Type Here to Get Search Results !

শঙ্খ ঘােষের জীবনী | Biography of Shankha Ghosh

শঙ্খ ঘােষের জীবনী |Biography of Shankha Ghosh

শঙ্খ ঘােষের জীবনী |Biography of Shankha Ghosh.

জন্ম তারিখ: শঙ্খ ঘাসের জন্ম 8 ফেব্রুয়ারি, 1932 সালে। আসল নাম: তার আসল নাম চিত্তপ্রিয় ঘেশ। তিনি একজন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবে বিখ্যাত ছিলেন। কবিতায় তিনি ছিলেন রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাশের উত্তরসূরি।

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য   সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।


Shankha Ghosh Biography

জন্ম: (Date of birth)  ১৯৩২ খ্রিস্টাব্দের ৬ ফেব্রুয়ারি শঙ্খ ঘােষের জন্ম।
প্রকৃত নাম:  তাঁর প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘােষ।
তিনি একজন:  বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ হিসাবে প্রসিদ্ধ ছিলেন। তিনি ছিলেন কাব্য সাহিত্যে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাশের উত্তরসূরী।
পুরস্কার:  পদ্মভূষণ (২০১১); জ্ঞানপীঠ পুরস্কার (২০১৬); সাহিত্য আকাদেমি পুরস্কার (১৯৭৭)
পেশা:  শিক্ষক, লেখক, গবেষক
মৃত্যু: (Death)  ২১ এপ্রিল ২০২১ (বয়স ৮৯); কলকাতা, ভারত,

শঙ্খ ঘােষের জন্ম ও বংশকথা|Biography of Shankha Ghosh.

অধুনা বাংলাদেশের অন্তর্গত চাঁদপুরে ১৯৩২ খ্রিস্টাব্দের ৬ ফেব্রুয়ারি শঙ্খ ঘােষের জন্ম। তাঁর প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘােষ। ষষ্ঠ শ্রেণি থেকে ম্যাট্রিকুলেশন পর্যন্ত চন্দ্রভাগা বিদ্যাপীঠ-এ তাঁর পড়াশােনা। ১৯৫১-তে প্রেসিডেন্সি কলেজে ও পরে কলিকাতা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে উচ্চশিক্ষা লাভ করেন। সাহিত্য রচনার পাশাপাশি রবীন্দ্র-বিশেষজ্ঞ হিসেবেও তিনি যথেষ্ট খ্যাত।

শঙ্খ ঘােষের  কর্মজীবন:

শঙ্খ ঘােষ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনা করেছেন। তার মধ্যে উল্লেখ্য-বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়,দিল্লি বিশ্ববিদ্যালয় এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।১৯৯২ -তে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকেই তিনি অবসর গ্রহণ করেন। এর আগে আইওয়া রাইটার্স ওয়ার্কশপে যােগ দেন।

শঙ্খ ঘােষের সাহিত্যসম্ভার:

তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘ দিনগুলি রাতগুলি’ (১৯৫৬)। এ ছাড়া অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখ্য—“নিহিত পাতাল ছায়া’ (১৯৬৭), ‘আদিম লতাগুল্মময়’ (১৯৭২), ‘মূখ বড়াে, সামাজিক নয়’ (১৯৭৪), ‘বাবরের প্রার্থনা’ (১৯৭৬), ‘তুমি তাে তেমন গৌরী নও’ (১৯৭৮), ‘পাঁজরে দাঁড়ের শব্দ’ (১৯৮০), ‘প্রহর জোড়া ত্রিতাল’ (১৯৮২), বন্ধুরা মাতি তরজায়’ (১৯৮৪), মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’ (১৯৮৪), ‘ধুম লেগেছে হৃৎকমলে’ (১৯৮৭), ‘লাইনেই ছিলাম বাবা’ (১৯৯৩), ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ (১৯৯৪), “শবের উপরে শামিয়ানা’ (১৯৯৭), ‘ছন্দের ভিতরে এত অন্ধকার’ (১৯৯৯), ‘জলই পাষাণ হয়ে আছে’ (২০০৪), ‘সমস্ত ক্ষতের মুখে পলি’ (২০০৭) প্রভৃতি।

বাংলা ভাষার অসংখ্য পত্রপত্রিকায় তাঁর লেখা এখনও প্রকাশিত হয়ে চলেছে। এ ছাড়া একাধিক প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তাঁর লেখা কবিতা ও নানা ধরনের গদ্যরচনা। এর মধ্যে উল্লেখ্য—“ওকাম্পাের রবীন্দ্রনাথ’, ‘কবিতার মুহূর্ত, ‘ইছামতীর মশা’, ‘কবির অভিপ্রায়’, ‘সূর্যাবর্ত’ (রবীন্দ্র কবিতা- সংকলন), ‘কালের মাত্রা ও রবীন্দ্র নাটক’, ‘ছন্দোময় জীবন, ‘ঐতিহ্যের বিস্তার’, ‘এ আমির আবরণ’, ‘ছন্দের বারান্দা প্রভৃতি। ছােটোদের জন্য তাঁর রচনা—‘ছােট্ট একটা স্কুল, ‘অল্পবয়স কল্পবয়স’, ‘শব্দ নিয়ে খেলা’, ‘সকালবেলার আলাে, ‘সুপুরিবনের সারি’, ‘শহর পথের ধুলাে প্রভৃতি। এ ছাড়াও বাংলার নানা নামী পত্রপত্রিকার সঙ্গে তিনি বিভিন্নভাবে যুক্ত আছেন। 

শঙ্খ ঘােষের পুরস্কার ও সম্মান:

সম্মাননাকবি শঙ্খ ঘােষ নানান পুরস্কারে সম্মানিত হয়েছেন। ‘মূখ বড়াে, সামাজিক নয়’ গ্রন্থের জন্য তিনি পেয়েছেন নরসিংহ দাস পুরস্কার (১৯৭৭), ‘বাবরের প্রার্থনা’-র জন্য সাহিত্য। আকাদেমি (১৯৭৭),‘ধূম লেগেছে হৃৎকমলে’-এর জন্য রবীন্দ্র। পুরস্কার (১৯৮৯),‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’-র জন্য সরস্বতী সম্মান,। অনুবাদ (রক্তকল্যাণ)-এর জন্য সাহিত্য আকাদেমি পুরস্কার।(১৯৯৯), বিশ্বভারতী থেকে ‘দেশিকোত্তম’ (১৯৯৯), ভারত।সরকার কর্তৃক প্রদত্ত ‘পদ্মভূষণ’ (২০১১),ডিলিট (ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনােলজি, শিবপুর, ভারত সরকার কর্তৃক প্রদত্ত) (২০১৫) প্রভৃতি। ২০১৬ সালে তিনি জ্ঞানপীঠ পুরস্কার’ সম্মানিত হয়েছেন।

মৃত্যু:  ২১ এপ্রিল ২০২১ (বয়স ৮৯); কলকাতা, ভারত|


[আরো পড়ুন ]

Today Gk-All Exams-এর পক্ষ থেকে আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ আমাদের এই ব্লগ পোস্টটি পড়ার জন্য। যদি আমাদের এই পোস্টটি আপনাদের ভালোলেগে থাকে তাহলে নিচে কমেন্টে অবশ্য জানাবেন আর পাশের নীল-রংযের ঘণ্টাটি প্রেস করে আমাদের এই ব্লগ-ওয়েবসাইটটি অবশ্য   সাবস্ক্রাইব করবেন ধন্যবাদ।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.