কেরালার উপকূল হল –  (a) নিমজ্জিত উপকূল, (c) উত্থিত উপকূল, (b) নিরপেক্ষ উপকূল, (d) যৌগিক উপকূল

(iv) “Landscape is the function of Structure, process and stage” এই উক্তিটির প্রবক্তা হলেন-  (a) WM Davis(b) W Penk, (c) LC King, (d) Crickmay ।

(v) বৃক্ষরূপী জলনির্গম প্রণালীর একটি পরিবর্তিত রূপ হল-  (a) পিনেট(b) আয়তাকার, (c) সমান্তরাল, (d) অঙ্গুরীয়াকার।

(vi) আন্তঅঞ্চলিক মাটির উদাহরণ হল – (a) রেনজিনা(b) পডজল, (c) রেগোসল, (d) চেস্টনাট।

(vii) অধিকাংশ ফসল উৎপাদনের জন্য প্রয়োজনীয় pH মাত্রা হল – (a) 6.0-8.0, (b) 6.5-7.5(c) 6.0-7.5, (d) 7.00 -8.00

(viii) বায়ুমণ্ডলের কোন্ স্তরে জেট স্ট্রিম প্রবাহিত হয়?- (a) ওজোনোস্ফিয়ারের ঊর্ধ্বাংশে, (b) ট্রোপোস্ফিয়ারের ঊর্ধ্বাংশে(c) ম্যাগনেটোস্ফিয়ারের নিম্নাংশে,(d) স্ট্র্যাটোস্ফিয়ারের ঊর্ধ্বাংশে।

(ix) গ্রিনহাউস গ্যাসগুলির মধ্যে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ হল- (a) CO2(b) SO2, (c) NO2, (d) CH4 l

(x) পম্পাস তৃণভূমির উপর দিয়ে প্রবাহিত শুষ্ক ও শীতল বায়ুকে বলে –(a) মিস্টাল, (b) বোরা, (c) পম্পেরো(d) টাকু।

(xi) পৃথিবীর সবচেয়ে বেশি জীববৈচিত্র্যের দেশ হল – (a) ব্রাজিল(b) ভারত, (c) আমেরিকা যুক্তরাষ্ট্র(d) অস্ট্রেলিয়া।

(xii) বর্ষাকালে যদি একনাগাড়ে কম করে 15 দিন কোনো প্রকার বৃষ্টি না ঘটে তাহলে তাকে বলে - (a) শুষ্ক খরা, (b) পূর্ণ খরা(c) আংশিক খরা, (d) বাস্তুতান্ত্রিক খরা।

(xiii) রেশম বা গুটিপোকা প্রতিপালন করাকে বলে – (a) সেরিকালচার(b) পোমামকালচার, (c) ফ্লোরিকালচার, (d) ওলেরিকালচার।

(xiv) ‘সবুজ বিপ্লব’ কথাটি সর্বপ্রথম ব্যবহার করেন – (a) ড বোরলগ, (b) ড নরম্যান আর্নেস্ট, (c) উইলিয়াম এস গ্যাড(d) ড. হাসার।

(xv) ভারতের অন্যতম ও বৃহৎ রেডিমেড পোশাক প্রস্তুত কেন্দ্র অবস্থিত –(a) মুম্বাইতে, (b) ব্যাঙ্গালুরুতে, (c) তিরুপুরে, (d) গুরগাঁওতে।

(xvi) ওয়েবারের শিল্পস্থানিকতা তত্ত্বটির অন্য নাম হল –(a) বাজার এলাকা তত্ত্ব, (b) কেন্দ্রীয়স্থান তত্ত্ব, (c) সর্বাধিক মুনাফা তত্ত্ব, (d) ন্যূনতম ব্যয় তত্ত্ব।

(xvii) পৃথিবীর ব্যস্ততম আন্তর্জাতিক জলপথটি হল – (a) উত্তর-প্রশান্ত মহাসাগরীয় জলপথ,  (b) দক্ষিণ আটলান্টিক জলপথ, (c) মধ্য আটলান্টিক জলপথ, (d) উত্তর আটলান্টিক জলপথ।

(xviii) সফ্টওয়্যার নির্মাতারা নীচের কোন্ স্তরের ক্রিয়াকলাপের সঙ্গে যুক্ত?- (a) প্রথম স্তর, (b) দ্বিতীয় স্তর, (c) তৃতীয় স্তর, (d) চতুর্থ স্তর।

(xix) জনসংখ্যা বিবর্তন তত্ত্বের দুটি মূল উপাদান হল – (a) পরিব্রাজন ও মৃত্যু,  (b) জন্মহার ও মৃত্যুহার(c) জন্মহার ও পরিব্রাজন, (d) জন্মহার ও নারী-পুরুষ অনুপাত।

(xx) নেক্রোপলিস কথাটির অর্থ হল - (a) শুষ্কবিন্দু বসতি, (b) মহানগর, (c) হ্যামলেট, (d) মৃতের শহর।

(xxi) ছত্তিশগড় রাজ্যটির জন্ম হয় – (a) 1 নভেম্বর, 2000(b) 1 নভেম্বর, 1999, (c) 1 নভেম্বর, 2001,  (d) 1 নভেম্বর, 2000

Geography Suggestion 2023| Class 12 Geography Suggestion.

2. নিম্নলিখিত প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) 1x14=14

(i) রাবনভাটা কাকে বলে?

Ans:  ছত্রিশগড়ের রায়পুর জেলার মধ্যভাগে শেল দ্বারা গঠিত হামস্গুলিকে রাবণভাটা বলে।

অথবা, কোন্ পদ্ধতির মাধ্যমে ভৌমজলের জোগান অব্যাহত থাকে?

(ii) যে উপকূলে উত্থান বা নিমজ্জনের কোনো চিহ্নই দেখা যায় না তাকে কী বলে?

(iii) নিক পয়েন্ট কাকে বলে?

Ans: ভূমিরূপের পুনর্যৌবন লাভের ফলে নদীর দৈর্ঘ্য বরাবর উচ্চ উপত্যকার পুরাতন মৃদু ভাল ও নিম্ন উপত্যকার নতুন মৃদু ঢালের সংযোগ বিন্দুতে যে খাঁজের সৃষ্টি হয়, তাকে নিক বিন্দু বা নিক পয়েন্ট বলে।

(iv) পূর্ববর্তী নদী কাকে বলে?

Ans: ভূতাত্ত্বিক পরিবর্তন হলেও কোনো নদী যদি নিম্নক্ষয়ের সাহায্যে সেই অঞ্চলের ভূ-উন্নয়নের সাথে সামঞ্জস্য রেখে তার পূর্বেকার প্রবাহ বজায় রাখতে সক্ষম হয়, তাহলে তাকে পূর্ববর্তী নদী (Antecedent River) বলে।

(v) USDA-এর মৃত্তিকার শ্রেণিবিভাগে বর্গ বা ক্রমের সংখ্যা কটি?

Ans:  1. Orders বা ক্রম (১১টি) 2. Sub Orders বা উপক্রম (৬০টি) 3. Great Soil Groups বা প্রধান গোষ্ঠী বা শ্রেণী (২২৫টি)  4. Sub Soil Groups বা উপগোষ্ঠী বা শ্রেণী (১০০০টি) 5. families বা বর্গ  (৫০০০টি)   6. Series বা গন (১২০০০টি)।

অথবা, পড্‌ল মৃত্তিকার জৈব অম্ল সমৃদ্ধ হিউমাস স্তরকে কী বলে?

(vi) অঙ্কুশান বা অন্তধৃতি কী?

অথবা, পশ্চিমী ঝঞ্ঝা কী?

Ans: শীতকালে ভূমধ্যসাগর থেকে আগত দুর্বল ঘূর্ণবাতের প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের পাঞ্জাব, হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীর রাজ্যে হালকা বৃষ্টিপাত এবং পার্বত্য  অঞ্চল সমূহে তুষারপাত হওয়ার ঘটনাকে  পশ্চিমী ঝঞ্ঝা বা পশ্চিমী ঝামেলা বলা হয়। পশ্চিম দিক থেকে আগত ঘূর্ণবাতের প্রভাবে শীতকালীন রৌদ্রোজ্জ্বল আবহাওয়া বিঘ্নিত হয় বলেই এর নাম পশ্চিমী ঝঞ্ঝা বা পশ্চিমী ঝামেলা। এই পশ্চিমীীঝঞ্ঝার প্রভাবে  হালকা বৃষ্টিপাত ও তুষারপাত হয়়এবং শীতকালীন তাপমাত্রা হঠাৎ কমেে যায়। 

(vii) অস্ট্রেলিয়ার দক্ষিণে ভারত মহাসাগরে সৃষ্ট ক্রান্তীয় ঘূর্ণবাতের নাম কী?

Ans: উইলি-উইলি

(viii) যে প্রজাতির জীবকে বিগত 50 বছরে দেখতে পাওয়া যায়নি তাদের কী বলে?

Ans:  লুপ্ত প্রজাতি

অথবা, পৃথিবীর সর্বপ্রথম জাতীয় উদ্যান কোন্‌টি?

Ans: ইয়েলোস্টোন জাতীয় উদ্যান , যা 1872 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, সাধারণত বিশ্বের প্রথম জাতীয় উদ্যান হিসাবে বিবেচিত হয়।

(ix) সামাজিক বিপর্যয়ের উদহারণ দাও।

(x) শস্য সমন্বয় বা ক্রপ কম্বিনেশান নির্ধারণের গাণিতিক সূত্রটি কে দিয়েছেন?

Ans: জে. সি.উইভার।

(xi) বস্তুসূচক কাকে বলে?

Ans: কাঁচামালের ওজন ও উৎপাদিত পণ্যের ওজনের অনুপাতকে বস্তুসূচক (Material Index) বলে।

অথবা, ভারতের প্রথম মোটরগাড়ি নির্মাণকেন্দ্র কোথায় স্থাপিত হয়েছিল?

Ans: ১৯৪৭ সালে প্রথম মুম্বাই এর কাছে কুরলায় মোটরগাড়ি নির্মাণ কারখানা প্রিমিয়ার অটোমোবাইলস লিঃ গড়ে ওঠে এবং তারপর ১৯৪৮ সালে কলকাতার কাছে হিন্দমোটর এ ( উত্তরপাড়া ) হিন্দুস্থান মোটরস লিঃ কারখানা স্থাপিত হয় ।

(xii) বিশ্ববাণিজ্য সংস্থার সদর দপ্তর কোথায় অবস্থিত?

Ans: বিশ্ব বাণিজ্য সংস্থার সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভা শহরে অবস্থিত।

(xiii) উন্নত দেশের জনসংখ্যা পিরামিড কোন্ ধরনের হয়?

Ans: বেশিরভাগ উন্নত দেশে আয়তাকার আকৃতির জনসংখ্যার পিরামিড রয়েছে।

অথবা, শুষ্কবিন্দু বসতি কাকে বলে?

Ans:  বন্যা অথবা বর্ষায় ডুবে যায় না এমন উঁচু অথচ শুষ্ক অংশে যেসব বসতি গড়ে ওঠে তাকে শুষ্কবিন্দু বসতি বলে।

(xiv) কে প্রথম ভারতকে পরিকল্পনা অঞ্চলে বিভক্ত করেন?

Ans:  কে. এস. রামচন্দ্রন 1961 সালে ভারতকে 5 টি বৃহদায়তন পরিকল্পনা অঞ্চলে বিভক্ত করেন।

অথবা, ‘ভারতের নায়গ্রা’ কাকে বলে?

Ans: চিত্রকূট জলপ্রপাত হল ইন্দ্রবতী নদীতে ভারতের ছত্তিশগড় রাজ্যের বাস্তার জেলার জগদলপুরের পশ্চিমে অবস্থিত একটি প্রাকৃতিক জলপ্রপাত। এটি জগদলপুরের পশ্চিমে ৩৮ কিলোমিটার (২৪ মাইল) দূরে অবস্থিত। জলপ্রপাতটির উচ্চতা প্রায় ২৯ মিটার (৯৫ ফুট)। এটি ভারতের নায়গ্রা বলে


HS Geography Suggestion 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন ২০২৩

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ। এই ভাবেই আমাদের  –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

Tag: Higher Secondary Geography Suggestion 2023 | Higher Secondary Geography Suggestion 2023 pdf| Higher Secondary Geography MCQ | Higher Secondary Geography Question Answers 2023| Higher Secondary Geography Suggestion 2023| Geography Suggestion 2023 Higher Secondary HS Geography Suggestion Geography Suggestion 2023

উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন 2023 pdf| উচ্চ মাধ্যমিক ভূগোল mcq| উচ্চ মাধ্যমিক ভূগোল প্রশ্ন উত্তর 2023| উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন 2023| ভূগোল সাজেশন 2023 উচ্চ মাধ্যমিক| এইচএস জিওগ্রাফি সাজেশন| ভূগোল সাজেশন 2023

WB HS Geography suggestions 2023| Class 12  Geography  suggestion  2023| Hs Geography 2023| Hs Geography question 2023| Higher secondary board Geography suggestion 2023| Hs Geography suggestion 2023| Class 12th Geography suggestion 2023| WB HS  Geography suggestions 2023| উচ্চমাধ্যমিক ভূগোল সাজেশান 2023| HS Geography Suggestion 2023| Class 12 2023 Geography suggestion| Hs Geography 2023| Hs Geography question 2023| Higher secondary Board  Geography suggestion 2023| HS  Geography  suggestion 2023| Class 12th Geography suggestion 2023

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.