Type Here to Get Search Results !

হুগলি জেলার পরিচিতি|| Hooghly Gk Questions| হুগলি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

হুগলি জেলার পরিচিতি|| Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।
  হুগলি জেলার পরিচিতি|| Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।  

হুগলি জেলার পরিচিতি|| Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

হুগলি জেলার পরিচিতি|| Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। হুগলি জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা, পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে।    

Hooghly Mcq Gk Bengali| Previous Questions and Answers| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services. Most of the students search on the internet for Bengali GK| Hooghly District| Hooghly Mcq Gk question in Bengali  | Gk in Bangali| Gk Questions.   

আপনারা কি পশ্চিমবঙ্গের হুগলি জেলার সম্পর্কে জানার চেষ্টা করছেন, তাহলে বলবো আপনারা সঠিক ওয়েবসাইটে ভিজিট করেছেন। আমরা এখানে হুগলি জেলা সম্পর্কে সমস্ত তথ্য নিচে দিয়েদেওয়া হলো। মনে রাখবেন আমাদের ওয়েবসাইট URL- www.todaygkallexams.com- এবং সাইট নাম হলো - Today Gk All Exams.   

Today Gk All Exams- ওয়েবসাইটে ভিজিট করার জন্য তোমাদের সকলকে অসংখ ধন্যবাদ।এখানে আমরা আমাদের পশ্চিমবঙ্গের হুগলি জেলার সম্পর্কে জানার চেষ্টা করবো। হুগলি জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা,  পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে জানার জন্য আমাদের এই ব্লগ পোস্টি সম্পূর্ণ পড়তে থাকুন, সমস্ত রকম সরকারি-বেসরকারি পরীক্ষাতে এই সমস্ত প্রশ্ন পরতেপারে বা চাকরির ইন্টারভিউতে এই প্রশ্ন গুলি জিজ্ঞাসা করতে পারে।   আমাদের এ পোস্টি ভালো লাগলে অবশ্য পোস্টটি শেয়ার করবেন আপনার বন্ধুবান্ধবের কাছে।

Hooghly Gk Questions and Answers| Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

হুগলি জেলার আয়তন (বর্গকিমি) : ৩,১৪৯। ও জনসংখ্যা : ৫০,৪১,৯৭৬। ০ পুরুষের সংখ্যা : ২৫,৮৯, ৬২৫।মহিলার সংখ্যা : ২৪,৫২,৩৫১।০ জনসংখ্যার ঘনত্ব (প্রতি বর্গ কিমিতে) : ১,৬০১।০ শহরবাসী (শতাংশ) : ৩৩.৪৭। সাক্ষরতা হার (শতাংশ) : ৭৫.১১। পুরুষ : ৮২.৫৯। ও মহিলা : ৬৭.২১। ও কৃষিজমি (হাজার হেক্টর) : ৩১৩.৩৮। ব্যাঙ্কের সংখ্যা : ২৬৬টি। ও হাসপাতালের সংখ্যা : ৯২৮টি। ও সড়কপথ (কিমি) : ১,১৯৫। পাকা : ১,১৯৫। ও কাঁচা : ৪। পোস্ট অফিসের সংখ্যা : ৫০৬টি। ও টেলিগ্রাফ | অফিসের সংখ্যা : ৪টি। ও গ্রাম পঞ্চায়েত : ২১০টি। ও আসন সংখ্যা : ৩,৪৪০টি। পঞ্চায়েত সমিতি : ১৮টি। ও আসন সংখ্যা : ৫৭৭টি। ও জেলা পরিষদ : ১টি। আসন সংখ্যা : ৪৭টি।

হুগলি জেলার ইতিহাস/ ঐতিহাসিক প্রেক্ষাপট: ১৭৯৫ সালে ইংরেজরা হুগলি জেলা তৈরি করে। বর্ধমানের দক্ষিণাংশ ভেঙে তৈরি হয় এই জেলা। এই জেলার দক্ষিণাংশ নিয়ে স্বতন্ত্র হাওড়া জেলা গঠিত হয় ১৮৪৩ সালের ২৭ ফেব্রুয়ারি। প্রাচীনকালে সুষ্ম বা দক্ষিণ রাঢ়ের অংশ ছিল হুগলি জেলা। ১৪৯৫ সালে রচিত বিপ্রদাস পিপলাইয়ের ‘মনসামঙ্গল’ কাব্যে হুগলি নামের উল্লেখ পাওয়া যায়। ষোড়শ শতকের মাঝামাঝি পর্তুগিজরা ভাগীরথীর তীরে হুগলি বন্দর গড়ে তোলে। 

হুগলি জেলার সীমানা: উত্তরে বর্ধমান, পূর্বে হুগলী নদী ও উত্তর ২৪ পরগণা, দক্ষিণে হাওড়া ও মেদিনীপুর, পশ্চিমে বাঁকুড়া জেলা।

হুগলি জেলার ভূ-পরিচয়: হুগলি জেলার প্রায় পুরোটাই পলিগঠিত সমভূমি। একমাত্র উত্তর পশ্চিম অঞ্চলে গোঘাট থানা এলাকায় জঙ্গল দেখা যায়। জেলাটি বর্ধমান বিভাগের অংশ।

হুগলি জেলার নদনদী: দামোদর, দ্বারকেশ্বর ও হুগলি এই জেলার প্রধান নদী। হুগলি নদী জেলার পূর্ব সীমান্ত দিয়ে বয়েগেছে। নদী আরামবাগ ও বাকি তিনটি মহকুমার মধ্যে বিভাজিকা তৈরি করেছে। দ্বারকেশ্বর প্রবাহিত হয়েছে গোঘাট ও আরামবাগ থানার মাঝ বরাবর। এছাড়া রয়েছে বেহুলা, সরস্বতী, কুত্তি, মুণ্ডেশ্বরী, কানা দামোদরপ্রভৃতি ছোট ছোট নদী ও খাল। নদীগুলি উত্তর থেকে দক্ষিণ দিকে প্রবাহিত।

হুগলি জেলার কৃষিকাজ: আরামবাগ মহকুমা ও জাঙ্গিপাড়া (শ্রীরামপুর মহকুমা), পাণ্ডুয়া (হুগলি মহকুমা), পোলবা (হুগলি মহকুমা), ধনিয়াখালি (হুগলি মহকুমা) ইত্যাদি জায়গায় ধান প্রধান কৃষিপণ্য। তারকেশ্বর (চন্দননগর মহকুমা), পুড়শুড়া (আরামবাগ মহকুমা), বলাগড় (হুগলি মহকুমা) ইত্যাদি জায়গায় আলু, পাট, তৈলবীজ প্রভৃতির চাষ হয়। জেলায় আমন ধানের চাষ সবচেয়ে বেশি। সবচেয়ে বেশি আলু উৎপন্ন হয় তারকেশ্বরে।

হুগলি জেলার শিল্প: ১৮৫৩ সালে বিষড়ায় ভারতের প্রথম চটকল গড়ে ওঠে। শ্রীরামপুরে চারটি সুতাকল (ন্যাশনাল টেক্সটাইল কর্পোরেশন অধিগৃহীত) ছিল। ইঞ্জিনিয়ারিং শিল্পের মধ্যে এশিয়ার বৃহত্তম কারখানা হিসেবে হিন্দুস্থান মোটরস গড়ে উঠেছিল এই জেলায়। ফরাসডাঙার ধুতি (চন্দননগর) উৎকর্ষের জন্য বিখ্যাত ছিল। লখনউ চিকনের সমকক্ষ এখানকার ‘বাবনানের চিকন'। ত্রিবেণীর কাছে ব্যান্ডেল তাপবিদ্যুৎ কেন্দ্র অবস্থিত।

হুগলি জেলার যোগাযোগ: শেরশাহর সরস্বতী নদীর বাঁ তীরের সপ্তগ্রাম থেকে দিল্লি পর্যন্ত গ্র্যান্ড ট্রাঙ্ক রোড নির্মাণ করেন। সপ্তগ্রাম, হুগলি জেলার মগরা থানার অন্তর্গত। উৎসব ত্রিবেণী সঙ্গমে মকর সংক্রান্তিতে স্নানার্থীদের ভিড় হয়। মেলা বসে সেই সময়। জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমায় জগন্নাথ মূর্তির স্নান উপলক্ষে মাহেশ ও বল্লভপুরে বহু মানুষ আসে। তারকেশ্বরের শিব মন্দির বিখ্যাত।

হুগলি জেলার বিখ্যাত স্থান: হুগলি জেলা পুরাতাত্ত্বিক নিদর্শনের জন্য বিখ্যাত। এই জেলার সবচেয়ে উল্লেখযোগ্য পুরাতাত্ত্বিক নিদর্শনগুলি হল বাঁশােড়িয়ার হংসেশ্বরীর মন্দির (১৮১৪-১৫ সালে তৈরি) ও অনন্তদেবের মন্দির (১৬৭৯ সালে তৈরি), আটপুরের রাধাগোবিন্দের মন্দির (১৭০৮ সালে তৈরি) ও রাজবলহাটের রাধামাধব মন্দির। ১ ব্যান্ডেলে রয়েছে ডোরিক স্থাপত্যে গড়া পর্তুগিজদের বানানো ১৫৯৯ সালের ব্যান্ডেল চার্চ। ১৬৭৮ সালে তৈরি আট কোণা গিজ[ ১৬৭৮ সালে তৈরি আট কোণা গির্জা ১৬৯৫ সালের আমার্নি গির্জা অন্যতম দ্রষ্টব্য।

হুগলি জেলার বিখ্যাত ব্যক্তিত্ব:

১। আশাপূর্ণা দেবী (১৯০৯-১৯৯৫) : প্রখ্যাত সাহিত্যিক। বিখ্যাত গ্রন্থ ‘প্রথম প্রতিশ্রুতি’, ‘বকুলকথা',

‘সুবর্ণলতা’। ‘রবীন্দ্র পুরস্কার’, ‘জ্ঞানপীঠ’ পুরস্কার ও ‘একাডেমি’ পুরস্কার প্রাপক।

২। নন্দলাল বসু (১৮৮৩-১৯৬৬): শান্তিনিকেতন কলাভবনের অধ্যক্ষ। ‘বসু বিজ্ঞান মন্দিরে’র অলংকরণ করেন। তাঁর নিঁখ্যাত শিল্পসৃষ্টি ‘পঞ্চপান্ডবের মহাপ্রস্থান’, ‘প্রত্যাবর্তন’, ‘উমার তপস্যা’, ‘উমার ব্যথা’। ‘পদ্মবিভূষণ’, ‘দাদাভাই নৌরজী’ প্রভৃতি পুরস্কার ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট উপাধিতে ভূষিত।

৩। রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় (১৮২৭-১৮৮৭) : বিখ্যাত কাব্যগ্রন্থ ‘শূরসন্ন্দ্রী’, ‘পদ্মিনী উপাখ্যান’ ও

‘কৰ্মাদেবী’।

৪। রামমোহন রায় (১৭৭২-১৮৩৩) : ‘আত্মীয় সভা’ (১৮১৫), ‘ব্রাত্মসভা' (১৮২৮) প্রতিষ্ঠা করেন। ইংরেজি-বাংলায় দ্বিভাষিক ‘ব্রাত্মনিকাল ম্যাগাজিন’, ‘ব্রাক্ষ্মণ সেবধি’ ও বাংলায় ‘সম্বাদ কৌমুদি’ প্রকাশ করেন।

৫। মোহিতলাল মজুমদার (১৮৮৮-১৯৫২) : বিখ্যাত প্রাবন্ধিক, কবি, সাহিত্যিক ছিলেন। তাঁর বিখ্যাত গ্রন্থ ‘সাহিত্যবিতান’, ‘স্বপ্নপ্রসারী’, ‘বিস্ময়ী’, ‘বিবিধপ্রবন্ধ’ ইত্যাদি।

Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর| Hooghly Gk Questions and Answers.

 চাকরির পরীক্ষার সম্ভাব্য প্রশ্নোত্তর। 

১। হুগলি জেলার আয়তন কত?

Ans:–৩, ১৪৯ বর্গ কিমি.।

২। হুগলি জেলার জনসংখ্যা কত? 

Ans:– ৫০,৪১,৯৭৬ জন।

৩। হুগলি জেলার সাক্ষর জনগণের সংখ্যা কত?

Ans:—৩৩,৬৭,০৫২ জন।

৪। হুগলি জেলার সীমানা উল্লেখ কর।

Ans:—উত্তরে বর্ধমান, পূর্বে হুগলি নদী ও উত্তর চব্বিশ পরগণা, দক্ষিণে হাওড়া ও মেদিনীপুর, পশ্চিমে বাঁকুড়া জেলা

৫। হুগলি জেলা দুধ উৎপাদনের পশ্চিমবঙ্গের মধ্যে কোন্ স্থান অধিকার করে?

Ans:—তৃতীয়। 

৬। হুগলি জেলায় কয়টি ক্ষুদ্রশিল্প রয়েছে?

Ans:—২৪,৯৫৫টি।

৭। হুগলি জেলার কয়েকটি প্রধান শিল্পের নাম লেখ।

Ans:—পাট, মোটরগাড়ি তৈরি (হিন্দমোটর), টায়ার তৈরি (সাহাগঞ্জ), কাগজ কল, টিস্যু কাগজ (ত্রিবেণী), বস্ত্রশিল্প, রাসায়নিক শিল্প সামগ্রী, ইস্পাত কারখানা,দুধ ও ওষুধের কারখানা, রেল ইঞ্জিন মেরামতির কারখানা (লিলুয়া)।

৮। হুগলি জেলায় কয়টি পুরসভা রয়েছে?

Ans:—১১টি।

৯। হুগলি জেলা ডিম উৎপাদনে পশ্চিমবঙ্গের মধ্যে কোন্ স্থান অধিকার করে?

Ans:—সপ্তম স্থান।

১০। হুগলি শিল্পাঞ্চনের সীমানা কতদূর বিস্তৃত?

Ans:—হুগলি নদীর বামদিকে কল্যাণী থেকে বিড়লাপুর ও ডানদিকে ত্রিবেণী থেকে উলুবেড়িয়া পর্যন্ত ১৩০০ বর্গ কিমি হুগলি শিল্পাঞ্চল-এর অন্তর্গত।

১১। হুগলি জেলায় কয়টি পুরনিগম রয়েছে?

Ans:—চন্দননগর (১টি)।

১২। হুগলি জেলায় কয়টি কারখানা আছে?

Ans:—৫৪৯টি।

১৩। হুগলি জেলার কয়েকটি বিখ্যাত স্থানের নাম লেখ।

Ans:— ব্যাণ্ডেলের গীর্জা, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মস্থান দেবানন্দপুর, হাজি মহম্মদ মহসীনের জন্মস্থান হুগলি, কবি হেমচন্দ্ৰ বন্দ্যোপাধ্যায়ের জন্মস্থান রাজবলহাট, আশাপূর্ণা দেবীর জন্মস্থান বেগমপুর, তারকেশ্বরের শিব মন্দির ও চন্দননগরের ফরাসিদের কুঠি।

১৪। ভারতের দ্বিতীয় বৃহত্তম শিল্পাঞ্চল কোন্‌টি?

Ans:—হুগলী শিল্পাঞ্চল।

১৫। হুগলি জেলার কোথায় ঠাকুর শ্রী রামকৃষ্ণদেবের জন্মস্থান?

Ans:—কামারপুকুর।

১৬। হুগলি জেলা কোন্ কোন্ আনাজ দ্রব্য উৎপাদনের জন্য বিখ্যাত?

Ans:—কুমড়ো ও আলু।

১৭। হুগলি জেলার গ্রাম পঞ্চায়েত সংখ্যা কত?

Ans:—২১০টি।

১৮। হুগলি জেলার রাজা রামমোহন রায়ের জন্মস্থান কোথায়? 

Ans:– হুগলি জেলার রাধানগর।

১৯। আরামবাগ কিসের জন্য বিখ্যাত?

Ans:— মুরগির হ্যাচারী।

২০। হুগলি জেলার মহকুমার সংখ্যা কত? 

Ans:– ৪টি।

২১। হুগলি জেলায় ক'টি থানা আছে?

Ans:—২১টি।

হুগলি জেলার পরিচিতি|| Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

 আরো পড়ুন: পশ্চিমবঙ্গের জেলা সম্পর্কে

প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন। 

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই –Today Gk-All Exams এর পাশে থাকুন, সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

হুগলি জেলার পরিচিতি| Hooghly Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর| Hooghly district। Hooghly Mcq gk question in Bengali pdf| Hooghly district Hooghly gk question in Bengali 2022|West Bengal gk question in Bengali| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services| west Bengal general knowledge| Hooghly district। Hooghly Mcq gk question in the Bengali language| Hooghlydistrict। Hooghly Mcqgk question in Bengali 2023

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.