Type Here to Get Search Results !

হাওড়া জেলার পরিচিতি| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

হাওড়া জেলার পরিচিতি|| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।
   হাওড়া জেলার পরিচিতি| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

হাওড়া জেলার পরিচিতি| Howra Mcq Questions.

হাওড়া জেলার পরিচিতি|| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। হাওড়া জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা,  পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে।  

হাওড়া জেলার পরিচিতি| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। Howrah Mcq Gk Bengali| Previous Questions and Answers| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services. Most of the students search on the internet for Bengali GK| Howrah District| Howrah Mcq Gk question in Bengali  | Gk in Bangali| Gk Questions. হাওড়া জেলার পরিচিতি| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

আপনারা কি পশ্চিমবঙ্গের হাওড়া জেলার সম্পর্কে জানার চেষ্টা করছেন, তাহলে বলবো আপনারা সঠিক ওয়েবসাইটে ভিজিট করেছেন। আমরা এখানে হাওড়া জেলা সম্পর্কে সমস্ত তথ্য নিচে দিয়েদেওয়া হলো। মনে রাখবেন আমাদের ওয়েবসাইট URL- www.todaygkallexams.com- এবং সাইট নাম হলো - Today Gk All Exams. হাওড়া জেলার পরিচিতি| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

Today Gk All Exams- ওয়েবসাইটে ভিজিট করার জন্য তোমাদের সকলকে অসংখ ধন্যবাদ।এখানে আমরা আমাদের পশ্চিমবঙ্গের হাওড়া জেলার সম্পর্কে জানার চেষ্টা করবো। হাওড়া জেলার  আয়তন, জনসংখ্যা, সাক্ষরতা হার, জনসংখ্যার ঘনত্ব, হাসপাতালের সংখ্যা, গ্রাম পঞ্চায়েত  সংখ্যা,  পঞ্চায়েত সমিতি, আসন সংখ্যা, জেলা পরিষদ, আসন সংখ্যা এই সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য সম্পর্কে জানার জন্য আমাদের এই ব্লগ পোস্টি সম্পূর্ণ পড়তে থাকুন, সমস্ত রকম সরকারি-বেসরকারি পরীক্ষাতে এই সমস্ত প্রশ্ন পরতেপারে বা চাকরির ইন্টারভিউতে এই প্রশ্ন গুলি জিজ্ঞাসা করতে পারে। আমাদের এই পোস্টি ভালো লাগলে অবশ্য পোস্টটি শেয়ার করবেন আপনার বন্ধুবান্ধবের কাছে।

হাওড়া জেলার পরিচিতি| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

☼ হাওড়া জেলা আয়তন (বর্গকিমি) : ১,৪৬৭। ও জনসংখ্যা : ৪২,৭৩,০৯৯। পুরুষের সংখ্যা : ২২,৪১, ৮৯৮। মহিলার সংখ্যা : ২০,৩১,২০১। ও জনসংখ্যার ঘনত্ব (প্রতি বর্গ কিমিতে) : ২,৯১৩। শহরবাসী (শতাংশ) : ৫০.৩৬। সাক্ষরতা হার (শতাংশ) : ৭৭.০১। পুরুষ : ৮৩.২২। ও মহিলা : ৭০.১১। মোট কৃষিজমি (হাজার হেক্টর) : ১৩৮.৬৮। ব্যাঙ্কের সংখ্যা : ২৩৫টি। হাসপাতালের সংখ্যা : ৬৩০টি। সড়কপথ (কিমি) : ৫৪২। পাকা : ৫৩৮। কাঁচা : ৪। পোস্ট অফিসের সংখ্যা : ৩৪৫টি। ও টেলিগ্রাফ অফিসের সংখ্যা : ৩টি। গ্রাম পঞ্চায়েত : ১৫৭টি। ও আসন সংখ্যা : ২,৫১৫টি। পঞ্চায়েত সমিতি : ১৪টি। আসন সংখ্যা : ৪২৬টি। জেলা পরিষদ : ১টি। আসন সংখ্যা : ৩৪টি। 

*হাওড়া জেলার ইতিহাস/ঐতিহাসিক প্রেক্ষাপট: ১৯৩৭ সালে হাওড়া স্বতন্ত্র জেলার মর্যাদা পায়। ১৮৪৩ সাল পর্যন্ত জেলা হুগলি জেলার অংশ ছিল। ১৯৬৩ সালে বর্ধমান বিভাগ থেকে বিচ্ছিন্ন করে হাওড়াকে প্রেসিডেন্সি বিভাগের অন্তর্ভূক্ত করা হয়। হাওড়া শহরের কাছে হাড়িড়া নামে একটি অখ্যাত গ্রাম থেকে হাওড়া নামের উৎপত্তি। গ্রামটির সন্ধান মেলে অষ্টাদশ শতাব্দীর শুরুতে। ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগে ব্যবসা-বাণিজ্যের কেন্দ্র হিসেবে গড়ে ওঠে ‘মঙ্গলাহাট’। হাওড়া, হুগলি ও মেদিনীপুরের তাঁতিদের অনুরোধে আন্দুলের মল্লিক পরিবার এই হাট প্রতিষ্ঠা করে। সেই সময় জায়গাটির নাম ছিল চড়কডাঙা। হাওড়া ময়দান ও গ্র্যান্ড ট্রাঙ্ক রোডের পূর্বদিকে অবস্থিত চড়কডাঙার মৃঙ্গলাহাট। 

*সীমানা:  উত্তরে হুগলী জেলা, দক্ষিণ ও পশ্চিমে মেদিনীপুর, পূর্বে হুগলী নদী।

*ভূ-পরিচয়: হাওড়ার পূর্বে হুগলি ভাগীরথী নদী ও পশ্চিমে রূপ-নারায়ণ নদী হাওড়া জেলা পলিগঠিত সমতল ভূমি। হাওড়ার উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চল সামান্য উঁচু হওয়ায় নদীগুলি দক্ষিণ দক্ষিণপূর্বে বয়ে গেছে। 

*হাওড়া জেলার নদনদী: জেলার প্রধান নদীগুলি হল হুগলি ও তার উপনদী সরস্বতী, দামোদর ও তার দুই শাখা নদী কানা দামোদর (বা কৌশিকি) এবং পুরনো দামোদর ও রূপনারায়ণ।

*হাওড়া জেলার কৃষিকাজ: জেলার প্রধান কৃষিপণ্য ধান। আমন ধানের চাষ সর্বাধিক। খাদ্যশস্যের মধ্যে ধানের পর ডাল প্রধান কৃষিফসল। ছোলা, মুগ, মশুরি, খেসারি প্রভৃতির চাষ হয়। পাট জেলার প্রধান অর্থকরী ফসল। 

*হাওড়া জেলার যোগাযোগ:  গ্র্যান্ড ট্রাঙ্ক রোড ও আন্দুল রোড হাওড়ার সড়ক যোগাযোগ ব্যবস্থার দুটি গুরুত্বপূর্ণ রাস্তা। দুর্গাপুর এক্সপ্রেস হাইওয়ে দুর্গাপুরের সঙ্গে ডানকুনি ও বালিকে যুক্ত করেছে। এছাড়া ২ নং জাতীয় সড়কের বাইপার (দিল্লি রোড) এই জেলার মধ্য দিয়ে গেছে। বোম্বে-মাদ্রাজ জাতীয় সড়ক (৫ ও ৬ নং) এই জেলার মধ্যে দিয়ে গেছে। কলকাতা ও হাওড়া জেলার সংযোগকারী প্রাচীন সেতুটি হুগলি নদীর উপর ক্যান্টিলিভার ব্রিজ (হাওড়া ব্রিজ)। এখন এর নাম রবীন্দ্রসেতু। বিদ্যাসাগর সেতু নামে আরেকটি সেতু কলকাতা ও হাওড়াকে যুক্ত করেছে।

*হাওড়া জেলা শিল্প: ১৭৯৬ সালে সালকিয়া জাহাজ তৈরি ও মেরামতের কেন্দ্র হিসেবে গড়ে ওঠে।১৮৭৩ সালে ফোর্ট গ্লস্টারে (বাউড়িয়া) হাওড়া জেলার প্রথম জুটমিল স্থাপিত হয়। ভারতের প্রথম কটন মিল (বাউড়িয়া কটন মিল) স্থাপিত হয় এই জেলায় ১৮১৭ (মতান্তরে ১৮২২) সালে। এছাড়া শিবপুরের দড়ি তৈরির কারখানা গত্যাঞ্জেস রোপ কোম্পানি, শালিমার পেইন্টস, লিলুয়ার ইস্টার্ন রেলওয়া ক্যারেজ এ্যান্ড ওয়াগন ওয়ার্কশপ ইত্যাদি হয়েছে। ১৮৫৪ সালে হাওড়ার রেল স্টেশন প্রতিষ্ঠা জেলায় বড় শিল্প গড়ে ওঠার অন্যতম কারণ। ১৮৭৪ সালে হাওড় পুন্টুন ব্রিজ তৈরি হয়। রাজ্য সরকারে সেন্ট্রাল লক ফ্যাক্টরি আছে বড়গাছিয়াতে (জগৎবল্লভপুর)।

*হাওড়া জেলার দেবদেবী: এই জেলার সবচেয়ে জনপ্রিয় চণ্ডীরা হলেন আমতার মেলাইচণ্ডী, মাকড়দহের মাকড়চণ্ডী এবং কাসুন্দিয়ার ওলাইচণ্ডী। আমতার মেলাইচণ্ডীর মন্দির বাহান্ন পীঠের অন্যতম। এখানে সতীর হাঁটুর মালাইচাকি পড়েছিল বলে কথিত। মন্দিরটি প্রতিষ্ঠিত হয় ১৬৪৯ সালে। স্বামী বিবেকানন্দ প্রতিষ্ঠিত বেলুড় মঠ গঙ্গার পশ্চিম পাড়ে বালি থানা এলাকায় অবস্থিত। উলুবেড়িয়ার রাসমেলা, ফোর্ট গ্লস্টারের দুর্গাপুজো, কল্যাণপুর, বানিবন, বাগনান এবং আম্রবাড়ির গাজন মেলা বিখ্যাত।

*হাওড়া জেলার দর্শনীয় স্থান: এই জেলার শ্যামপুর থানার গাদিয়াড়া গ্রামে রূপনারায়ণ ও হুগলির সঙ্গমস্থল পুরনো রাইস মিলের বিলাসবহুল অফিস বাড়িটি পর্যটন আবাসে পরিণত হয়েছে। এই থানা অঞ্চলেরই আর একটি গ্রাম টর গড়চুমুক। দর্শনীয় এই গ্রামটির একদিকে গঙ্গা, অন্যদিকে দামোদর। এশিয়ার বৃহত্তম সুইস গেট তৈরি করে দামোদর, ভ্যালি করপোরেশন। এই সুইস গেটের দক্ষিণে হরিণ প্রকল্প, শিশু উদ্যান, পিকনিক করার খোলা মাঠ, নদীবক্ষে নৌকা বিহার ইত্যাদির ব্যবস্থা আছে।

হাওড়া জেলা বিখ্যাত ব্যক্তিত্ব

১। নিরুপমা চ্যাটার্জ্জী (০১-০৬-১৯৩২) : জন্ম কানাইপুরে। প্রথম বামফ্রন্ট মন্ত্রীসভায় তিনি একমাত্র মহিলা মন্ত্রী ছিলেন। ১৯৭৭ সালে তিনি ত্রাণ ও কল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী হন। ১৯৮২ সালে দ্বিতীয় বামফ্রন্ট মন্ত্রীসভায়ও তিনি ত্রাণমন্ত্রী হন। 

২। বিষ্ণু দে (১৮-০৭-১৯০৯-০৩-১২-১৯৮২) : প্রখ্যাত শিক্ষাবিদ, কবি ও শিল্পানুরাগী। তিনি জ্ঞানপীঠ পুরস্কার অর্জন করেন। 

উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলি হল— উর্বশী, চোরাবালী, আর্টেমিস প্রভৃতি।

৩। শিশির কুমার ভাদুড়ী (০২-১০-১৮৮৯–৩০-০৬-১৯৫৯) : প্রখ্যাত নাট্যকার ও অভিনেতা। 

উল্লেখযোগ্য নাটকগুলি হল—আলমগীর, সধবার একাদশী, সীতাকুমার, চিরকুমার সভা, চন্দ্রগুপ্ত, জনা প্রভৃতি। তিনি পদ্মভূষণ উপাধী ত্যাগ করেছিলেন।

৪। কানন দেবী (১৯১৫-১৯৯২) : ভারতীয় চলচ্চিত্রের প্রথম মহিলা অভিনেত্রী, লেখিকা ও সঙ্গীতশিল্পী।

উল্লেখযোগ্য ছবি হল—মেজদিদি, পরিচয়, বিষ্ণুপ্রিয়া, মুক্তি ইত্যাদি। তাঁর আত্মজীবনীমূলক গ্রন্থ ‘সবারে করি প্রণাম'।

পরীক্ষার সম্ভাব্য প্রশ্নোত্তর || হাওড়া জেলা সম্পর্কে সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। 

Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

১। হাওড়া জেলার আয়তন কত?

Ans:—১,৪৬৭ বর্গ কিমি.।

২। হাওড়া জেলার জনসংখ্যা কত?

Ans:–৪২,৭৩,০৯৯ জন।

৩। হাওড়া জেলায় প্রতি বর্গ কিমিতে কত জন লোক বাস করে?

Ans:–২,৯১৩ জন।

৪। হাওড়া জেলার সীমানা উল্লেখ কর।

Ans:—উত্তরে হুগলি জেলা, দক্ষিণ ও পশ্চিমে মেদিনীপুর, পূর্বে হুগলি নদী।

৫। হাওড়া জেলায় সাক্ষর জনগণের সংখ্যা কত?

Ans: –২৯,৩৫,২১০জন।

৬। হাওড়া জেলায় ক'টি গ্রাম পঞ্চায়েত আছে?

Ans:—১৫৭টি।

৭। হাওড়া জেলা ক'টি মহকুমা নিয়ে গঠিত? এগুলি কী কী?

 Ans:— ২টি; হাওড়া সদর ও উলুবেড়িয়া।

৮। হাওড়া ভারতের কততম জনবহুল মহানগর? 

Ans:— ২৬তম।

৯। হাওড়া জেলাতে ক্ষুদ্রশিল্প ক'টি আছে?

Ans:—৩,২৩,২৫৫টি।

১০। হাওড়া জেলা ক’টি পুরসভা নিয়ে গঠিত?

Ans:—২টি।

১১। হাওড়া জেলার উপর দিয়ে প্রবাহিত কয়েকটি নদীর নাম লেখ।

Ans:—হুগলি, রূপনারায়ণ ও দামোদর।

১২। হাওড়া জেলা ভারতবর্ষে কী নামে পরিচিত?

Ans:—ভারতের গ্লাসগো।

১৩। হাওড়া জেলায় কারখানার সংখ্যা কত?

Ans:—১,৫৩,৬৬৭টি।

১৪। হাওড়া জেলান কয়েকটি বিখ্যাত স্থানের নাম লেখ।

Ans:- রবীন্দ্র সেতু, বিদ্যাসাগর সেতু, শিবপুর বোটানিক্যাল গার্ডেন, গথিক স্থাপত্যে তৈরি বৃহত্তম রেল স্টেশন হাওড়া, বেলুড় মঠ, ভারতচন্দ্র রায়গুণাকরের জন্মস্থান পেঁড়ো ও বিবেকানন্দ সেতু।

১৫। হাওড়া জেলায় খাল ক'টি?

Ans:—১৭টি।

১৬। এখানকার প্রধান শিল্পগুলি কী কী?

Ans:—টাইপ রাইটার, গেস্টকিন উইলিয়াম, তালা, গণনা যন্ত্র, পেটি ইঞ্জিনিয়ারিং, বর্ণ স্টান্ডার্ড।

হাওড়া জেলার পরিচিতি|| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর।

 আরো পড়ুন: পশ্চিমবঙ্গের জেলা সম্পর্কে


প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য কারেন্ট অ্যাফেয়ার্স (যেমন রেল, এস এস সি, পি এস সি, ইউ পি এস সি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি, এয়ারফোর্স ইত্যাদি পরীক্ষার। আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন। 

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “Today GK Quiz, – Current Affairs in Bengali | বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার (Like Railway, SSC, PSC, UPSC, School Service all Competitive exams GK in Bengali)” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই –Today Gk-All Exams এর পাশে থাকুন, সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং আপনার সাধারণ জ্ঞান ও কারেন্ট অ্যাফেয়ার্স এর ভান্ডারকে বৃদ্ধি করার জন্য অব্যশই ফলাে করতে পারেন, ধন্যবাদ।

হাওড়া জেলার পরিচিতি| Howrah Mcq- সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর| Howrah district। Howrah Mcq gk question in Bengali pdf| Howrah district Howrah gk question in Bengali 2022|West Bengal gk question in Bengali| Like Railway, Group-c, d, UPSC, WBPSC, POLICE, Primary Tet  SSC, SBI Banking, IBPS, IAS, NTSE, CLAT, RRB, UPPSC, RPSC, GPSC,  MPSC, MPPSC, and other states civil services| west Bengal general knowledge| Kolkata district। Howrah Mcq gk question in the Bengali language| Howrah district। Howrah Mcqgk question in Bengali 2023

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.