Type Here to Get Search Results !

সতীনাথ ভাদুড়ী জীবনী | Biography of Satinath Bhaduri.

সতীনাথ ভাদুড়ী জীবনী | Biography of Satinath Bhaduri.

সতীনাথ ভাদুড়ী জীবনী| Biography of Satinath Bhaduri.

জন্ম ও শৈশব: বিহারের পূর্ণিয়া জেলার ভট্টবাজারে ও ১৯০৬ খ্রিস্টাব্দের ২৭ সেপ্টেম্বর প্রখ্যাত কথাসাহিত্যিক সতীনাথ ভাদুড়ী জন্মগ্রহণ করেন। পিতা ইন্দুভূষণ  ভাদুড়ী, মাতা- রাজবালা দেবী

সতীনাথ ভাদুড়ীর জীবন ও সাহিত্যকর্ম pdf। বাংলা উপন্যাসে সতীনাথ ভাদুড়ীর অবদান সম্পর্কে আলোচনা করো। সতীনাথ রচনাবলী PDF। সতীনাথ ভাদুড়ী রচনাবলী। ঢোঁড়াই চরিত মানস PDF। ঢোঁড়াই চরিত মানস প্রশ্ন উত্তর। জাগরী উপন্যাস PDF। ঢোঁড়াই চরিত মানস উপন্যাসের রামিয়া চরিত্র।

জন্ম ও শৈশব:      বিহারের পূর্ণিয়া জেলার ভট্টবাজারে ও ১৯০৬ খ্রিস্টাব্দের ২৭ সেপ্টেম্বর প্রখ্যাত কথাসাহিত্যিক সতীনাথ ভাদুড়ী জন্মগ্রহণ করেন।
পিতা ও মাতা: পিতা- ইন্দুভূষণ ভাদুড়ী, মাতা- রাজবালা দেবী
ছাত্রজীবন:

১৯২৪ খ্রিস্টাব্দে পূর্ণিয়া জেলা স্কুল থেকে ম্যাট্রিক, ১৯৩০ খ্রিস্টাব্দে পাটনা কলেজ থেকে অর্থনীতিতে এমএ এবং ১৯৩১ খ্রিস্টাব্দে আইন পাশ করেন সতীনাথ।

কর্মজীবন: ১৯৩২ খ্রিস্টাব্দ থেকে ১৯৩৯ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি পূর্ণিয়ায় ওকালতি করেন। এরপর আইন ব্যাবসা পুরােপুরি ছেড়ে দিয়ে তিনি কংগ্রেসে যােগ দেন তিনি।
সাহিত্যকর্ম:

সতীনাথ ভাগলপুরের জেলে বসে ‘জাগরী’ উপন্যাস রচনা করেন। এই জনপ্রিয় গ্রন্থটির জন্য পরবর্তীকালে তিনি রবীন্দ্র পুরস্কারে (১৯৫০) ভূষিত হন।

ছদ্মনাম: কথাসাহিত্যিক সতীনাথ ভাদুরীর ছদ্মনাম চিত্রগুপ্ত।
জীবনাবসান:  ১৯৬৫ খ্রিস্টাব্দের ৩০ মার্চ সতীনাথ ভাদুড়ী প্রয়াত হন।

[আরো পড়ুন ]

সতীনাথ ভাদুড়ী জীবনী | Biography of Satinath Bhaduri.   

» জন্ম ও শৈশব: বিহারের পূর্ণিয়া জেলার ভট্টবাজারে ও ১৯০৬ খ্রিস্টাব্দের ২৭ সেপ্টেম্বর প্রখ্যাত কথাসাহিত্যিক সতীনাথ ভাদুড়ী জন্মগ্রহণ করেন। পিতা ইন্দুভূষণ ভাদুড়ী জেলা আদালতের আইনজীবী ছিলেন মাতা রাজবালা দেবীতাদের আদি বাড়ি ছিল নদিয়া জেলার কৃয়নগরে।


» ছাত্রজীবন: ১৯২৪ খ্রিস্টাব্দে পূর্ণিয়া জেলা স্কুল থেকে ম্যাট্রিক, ১৯৩০ খ্রিস্টাব্দে পাটনা কলেজ থেকে অর্থনীতিতে এমএ এবং ১৯৩১ খ্রিস্টাব্দে আইন পাশ করেন সতীনাথ।


» কর্মজীবন: ১৯৩২ খ্রিস্টাব্দ থেকে ১৯৩৯ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি পূর্ণিয়ায় ওকালতি করেন। এরপর আইন ব্যাবসা পুরােপুরি ছেড়ে দিয়ে তিনি কংগ্রেসে যােগ দেন তিনি। এইসময় তিনি পূর্ণিয় জেলার বিভিন্ন গ্রামে নানা প্রকার গঠনমূলক কাজে নিজেকে যুক্ত রাখেন। এরপর তিনি হাজারিবাগ জেলে দুবার দুবছর (১৯৪০-১৯৪১) এবং ভাগলপুর জেলে দুবছর (১৯৪২-১৯৪৪) রাজনৈতিক বন্দি হিসেবে আটক থাকেন। ১৯৪৮ খ্রিস্টাব্দে সতীনাথ কংগ্রেস দল ত্যাগ করে সমাজতন্ত্রী দলে যােগদান করেন। ১৯৪৯ খ্রিস্টাব্দে তিনি ফ্রান্সের রাজধানী প্যারিসে গেলেও ছাড়পত্র না থাকায় স্পেন ও রাশিয়ায় যেতে পারেননি। তবে তিনি ফ্রান্স ছাড়াও ইতালি, সুইটজারল্যান্ড এবং জার্মানি ভ্রমণ করেন। ১৯৫০ খ্রিস্টাব্দে তিনি দেশে ফিরে আসেন। নানা ভাষায় সুপণ্ডিত এই লেখক অকৃতদার ছিলেন।


» সাহিত্যকর্ম:কথাসাহিত্যিক সতীনাথ ভাদুরীর ছদ্মনাম চিত্রগুপ্ত। রাজনৈতিক আন্দোলনের পটভূমিতেই সতীনাথ ভাগলপুরের জেলে বসে ‘জাগরী’ উপন্যাস রচনা করেন। এই জনপ্রিয় গ্রন্থটির জন্য পরবর্তীকালে তিনি রবীন্দ্র পুরস্কারে (১৯৫০) ভূষিত হন। সতীনাথ রচিত অন্যান্য উল্লেখযােগ্য গ্রন্থ হল ‘চিত্রগুপ্তের ফাইল’, ‘চেঁাড়াই চরিতমানস’ (২ খণ্ড), ‘পত্ৰলেখার বাবা’, ‘অচিন রাগিণী’, ‘চকাচকী’, ‘সংকট, ‘আলােকদৃষ্টি’, ‘অপরিচিতা’, ‘গণনায়ক’, ‘ দিগভ্রান্ত’ প্রভৃতি।


» জীবনাবসান: ১৯৬৫ খ্রিস্টাব্দের ৩০ মার্চ সতীনাথ ভাদুড়ী প্রয়াত হন।

সতীনাথ ভাদুড়ীর সম্পর্কে সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। Satinath Bhaduri Short Questions:

1. সতীনাথ ভাদুড়ীর ছদ্মনাম কি?

উঃ - সতীনাথ ভাদুরীর ছদ্মনাম চিত্রগুপ্ত।

2. সতীনাথ ভাদুরী কতসালে এমএ পাশ করেন?

উঃ - ১৯২৪ খ্রিস্টাব্দে পূর্ণিয়া জেলা স্কুল থেকে ম্যাট্রিক, ১৯৩০ খ্রিস্টাব্দে পাটনা কলেজ থেকে অর্থ-নীতিতে এমএ এবং ১৯৩১ খ্রিস্টাব্দে আইন পাশ করেন সতীনাথ।

3. সতীনাথ ভাদুরী ভাগলপুরের জেলে বসে কোন উপন্যাস রচনা করেন?

উঃ - সতীনাথ ভাগলপুরের জেলে বসে ‘জাগরী’ উপন্যাস রচনা করেন।

4. ‘জাগরী’ উপন্যাস -এর জন্য তিনি কোন পুরস্কার পেয়েছেন?

উঃ - এই জনপ্রিয় গ্রন্থটির জন্য পরবর্তীকালে তিনি রবীন্দ্র পুরস্কারে (১৯৫০) ভূষিত হন।

5. তিনি কোন কোন দেশ ভ্রমণ করেন?

উঃ - ১৯৪৯ খ্রিস্টাব্দে তিনি ফ্রান্সের রাজধানী প্যারিসে গেলেও ছাড়পত্র না থাকায় স্পেন ও রাশিয়ায় যেতে পারেননি। তবে তিনি ফ্রান্স ছাড়াও ইতালি, সুইটজারল্যান্ড এবং জার্মানি ভ্রমণ করেন। ১৯৫০ খ্রিস্টাব্দে তিনি দেশে ফিরে আসেন।

6. তিনি পূর্ণিয়ায় কত বছর ওকালতি করেন?

উঃ -৭ বছর। ১৯৩২ খ্রিস্টাব্দ থেকে ১৯৩৯ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি পূর্ণিয়ায় ওকালতি করেন।

7. সতীনাথ ভাদুরী কতবছর জেলে বন্ধি থাকেন?

উঃ - হাজারিবাগ জেলে দুবার দুবছর (১৯৪০-১৯৪১) এবং ভাগলপুর জেলে দুবছর (১৯৪২-১৯৪৪) রাজনৈতিক বন্দি হিসেবে আটক থাকেন।

8. তিনি কত সালে কংরেস ত্যাগ করেন?

উঃ - ১৯৪৮ খ্রিস্টাব্দে সতীনাথ কংগ্রেস দল ত্যাগ করে সমাজতন্ত্রী দলে যােগদান করেন।

9. তাঁর লেখা কয়েক টি গ্রন্থের নাম লেখো?

উঃ - ‘চিত্রগুপ্তের ফাইল’, ‘চেঁাড়াই চরিতমানস’ (২ খণ্ড), ‘পত্ৰলেখার বাবা’, ‘অচিন রাগিণী’, ‘চকাচকী’, ‘সংকট, ‘আলােকদৃষ্টি’, ‘অপরিচিতা’, ‘গণনায়ক’, ‘ দিগভ্রান্ত’ প্রভৃতি।

10. তিনি কবে প্রয়াত হন?

উঃ - ১৯৬৫ খ্রিস্টাব্দের ৩০ মার্চ সতীনাথ ভাদুড়ী প্রয়াত হন।

11. সতীনাথ ভাদুড়ী শ্রেষ্ঠ উপন্যাস কোনটি?

উঃ - জাগরী (১৯৪৫) সতীনাথ ভাদুড়ীর প্রথম উপন্যাস। গঠনকৌশল, চরিত্র-সৃষ্টি ও বিষয়বস্তুর সকল দিক থেকেই এটি বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

12.  ঢোঁড়াই চরিত মানস কি ধরণের উপন্যাস?

উঃ - স্বাধীনতা আন্দোলনের শেষ পর্বের প্রেক্ষাপটে রচিত এই উপন্যাসে লেখক নায়ক ঢোঁড়াইকে করে তুলেছেন রামচন্দ্রের আধুনিক সংস্করণ। রাজনৈতিক চেতনা সমাজের নিচুতলায় প্রবেশ করে কীভাবে মানুষের দৃষ্টিভঙ্গি বদলে দেয় এবং ঢোঁড়াইকে "রামায়ণজী"-তে পরিণত করে, তা-ই এই উপন্যাসের উপজীব্য।

13. জাগরী কত সালে প্রকাশিত হয়?

উঃ - ১৯৪৫ সালে উপন্যাসটি সর্বপ্রথম প্রকাশিত হয়। 

সতীনাথ ভাদুড়ী জীবনী | Biography of Satinath Bhaduri.  


সতীনাথ ভাদুড়ীর জীবন ও সাহিত্যকর্ম pdf। বাংলা উপন্যাসে সতীনাথ ভাদুড়ীর অবদান সম্পর্কে আলোচনা করো। সতীনাথ রচনাবলী PDF। সতীনাথ ভাদুড়ী রচনাবলী। ঢোঁড়াই চরিত মানস PDF। ঢোঁড়াই চরিত মানস প্রশ্ন উত্তর। জাগরী উপন্যাস PDF। ঢোঁড়াই চরিত মানস উপন্যাসের রামিয়া চরিত্র।

Today Gk All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে  অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য   সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.