Type Here to Get Search Results !

নদীয়া জেলার পরিচিতি|| Nadia GK Questions| নদীয়া সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

নদীয়া জেলার পরিচিতি|| Nadia GK Questions| নদীয়া সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।
   নদীয়া জেলার পরিচিতি|| Nadia GK Questions| নদীয়া সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

নদীয়া জেলার পরিচিতি|| Nadia GK Questions and Answers| নদীয়া সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

নদীয়া জেলার পরিচিতি| Nadia Mcq GK Questions- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। নদীয়া জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা, পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে।    

Nadia Mcq Gk Bengali| Previous Questions and Answers| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services. Most of the students search on the internet for Bengali GK| Nadia District| Nadia Mcq Gk question in Bengali  | Gk in Bangali| Gk Questions.   

আপনারা কি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার সম্পর্কে জানার চেষ্টা করছেন, তাহলে বলবো আপনারা সঠিক ওয়েবসাইটে ভিজিট করেছেন। আমরা এখানে হুগলি জেলা সম্পর্কে সমস্ত তথ্য নিচে দিয়েদেওয়া হলো। মনে রাখবেন আমাদের ওয়েবসাইট URL- www.todaygkallexams.com- এবং সাইট নাম হলো - Today Gk All Exams.   

Today Gk All Exams- ওয়েবসাইটে ভিজিট করার জন্য তোমাদের সকলকে অসংখ ধন্যবাদ।এখানে আমরা আমাদের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার সম্পর্কে জানার চেষ্টা করবো। নদীয়া জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা,  পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে জানার জন্য আমাদের এই ব্লগ পোস্টি সম্পূর্ণ পড়তে থাকুন, সমস্ত রকম সরকারি-বেসরকারি পরীক্ষাতে এই সমস্ত প্রশ্ন পরতেপারে বা চাকরির ইন্টারভিউতে এই প্রশ্ন গুলি জিজ্ঞাসা করতে পারে। আমাদের এ পোস্টি ভালো লাগলে অবশ্য পোস্টটি শেয়ার করবেন আপনার বন্ধুবান্ধবের কাছে।

 আরো পড়ুন: পশ্চিমবঙ্গের জেলা সম্পর্কে

নদীয়া জেলার পরিচিতি|| Nadia GK Questions| নদীয়া সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

আয়তন : ৩,৯২৭ বর্গকিমি। ও পশ্চিমবঙ্গে স্থান (আয়তনে) : ১১।  জনসংখ্যা : ৪৬,০৪, ৮২৭। সাক্ষর: ৬৬.১৪%। ও ভাষা : অধিকাংশ মানুষ বাংলায় কথা বলেন। সদর দপ্তর : কৃয়নগর।নদনদী: ভাগীরথী, ভৈরব-জলঙ্গী ও মাথাভাঙা, চুর্ণী। মহকুমা: ৪টি (তেহট্ট, কৃষ্ণনগর, রানাঘাট ও কল্যাণী)। ও সমষ্টি উন্নয়ন ব্লক : ১৭টি। ৩ মিউনিসিপ্যালিটি: ১০টি। ☼ মৌজা : ১,৩৪৬টি। গ্রাম : ১,২৫০টি। ও পরিবার : ৯,৫৯,৯৮৭টি। ও পঞ্চায়েত সমিতি : ১৭টি। গু গ্রাম পঞ্চায়েত : ১৮৭টি। জেলা পরিষদ : ১।০ গ্রাম সাংসদ : ২,৬৫৩টি। হাসপাতাল : ৩২টি। ☼ স্বাস্থ্যকেন্দ্র : ৫৮টি। বিশ্ববিদ্যালয় : ২টি (বিধানচন্দ্র কৃষি  ☼ বিশ্ববিদ্যালয় ও কল্যাণী বিশ্ববিদ্যালয়। প্রাথমিক বিদ্যালয় : ২,৫৮০টি। মাধ্যমিক  বিদ্যালয় : ২২১টি। উচ্চমাধ্যমিক বিদ্যালয় : ১৮৯টি। মহাবিদ্যালয় : ১৬টি। ও ইঞ্জিনিয়ারিং কলেজ : ১২টি। অঙ্গনওয়াড়ি শিক্ষাকেন্দ্র : ৫৫৯টি। ও জাতীয় সড়ক : ১৪৪,৪৯ মিমি। ও রাজ্য সড়ক: ১৫৯ কিমি। 

 নদীয়া জেলার জলবায়ু: নিম্ন-গাঙ্গেয় সমভূমির অন্তর্গত এই জেলায় মৌসুমী জলবায়ু বিরাজমান। 

নদীয়া জেলার বৃষ্টিপাত: বছরে মোট ১২০০-১৪০০ মিলিমিটার। শীতকালে বৃষ্টিপাতের পরিমাণ কম। 

নদীয়া জেলার তাপমাত্রা: গ্রীষ্মকালে সর্বাধিক ৪৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস। শীতকালে সর্বাধিক ৩০ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস। 

নদীয়া জেলার  সড়ক: ২৬ টি। ও গ্রামীণ সড়ক: ৪৪৭ কিমি। ও জলপথ: গঙ্গা, মাথাভাঙা, জলঙ্গী, চূর্ণি প্রভৃতি নদীর মাধ্যমে জলপথে জেলার নানা স্থানের মধ্যে যোগাযোগ আছে।

নদীয়া জেলার ইতিহাস/ ঐতিহাসিক পেক্ষাপট: নদিয়া জেলা পশ্চিমবঙ্গের প্রেসিডেন্সি বিভাগের অন্তর্গত। সেন বংশের রাজা লক্ষণ সেনের রাজধানী ছিল নদিয়ায়। ১২০৪ সালে বখতিয়ার খিলজি নদিয়া জয় করেন। ১৭৮৭ সালে এই জেলার সৃষ্টি হয়। এই সময়ে বর্তমান অঞ্চলের বেশ কিছু অংশ ছাড়াও হুগলি ও ২৪ পরগণা জেলার বনগাঁর অংশবিশেষ নদিয়ার যশোর বিভাগের অন্তর্গত ছিল। পরে কৃষ্ণনগর শহরে সদর স্থাপিত হয় ও ১৮৬০ সালে কৃষ্ণনগর থেকে আলিপুরে সদর দপ্তর স্থানান্তরিত হয়। 

১৯৪৭ সালে, দেশবিভাগের সময় জেলার এই সময়ের পূর্বাংশের কিছু অংশ পূর্ব পাকিস্তানের অন্তর্ভুক্ত হয় র‍্যাডক্লিফ অ্যাওয়ার্ডের কারণে। স্বাধীনতার সময় জেলার নাম ছিল ‘নবদ্বীপ’। চৈতন্যদেবের জন্মও এই জেলায় হয়। মুঘল আমলে নদিয়া যশোরের অধীনে ছিল। পরবর্তীকালের  রাজধানী নবদ্বীপ থেকে শান্তিপুরের কাছে রেউই গ্রামে স্থানান্তরিত হয়— পরবর্তীকালে এই রেউই গ্রামের নতুন নামকরণ করা হয় ‘কৃষ্ণনগর’।

নদীয়া জেলার সীমা: উত্তরে মুর্শিদাবাদ, দক্ষিণে উত্তর ২৪ পরগণা, পূর্বে বাংলাদেশ ও উত্তর ২৪ পরগণা আর পশ্চিমে মুর্শিদাবাদ বর্ধমান ও হুগলি জেলা।

নদীয়া জেলার ভূমিরূপ: গঙ্গা-ভাগীরথী ও অন্যান্য উপনদী দ্বারা গঠিত। মূলত বিশাল পলি সমভূমি। জেলাটি পরিণত ব-দ্বীপের অন্তর্গত। জলঙ্গী ও চূর্ণির প্রবাহ এই অঞ্চলের ভূমিরূপ গঠনে বিশেষ গুরুত্বপূর্ণ।

নদীয়া জেলার মৃত্তিকা: মূলত এই অঞ্চলের মাটিকে তিনভাগে ভাগ করা যায়— (১) গঙ্গার নদী গঠিত ভূমি, (২) গঙ্গার সমতল ভূমি, (৩) গংগার নিম্নভূমি। স্বাভাবিক উদ্ভিদ অরণ্যাঞ্চল জেলার মাত্র ১.২২ হেক্টর জমি। এখানে মূলত শাল, শিশু, গামার, তৃণ, শিমূল প্রভৃতি কাঠ উৎপাদনকারী বৃক্ষ ও নিম, অর্জুন, বাবুল, জাম ও দেবদারু প্রভৃতি জ্বালানি কাঠের বৃক্ষ দেখতে পাওয়া যায়।

নদীয়া জেলার নদনদী: নদিয়া জেলার উপর দিয়ে প্রবাহিত নদীগুলি হল— ইছামতী, চূর্ণী, জলঙ্গী, ভাগীরথী, ভৈরব ও মাথাভাঙ্গা। খনিজ নদীখাতে প্রাপ্ত কাদা দিয়ে ইঁট, টালি তৈরি হয়। নদীর কাদা ও বালি ব্যতীত দামি কোনো খনিজ এই জেলায় পাওয়া যায় না। 

নদীয়া জেলার শিল্প:  নদিয়া জেলার বেশ কিছু অংশ হুগলি শিল্পাঞ্চলের অন্তর্গত। বৃহৎ ও মধ্যম আকৃতির শিল্প মূলত কল্যাণী, গয়েশপুর ও হরিণঘাটা অঞ্চলে গড়ে উঠেছে। যেমন— কল্যাণীর অ্যান্ড ইউল অ্যান্ড কোম্পানির  রাবারজাত দ্রব্য, কল্যাণী স্পিনিং মিল, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, কল্যাণী ব্রেয়ারিস লিমিটেড, অ্যালেনবেরি শিল্প, অক্সিজেন গ্যাস নদিয়া জেলায় বৈচিত্র্যময় হস্তশিল্প গড়ে উঠেছে। এফ মধ্যে কৃষ্ণনগরের মাটির পুতুল সবচেয়ে উল্লেখযোগ্য। 

এছাড়াও কৃষ্ণনগরে কাঁথাস্টিচ, এমব্রয়ডারি, শোলার কাজ, বাঁশ ও বেতের কাজ, কাঁসার বাসনপত্র তৈরি হয়। কৃষ্ণনগরের টেরাকোটা শিল্পও প্রসার লাভ করেছে। ফসল ধান, গম, তৈলবীজ, আলু, শুকনো লঙ্কা, ডাল জাতীয় শস্য, পাট, আখ, শাক-সব্জী, প্রভৃতি। ফলমূল কলা, আনারস, আম, পেয়ারা, পেঁপে, লিচু, জাম, সবেদা প্রভৃতি। পর্যটন কেন্দ্র নদিয়া পশ্চিমবঙ্গের অন্যতম বিখ্যাত পর্যটনস্থল। অষ্টাদশ শতাব্দী পর্যন্ত বঙ্গের সাহিত্য-সংস্কৃতি চর্চার কেন্দ্র ছিল নদিয়া জেলার নবদ্বীপ, শান্তিপুর, কৃয়নগর প্রভৃতি স্থান। 

নদীয়া জেলার কৃষ্ণনগর: জেলার সদর দপ্তর অষ্টাদশ শতাব্দীর প্রথমভাগে দক্ষিণবঙ্গের রাজধানী ছিল এই শহর। এখানকার মাটির কাজ জগদ্বিখ্যাত।

নদীয়া জেলার শান্তিপুর: শ্রীচৈতন্যের অন্যতম পার্শ্বচর শ্রীঅদ্বৈত্বের পাঠ, তোপখানা, বন্ধুসভা, গোস্বামীদের নাট্যমন্দির, পঞ্চরত্ন মন্দির উল্লেখযোগ্য। 

নদীয়া জেলার কল্যাণী: ডা. বিধানচন্দ্র রায় কল্যাণী শহরের প্রতিষ্ঠাতা। এখানে দু'টি বিশ্ববিদ্যালয় আছে— কল্যাণী বিশ্ববিদ্যালয় ও বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। 

ভারতচন্দ্র রায়, কৃত্তিবাস ওঝা, লালন ফকির, দ্বিজেন্দ্রলাল রায়, কাঙাল হরিনাথ মজুমদার, অক্ষয় কুমার মিত্র, দীনবন্ধু মিত্র, কবি যতীন্দ্রমোহন বাগচী, রাজশেখর বসু, মদনমোহন তর্কালঙ্কার প্রভৃতি উজ্জ্বল বঙ্গ সন্তানদের জন্ম এই নঈয়ায়। নদিয়ার নাকশিপাড়া ব্লকের বেথুয়াডহরির অরণ্য অন্যতম পর্যটনস্থল।

নদীয়া জেলার বিখ্যাত ব্যক্তিত্ব

১। রাজশেখর বসু (১৮৮০-১৯৬০) ‘পরশুরাম’ ছদ্মনামে পরিচিত। বিখ্যাত রচনা ‘কজ্জলী’, ‘গড্ডালিকা', ‘হনুমানের স্বণ্ণ’, ‘রামায়ণ’, ‘মহাভারত’, ‘কুটীরশিল্প’, ‘লঘু গুরু’, ও ‘বিচিন্তা’ প্রভৃতি।

২। দ্বিজেন্দ্রলাল রায় (১৮৬৩-১৯১৩) প্রখ্যাত কবি ও নাট্যকার। বিখ্যাত গ্রন্থ ‘চন্দ্রগুপ্ত’, ‘কালিদাস', ‘ভবভূতি’, ‘হাসির গান' প্রভৃতি।

৩। দীনবন্ধু মিত্র (১৮৩০-১৮৭৩) ১৮৭১খ্রিঃ সরকার তাঁকে ‘রায়বাহাদুর' উপাধি দেন। তাঁর বিখ্যাত নাটক ‘নীলদর্পন’, ‘সধবার একাদশী’ ও ‘বিয়ে পাগলা বুড়ো'।

৪। কৃত্তিবাস ও(১৩৯৯-১৪৩৬) বাংলা ভাষায় রামায়ণ রচনা করেছিলেন।

৫। চৈতন্যদেব (',৪৮৬-১৫৩৩) নিমাই, গৌরাঙ্গ, মহাপ্রভু প্রভৃতি নামে পরিচিত ছিলেন। তিনি গৌড়ীয় বৈষুব ধর্মের প্রবর্তক।

Nadia District| Nadia Mcq Gk question in Bengali

১। নদীয়া জেলার আয়তন কত বর্গ কিমি.?

–৩,৯২৭ বর্গ কিমি.।

২। নদীয়া জেলার জনসংখ্যা কত?

—৪৬,০৪, ৮২৭ জন।

৩। নদীয়া জেলায় প্রতি বর্গ কিমিতে কতজন লোক বাস করে?

 – ২১.২৭জন।

৪। নদীয়া জেলায় প্রতি হাজার হেক্টরে কৃষিজমির পরিমাণ কত ভাগ?

—২৯৪.৪৬ ভাগ।

৫। নদীয়া জেলার গ্রামাঞ্চলে কত শতাংশ কৃষিজমি রয়েছে?

–৭৭.৩৭ শতাংশ।

৬। নদীয়া জেলার সীমানা উল্লেখ কর।

—উত্তরে মুর্শিদাবাদ, দক্ষিণে উত্তর চব্বিশ পরগণা, পূর্বে বাংলাদেশ ও পশ্চিমে বর্ধমান।

৭। নদীয়া জেলায় গ্রামপঞ্চায়েতের সংখ্যা কত?

—১৮৭টি।

৮। নদীয়া জেলার সদর শহর কোন্‌টি?

—কৃষ্ণনগর।

৯। নদীয়া জেলায় মহকুমার সংখ্যা ক’টি?

—৪টি।

১০। নদীয়া জেলায় ক'টি পুরসভা রয়েছে?

—১০টি।

১১। নদীয়া জেলায় ক'টি ব্লক ও ক'টি থানা রয়েছে?

—ব্লক-১৭টি ও থানা ২২টি।

১২। দুগ্ধ উৎপাদনে নদীয়া জেলা কোন্ স্থান অধিকার করে?

—প্রথম স্থান।

১৩। নদীয়া জেলায় উৎপাদিত কৃষিজ দ্রব্যের নাম লেখ।

— ধান, গম, আখ, পাট প্রভৃতি।

১৪। নদীয়া জেলায় ক’টি কৃষি গবেষণা কেন্দ্র আছে?

 —৪টি।

১৫। নদীয়া জেলার প্রধান শিল্পগুলির নাম লেখ।

—মৃৎশিল্প, তাঁতবস্ত্র, ওষুধ, রাসায়নিক সামগ্রী ও অ্যালকোহল।

১৬। নদীয়া জেলার উপর দিয়ে প্রবাহিত কয়েকটি নদীর নাম উল্লেখ কর।

— ভৈরব ও মাথাভাঙ্গা।

১৭। নদীয়া জেলায় ক'টি বিশ্ববিদ্যালয় আছে?

—৩টি।

১৮। শ্রী চৈতন্যদেবের জন্মস্থান কোথায়? 

– -নবদ্বীপ।

১৯। নদীয়া জেলার অভয়ারণ্যটির নাম কী?

—বেথুয়াডহরী।

২০। নদীয়া জেলায় কয়েকটি বিখ্যাত দর্শনীয় স্থানের নাম লিখ। 

—কৃষ্ণনগর রাজবাড়ি, কবি কৃত্তিবাস ওঝার জন্মস্থান ফুলিয়া, মায়াপুরের ইস্কন মন্দির, রাসযাত্রার শান্তিপুর, কৃষ্ণনগরের মাটি পুতুল আর রামতনু লাহিড়ী ও দ্বিজেন্দ্রলাল রায়ের জন্মস্থান কৃষ্ণনগর।

২১। নদীয়া জেলায় প্রাণি ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নাম কী?–উপাচার্য এ. কে. ভট্টাচার্য।

—ইছামতী, চূর্ণী, জলঙ্গী, ভাগীরথী,

 Nadia GK Questions| নদীয়া সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন। 

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই –Today Gk All Exams এর পাশে থাকুন, সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

নদীয়া জেলার পরিচিতি| Nadia GK Questions| নদীয়া সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর| Nadia district। Nadia Mcq gk question in Bengali pdf| Nadia district Nadia gk question in Bengali 2022|West Bengal gk question in Bengali| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services| west Bengal general knowledge| Nadia district। Nadia Mcq gk question in the Bengali language| Nadia district। Nadia Mcqgk question in Bengali 2023

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.