Type Here to Get Search Results !

বর্ধমান জেলার পরিচিতি|| Bardhaman GK Questions| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

বর্ধমান জেলার পরিচিতি|| Bardhaman GK Questions| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

বর্ধমান জেলার পরিচিতি|| Bardhaman GK Questions and Answers| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

বর্ধমান জেলার পরিচিতি|| Bardhaman Mcq GK Questions- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। বর্ধমান জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা, পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে।    

Bardhaman Mcq Gk Bengali| Previous Questions and Answers| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services. Most of the students search on the internet for Bengali GK| Bardhaman District| Bardhaman Mcq Gk question in Bengali| Gk in Bangali| Gk Questions.   

আপনারা কি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার সম্পর্কে জানার চেষ্টা করছেন, তাহলে বলবো আপনারা সঠিক ওয়েবসাইটে ভিজিট করেছেন। আমরা এখানে বর্ধমান জেলা সম্পর্কে সমস্ত তথ্য নিচে দিয়েদেওয়া হলো। মনে রাখবেন আমাদের ওয়েবসাইট URL- www.todaygkallexams.com- এবং সাইট নাম হলো - Today Gk All Exams. 

Today Gk All Exams- ওয়েবসাইটে ভিজিট করার জন্য তোমাদের সকলকে অসংখ ধন্যবাদ।এখানে আমরা আমাদের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার সম্পর্কে জানার চেষ্টা করবো। বর্ধমান জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা,  পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে জানার জন্য আমাদের এই ব্লগ পোস্টি সম্পূর্ণ পড়তে থাকুন, সমস্ত রকম সরকারি-বেসরকারি পরীক্ষাতে এই সমস্ত প্রশ্ন পরতেপারে বা চাকরির ইন্টারভিউতে এই প্রশ্ন গুলি জিজ্ঞাসা করতে পারে। আমাদের এ পোস্টি ভালো লাগলে অবশ্য পোস্টটি শেয়ার করবেন আপনার বন্ধুবান্ধবের কাছে।

 আরো পড়ুন: পশ্চিমবঙ্গের জেলা সম্পর্কে

Bardhaman GK Questions and Answers| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

*আয়তন : ৭,০২৪ (বর্গকিমি)। *সমষ্টি উন্নয়ন ব্লক : ৩১টি। *মিউনিসিপ্যাল কর্পোরেশন : ২টি।*মিউনিসিপ্যালটি : ১১টি।  *পঞ্চায়েত সমিতি : ৩১টি। *গ্রাম পঞ্চায়েত : ২৭৭টি। *গ্রাম সংসদ : ৩, ৮৫৭টি। *মৌজা : ৫২৯টি। *গ্রাম : ২,৪৩৮টি। *জনসংখ্যা : ৬৮,৯৫,৫১৪ জন। *পুরুষ : ৩৫,৮৮,৩৭৬ জন।*মহিলা : ৩৩,০৭, ১৩৮ জন। *তপশিলি জাতি : ৯,৫৪,৯৫১ জন (১৩.৮৫%)। *তপশিলি উপজাতি: ২,২১,৭৭৩ জন (৩.২২%)। *সাক্ষরতার হার: ০.২% (পুরুষ ৭৬.৮% ও মহিলা ৬১.০%)। *প্রান্তিক  অ-শ্রমিক : ৪৪,৪৪,২৭৩ জন (৬৪.৪%)। *প্রধান ভাষা : বাংলা। এছাড়া হিন্দি, উর্দু, সাঁওতালি ভাষায় কিছু মানুষ কথা বলেন। *ধর্ম : হিন্দু (৮০%) ও মুসলমান (২০%)। *এছাড়া খ্রিস্টান, জৈন, শিখ, বৌদ্ধ ধর্মের মানুষেরাও বসবাস করেন।

*হাসপাতাল: ৪০টি। *স্বাস্থ্যকেন্দ্র : ১৩৩টি। *ক্লিনিক : ৭৬৬টি।*ডিসপেনসারি : ৬৪টি। *বিশ্ববিদ্যালয় : ১টি (বর্ধমান বিশ্ববিদ্যালয়)। *মুক্ত বিশ্ববিদ্যালয়ের পঠনকেন্দ্র: ৪টি। *স্বীকৃত বিদ্যালয় : ৪,৯৩০টি। *প্রাথমিক বিদ্যালয় : ৪,০৭৪টি। *জুনিয়র বিদ্যালয় : ১১০টি। *মাধ্যমিক বিদ্যালয় : ৪৭২টি।*উচ্চমাধ্যমিক বিদ্যালয় : ২৭৪টি। *মহাবিদ্যালয় : ২৫টি। *ইঞ্জিনিয়ারিং বা টেকনিক্যাল কলেজ: ২৬টি। *গুপলিটেকনিক কলেজ : ৭টি। *শিশু শিক্ষাকেন্দ্র : ১,০৮৫টি।*আই.সি.ডি.এস.-এর অন্তর্গত অঙ্গনওয়াড়ি শিক্ষাকেন্দ্র : ৪,৮৩৮টি। *জলসেচ : উৎসরূপে খাল, নদীর  টিউবওয়েল উল্লেখ্য। *মোট সড়ক পথ : ১,৯৪১.৫০ কিমি। *জাতীয় সড়ক পথ : ১৮৭.৫০ কিমি। *রাজ্য সড়ক পথ : ৩৪৩ কিমি। *জেলা সড়ক পথ : ৬৯৩ কিমি।*গ্রামীণ সড়ক পথ : ৭১৮ কিমি।

বর্ধমান জেলার ইতিহাস/ ঐতিহাসিক প্রেক্ষাপ: বর্ধমান শব্দটি বরাহমিহিরের বৃহৎ সংহিতার ‘বর্ধমান’ শব্দটি থেকে নেওয়া হয়েছে। বর্ধমানের গলসি মল্লারুল থেকে প্রাপ্ত খ্রিস্টীয় ষষ্ঠ শতকের ১টি তাম্রশাসনে বর্ধমানের উল্লেখ পাওয়া যায়। এর থেকে জানা যায়, এই সময়ে বঙ্গাধিপতি ছিলেন গোপচন্দ্র। অনেকের মতে, ২৪তম জৈন তীর্থঙ্কর বা বর্ধমান স্বামীর নাম থেকে বর্ধমানের নামকরণ হয়। মতান্তরে বর্ধমান’র অর্থ হল সমৃদ্ধিশালী বিকাশকেন্দ্র। ১৭৬০ সালে মীরকাশিম চাকনা-বর্ধমান ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাতে তুলে দেন। চাকলা-বর্ধমান, বাঁকুড়া, হুগলি, বীরভূম ও বর্ধমান জেলার অধিকাংশ নিয়ে গঠিত ছিল। ১৮৮৫ সালে বর্ধমান জেলা বর্তমান রূপ পায়।

বর্ধমান জেলার সীমানা: উত্তরে বীরতুম ও দক্ষিণে হুগলী, পূর্বে নদিয়া ও পশ্চিমে বাঁকুড়া। আয়তন ৭,০২৪.০০ বর্গ কিলোমিটার। 

বর্ধমান জেলার সীমা: উত্তরে ঝাড়খন্ড রাজ্য, বীরভূম ও মুর্শিদাবাদ জেলা, দক্ষিণে পুরুলিয়া, বাঁকুড়া ও হুগলি জেলা, পূর্বে নদিয়া জেলা ও পশ্চিমে ঝাড়খন্ড রাজ্য, পুরুলিয়া ও বাঁকুড়া জেলা  অবস্থিত।

বর্ধমান জেলার ভূ-প্রকৃতি: বর্ধমান জেলার পশ্চিমে বিহার মালভূমি, উত্তর ও পূর্বে গঙ্গা-ব্রহ্মপুত্র সমভূমির পরিবর্তনশীল সীমানায় অবস্থিত। ফলে পশ্চিমাংশ প্রিক্যাম্বিয়ান যুগের মেটাপাললিক শিলা, গন্ডোয়ানা পাললিক শিলা, রাজমহল ব্যাসল্টও টার্সিয়ার পাললিক শিলা দিয়ে গঠিত। এর মধ্যে ওয়ারগ্রাম, সমভূমি, কুসুমগ্রাম সমভূমি, কালনা সমভূমি উল্লেখযোগ্য।

বর্ধমান জেলার নদনদী: জেলার সীমানা বরাবর ও মধ্যবর্তী অঞ্চল দিয়ে ভাগীরথী, বরাকর, অজয়, দ্বারকেশ্বর, দামোদর প্রভৃতি প্রধান নদনদী বাহিত। এখানে বরাকরের ওপর মাইথন ও দামোদরের ওপর পাঞেৎ বাঁধ নির্মাণ করে বন্যা নিয়ন্ত্রণ, জলসেচ, শক্তিসম্পদ উৎপাদন করা হয়েছে। নোনিয়া, সিনগারান, তামলা ও কুকুয়া বামতীরের উপনদী।

বর্ধমান জেলার জলবায়ু: এখানে দু’ ধরণের জলবায়ু দেখা যায়। পূর্বদিকে গাঙ্গেয় সমভূমির মৌসুমি জলবায়ু বিরাজমান। পশ্চিমাংশে রাঢ় অঞ্চলের জলবায়ু দেখা যায়।

বর্ধমান জেলার বার্ষিক: গড় বৃষ্টিপাত ১,২০০-১,৮০০০ মিলিমিটার। বছরের অধিকাংশ বৃষ্টিপাত বর্ষাকালেই হয়। শীতকাল শুষ্ক।

বর্ধমান জেলার তাপমাত্রা: গ্রীষ্মকালে সর্বাধিক উন্নতা ৪৩° সেন্টিগ্রেড ও সর্বনিম্ন ২৪° সেন্টিগ্রেড, শীতকালে সর্বোচ্চ ২৯০ সেন্টিগ্রেড ও সর্বনিম্ন ৫° সেন্টিগ্রেড।

বর্ধমান জেলার মৃত্তিকা: আগ্নেয় রূপাধ্যরিত শিলা ও স্যান্ডস্টোন লালচে বাদামি ফেরোজিনাস মৃত্তিকা গঠন করেছে। ক্রিস্টালিক চুনাপাথর ও গ্র্যানুলাই থেকে কাঁকর মাটি তৈরি হয়েছে। লালচে মাটি আম্লিক, কম নাইট্রোজেন, ক্যালসিয়াম, ফসফেস সমৃদ্ধ।

বর্ধমান জেলার স্বাভাবিক উদ্ভিদ: দামোদর-অজয় নদীর মধ্যবর্তী স্থানে লাল ও ল্যাটেরাইট মৃত্তিকার উচ্চভূমিতে বনভূমি দেখা যায়। এখানে শাল, টিক, শিশু, বাঁশ, কাজুবাদাম, সোনাঝুরি, ইউক্যালিপটাস, তমাল, পলাশ, শিমুল, সেগুন, অর্জুন শিরিষ, বট, অশ্বত্থ, কেন্দু ইত্যাদি গাছ দেখা যায়। ২২.২৭ হাজার হেক্টর জমিতে অরণ্য আছে, যা মোট ভৌগোলিক আয়তনের মাত্র ৩.১৯%।

বর্ধমান জেলার মহকুমা: ৬টি মহকুমায় বিভক্ত। পশ্চিম থেকে পূর্ব দিকে এগুলি হল যথাক্রমে আসানসোল, দুর্গাপুর, বর্ধমান (উত্তর), বর্ধমান (দক্ষিণ), কাটোয়া ও কালনা।

বর্ধমান জেলার দেব-দেবীর উৎসব: মনসা পূজো এই জেলায় অন্যতম প্রধান। এছাড়া শিব, ধর্মরাজ দেবেরও নানা স্থানে পুজো হয়। কুলিনগ্রামের মদন-গোপালের মন্দিরের কাছে শ্রাবণ মাসে ঝুলন, কার্তিক মাসে রাস উৎসব, ফাল্গুন মাসে দোল ও মাঘ ম'সে দর্শনের মেলা উৎসব হয়।

বর্ধমান জেলার খনিজ সম্পদ: কয়লা এই জেলায় প্রাপ্ত খনিজ সম্পদের মধ্যে গুরুত্বপূর্ণ। আসানসোল ও দুর্গাপুরের অনেকাংশে কয়লা পাওয়া যায়। ১৭৭৪ সালে ভারতের প্রথম কয়লা খনি রাণিগঞ্জ সবচেয়ে বিখ্যাত। এছাড়া অন্ডাল, জামুরিয়া, চুরুলিয়া, রামনগর, আসানসোল, কাজেটিরা, বয়লিপাহাড়ি, উখরা, বড়বানি, সালানপুর, ফরিদপুর উল্লেখযোগ্য। এছাড়া এখানে টার্সিয়ারি কাদা, ফায়ার ক্লে, লৌহ আকরিক, কোল কেমিক্যাল প্রভৃতি পাওয়া যায়।

বর্ধমান জেলার শিল্প: দুর্গাপুর, আসানসোল, চিত্তরঞ্জন, রাণিগঞ্জ ও কিছুটা হলেও বর্ধমান শহরে বৃহৎ সংখ্যায় বড়ো, মাঝারি ও ছোটো শিল্প গড়ে উঠেছে।

বর্ধমান জেলার দর্শনীয় স্থান: জৈন তীর্থঙ্কর বর্ধমান মহাবীর দামোদরের তীরে প্রথম ধর্মপ্রচার করেন। রাজপ্রাসাদের একাংশে বর্তমানে রাজ কলেজ ও বর্ধমান বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। এখানে আছে শের আফগান ও ফকির সাহেবের সমাধি, বর্ধমান৷ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানকেন্দ্র, গোলাপবাগ, মেঘনাদ সাহা তারামন্ডল, বিজয়তোরণ প্রভৃতি। কাঞ্চননগরের কঙ্কালপীঠ, বোরহাটে কমলাকান্তের সাধনপীঠ, নবাবহাটায় ১০৮টি শিবমন্দির উল্লেখ্য। এখানে শিবানীদেবীর মন্দির, গোপেশ্বর মহাদেবের মন্দির, গোপীনাথ মন্দির উল্লেখ্য। অজয়নদীর তীরে মঙ্গলকোটে মৌর্য ও কুষাণ যুগের নিদর্শন আছে। মাইথন ড্যামের নিকটে কল্যাণেশ্বরী মন্দির বিখ্যাত। বরাকর হ্রদের ওপরে নির্মিত মাইথন ড্যামও পর্যটকদের অতি পরিচিত স্থান। আসানসোলের নীলকণ্ঠেশ্বর শিবমন্দির, ছিন্নমস্তা মন্দির, কিংবা পাণ্ডু রাজার ঢিবি উল্লেখযোগ্য পর্যটন স্থান।

বর্ধমান জেলার পরিচিতি|| Bardhaman GK Questions| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

বর্ধমান জেলার বিখ্যাত ব্যক্তিত্ব:

১। অক্ষয় কুমার দত্ত (১৮২০-১৮৮৬) : তত্ত্ববোধিনী পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক। ঊনবিংশ শতকে বাংলা নবজাগরণ যুগের অন্যতম প্রবর্তক।

২। কালিদাস রায় (১৮৮৯-১৯৭৫) : প্রখ্যাত কবি, প্রাবন্ধিক, রস রচনাকার। রবীন্দ্র, দেশিকোত্তম পুরস্কার প্রাপক। তাঁর উপাধি ছিল ‘কবিশেখর’। বিখ্যাত কাব্যগ্রন্থ ‘খুঁদকুড়ো’, ‘রসকদম্ব’, ‘বল্লরী’।

৩। নজরুল ইসলাম (১৮৯৮-১৯৭৬) ‘বিদ্রোহী কবি’ নামে পরিচিত। ‘নবযুগ’ ও ‘ধুমকেতু’ পত্রিকা সম্পাদনা করেন। প্রায় তিন হাজার গান রচনা করেছিলেন।

৪। মুকুন্দরাম চক্রবর্তী (আনু. ১৫৪৭-?) ‘চন্ডীমঙ্গল’ কাব্যগ্রন্থ লিখে ‘কবিকঙ্কন' উপাধি পান।

৫। সত্যেন্দ্রনাথ দত্ত (১৮৮২-১৯২২) ছন্দের জাদুকর নামে পরিচিত। বিখ্যাত কাব্যগ্রন্থ ‘বেণু ও বীণা’, ‘সবিতা’, ‘তুলির লিখন’ ও ‘তীর্থরেণু’ এবং উপন্যাস ‘বারোয়ারী’, ‘জন্মদুঃখী’ ইত্যাদি।

৬। ড. সুকুমার সেন (১৯০০-১৯৯২) প্রখ্যাত ভাষাতত্ত্ববিদ ও বাংলা সাহিত্যের ইতিহাস রচয়িতা।দেশিকোত্তম পুরস্কার প্রাপক।

Bardhaman GK Questions| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

১। বর্ধমান জেলার আয়তন কত বর্গ কিমি.?

–৭,০২৪ বর্গ কিমি.।

২। বর্ধমান জেলার শহরাঞ্চলে কত শতাংশ কৃষিজমি রয়েছে?

–৩৫.০৯ শতাংশ।

৩। বর্ধমান জেলার সীমানা উল্লেখ কর।

—উত্তরে বীরভূম ও দক্ষিণে হুগলি, পূর্বে নদীয়া ও পশ্চিমে বাঁকুড়া।

৪। বর্ধমান জেলার জনসংখ্যা কত?

—৬৯,১৯,৬৯৮ জন।

৫। বর্ধমান জেলার প্রতি বর্গ কিমিতে কতজন লোক বাস করেন?

—৯৮৫জন।

৬। বর্ধমান জেলার জেলা সদর কোন্‌টি?

—বর্ধমান।

৭। বর্ধমান জেলার প্রধান খনিজ দ্রব্যের নাম লেখ।

—কয়লা ও লোহা।

৮। বর্ধমান জেলার সাক্ষর জনগণের সংখ্যা কত? 

– ৪২,৯০,৬৭২ জন।

৯। বর্ধমান জেলায় ক'টি মহকুমা আছে?

—৬টি।

১০। বর্ধমান জেলায় ক’টি পুরসভা রয়েছে?

—১১টি।

১১। বর্ধমান জেলায় গ্রাম পঞ্চায়েতের সংখ্যা কত?

—২৭৭টি।

১২। বর্ধমান জেলায় থানা ও ব্লকের সংখ্যা কয়টি?

—থানা ৩০টি, ব্লক ৩১টি।

১৩। বর্ধমান বিশ্ববিদ্যালয় কত সালে স্থাপিত হয়?

—১৯৬০ সালে।

১৪। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কে?

—ড. অমিত কুমার মল্লিক।

১৫। বর্ধমান জেলায় ক’টি পলিটেকনিক ও ক'টি টেকনিক্যাল স্কুল রয়েছে?

—পলিটেকনিক কলেজ ৫টি ও জুনিয়র টেকনিক্যাল স্কুল আছে ৩টি।

১৬। বর্ধমান জেলা ধান উৎপাদনে পশ্চিমবঙ্গে কততম স্থান অধিকার করে?

—১ম স্থান।

১৭। এখানে জেলায় বছরে কতটন ধান উৎপন্ন হয়?

—১৫,৭১,০০০ টন।

১৮। এখানকার কয়েকটি নদ-নদীর নাম লেক।

—নদ : অজয়, দামোদর। নদী : ভাগীরথী, বাঁকা, ব্রাক্মণী।

১৯। বর্ধমান জেলার প্রধান শিল্পগুলির নাম লেখ।

—কাগজ, লোহা ও ইস্পাত (বার্ণপুর), ছুরি, কাঁ (কাঞ্চননগর), সিমেন্ট (দুর্গাপুর), রেল কারখানা (চিত্তরঞ্জন)।

২০। বর্ধমান জেলার কয়েকটি বিখ্যাত স্থানের নাম লেখ।

—নজরুল ইসলামের গ্রাম চুরুলিয়া, কাশীরাম দাসের জন্মভূমি! সিঙ্গিগ্রাম, সাধক কমলাকান্তের কালনা, মুকুন্দ চক্রবর্ত্তীর দামুন্যা ও বর্ধমানের রাজবাড়ি

Bardhaman GK Questions| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন। 

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই –Today Gk All Exams এর পাশে থাকুন, সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

বর্ধমান জেলার পরিচিতি| Bardhaman GK Questions| বর্ধমান সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর| Bardhaman district| Bardhaman Mcq gk question in Bengali pdf| Bardhaman district| Bardhaman gk question in Bengali 2022|West Bengal gk question in Bengali| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services| west Bengal general knowledge| Bardhaman district|Bardhaman Mcq gk question in the Bengali language| Bardhaman district| Bardhaman Mcqgk question in Bengali 2023

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.