Type Here to Get Search Results !

উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন 2023| HS Philosophy Suggestion 2023

উচ্চমাধ্যমিক দর্শন সাজেশন 2023| HS Philosophy Suggestion 2023

HS Philosophy Suggestion 2023 | উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন 2023

HS Philosophy, Suggestion 2023 – উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর। HS FAINAL Exam দর্শন সাজেশন...

Today Gk All Exams-HS Philosophy Suggestion 2023 – উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর। HS FAINAL Exam দর্শন সাজেশন।Philosophy, Suggestion.  

প্রিয় ছাত্র-ছাত্রী আপনারা কি উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সাজেশান খুঝছেন, তাহলে বলি আপনারা সঠিক ওয়েবসাইটে এসেছেন। Today Gk All Exams - ওয়েবসাইটের মাধ্যমে আমরা উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের জন্য, আমরা সাজেশান তৈরী করেথাকি এবং তা আমরা এই সাইটের মাধ্যমে আপনাদের দিয়ে থাকি সম্পূর্ণ ফ্রীতে। আজকের আমাদের সাজেশানের বিষয়টি হলো উচ্চমাধ্যমিক দর্শন সাজেশান ২০২৩ নিয়ে এসেছি। উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো।Philosophy, Suggestion

HS Philosophy Suggestion 2023 |[FAINAL Exam] উচ্চমাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩| HS Philosophy Suggestion 2023 [FAINAL Exam] উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Philosophy Suggestion 2023 – উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী West Bengal HS Philosophy Examination 2023 – পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দর্শন 2023 সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। Philosophy, Suggestion 

আপনারা যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য HS Philosophy Suggestion 2023 | পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩ খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া HS Philosophy  Suggestion 2023 – উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন ২০২৩ প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন। HS Philosophy 2023 পরীক্ষা তে এই কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

উচ্চ মাধ্যমিক  সাজেশন ২০২৩ প্রশ্ন ও উত্তর| HS Suggestion 2023

HS Philosophy Suggestion 2023 |[FAINAL Exam]

[Philosophy] PART- A (Marks: 40 ) 

1. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : 8×5

(a) উদাহরণসহ বাক্য ও বচনের পার্থক্য ব্যাখ্যা করো। 8

অথবা, নীচের বাক্যগুলি তর্কবিজ্ঞানসম্মত বচনে রূপান্তরিত করো ও তাদের কোন্ কোন্ পদ ব্যাপ্য ও অব্যাপ্য তা উল্লেখ করো – (i) সাদা হাতি আছে, (ii) রাজনীতিবিদরা কদাচিৎ সৎ হন, (iii) নিরামিশাষী বাঘ নেই, (iv) কেবলমাত্র দার্শনিকরা সুখী।

(b) আবর্তন কাকে বলে? আবর্তনের নিয়মগুলি উদাহরণসহ উল্লেখ করো। ‘A’ বচনের সরল আবর্তন হয় না কেন?

অথবা, নীচের বাক্যগুলির আবর্তন ও বিবর্তন করো (তর্কবিজ্ঞানসম্মত বচনের মাধ্যমে) : (i) সাধারণত মানুষ হয় দয়ালু, (ii) বৃত্তাকার বর্গক্ষেত্র নেই, (iii) সব সাধু ধার্মিক নয়, (iv) প্রত্যেক কবি হন দার্শনিক।

(c) নিম্নলিখিত যুক্তিগুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থানের উল্লেখ করো ও বৈধতা বিচার করো। 4+4

(i) সে কাপুরুষ, কেননা সে মিথ্যাবাদী এবং মিথ্যাবাদীরা সর্বদাই কাপুরুষ, (ii) সব চকচকে বস্তু সোনা নয়, হীরে সোনা নয়। সুতরাং হীরে চকচক করে না।

অথবা, উদাহরণসহ ব্যাখ্যা করো : (i) অব্যাপ্য হেতু দোষ, (ii) দুটি আশ্রয়বাক্য নঞর্থক হলে তার থেকে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না।

(d) মিলের অন্বয়ী পদ্ধতি আলোচনা করো : সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)

অথবা, উত্তাপ যত বাড়ে পারদস্তম্ভের উচ্চতা তত বাড়ে। উত্তাপ যত কমে, পারদস্তম্ভের উচ্চতা তত কমে। অতএব উত্তাপ বৃদ্ধিই হল পারদস্তম্ভের উচ্চতা বৃদ্ধির কারণ। 4+4

ওপরের দৃষ্টান্তে মিলের কোন পদ্ধতি অনুসরণ করা হয়েছে? পদ্ধতিটি ব্যাখ্যা করো চিহ্নিতকরণ, সংজ্ঞা, আকার, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)।

(e) নীচের আরোহ যুক্তিগুলি বিচার করো এবং কোনো দোষ থাকলে তা উল্লেখ করো।

(i) শীতের পরেই বসন্ত আসে। কাজেই শীত হল বসন্তের কারণ, (ii) টেলিগ্রাম অশুভ। কারণ টেলিগ্রাম দুঃসংবাদ নিয়ে আসে।

অথবা, সংক্ষিপ্ত টীকা লেখো : (i) কাকতালীয় দোষ, (ii) একটি অবান্তর বিষয়কে কারণ হিসেবে গণ্য করার দোষ। 

উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন 2023| HS Philosophy Suggestion 2023

[Philosophy] PART- B : (Marks: 40 )

1. বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : 1×24=24

(i) মিলের যে পদ্ধতি কার্যকারণকে সহঅবস্থান থেকে পৃথক করতে পারে না সেটি হল -(a) অন্বয়ী পদ্ধতি, (b) ব্যতিরেকী পদ্ধতি, (c) সহ-পরিবর্তন পদ্ধতি, (d) মিশ্র পদ্ধতি।

(ii) দ্বৈত-অন্বয়ী পদ্ধতি হল – (a) অন্বয়ী পদ্ধতি, (b) অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি, (c) ব্যতিরেকী পদ্ধতি, (d) সহ-পরিবর্তন পদ্ধতি।

(iii) 'ক' হল ‘খ’-এর পর্যাপ্ত শর্ত - একথার অর্থ হল – (a) যদি ‘ক’ ঘটে তবে ‘খ’ ঘটে, ’(b) যদি ‘খ’ ঘটে তবে ‘ক’ ঘটে, (c) যদি ‘ক’ না ঘটে তবে ‘খ’ ঘটে না, (d) যদি ‘খ’ না ঘটে তবে ‘ক’ ঘটে না।

(iv)‘অক্সিজেনের উপস্থিতি দহনের কারণ’ – বাক্যটিতে ‘কারণ’ কথাটি যে অর্থে ব্যবহৃত হয়েছে তা হল – (a) বহুকারণবাদ, (b) পর্যাপ্ত শর্ত, (c) আবশ্যিক শর্ত, (d) আবশ্যিক পর্যাপ্ত শর্ত।

(v) বহুকারণবাদের একজন সমর্থক হলেন - (a) মিল, (b) লক্, (c) দেকার্ত, (d) স্পিনোজা।

(vi) আরোহ অনুমানে সামান্যীকরণের মাধ্যমে যে বচন প্রতিষ্ঠা করা হয় তা হল – (a) সামান্য সংশ্লেষক বচন, (b) সামান্য বিশ্লেষক বচন, (c) বিশেষ সংশ্লেষক বচন, (d) বিশেষ বিশ্লেষক বচন।

(vii) আরোহ অনুমানের বস্তুগত ভিত্তি হল – (a) পর্যবেক্ষণ, (b) প্রকৃতির একরূপতা নীতি, (c) কার্যকারণ নীতি, (d) সামান্যীকরণ।

(viii) উপমাযুক্তির সিদ্ধান্তের সম্ভাব্যতার সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ শর্ত হল – (a) সাদৃশ্যের সংখ্যা, (b) সাদৃশ্যের প্রাসঙ্গিকতা, (c) ব্যক্তিগত বৈসাদৃশ্য, (d) ব্যক্তিগত সাদৃশ্য।

(ix) কোনো সত্যাপেক্ষক যৌগিক বচনের সত্যমূল্য নির্ভর করে – (a) শুধুমাত্র অঙ্গবচনের ওপর, (b) শুধুমাত্র যোজকের ওপর, (c) অঙ্গবচন ও যোজকের ওপর, (d) এদের কোনোটির ওপর নয়।

(x) 'যদি p তাহলে q’ মিথ্যা হবে যদি— (a) p ও q উভয়েই সত্য হয়, (b) p ও q 1 উভয়েই মিথ্যা হয়, (c) p সত্য কিন্তু q মিথ্যা হয়, (d) p মিথ্যা কিন্তু q সত্য হয়।

(xi)p.p এই বচনাকারটি - (a) স্বতঃসত্য, (b) স্বতঃমিথ্যা, (c) আপতিক, (d) এদের কোনোটিই নয়।

(xii) ন্যায় অনুমানের যে পথ যুক্তি বাক্য দুটিতে থাকে কিন্তু সিদ্ধান্তে থাকে না তার নাম কি?- 

(a) পক্ষপাত (b) সাধ্যপদ (c) হেতুপদ (d) এদের কোনোটি নয়।

(xiii) সকল অ-S হয় P’ – বচনটির বুলীয় ভাষ্য হল – (a) SP = 0, (b) SP = 0, (c) SP = 0, (d) SP = 0

(xiv) 'p অথবা q, ~ p/q' – এই যুক্তি আকারটি হল –  (a) M.P. (b) M.T. (c) D.S. (d) H.S.

(xv) প্রাকল্পিক নিরপেক্ষ যুক্তির প্রধান আশ্রয়বাক্যটির অংশদুটি হল – (a) উদ্দেশ্য ও বিধেয়, (b) পূর্বগ ও অনুগ, (c) সংযোগী ও বিকল্প, (d) আশ্রয়বাক্য ও সিদ্ধান্ত।

(xvi) পক্ষ পদটি পক্ষ আশ্রয়বাক্য ছাড়াও অন্য যে স্থানে থাকে তা হল – (a) সিদ্ধান্তের বিধেয় স্থানে। (b) সাধ্য আশ্রয়বাক্যের বিধেয় স্থানে, (c) সিদ্ধান্তের উদ্দেশ্য স্থানে, (d) সাধ্য আশ্রয়বাক্যের উদ্দেশ্য স্থানে,

(xvii) AOO মূর্তিটি বৈধ হয়- (a) প্রথম সংস্থানে, (b) দ্বিতীয় সংস্থানে, (c) তৃতীয় সংস্থানে, (d) চতুর্থ সংস্থানে।

(xviii) 'যদি ‘A’ বচন সত্য হয় তাহলে ‘O’ বচনটির সত্যমূল্য হবে – (a) সত্য, (b) মিথ্যা, (c) অনিশ্চিত, (d) স্ববিরোধী।

(xix) একই উদ্দেশ্য ও বিধেয় বিশিষ্ট I এবং O বচন হল পরস্পরের-  (a) বিপরীত বিরোধী, (b) অধীন বিপরীত বিরোধী, (c) অসম বিরোধী, (d) বিরুদ্ধ বিরোধী।

(xx) A বচনের যে পদটি ব্যাপ্য হয় তা হল — (a) উদ্দেশ্য পদ, (b) বিধেয় পদ, (c) উভয় পদ, (d) কোনো পদ ব্যাপ্য নয়।

(xxi) আদর্শ নিরপেক্ষ বচনের অংশ হল। - (a) দুটি, (b) তিনটি, (c) চারটি, (d) পাঁচটি।

(xxii) যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয় তাকে বলে – (a) অবরোহ যুক্তি, (b) বৈজ্ঞানিক আরোহ, (c) অবৈজ্ঞানিক আরোহ, (d) উপমা যুক্তি ৷

(xxiii) অনুমান যখন ভাষায় প্রকাশিত হয় তখন তাকে বলে – (a) অনুভূতি, (b) যুক্তি, (c) কল্পনা, (d) সংবেদন।

(xxiv) বৈধ অবরোহ যুক্তির যুক্তিবাক্য সত্য হলে সিদ্ধান্ত হবে – (a) সত্য, (b) মিথ্যা, (c) অনিশ্চিত, (d) বিরোধী।

WB HS Philosophy Suggestion 2023

2. নিম্নলিখিত প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : 1x16

(i) কারণের পরিমাণগত লক্ষণ কী?

অথবা, বহুকারণবাদের একটি অসুবিধা উল্লেখ করো।

(ii) ভালো বা উত্তম উপমা যুক্তির একটি দৃষ্টান্ত দাও।

অথবা, উপমাযুক্তির মূল্যায়নের একটি মানদণ্ড উল্লেখ করো।

(iii) সাদৃশ্যমূলক আরোহানুমান কাকে বলে?

অথবা, মন্দ উপমা যুক্তির একটি উদাহরণ দাও।

(iv) সংযৌগিক বচন কখন সত্য হয়?

অথবা, বৈকল্পিক বচন কখন মিথ্যা হয়?

(v) অস্তিত্বমূলক তাৎপর্য কাকে বলে?

অথবা, নীচের বচনটিকে ভেনচিত্রে প্রকাশ করো :

(vi) “সকল মানুষ হয় মরণশীল।” একটি মিশ্র বৈকল্পিক ন্যায় অবৈধ হলে কী দোষ হয়?

অথবা, বিসংবাদী বৈকল্পিক বচনের একটি দৃষ্টান্ত দাও।

(vii) “সকল মানুষ হয় বিচারবুদ্ধিসম্পন্ন জীব” — বচনটির বিপরীত বিরোধী বচন কী হবে?

অথবা, বিরুদ্ধ বিরোধিতা কাকে বলে?

(viii) যুক্তির আকারগত বৈধতা কাকে বলে?

অথবা, যুক্তির বস্তুগত সত্যতা কাকে বলে?

(ix) “বিষপান হল মৃত্যুর কারণ”এক্ষেত্রে ‘কারণ’ কথাটি কোন্ অর্থে ব্যবহৃত হয়েছে?

(x) আবশ্যিক-পর্যাপ্ত শর্ত হিসেবে কারণ-এর একটি দৃষ্টান্ত দাও।

(xi) আরোহমূলক লাফ কী?

(xii) স্বতঃমিথ্যা বচনাকার কীরূপ?

(xiii)` ‘শূন্যগর্ভ শ্রেণি’ কাকে বলে? 

(xiv) অনুগ স্বীকার জনিত দোষের একটি উদাহরণ দাও।

(xv) বিবর্তনের বৈধতার গুণ সংক্রান্ত নিয়মটি কী?

(xvi) অসম বিরোধিতার একটি দৃষ্টান্ত দাও।


উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশান 2023| HS Philosophy Suggestion 2023

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের` এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, WBPSC, NTPC, Navy, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি ভালো ভাবে পড়ার জন্য ধন্যবাদ। এই ভাবেই আমাদের  –Today Gk All Exams এর পাশে থাকুন, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন-এর উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।


Tag: উচ্চমাধ্যমিক দর্শন সাজেশান 2023| HS Philosophy Suggestion 2023 | WB HS শিক্ষা পরামর্শ 2023| ক্লাস 12 দর্শন সাজেশান 2023|  HS দর্শন সাজেশান2023| Hs দর্শন প্রশ্ন 2023| উচ্চ মাধ্যমিক বোর্ড দর্শন সাজেশান 2023| HS দর্শন সাজেশান 2023| 12তম শ্রেণীর দর্শন সাজেশান 2023, Philosophy, Suggestion  

WB HS Philosophy suggestions 2023|Class 12 2022 Philosophy suggestion| Hs Philosophy 2023| Hs Philosophy question 2023| Higher secondary board Philosophy suggestion 2023| Hs Philosophy suggestion 2023| Class 12th Education  suggestion2023 WB HS  Philosophy suggestions 2023| উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশান 2023| HS Philosophy Suggestion 2023| Class 12 2022 Philosophy suggestion| Hs Philosophy 2023| Hs Philosophy question 2023| Higher secondary Board  Philosophy suggestion 2023|Philosophy, Suggestion, Hs Philosophy suggestion 2023| Class 12th Philosophy suggestion2023

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.